চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম - চন্দন পাউডার ব্যবহারের নিয়ম

পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিমপ্রিয় পাঠক, আপনি নিশ্চই চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তবে অনেক খোঁজাখুঁজি করেও সঠিক তথ্যটি জানতে পারছেন। তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্যই। কেননা আজকের এই আর্টিকেলে আমরা চন্দন ক্রিম ব্যবহারের নিয়মগুলো বিস্তারিত আকারে তুলে ধরার চেষ্টা করবো। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।
চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম
আপনি যদি আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে চন্দন পাউডার ব্যবহারের নিয়ম, চন্দন সাবান ব্যবহারের নিয়ম, চন্দন ক্রিম দাম, চন্দন পাউডার এর দাম কত, চন্দন ক্রিমের উপকারিতা এবং চন্দনের অপকারিতাগুলো সম্পর্কে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে যদি আমরা সঠিক তথ্যটি জানতে পারি তাহলে এটি আমাদের অনেক কাজে আসবে। যেমন ত্বকের উন্নতির ক্ষেত্রে অথবা ত্বককে ফর্সা করার জন্য। আমরা সকলেই জানি যে চন্দন হলো একটি প্রাকৃতিক উপাদান। এটি গাছ থেকে সংগ্রহ করা হয়। তার পরে এটি বিভিন্ন মাধ্যম ব্যাবহার করে আমাদের ত্বকের জন্য ব্যাবহার উপযোগি করে তোলা হয়।

আর যদি এই চন্দন সঠিক নিয়মে ব্যাবহার করা যায় তাহলে এটি আমাদের ত্বকের উন্নতির ক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করবে। তাইতো আজকের এই আর্টিকেলে আমরা চন্দন ক্রিম ব্যবহারের সকল নিয়ম আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। তাই জানার জন্য অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম

আমরা যারা চন্দন ব্যাবহার করে ফর্সা হতে চাই তাদেরকে অবশ্যই চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জানা উচিত। কারণ আপনি যদি চন্দন ক্রিম ব্যাবহার করতে চান তাহলে অবশ্যই এর সঠিক ব্যাবহারের নিয়ম জানতে হবে। তাই আপনি যদি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেওয়া যাক।
চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম
চন্দন গাছের কাঠ সংগ্রহ করার পরে সেই কাঠের গুড়া থেকে চন্দন ক্রিম তৈরি করা হয়ে থাকে। আর ক্রিম সবথেকে বেশি ব্যাবহার করা হয় রূপচর্চায়। তার কারণ হলো চন্দন ক্রিম ব্যবহার করার ফলে এটি আমাকে রূপচর্চায় এবং তার পাশাপাশি আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য অনেক ভালো কাজ করে থাকে। যদি আপনি চন্দন ডে ক্রিম ব্যাবহার করতে চান তাহলে আপনি এটি সকলে ফ্রেশ হয়ে তারপরে মুখে লাগাতে পারেন।

চন্দন ডে ক্রিম ব্যাবহারের ফলে এটি আমাদের ত্বকের ময়েশ্চারাইজ ঠিক রাখে। এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। আবার আপনি যদি রাতে ব্যাবহার করার জন্য চন্দন নাইট ক্রিম কিনে থাকেন তাহলে এটি আপনি যখন ঘুমাবেন তার পূর্বে ফ্রেশ হয়ে এটি মুখে লাগিয়ে ঘুমাতে পারেন। পরের দিন সকালে ঘুম থেকে উঠে আপনি এটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিবেন।

এভাবে ব্যাবহার করলে এটি আপনার ত্বকের রুক্ষভাব দূর করার পাশপাশি ত্বকের উজ্জ্বলতাও অনেক অংশে বৃদ্ধি করবে। যদি আপনি চন্দন ক্রিম ব্যাবহার করতে চান তাহলে এটি আপনি দিনে এবং রাতে এই দুইবার ব্যাবহার করতে পারবেন। যদি আপনি এই ক্রিম নিয়ম অনুযায়ি প্রতিদিন ব্যাবহার করেন তাহলে এটি আপনার ত্বকের কালো দাগ দূর করবে এবং ত্বকের ব্লাকহেড দূর করার জন্য সাহায্য করবে।

চন্দন ক্রিম ত্বকে ব্যাবহার করার জন্য আপনি প্রথমে আপনার প্রতিদিনের ব্যাবহৃত ফেশওয়াশ দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিবেন। এরপরে একটি পরিষ্কার কাপড় ব্যাবহার করে আপনার ত্বক শুকিয়ে নিবেন। যখন আপনার ত্বক শুকিয়ে যাবে তারপরে আপনি এই চন্দন ক্রিম লাগাতে পারেন। আর এভাবেই এই নিয়মেই আপনি চন্দন ক্রিম ব্যাবহার করতে পারেন।

চন্দন সাবান ব্যবহারের নিয়ম

আমরা সকলেই ইতিপূর্বে চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম ও চন্দন পাউডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পেরেছি। এখন এই পাঠের মধ্যে আমরা সকলেই জানবো চন্দন সাবান ব্যবহারের নিয়ম সম্পর্কে। কারন বাজারে এখন খুব সহজেই চন্দন সাবান পাওয়া যায়। যেটি ত্বকের উজ্জ্বলতার ক্ষেত্রে ব্যাবহার করা হয়। তবে কোন নিয়মে ব্যাবহার করলে আপনি সঠিক উজ্জ্বলতা পাবেন চলুন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

চন্দন সাবার ব্যাবহারের জন্য যদি নিয়মের কথা বলতে হয় তাহলে বলা লাগে চন্দন সাবান ব্যাবহার করার তেমন কোন নিয়ম নেই। তবে আপনি এই সাবান ব্যাবহার করে সকালে এবং রাতে মুখ ধুতে পারেন। সকালে ঘুম থেকে উঠে আমরা সকলেই একটি ফেশওয়াশ ব্যাবহার করি। আপনি এখানে সেই ফেশওয়াশের পরিবর্তে চন্দন সাবান ব্যাবহার করতে পারেন। আবার রাতে ঘুমেনোর পূর্বে আমরা সকলেই হাত মুখ ধুয়ে ফ্রেশ হই।
আপনি এখানেও ফ্রেশ হওয়ার ক্ষেত্রে নিশ্চই কোন না কোন ফেশওয়াশের ব্যাবহার করেন। আপনি যদি চান তাহলে রাতেও ঘুমানোর পূর্বে এই চন্দন সাবান ব্যাবহার করে ফ্রেশ হয়ে তারপরে ঘুমাতে পারেন। এটি আপনার ত্বককে অনেক বেশি নরম কোমল এবং উজ্জ্বল করার ক্ষেত্রে ভূমিকা পালন করবে। তার জন্য আপনি কিছুদিনের মধ্যেই অনেক বেশি উজ্জ্বল হয়ে উঠবেন। আশা করছি আপনাদেরকে এই বিষয়ে বিস্তারিত ধারণা দিতে সক্ষম হয়েছি।

চন্দন পাউডার ব্যবহারের নিয়ম

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পাশাপাশি আবার আপনারা অনেকেই চন্দন পাউডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চান। তার কারণ হলো আমরা জানি চন্দন কাঠ রুপচর্চার জন্য বিভিন্ন রকম উপায়ে ব্যাবহার করা যায়। তার মধ্যে চন্দন পাউডার ও হলো একটি। তবে কোন নিয়মে ব্যাবহার করবেন সেই সম্পর্কে আপনাদের সাথে এখন শেয়ার করবো। চলুন জেনে নেওয়া যাক।
চন্দন পাউডার ব্যবহারের নিয়ম
আপনারা হয়তো অনেকেই জেনে থাকবেন চন্দন পাউডার চন্দন গাছ থেকে তৈরি করা হয়। তারপরে এটি বিভিন্ন মাধ্যমে ত্বকের জন্য ব্যাবহার উপযোগি করে তোলা হয়। আপনি যদি রূপচর্চার জন্য শুধুমাত্র চন্দন পাউডার ব্যবহার করতে চান তাহলে সেটি ব্যবহার করতে পারবেন না। এটি বিভিন্ন প্রসেসিং এর মধ্য দিয়ে অন্য সকল আরো উপাদান যোগ করে নিয়ে তারপরে ব্যবহার করতে হবে। তো চলুন এখন আমরা জেনে নেই চন্দন পাউডার ব্যবহারের নিয়ম সম্পর্কে।

চন্দন, হলুদ ও দই/দুধঃ আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে প্রথমে এই তিনটি উপাদানে একসাথে করে নিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। তারপরে এই উপাদান আপনি যখন গোসল করবেন অথবা রাতে ঘুমাতে যাবেন তার পূর্বে এই পেজটি মুখে লাগিয়ে নিয়ে তিরিশ মিনিট পর্যন্ত অপেক্ষা করবেন। যখন একটু দেখবেন হালকা শুকিয়ে এসেছে তারপরে এটি পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। আপনি যদি কয়েক দিন এই পেস্ট ব্যবহার করেন তাহলে বুঝতে পারবেন এর উপকারিতা গুলো।

চন্দন, টমেটো পেষ্ট, মুলতানি মাটি ও গোলাপজলঃ আপনারা যারা আপনাদের মুখের অতিরিক্ত তৈলাক্ততা এবং ময়লা দূর করতে চান তারা এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। তার জন্য প্রথমেই আপনাকে আধা চামচ চন্দনগুলো, আধা চামচ টমেটোর পেস্ট, আধা চা চামচ পরিমাণ মুলতানি মাটি এবং কিছুটা পরিমাণ গোলাপ জল মিশিয়ে নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিতে হবে। তারপর এটি আপনার মুখে এবং গলাতে লাগিয়ে নিয়ে 10 থেকে 15 মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে।

যখন একটু শুকিয়ে আসবে তখন এটি হালকা ঠান্ডা পরিমাণ পানি অথবা বরফ পানি নিয়ে তাতে তুলো ভিজিয়ে সেই তুলো দিয়ে মুখ এবং গলা পরিষ্কার করে নিতে হবে। তাহলে এটি ব্যবহার করার ফলে আস্তে আস্তে আপনার মুখের অতিরিক্ত তৈলাক্ততা এবং ময়লা পরিষ্কার করার জন্য সাহায্য করবে।

গোলাপ জল ও বিউলি ডালঃ আপনাদের মধ্যে যাদের মুখে ব্রণের সমস্যা রয়েছে তাদের জন্য এই প্যাকটি হবে অনেক উপকারী। তার জন্য গোলাপ জল ও বিউলির ডাল সংগ্রহ করে নিয়ে দুটি উপাদান একসাথে মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর এটি আপনি গোসলের করবেন মুখে ৩০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন।
যখন এটি শুকিয়ে আসবে তখন পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে আপনি যদি মনে করেন এটি একবার ব্যবহার করেই আপনার মুখের ব্রণ দূর হয়ে যাবে তাহলে আপনি ভুল ভাবছেন। আপনাকে অবশ্যই ধৈর্য ধরে কিছুদিন ব্যবহার করতে হবে। তাহলে এর উপকার আপনি বুঝতে পারবেন।

চন্দন পাউডার, বেসন ও পানিঃ চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম অনুসারে আপনি চাইলে এটিও ব্যাবহার করতে পারেন। আপনাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যাদের মুখের চামড়া অনেক বেশি পরিমাণে উঠে যায়। তারা চাইলে এই তিনটি উপাদান একসাথে করে নিয়ে একটি প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এখানে আপনি জলের পরিবর্তে দুধ ও ব্যবহার করতে পারেন।

তবে যাদের চামড়া উঠে যায় এবং ত্বক তৈলাক্ত থাকে তাদের ক্ষেত্রে দুধ ব্যবহার করা উচিত হবে না। এই ফেসপ্যাক আপনি মুখে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করে তারপরে ধুয়ে নেবেন। এভাবে কিছুদিন ব্যবহার করলেই আশা করছি আপনি অনেক ভালো একটি ফলাফল পাবেন।

চন্দন গুড়ো, নারকেল তেল, আমন্ড অয়েল ও গোলাপ জলঃ আপনাদের যাদের ত্বক অতিরিক্ত পরিমাণে শুষ্ক তারা চাইলে এই ফেসপ্যাকটি ব্যাবহার করতে পারেন। এটি তৈরি করার জন্য ১ চা চামচ পরিমাণ চন্দন গুড়ো ১/৪ চা চামচ নারকেল তেল, ১/৪ চা চামচ আমন্ড অয়েল এবং কিছুটা পরিমাণ গোলাপ জল মিশিয়ে নিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ব্যাবহার করতে হবে।

এই ফেসপ্যাকটি বানিয়ে নিয়ে মুখে এবং গলায় লাগিয়ে নিয়ে তারপরে ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন দেখবেন এটি শুকিয়ে এসেছে তারপরে এটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এটি ব্যাবহার করার ফলে ত্বকের শুষ্কতা দূর করার পাশাপাশি ত্বককে ময়েশ্চারাইজ করবে।

চন্দন গুড়ো, নিম পাউডার ও পানিঃ মুখের ব্রণের সমস্যা দূর করার জন্য এই উপাদানগুলোও অনেক বেশি কার্যকরি। মুখের ব্রণ দূর করার জন্য এই তিনটি উপাদান একসাথে নিয়ে একটি পেস্ট আকারে ব্যবহার করুন। আপনার মুখের ব্রণের সমস্যা দূর করার জন্য এই উপাদানগুলো ম্যাজিকের মত কাজ করবেন। আপনি যদি কিছুদিন নিয়ম অনুসারে ব্যবহার করতে থাকেন তাহলে আপনি নিজেই এর উপকার গুলো বুঝতে পারবেন।

চন্দন পাউডার ও অ্যালোভেরা জেলঃ আপনারা যারা মুখের পোড়া ভাব এবং মুখের সকল অবাঞ্চিত দাগ দূর করতে চান তারা চন্দন পাউডারের সাথে কিছুটা পরিমাণ এলোভেরা জেল মিশিয়ে নিয়ে একটি পেস্ট বানিয়ে নিয়ে ব্যাবহার করতে পারেন। তারপরে এই পেস্ট আপনার মুখে লাগিয়ে নিয়ে ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করে তারপরে ধুয়ে নিবেন।

চন্দন পাউডার ও গোলাপ জলঃ আপনারা যারা ত্বক আদ্র রাখতে চান তাদের জন্য এই ফেসপ্যাক টি হতে পারে একটি আদর্শ ফেসপ্যাক। আপনাদের মধ্যে এমন অনেক রয়েছে যাদের ত্বক সব সময় তেলতেলে ভাগ থাকে। আপনারা যদি এই উপাদান ব্যবহার করে একটি ফেসপ্যাক বানিয়ে মুখে লাগান তাহলে এটি আপনার মুখের তেলতেলে ভাব দূর করে দিবে।

চন্দন পাউডার এর দাম কত

আমরা তো সকলেই ইতিপূর্বে চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পাশাপাশি চন্দন পাউডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পারলাম। এটি ব্যাবহার করার নিয়ম জানার পরে অনেকেই জানতে চান চন্দন পাউডার এর দাম কত সেই সম্পর্কে। কারণ চন্দন পাউডার ব্যাবহার করার পরে এটির উপকারিতা পাওয়ার জন্য অবশ্যই এটি কিনে ব্যাবহার করতে হবে। তাই এর দাম জানারও প্রয়োজন রয়েছে। তাহলে চলুন এখন আমরা চন্দন পাউডার এর দাম কত সেই সম্পর্কে জেনে নেই।
চন্দন পাউডার এর দাম কত
বর্তমান বাজারে বিভিন্ন ধরণের কোম্পানির বিভিন্ন ধরণের চন্দন পাউডার পাওয়া যায়। যেহেতু কোম্পানি আলাদা আলাদা তাই এর জন্য এর দাম ও আলাদা আলাদা হয়ে থাকে। তবে কিছুটা কাছাকাছিই হয়ে থাকে। তবে আপনি যখন এই চন্দন পাউডার কিনবেন তখন অবশ্যই দেখে শুনে আসল পাউডার কিনবেন। কারণ বাজারে এখন একই রকম দেখতে বিভিন্ন নকল পণ্যও পাওয়া যায়। তো চলুন আর কথা না বাড়িয়ে চন্দন পাউডারের দাম জেনে নেওয়া যাক।
  • সলিড চন্দন পাউডারের বর্তমান দাম ৩০০ টাকা।
  • মেহেদি প্যাক চন্দন পাউডারের বর্তমান দাম ১৬৫ টাকা।
  • ফেইস ওয়াশ চন্দন পাউডারের বর্তমান দাম ১৫০ টাকা।
  • ফেইস প্যাক চন্দন পাউডারের বর্তমান দাম ১৫৫ টাকা।
  • মূলতানি মাটি সহ চন্দন পাউডারের বর্তমান দাম ১৩৫ টাকা।

চন্দন ক্রিম দাম

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পরে আপনারা এই চন্দন ক্রিম কিনে ব্যাবহার করার জন্য চন্দন ক্রিম দাম সম্পর্কে জানতে চান। এছাড়াও আরো কারণ হিসেবে বলা যায় এই চন্দন ক্রিমের দাম আপনারা অনেকেই না জানার ফলে যখন আপনার এই চন্দন ক্রিম কিনতে যান তখন বিভ্রান্তে পরেন। তাই চলুনে এখন আমরা সকলেই জেনে নেই চন্দন ক্রিম দাম সম্পর্কে।
  • ৫০ গ্রাম ম্যাসাজ চন্দন ক্রিম এর দাম ৫০ টাকা।
  • বার্মিজ চন্দন ক্রিম দাম ২৫০ টাকা (coxsBazar Mart)
  • ThaNaKha Cream - থানাকা চন্দন ক্রিম এর দাম ১৬৫ টাকা
  • মমতাজ স্যান্ডাল ২০০ গ্রামের চন্দন ক্রিম দাম ১৫০ টাকা
  • মর্ডান চন্দন গোল্ড ফেসওয়াশ ৫০ গ্রামের দাম ১৮৫ টাকা
এখন বাজারে বিভিন্ন ধরণে কোম্পানির বিভিন্ন ধরণের চন্দন ক্রিম পাওয়া যায়। তাই এই কোম্পানিগুলো আলাদা আলাদা হওয়ার কারণে চন্দন ক্রিমের দামগুলোও আলাদা আলাদা ধরণের হয়ে থাকে। তবে আপনি যখন চন্দন ক্রিম কিনতে যাবেন তখন অবশ্যই দেখে শুনে ভালো কোন কোম্পানির এবং আসল পণ্যটি ক্রয় করার চেষ্টা করবেন।

    চন্দন ক্রিমের উপকারিতা

    চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জেনে নিয়েই অনেকেই আবার জানতে চান চন্দন ক্রিমের উপকারিতাগুলো কি? কারণ আমরা উপকার না জেনে কোন জিনিস ব্যাবহার করতে চাই না। তেমনি চন্দন ক্রিমও এর ব্যাতিক্রম কিছু নয়। তাই আপনিও যদি চন্দন ক্রিমের উপকারিতা জানতে চান তাহলে আই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

    আমাদের ত্বকের ওপর প্রতিদিন বিভিন্ন ধরণের বাজে প্রভাব পরে। যেমন ব্রণ হওয়া র‍্যাশ ওঠা, ত্বক জ্বালাপোড়া করা এছাড়াও আরো অনেক কিছু। আর সেই জন্যই আমরা এই চন্দন ক্রিম ব্যাবহার করে থাকি। যাতে করে এটি আমাদের ত্বকের বিভিন্ন ধরণের বাজে প্রভাব থেকে রক্ষা করে। তার মধ্যে যেমন রয়েছে অতিরিক্ত তৈলাক্ততা দূর করা এছাড়াও ত্বকের অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করা।

    চন্দন শুধুমাত্র গরমকালেই নয় এটি শীতকালেও আমাদের ত্বককে ঠান্ডা রাখার জন্য কাজ করে। চন্দন গাছের কাঠ শুকিয়ে নিয়ে তারপর সেই কাঠ গুড়ো করার পরে চন্দন পাউডার তৈরি করা হয়। আর এটি ব্যবহার করা হয়ে থাকে ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল করার ক্ষেত্রে। তার পাশাপাশি এটি আমাদের স্বাধীনতা ফিরিয়ে নিয়ে আসে। এছাড়াও এর বেশ কিছু উপকারী গুণ রয়েছে। সেগুলো নির্ণয় তুলে ধরা হলো।
    • নিয়মিত প্রতিদিন চন্দন ক্রিম ব্যবহার করার ফলে এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য সহায়তা করে।
    • আমাদের ত্বকের ক্লান্তি ভাব দূর করে।
    • মুখের ব্রণ অথবা যেকোনো ধরনের কালো দাগ দূর করে।
    • মুখের কালো দাগ বা ব্ল্যাক হেডস দূর করার জন্য অনেক ভালোভাবে কাজ করে।
    • যদি সঠিকভাবে প্রতিদিন নিয়মিত চন্দন ক্রিম ব্যবহার করা হয় তাহলে এটি ত্বকের কোমলতার ফিরিয়ে নিয়ে আসে।
    • বয়সে ছাপ দূর করতে সহায়তা করে।
    • নিয়মিত চন্দন ক্রিম ব্যবহার করার ফলে এটি আমাদের ত্বককে টান রাখে।
    • ত্বকের তৈলাক্ততা দূর করার জন্য অনেক ভালো কাজ করেন। তার পাশাপাশি এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।
    এই ছিল চন্দন ক্রিম ব্যবহার করার উপকারিতা। আপনারা যারা চন্দন ক্রীম ব্যবহার করেন কিন্তু সেই ক্রিম ব্যবহারের উপকারগুলো জানেন না আশা করছি তারা এখন সমস্ত চন্দন ব্যবহার করার উপকারিতা গুলো জানতে পেরে গিয়েছেন।

    চন্দনের অপকারিতা

    চন্দন ক্রিম ব্যবহার করার পরে অনেকেই চন্দন ক্রিমের অপকারী দিকগুলো সম্পর্কে জানতে চান। তবে আপনারা যারা এমন দেখতে জানতে চান তাদেরকে জানাই চন্দন ক্রিম ব্যবহার করার ফলে কোন প্রকার অপকারি দিক নেই। অথবা চন্দন ক্রিম ব্যবহারে কোন প্রকার পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই এটি আপনি নির্দ্বিধায় কোন প্রকার ঝামেলা ছাড়াই ব্যবহার করতে পারেন।

    চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

    প্রশ্নঃ ছেলেদের মুখে চন্দন দিলে কি হয়?
    উত্তরঃ যদি ছেলেদের মুখে চন্দন ব্যবহার করা হয় তাহলে এটি বিভিন্ন উপকারে আসে। সেই সকল উপকারী দিকগুলো নিম্নে তুলে ধরা হলো।
    • মুখের ব্রণের দাগ দূর করে
    • ব্রণ কমাতে সহায়তা করে
    • ত্বকের তৈলাক্ততা দূর করে
    • কালো দাগ দূর করে
    • বয়সের ছাপ দূর করে
    • মুখের উজ্জ্বলতা ফিরিয়ে নিয়ে আসে
    প্রশ্নঃ চন্দন পাউডার কিভাবে মুখে ব্যবহার করব?
    উত্তরঃ আপনি চন্দন পাউডার মুখে সরাসরি ব্যবহার করতে পারবেন। তবে এখান থেকে আরও বেশি পরিমাণে উপকার পাওয়ার জন্য এর সাথে আরো অনেক উপাদান মিশিয়ে ব্যবহার করতে পারেন। যেমনঃ মধু, নিমের গুড়ো, অ্যালোভেরা জেল, গোলাপ জল এছাড়াও আরো অনেক উপাদান। 

    প্রশ্নঃ মুখের জন্য কোন চন্দন ভালো?
    উত্তরঃ মুখে ব্যবহার করার জন্য সবথেকে ভালো হলো লাল চন্দন বা রক্ত ​​চন্দন। তবে এই চন্দনের দাম অনেক বেশি এবং দুর্লভ হওয়ার কারণে আপনি সাদা চন্দনি ব্যবহার করতে পারেন।

    প্রশ্নঃ চন্দন পাউডার কখন মুখে লাগাতে হয়?
    উত্তরঃ চন্দন পাউডারের সাথে আরো অনেক উপকারী উপাদান মিশিয়ে নিয়ে একটি বানিয়ে আপনি প্রতি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে পারেন।

    প্রশ্নঃ চন্দন সাবান কি ত্বকের জন্য ভালো?
    উত্তরঃ চন্দন সাবান আমাদের ত্বকের জন্য অনেকটাই উপকারী। এটি আমাদের ত্বককে কোমল এবং নমনীয় করতে সহায়তা করে। তার পাশাপাশি এটি আমাদের ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে নিয়ে আসে।

    লেখকের মন্তব্য

    চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো। এর পাশাপাশি আমরা চন্দন পাউডার ব্যবহারের নিয়ম ও আরো অনেক বিষয়ে আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন। এমনই আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url