নতুন নিয়মে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করুন

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়মপ্রিয় পাঠক, আপনি কি বয়স্ক ভাতা অনলাইন আবেদন কিভাবে করতে হয় সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? অথবা আপনি কি আবেদনের আপডেট নিয়ম সম্পর্কে জানেন না? তাহলে আপনার জন্য এটিই হলো সঠিক জায়গা। কারণ আজকের এই আর্টিকেলে আমরা বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার ২০২৪ সালের আপডেট নিয়ম শেয়ার করবো। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকবেন।
বয়স্ক ভাতা অনলাইন আবেদন
আপনি যদি আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে বয়স্ক ভাতা কি? বয়স্ক ভাতা প্রাপ্তির যোগ্যতাগুলি কি, বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্যতাগুলি কি, বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪ করবেন যেভাবে, বয়স্ক ভাতা আবেদন যাচাই এবং বয়স্ক ভাতা কত টাকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪ (আপডেট নিয়ম)

ভূমিকা

এখন খুব সহজেই বাড়িতে বসে থেকে এই বয়স্ক ভাতার আবেদন করা যায় মোবাইল ফোন থেকে অথবা কম্পিউটার থেকে। বয়স্ক ভাতার জন্য আবেদন করার পরে সেই আবেদন যাচাই বাছাই করে সরাসরি মোবাইলের ব্যাংকিং একাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হয়। তাই আপনি এখন ঘরে বসেই আবেদন করতে পারবেন আবার সেই টাকা ঘরে বসে থেকেই পাবেন।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনি বয়স্ক ভাতা কি? বয়স্ক ভাতা প্রাপ্তির যোগ্যতা, বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন এখন বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

বয়স্ক ভাতা কি?

বয়স্ক ভাতা অনলাইন আবেদন কিভাবে করতে হয় সেই সম্পর্কে জানার পূর্বে আমাদের জানা উচিত বয়স্ক ভাতা কি? অনলাইনের মাধ্যমে বয়স্ক ভাতার আবেদন করার জন্য আমাদের সবার আগে বয়স্ক ভাতা কি? সেই সম্পর্কে বিস্তারিত জানতে হবে। তা না হলে আমরা কিছুতেই বুঝে উঠতে পারবো না কিভাবে আবেদন করবো। আর কেনোই বা আবেদন করবো। তাহলে চলুন এখন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

বয়স্ক ভাতা হলো দেশের সরকার কতৃক প্রদত্ত একটি আর্থিক অনুদান কর্মসূচি। এই কর্মসূচির অধিনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দেশের সকল বয়স্ক, কর্মহীন এবং স্বল্প আয়ের দুস্থ লোকেদের একটি আর্থিক সহযোগিতা প্রদান করা হয়ে থাকে। তবে এই আর্থিক অনুদান/সহযোগিতা পাওয়ার ক্ষেত্রে আপনাকে কিছু ক্রাইটেরিয়া পূরণ করতে হবে।
তারপর আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করে সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট জমা দিবেন। এরপর যদি তারা আপনার সকল কাগজপত্রের তথ্য যাচাই বাছাই করে যদি তারা বুঝতে পারে আপনি বয়ষ্ক ভাতা পাওয়ার যোগ্য তাহলেই আপনি সেই ভাতা পাওয়ার জন্য বিবেচিত হবেন।

বয়স্ক ভাতা প্রাপ্তির যোগ্যতাগুলি কি

আপনাকে যে বয়স্ক ভাতা প্রদান করা হবে তার জন্য আপনাকে কিছু যোগ্যতার অধিকারী হতে হবে। তা না হলে আপনি সংশ্লিষ্ট ভাতা পাবেন না। আপনি যদি এই যোগ্যতা সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন এখনই জেনে নেওয়া যাক।

বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য যোগ্যতাগুলি হলো
  • আপনাকে বাংলাদেশের একজন বৈধ নাগরিক হতে হবে।
  • আপনার সংস্লিষ্ট এলাকার একজন বাসিন্দা হতে হবে।
  • আপনার একটি এন আই ডি কার্ড অথবা একটি বৈধ জন্ম নিবন্ধন থাকতে হবে।
  • আবেদনকারীর বয়স যদি পুরুষ হন তাহলে ৬৫ বছর হতে হবে।
  • আর আবেদঙ্কারি যদি নারী হন তাহলে তার বয়স ৬২ হতে হবে।
  • সরকার কতৃক দেওয়া নির্দিষ্ট তারিখে এই সময়টা হতে হবে।
  • আবেদন কারীর বছরের গড় আয় ১০,০০০ (দশ হাজার) টাকার কম হতে হবে।
আপনি যদি বয়স্ক ভাতার জন্য আবেদন করতে চান তাহলে আপনার উপরের সকল যোগ্যতা থাকতে হবে। অন্যথায় আপনি সেই ভাতা থেকে বঞ্চিত হবেন। তবে এই ক্ষেত্রে আপনার যদি কিছু অযোগ্যতা থাকে তাহলে ও আপনি বঞ্চিত হবেন। সেই সম্পর্কে একটু পরেই আমরা জানতে পারবো।

বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্যতাগুলি কি

বয়স্ক ভাতা অনলাইন আবেদন কিভাবে করতে হয় সেটি আপরা একটু পরেই জানবো। ইতিপুর্বে আমরা সকলেই বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য যোগ্যতা সম্পর্কে জানতে পারলাম। এখন আমরা জানবো বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্যতা সম্পর্কে। কারণ আপনার মধ্যেও যদি এই সকল অযোগ্যতাগুলি থেকে থাকে তাহলে আপনি ও বয়স্ক ভাতা পাওয়া থেকে বঞ্চিত হবে।
বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্যতা গুলি হলোঃ
  • সরকারী কোন কর্মচারী এবং তিনি পেনশনভোগী হলে বয়স্ক ভাতা পাবেন না।
  • যেসকল দুঃস্থ মহিলা ভিজিডি কার্ডের সুবিধাভোগি হলে।
  • সরকারী কোন আর্থিক অনুদানের অন্তর্গত হলে।
  • সরকারী অথবা অন্য কোন সংস্থা থেকে কোন প্রকার অনুদান পেলে তিনি ও অযোগ্য বলে বিবেচিত হবেন।
উপরের দেখানো কোনটা থাকলে আপনি এই ভাতা থেকে অযোগ্য বলে বিবেচিত হবেন। আশা করছি আপনারা এতক্ষনে বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্যতা গুলো সম্পর্কে বুঝতে পেরেছেন। না বুঝে থাকলে উপরের সকল টপিক পুনরায় আবার পড়তে থাকুন।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪

এখন খুব সহজেই বাড়িতে বসে থেকেই বয়স্ক ভাতার জন্য আবেদন করা যায়। তবে তার জন্য আপনাকে কিছু নিয়ম মেনে কাজ করতে হবে। তাহলে চলুন এখন আমরা সকলেই অনলাইনের মাধ্যমে কিভাবে এই বয়স্ক ভাতার আবেদন করা যায় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা জেনে নেই।
বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪
  • প্রথমে আপনাকে mis.bhata.gov.bd এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। অথবা আপনি এই mis.bhata.gov.bd লিংকে ক্লিক করলেই আপনাকে গুগলে নিয়ে যাবে। তার পর সেখানে নির্বাচন করুন অপশান দেখতে পাবেন। সেখানে কিক করে বয়স্ক ভাতা অপশানটি সিলেক্ট করে নিন।
  • তারপরে আপনাকে ২য় পেজে নিয়ে যাওয়ার পরে সেখানে যার নামে আবেদন করছেন তার এন আই ডি কার্ডের নাম্বার ও তার পরের বক্সে জন্ম তারিখ দিতে হবে। এর পরে ''যাচাই করুন" বাটনে ক্লিক করুন।
  • ''যাচাই করুন" বাটনে ক্লিক করলেই উক্ত এন আই ডি কার্ডের মালিকের ছবি সহ আরো অনেক তথ্য পুরণ হয়ে যাবে স্বয়ংক্রীয়ভাবে। আর এখানে ভালো করে দেখবেন কোন কোন তথ্য পুরণ হয় নি। যেই গুলো পূরণ হয় নি সেগুলো আপনি নিজে সঠিকভাবে পূরণ করে দিন।
  • তারপরে ধাপে সেই আবেদন কারীর সম্পর্কে কিছু তথ্য প্রদান করতে হবে। সেগুলো হলোঃ শিক্ষাগত যোগ্যতা, পেশা, ভূমির পরিমাণ, বাসস্থান তথ্য এই রকম আরোকিছু বিভিন্ন তথ্য।
  • এর পরবর্তি ধাপে যোগাযোগের ঠিকানা দিতে হবে। আর নিচের দিকে এসে আপনার বয়স্ক ভাতার টাকা পাওয়ার জন্য মোবাইল ব্যাংকিং এর ন্ম্বার দিতে হবে। যেমন Bkash/ NAGAD SETTELMET ACCOUNT এই রকম। আপনার দায়িত্ববান ব্যাক্তির নাম্বার এখানে প্রদান করতে হবে।
  • এরপরবর্তি ধাপে আপনার আবেদনের সকল তথ্য দেখতে পারবেন। এখানে যদি আপনার সকল তথ্য সঠিক থাকে। তাহলে "সংরক্ষণ" বাটনে ক্লিক করার মাধ্যমে আবেদনটি জমা দিয়ে দিবেন। জমা দেওয়া হয়ে গেলে সেখানে প্রিন্ট নামক অপশান পাবেন সেখানে ক্লিক করে আপনার আবেদন ফর্মটি প্রিন্ট করে নিন।
  • তবে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে যে, আবেদন যজা দেওয়ার পরে আপনি আর কোন তথ্য সেখান থেকে পরিবর্তন করতে পারবেন না।
  • এরপর আপনি আপনার আবেদনের প্রিন্টকৃত ফর্মটি আপনার সংস্লিষ্ট পৌরসভা কাউন্সিলরের স্বাক্ষর নিয়ে উপজেলা সমাজসেবা অফিসে তাদের সকল সংস্লিষ্ট কাগজপত্র সহ জমা দিন।

বয়স্ক ভাতা আবেদন যাচাই

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার পরেই আমাদের জানতে হবে বয়স্ক ভাতা আবেদন যাচাই কিভাবে করতে হয় সেই সম্পর্কে। আপনি যে বয়স্ক ভাতার জন্য আবেদন করেছেন। সেই আবেদনের তথ্য আপনি যদি চান তাহলে আপনি অনলাইনের মাধ্যমেই যাচাই করে নিতে পারবেন। তাহলে চলুন এখন আমরা অনলাইনের মাধ্যমে বয়স্ক ভাতা আবেদন যাচাই সম্পর্কে জেনে নেই।
  • আবেদনপত্রটি যাচাই করার জন্য প্রথমে আপনাকে এই mis.bhata.gov.bd ওয়াবসাইটে প্রবেশ করতে হবে। আপনি এখানে ক্লিক করলেই সেই ওয়েবসাইটে চনে যাবেন।
  • আপনি সেখানে ম্যেনু দেখতে পাবেন। সেখানে প্রথম অপশানে আপনাকে বয়স্কভাতা সিলেক্ট করতে হবে।
  • আর পরবর্তি অপশানে আপনাকে প্রথম ঘরে এন আই ডি নাম্বার দিতে হবে। আর পরবর্তি ঘরে আপনাকে জন্ম তারিখ দিতে হবে। তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করুন।
  • অনেক সময়ে সার্ভারের সমস্যার কারণ একটি অতিরিক্ত সময় লাগতে পারে। তবে আস্তে আস্তে ঠিক হয়ে যায়।
  • এখানে আপনার বয়স যদি বয়স্কভাতার জন্য নির্ধারণ করা হয়ে থাকে তাহলে এখানে আপনার ভাতার আবেদনটি দেখতে পারবেন।
  • আর যদি আপনার আবেদন করা না হয়ে থাকে তাহলে আপনি এখান থেকেই আবেদনটি করতে পারবেন।
  • উপরের সকল ধাপটি পড়ে আশা করছি আপনি উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।

বয়স্ক ভাতা কত টাকা ২০২৪

আপনারা অনেকেই বয়স্ক ভাতা কত টাকা দেওয়া হয় বাংলাদেশে সেই সম্পর্কে জানতে চেয়েছেন। আপনারা অনেকেই এই সকল তথ্য খুজে খুজে অনেক হয়রানির স্বিকার হন কিন্তু সঠিক তথ্য জানতে পারেন না। এখন আমরা আপনাকে এই সকল তথ্য সম্পর্কে জানাবো। তাহলে চলহুন এখন জেনে নেওয়া যাক।

বাংলাদেশে যে পরিমাণে বয়স্কভাতার টাকা দেওয়া হয় তা অনেক সামান্য টাকা। যা দিয়ে একজন মানুষের চলাচল করা অনেক কঠিন একটি বিষয়। বাংলাদেশে একজন ব্যাক্তির জন্য বয়স্ক ভাতার পরিমাণ মাসিক মাত্র ৫০০ টাকা। তবে এটি হয়তো ভবিষ্যতে পরিবর্তনশীল হতে পারে।

পূর্ববর্তিতে বিভিন্ন অর্থবছরে এই ভাটার টাকার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। তাই আশা করা যায় ভবিষ্যতেও এই টাকার পরিমাণ পরিবর্তন হতে পারে। তাহলে চলুন এখন আমরা বিভিন্ন বছরে এই বয়ষ্ক ভাতার টাকার পরিমাণ জেনে নেই একটি ছকের মাধ্যমে।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪ সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ কত বছর বয়স হলে বয়স্ক ভাতা পাওয়া যায়?
উত্তরঃ ছেলেদের ক্ষেত্রে ৬৫ বছর এবং মেয়েদের ক্ষেত্রে ৬২ বছর হতে হবে।

প্রশ্নঃ বয়স্ক ভাতার টাকা কবে আসবে 2023?
উত্তরঃ ২০২৩ অর্থবছরের বয়স্ক ভাতার টাকা ১ জুলাই ২০২৩ শেষ কিস্তির টাকা প্রদান করা হয়েছে।

প্রশ্নঃ বর্তমানে কত লক্ষ মানুষ বয়স্ক ভাতা সুবিধা পাচ্ছেন?
উত্তরঃ বর্তমানে ৫৭ লাখ মানুষ বয়স্ক ভাতা সুবিধা পাচ্ছেন।

প্রশ্নঃ ভাতার এর অর্থ কি?
উত্তরঃ ভাতার এর অর্থ হলো অতিরিক্ত বেতন, বৃত্তি, খাদ্যাদির ব্যয়নির্বাহের জন্য প্রদত্ত অর্থ।

লেখকের মন্তব্য। বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪

আজকে আমদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো বয়স্ক ভাতা অনলাইন আবেদন সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি তথ্যগুলো আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথেও শেয়ার করবেন। আর এমনই আরো আরো তথ্য বহুল আর্টিকেল প্রতিদন নিয়োমিত পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url