মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো জেনে নিন

মেয়েদের দ্রুত ওজন কমানোর ঔষধপ্রিয় পাঠক, আপনি কি মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো সম্পর্কে জানতে চাচ্ছেন? যদি আপই এই সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে এখন আপনি একদম সঠিক জায়গাতেই রয়েছেন। কারণ আজকের আর্টিকেলে আমরা মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো নিয়েই বিস্তারিত আলোচনা করবো। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।
মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়
আজকের সম্পূর্ণ আর্টিকেলটি থেকে আপনি ৭ দিনে ওজন কমানোর উপায়, মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট, মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়, ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়, প্রতিদিন ১ কেজি করে দ্রুত ওজন কমানোর উপায় এবং ওজন কমানোর খাবার তালিকা সম্পর্কে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

আমরা যারা মেয়েরা আছি এবং যাদের ওজন একটু স্বভাবতই বেশি তারা চাই আমাদের নিজের শরীরের ওজন কিছুটা কমাতে। আর যাদের বাড়ির বাহিরে যাওয়ার সমস্যা রয়েছে তারা চাই বাড়িতে বসে থেকেই যদি নিজের শরীরের ওজন কিছুটা কমানো যেতো তাহলে কতই না ভালো হতো। হ্যা বন্ধুরা আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করবো আপনি কিভাবে খুব দ্রুতই বাড়িতে বসে থেকেই নিজের শরীরের ওজন কমাতে পারবেন।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো জানলে আপনি বাড়িতে বসে থেকেই নিজের শরীরের ওজন খুব দ্রুত কমাতে পারবেন। এছাড়াও যারা নিজের ওজন কমানোকে নিয়ে চিন্তিত রয়েছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলে কিছু টিপস থাকবে। যেগুলো ব্যাবহার করে আপনি নিজের শরীরের ওজন কমাতে পারবেন খুব সহজেই। চলুন তাহলে আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় প্রবেশ করা যায়।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়

আপনারা যারা মেয়েদের ওজন কমাতে চান তাদের জন্য মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় রয়েছে প্রায় বেশকিছু। সেখান থেকে কার্যকরি কিছু উপায় নিয়ে আপনাদের সাথে এখন আলোচনা করবো। আশা করছি এই সকল ওজন কমানোর উপায়গুলো আপনার অনেকটাই কাজে আসবে। আপনি অনেকটাই উপকৃত হবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন কোন উপায়ে আপনি আপনার ওজন কমাতে পারবেন।
মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়
কার্বোহাইড্রেট জাতীয় খাবারঃ আপনি যদি আপনার শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ রাখতে চান তাহলে অবশ্যই আপনার সবার প্রথমে উচিত হবে কার্বোহাইড্রেট জাতীয় খাবার পরিহার করা। আপনি যদি নিয়মিত এই কার্বোহাইড্রেট জাতীয় খাবার খান তাহলে এটি আপনার শরীরের অতিরিক্ত মেদ বৃদ্ধি করবে। তাই অবশ্যই আপনার সবার প্রথমে উচিত এই কার্বোহাইড্রেট জাতীয় খাবার বন্ধ করা। এই সকল খাবারের তালিকায় রয়েছে পাউরুটি, সফট ড্রিংকস, আলু, দুধ বিস্কুট ইত্যাদি।

পর্যাপ্ত পানি পান করুনঃ যদি একজন মেয়ে প্রতিদিন নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন তাহলে অল্প কিছুদিনের মধ্যে তার শরীরের ওজন কন্ট্রোল করা সম্ভব। অনেক মেয়েরাই তার প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে চায় না। আর এর জন্য তারা বেশিরভাগ সময়ই ডিহাইড্রেশনে ভুগেন। তাই আপনার উচিত হবে প্রতিদিন নিয়মিত এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করা। এতে করে আপনার শরীরের খাবারের হজম শক্তি বৃদ্ধি পাবে এবং শরীরের ক্যালরিগুলো ঝরতে সহায়তা করবে।

লেবু পানিঃ প্রতিদিন নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করার পাশাপাশি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আপনি লেবু পানি খেতে পারেন। এর জন্য সকালে ঘুম থেকে উঠে কিছুটা হালকা গরম পানি নিন। সেই হালকা গরম পানির সাথে কিছুটা লেবুর রস মিশিয়ে তাতে কিছুটা খাবার লবণ যোগ করে লেবু পানি খেয়ে নিন। এটি আপনার শরীরের চর্বি ঝরানোর জন্য অনেক বেশি সহায়তা করবেন।

আঁশযুক্ত খাবারঃ যদি আপনি আপনার শরীরের অতিরিক্ত ওজন কমাতে চান তাহলে আপনার উচিত হবে প্রতিদিন বেশি বেশি করে আঁশযুক্ত খাবার খাওয়া। কারণ আপনি যদি এই আঁশযুক্ত খাবার খান তাহলে এটি আপনার শরীরের হজম প্রক্রিয়াকে সঠিকভাবে পরিচালনা করবে। যার ফলে আপনি আপনার শরীরের অতিরিক্ত ওজন হ্রাস করতে সক্ষম হবেন।

পরিমাণমতো ঘুমঃ অনেক সময় দেখা গিয়েছে যারা পর্যাপ্ত পরিমাণে ঘুমায় না তাদের অধিকাংশ ক্ষেত্রে শরীরের ওজন অধিকারে বৃদ্ধি পায়। আপনি ব্যায়াম করে ডায়েট করে যতটুকু পরিমানে উপকার নিয়ে আসতে পারবেন তার থেকে বেশি ক্ষতি করবে যদি আপনি অপর্যাপ্ত পরিমান ঘুমান। তাই আপনি যদি শরীরের ওজন খুব দ্রুত কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

ফল ও শাকসবজিঃ এক গবেষণার মাধ্যমে উঠে এসেছে যদি নিয়মিত অনেক বেশি পরিমাণে ফলমূল এবং শাকসবজি খাওয়া হয় তাহলে এটি শরীরের ওজন কমানোর জন্য সহায়তা করে। কারণ এই সকল ফলমূল এবং শাকসবজিতে অনেক বেশি পরিমাণে রয়েছে ভিটামিন, ফাইবার এবং খনিজের মতো বিভিন্ন পুষ্টিকর উপাদান। যেটি আমাদের হজম প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে শরীরের চর্বি ঝরার জন্য সহায়তা করে।

চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুনঃ যদি আপনি প্রতিদিন অনেক বেশি পরিমাণে চিনে যুক্ত খাবার খান তাহলে এটি আপনার শরীরের মেদভুরির পরিমাণ বৃদ্ধি করবে। তাই অবশ্যই আপনার উচিত হবে যে সকল খাবারে অত্যাধিক পরিমাণে চিনিযুক্ত করা হয় সেই সকল খাবার এড়িয়ে চলা।

গ্রিন টিঃ গ্রিন টিও মেয়েদের অতিরিক্ত শরীরের ওজন কমানোর জন্য যথেষ্ট ভূমিকা পালন করে। কারণ এই গ্রিন টিতে অনেক কম পরিমাণে ক্যাফেইন থাকে। তবে এর পাশাপাশি এতে অত্যাধিক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যখন এই গ্রিন টিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যাফেইন একসাথে কাজ করে তখন এটি শরীরের চর্বি ঝরানোর জন্য অনেক ভালোভাবে কাজ করে। যার ফলে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকে।

প্রোটিনযুক্ত খাবার খানঃ যদি আপনি চান যে আপনার শরীরের ওজন খুব দ্রুত কমে যাক তাহলে অবশ্যই আপনার উচিত হবে প্রোটিন যুক্ত খাবার খাওয়া। কারণ পুষ্টিবিদরা জানিয়েছেন যদি একজন ব্যক্তি প্রতিদিন ভরপুর পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খায় তাহলে এটি অনেকক্ষণ পেট ভর্তি রাখার জন্য সাহায্য করে। আর এর ফলে বারে বারে খাবার খেতে হয় না। তাছাড়া এটি শরীর চর্চা করার জন্যও অনেক শক্তি যোগায়।

৭ দিনে ওজন কমানোর উপায়

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো জানার পরে আবার অনেকেই জানতে চান কিভাবে ৭ দিনেই ওজন কমানো যায়। আপনি যদি ৭ দিনে ওজন কমানোর উপায় সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলের এই পর্বটি আপনার জন্যই। কেননা এই পর্বের মধ্যে আমরা আলোচনা করেছি কিভাবে আপনি মাত্র ৭ দিনেই আপনার ওজন কমাতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
৭ দিনে ওজন কমানোর উপায়
৭ দিনে ওজন কমানোর ক্ষেত্রে সবথেকে বেশি কার্যকর হবে যদি আপনি নিয়মিত ব্যায়াম করেন। তবে কোন সকল ব্যায়ামগুলো করতে হবে সেগুলো এই পার্ট থেকে আপনি জানতে পারবেন। চলুন তাহলে জেনে নেই সেই সকল ব্যায়াম গুলো সম্পর্কে।

হাঁটা চলা করাঃ মেয়েদের শরীরের ওজন কমানোর ক্ষেত্রে সব থেকে কার্যকরী একটি ব্যায়াম হলো সকালের হাটা। যদি আপনি এটি সকাল সকাল ঘুম থেকে উঠে পড়তে পারেন তাহলে এটি আপনার শরীরে ভিটামিন ডি এর দুর্দান্ত একটি উৎস হবে। এই ব্যায়ামটি করার জন্য প্রতিদিন আপনাকে সর্বনিম্ন ৩০ মিনিট পর্যন্ত হাঁটতে হবে। তাহলে আপনার শরীরের ক্যালরি কমে যাবে আস্তে আস্তে। যার ফলে আপনার শরীরের ওজন ধীরে ধীরে কমতে থাকবে।

জগিং বা দৌড়ানোঃ যে সকল মেয়েরা কিছুটা দৌড়াতে সক্ষম তাদের জন্য দৌড়ানো আরও একটি চমৎকার ব্যায়াম। এটি আপনি প্রতিদিন 10 থেকে 15 মিনিট পর্যন্ত করতে পারেন। প্রথম প্রথম একটু কম দৌড়িয়ে নিয়ে আস্তে আস্তে দৌড়ানোর সময় টাকে বাড়াতে হবে। তবে এই দৌড় দেওয়ার পূর্বে অবশ্যই আপনার শরীরকে হালকাভাবে কিছুটা গরম করে নেবেন। তা নাহলে এটি আপনার শরীরের উপর বিরুপ প্রভাবে ফেলতে পারে।

সাইকেল চালানোঃ যে সকল মেয়েরা সাইকেল চালাতে পারেন তাদের জন্য সাইকেল চালানো শরীরের ব্যায়ামের ক্ষেত্রে অন্যতম একটি ব্যায়াম। এই ব্যায়ামটি আপনি ঘরের বাইরে করতে পারেন। প্রতিদিন অন্তত 30 মিনিট পর্যন্ত সাইকেল চালানো আপনার ক্ষেত্রে উচিত হবে। এটি করলে এটি আপনার শরীরের ক্যালরি কমাতে এবং হার্টকে ভালো রাখার জন্য সাহায্য করে।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুনঃ যদি আপনি খুব সহজে সাত দিনের ভেতরে শরীরের ওজন কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এজন্য আপনাকে প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পরিমাণ পানি পান করা উচিত। যদি নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করা হয় তাহলে এটি শরীরের তাপমাত্রা এবং ওজন নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

প্রক্রিয়াজাত খাবার খাওয়া থেকে বিরত থাকুনঃ যদি আপনি প্রতিদিন নিয়মিত প্রক্রিয়াজাত খাবার অনেক বেশি পরিমাণে খেয়ে থাকেন তাহলে অবশ্যই এটা থেকে আপনাকে বিরত থাকতে হবে। কেননা যদি আপনি এই প্রক্রিয়াজাত খাবার প্রতিদিন অনেক বেশি পরিমাণে খান তাহলে এটি আপনার শরীরের চর্বি বৃদ্ধি করবে। যার ফলে আপনার ওজনও বৃদ্ধি পাবে।

মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলোর মধ্যে অন্যতম একটি হলো প্রতিদিনের নিয়মিত ডায়েট চার্ট অনুসরণ করা। একজন মেয়ে যদি নিয়ম অনুযায়ী ৭ দিন ডায়েট চার্ট অনুসরণ করে তাহলে সাত দিনেই তার ওজন অনেক বেশি কমানো সম্ভব। তবে অবশ্যই আপনাকে সঠিক ডায়েট চার্ট মেনে খাবার গ্রহণ করতে হবে। চলুন তাহলে এই পর্যায়ে আমরা জেনে নেই সাত দিনের ডায়েট চার্ট কিভাবে বানাবেন।

দিন

দিনের শুরু

প্রাতঃরাশ

মধ্যাহ্নভোজ

জলখাবার

রাতের খাবার

০১

এক গ্লাস গরম জল লেবুর রস ও মধু

ব্লুবেরি এবং বাদাম

কাবুলি চানা, পালং শাক, চেরি টমেটো

পীনাট বাটার সহযোগে একটি আপেল

গ্রীল্ড স্যামন, রোস্টেড মিষ্টি আলু এবং স্টীম্ড‌ ব্রোকোলি

০২

এক গ্লাস গরম জল লেবুর রস ও মধু

এভোকাডো টোস্ট এবং ডিমের পোচ

হুমাস এবং ফেটা পনির সহযোগে গ্রীল্ড ভেজ র‍্যাপ

ট্রেইল মিক্স একমুঠো পরিমাণ

বেকড মিষ্টি আলু এবং সবজি

০৩

এক গ্লাস গরম জল লেবুর রস ও মধু

চিয়া সিড, কলা এবং অ্যামন্ড দুধ

ব্ল্যাক বীন, টমেটো এবং এভোকাডো

ট্রেইল মিক্স একমুঠো পরিমাণ

রোস্টেড সবজি

০৪

এক গ্লাস গরম জল লেবুর রস ও মধু

পেঁয়াজ এবং মাশরুম সহযোগে ডিমের ওমলেট

পালং শাক এবং টমেটো

এমন্ড‌ বাটার দিয়ে আপেল

রোস্টেড সবজি

০৫

এক গ্লাস গরম জল লেবুর রস ও মধু

গ্রিলড টমেটো এবং ডিম পোচ

সবজি এবং টুনা

আখরোট এবং একটি কলা

মিষ্টি আলু এবং স্টিমড ব্রকোলি

০৬

এক গ্লাস গরম জল লেবুর রস ও মধু

কলা, চিয়া সিড

ব্ল্যাক বীন, টমেটো, অ্যাভোকাডো

ট্রেইল মিক্স

রোস্টেড আলু এবং স্টিমড সবজি

০৭

এক গ্লাস গরম জল লেবুর রস ও মধু

গ্র্যানোলা, বেরী এবং চিয়া সিড

গ্রীল সবজি এবং মুসুর ডালের স্যুপ

পীনাট বাটার

রোস্টেড মিষ্টি আলু এবং পালং শাক

উপরের উল্লেখিত এই ডায়েট চার্ট যদি আপনি অনুসরণ করেন তাহলে আপনি ৭ দিনের ভেতরেই আপনার শরীরের ওজন অনেকটাই কমাতে পারবেন। তবে এর পাশাপাশি অবশ্যই আপনাকে ধারাবাহিকভাবে ব্যায়ামগুলো অনুসরণ করতে হবে। ডায়েট প্লানের সাথে সাথে যদি আপনি নিয়মিত ব্যায়াম করেন তাহলে খুব যদি আপনার শরীরের ওজন কমানো সম্ভব হবে।

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়

আমরা তো সকলেই ইতিপূর্বে মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো সম্পর্কে জানতে পেরেছি। এখন অনেকেই জানতে চান ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় সম্পর্কে। আপনি যদি প্রতিদিন নিয়মিত নিয়ম করে সঠিকভাবে পরিকল্পনা মাফিক কাজে আগান তাহলে আপনি খুব সহজেই ৭ দিনের মধ্যেই ১০ কেজি কমাতে পারবেন। তবে তার জন্য আপনাকে বেশ কিছু টিপস অনুসরণ করতে হবে।

সেই সকল টিপসগুলো কোনগুলো সেই সম্পর্কে আমরা এখন বিস্তারিত জানবো। অনেকগুলো গবেষণার মাধ্যমে উঠে এসেছে শরীরের হজম শক্তি বৃদ্ধির ফলে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার ফলে শরীরের ওজন কমানো সম্ভব। তবে সবথেকে ভালো উপায় হল উদ্ভিদ ভিত্তিক খাদ্য গ্রহণ করা। কোন টিপস গুলো অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার ওজন সাত দিনেই ১০ কেজি কমাতে পারবেন সেগুলো সম্পর্কে চলুন জেনে নেই।

৭ দিনের একটি ডায়েট চার্ট তৈরি করুনঃ আপনি যে আগামী সাত দিনের মধ্যে শরীরের ওজন কমাতে চাচ্ছেন তার জন্য অবশ্যই প্রয়োজন হবে একটি ডায়েট চার্টের। যেটি আমরা ইতিপূর্বে আলোচনা করেছি। আপনি চাইলে সেটিও অনুসরণ করতে পারেন। এছাড়াও আপনি প্রতিদিন বেলার খাবারের জন্য এমনভাবে খাবার নির্বাচন করুন যে খাবারের মধ্যে কোন প্রকারের চর্বি নেই।

নিজের খাদ্য অভ্যাস পরিবর্তন করুনঃ আপনি যদি নিত্যদিনের খাবারের থেকে আপনার খাদ্য অভ্যাসের কিছুটা পরিবর্তন নিয়ে আসতে পারেন তাহলে এটি আপনার শরীরের ওজন কমানোর জন্য আরো অনেক বেশি সাহায্য করে হবে। আপনি যদি ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় এর মধ্য থেকে নিচের খাদ্য অভ্যাসগুলো মেনে চলেন তাহলে এটি আপনার শরীরের ওজন কমাতে সাহায্য করবে। যে খাদ্য অভ্যাসগুলো আপনাকে মেনে চলতে হবে সেগুলো হলো
  • খুব জোরে খাবার খাওয়া যাবে না
  • চর্বি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে
  • জাঙ্ক ফুড পরিহার করতে হবে
  • যদি ক্ষুধা না লাগে তাহলে খাবার খাওয়া যাবে না
  • অতিরিক্ত চিনি ব্যবহার করা হয় এমন খাবার থেকে দূরে থাকতে হবে
  • পেটের তিনভাগের একভাগ খাবার খেতে হবে
  • যদি দাঁড়িয়ে থেকে খাবার খাওয়ার বদঅভ্যাস থাকে তাহলে সেটি পরিহার করতে হবে
  • কার্বোহাইডেট জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে
  • প্রতিদিন নির্ধারিত ব্যায়াম করতে হবে
  • যে সকল খাবারের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট রয়েছে সেই সকল খাবারগুলো পরিহার করতে হবে
  • প্রতিদিন রাতের পর্যাপ্ত পরিমাণে 6 থেকে 8 ঘণ্টা পর্যন্ত ঘুমাতে হবে।
আপনি যদি উপরের উল্লেখিত নিয়ম গুলো মেনে চলেন এবং খাবারের অভ্যাসগুলো পরিহার করতে পারেন নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন খাবারের ব্যাপারে তাহলে অবশ্যই আপনি খুব দ্রুত আপনার শরীরের ওজন কমাতে সক্ষম হবেন। অন্যথায় আপনার শরীরের ওজন প্রতিদিন বৃদ্ধি পাবে। আশা করছি আপনাকে এই বিষয়ে বোঝাতে সক্ষম হয়েছি।

ওজন কমানোর খাবার তালিকা

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো অনুসরণ করে শরীরের ওজন কমানোর ক্ষেত্রে অবশ্যই আপনাকে নিত্যদিনের গ্রহণ করা খাবারের প্রতি নজর দিতে। আর তার জন্য আপনাকে অবশ্যই ওজন কমানোর খাবার তালিকা সম্পর্কে জানা উচিত। যদি আপনি শরীরের ওজন কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে এই বিষয়ে নজর দিতে হবে। কোন সকল খাবার গ্রহণ করবেন ওজন কমানোর জন্য চলুন জেনে নেই।

শরীরের ওজন কমানোর জন্য এমন কোন খাবার গ্রহণ করা যাবে না যেগুলো খাবারে অত্যধিক মাত্রায় ফ্যাট রয়েছে। তারপরিবর্তে আপনাকে এমন খাবার গ্রহণ করতে হবে যেই খবার আপনার শরীরের জন্য উপকারি। সেই সকল খাবারে তালিকা নিচে দেওয়া হলো।
  • মাছ
  • ডিম
  • পানি
  • ব্রকলি
  • ডাল
  • গ্রিন টি
  • পনির
  • বাদাম
  • ফুলকপি
  • মাশরুম
  • বাঁধাকপি
  • সিদ্ধ আলু
  • অলিভ অয়েল
  • সবুজ শাক-সবজি
  • মুরগির মাংস

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ ১৫ দিনে কত কেজি ওজন কমানো সম্ভব?
উত্তরঃ যদি সঠিকভাবে আপনি শারীরিক পরিচর্যা করেন তাহলে আপনি ৭ থেকে ৮ কেজি ওজন পর্যন্ত কমাতে পারবেন।

প্রশ্নঃ এক মাসে কত কেজি ওজন কমানো যায়?
উত্তরঃ পুষ্টিবিদদের মতে, স্বাভাবিক নিয়মে এক মাসে সর্বোচ্চ ৩ কেজি ওজন কমানো যেতে পারে।

প্রশ্নঃ ওজন কমানোর জন্য সকালে খালি পেটে কি খেতে হবে?
উত্তরঃ ওজন কমানোর জন্য সকালে খালি পেটে কুসুম গরম পানির সাথে কিছুটা লেবুর রস এবং আদা তারসাথে কিছুটা লবণ মিশিয়ে খেতে পারেন।

প্রশ্নঃ ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে?
উত্তরঃ ওজন কমানোর জন্য চর্বিযুক্ত খাবার, অতিরিক্ত চিনিযুক্ত খাবার পরিহার করতে হবে।

প্রশ্নঃ ১ কেজি ওজন কমাতে কত ক্যালরি খরচ করতে হয়?
উত্তরঃ ১ কেজি ওজন কমানোর জন্য ৭,৭০০ ক্যালরি বার্ন করতে হবে।

শেষ কথা

আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলো সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এই সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url