কারো নামে মামলা আছে কিনা জানবেন যেভাবে

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যারপ্রিয় পাঠক, কারো নামে মামলা আছে কিনা জানার উপায় সম্পর্কে আজকের আমাদের এই আর্টিকেলে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। তাই আপনি যদি কারো নামে মামলা আছে কিনা জানার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
কারো নামে মামলা আছে কিনা জানার উপায়
আপনি যদি আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে কারো নামে মামলা আছে কিনা জানবেন কিভাবে, অনলাইনে মামলা দেখার উপায় এবং কোর্টে মামলা হলে কি করবেন সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

কারো নামে মামলা আছে কিনা জানার উপায় এটি জানার উপায় হলো দুটি। আপনার নামে কোন মামলা হয়েছে কিনা সেটি জানতে হলে অবশ্যই আপনাকে দুটি উপায় অবলম্বন করে জানতে হবে। হয় এমন অনেকেই রয়েছেন জেনারেশন সন্দেহ করে থাকেন আমার নামে আসলেই মামলা রয়েছে কিনা। আপনি যদি এমন সন্দেহ বশিত হয়ে থাকেন তাহলে আপনি দুটি ভাইয়ের মাধ্যমে আপনার নামে কোন মামলা রয়েছে কিনা সেটি জানতে পারবেন। সেই দুটি উপায় হল
  • থানায় গিয়ে মামলা দেখা
  • আদালতে/কোর্টে গিয়ে মামলা দেখা
আপনি যদি মামলা দেখতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রথমে এই দুটির জায়গাতে খোঁজ নিতে হবে। তবে এর জন্য আপনাকে কিছু তথ্য সংগ্রহ করে আগে থেকেই রাখতে হবে। সেই সকল তথ্যগুলো হল
  • মামলাকারীর নাম
  • মামলা কারীর পিতার নাম
  • মামলা কারীর গ্রাম অথবা মহল্লার নাম
  • এবং আপনার তথ্য
আপনার নামে মামলা যেখানেই হোক না কেন সেটি থানাতেই হোক অথবা কোর্টেই হোক তার জন্য আপনাকে উপরের উল্লেখিত তথ্যগুলোর প্রয়োজন হবে। তাহলে চলুন এখন আমরা জেনে নেই যে দুটি মাধ্যমে আপনি মামলা দেখতে পারবেন সেগুলো সম্পর্কে বিস্তারিত।

থানায় মামলা হলে জানার উপায়

আপনার সাথে যদি কোন ব্যক্তির অনাকাঙ্ক্ষিত কোন ধরনের ঘটনা ঘটে থাকে তবে সেই ব্যক্তি আপনার নামে আপনার এলাকায় অথবা তার থানার মাধ্যমে মামলা করতে পারেন। তাই আপনি যদি এমন মনে করে থাকেন যে আপনার নামে থানায় মামলা হতে পারে। তাহলে আপনাকে সবার প্রথমে যে কাজটি করতে হবে সেটি হল থানাতে গিয়ে আপনার নামে কোন মামলা হয়েছে কিনা সেটি সম্পর্কে খোঁজ নিতে হবে।
কারো নামে মামলা আছে কিনা জানার উপায়
তবে এক্ষেত্রে যদি আপনি খোঁজ নিতে যান এবং আপনার নামে মামলা দায়ের করা থাকে তাহলে থানায় কর্মরত পুলিশ আপনাদের গ্রেফতার করতে পারে। তাই সেজন্য আপনার উচিত হবে আপনি নিজে না দিয়ে আপনার কোন পরিচিত এবং বিশ্বস্ত আত্মীয়-স্বজনকে পাঠানো। ট্রেনে গিয়ে খোঁজ করে দেখবেন যে আপনার নামে কোন মামলা হয়েছে কিনা।

তবে এখানে একটি বিষয় উল্লেখ খুঁজে আপনার সাথে যদি কোন ব্যক্তি ঝামেলা হয়ে থাকে এবং সে যদি আলাদা কোন জেলার হয়ে থাকে তাহলে সে তার নিজ জেলায় গিয়েও আপনার নামে মামলা করতে পারে। যদি এমন কোন হয়ে থাকে তাহলে আপনাকে তার নিজের জেলার থানাতে গিয়েও খোঁজ নেওয়ার প্রয়োজন হবে। আর এর কারণ হলো সেই ব্যক্তি আপনার এলাকায় আপনার নিজের নামে মামলা করা ব্যতীত উনার নিজের এলাকায় গিয়ে আপনার নামে মামলা করেছে।

এছাড়াও আরো একটি উপায় হল আপনার নামে অথবা কোন ব্যক্তির নামে মামলা রয়েছে কিনা সেটি জানতে হলে আপনার চোখে সন্দেহজনক মনে হয় এমন ব্যক্তির তথ্য আপনার কোন আত্মীয়-স্বজনকে দিয়ে থানায় খোঁজ নিতে হবে। তাহলে এভাবেও আপনি সঠিক তথ্য জানতে পারবেন। যদি আপনি দেখতে পান আপনার নামে থানায় কোন প্রকার মামলা হয়নি তাহলে এক্ষেত্রে আপনাকে অবশ্যই কোর্টে গিয়ে খোঁজ নিতে হবে। কিভাবে কোর্টে গিয়ে খোঁজ নিবেন চলুন তাহলে এবার আমরাই সেটা জেনে নেই।

আদালতে/কোর্টে গিয়ে মামলা জানার উপায়

বাংলাদেশের যতগুলো কোর্ট রয়েছে সবগুলোই নির্ধারিত কিছু থানার জন্য নির্ধারণ করা থাকে। যদি আপনি আদালতে অথবা কোর্টের মাধ্যমে গিয়ে আপনার নামে কোন প্রকার মামলা রয়েছে কিনা সেটা জানতে চান তাহলে এক্ষেত্রে আপনার জন্য সবথেকে সহজ মাধ্যম যেটি হবে সেটি হলো আপনার পরিচিত কোন আইনজীবির মাধ্যমে সহযোগিতা নেওয়া।
যদি কারো নামে মামলা থেকে থাকে তাহলে সেটা আইনজীবী খুব সহজেই সেই ব্যক্তির নামে সকল তথ্যগুলো চেক করে জানতে পারবেন। তারপরে আপনি তার কাছে থেকে জেনে নেবেন। আর এজন্য আপনাকে আপনার যে ব্যক্তির সাথে ঝামেলা হয়েছে সেই ব্যক্তির নাম, পিতার নাম এবং তার ঠিকানা আপনার আইনজীবীকে দিতে হবে। তখন আইনজীবী গিয়ে রেজিস্টার চেক করবেন।

তারপরে তিনি জানিয়ে দিতে পারবেন সেই ব্যক্তির নামে অথবা আপনার নামে কোন প্রকার মামলা রয়েছে কিনা। তবে আপনার যে ব্যক্তির সাথে ঝামেলা রয়েছে প্রথমে আপনাকে খোঁজ নিতে হবে সেই ব্যক্তি কোন থাকার এবং কোর্টের অধিনে। তারপরে সেই নির্দিষ্ট এলাকায় গিয়ে একজন আইনজীবের সাথে কথা বলে আপনাকে এই মামলার বিষয়ে খোঁজখবর নিতে হবে।

অনলাইনে মামলা দেখার উপায়

কারো নামে মামলা আছে কিনা জানার উপায় জানার পরেও আপনি চাইলে অনলাইনে মামলা দেখার উপায় জেনে আপনার নামে কোন প্রকারের মামলা রয়েছে কিনা সেটি জেনে নিতে পারবেন। এই ছোট একটি বিষয় নিয়ে আদালতে কেনো ঘোরাঘুরি করতে হবে। আপনি চাইলে এই কাজ বাড়িতে বসে থেকে করে নিতে পারবেন। কিভাবে এই কাজটি করবেন চলুন তাহলে আমরা সেই সম্পর্কে জেনে নেই।

অনলাইনে মামলা দেখার উপায় রয়েছে। এই দুটি উপায় অবলম্বন করেই আপনার নামে কোন প্রকারের মামলা রয়েছে কিনা সেটি জেনে নিতে পারবেন। সেই উপায় দুটি হলো
  • My court মোবাইল অ্যাপস এর মাধ্যমে। এবং
  • Causelist.judiciary.gov.bd এই ওয়েবসাইট ব্যাবহার করে

My court মোবাইল অ্যাপস এর মাধ্যমে অনলাইনে মামলা দেখার উপায়

আপনার নামে কোন প্রকারের মামলা রয়েছে কিনা সেটি জানার জন্য আপনি My court মোবাইল অ্যাপস ব্যবহার করে জেনে নিতে পারবেন। এজন্য সবার প্রথমে আপনাকে মোবাইল ফোনের গুগল প্লে স্টোরে থেকে এই অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে। তারপরে কিভাবে আপনি আপনার নামে কোন প্রকারের মামলা রয়েছে কিনা সেটি কিভাবে দেখতে পারবেন তার জন্য নিচের স্টেপগুলো অনুসরণ করুন।
  • সবার প্রথমে আপনাকে My court মোবাইল অ্যাপস ডাউনলোড করার সেই অ্যাপসের মধ্যে প্রবেশ করতে হবে।
  • এরপর প্রথমে আপনি প্রথম পেজেই নিচের দিকে "মামলা অনুসন্ধান" নামে একটি বাটন পাবেন। সেখানে ক্লিক করতে হবে।
  • এরপরে আপনাকে পরবর্তী একটি পেজে নিয়ে যাওয়া হবে। তারপর সেখানে গিয়ে মামলা খোঁজার জন্য কিছু তথ্য পূরণ করতে হবে। সেগুলো হল (বিভাগ, জেলা, অধস্তন আদালতের নাম এবং মামলার সাল)
  • এখন সবকিছু ঠিকঠাক থাকলে নিচে আপনি "অনুসন্ধান করুন" নামে একটি বাটন পাবেন। সেখানে ক্লিক করুন।
  • তাহলে আপনি দেখতে পাবেন সেই মামলার বাদী-বিবাদী সম্পর্কে। এরপরেও যদি আপনি আরো বিস্তারিত জানতে চান তাহলে সেখানে "দেখুন" নামক একটি বাটন পাবেন। সেখানে ক্লিক করুন।
  • "দেখুন" এই বাটনে ক্লিক করার পরে আপনার সেই মামলা সম্পর্কে আপনি আরো বিস্তারিত জানতে পারবেন। সেখান থেকে আপনি জানতে পারবেন আপনার মামলা কবে ফাইল করা হয়েছে এবং মামলা কোন মাসের শুনানি করা হবে। সবকিছু আপনি ঘরে বসে থেকেই এই মোবাইল অ্যাপসের মাধ্যমে জেনে নিতে পারবেন।

Causelist.judiciary.gov.bd এই ওয়েবসাইট ব্যাবহার করে অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার দুটি উপায়ে মধ্যে Causelist.judiciary.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে মামলা দেখা আরো একটি উপায়। এর জন্য সবার প্রথমে আপনাকে মোবাইল ফোনের অথবা কম্পিউটারের ব্রাউজার থেকে Causelist.judiciary.gov.bd লিখে সার্চ করতে হবে। তাহলে আপনি নিম্নের দেখানো একটি ওয়েবসাইটের পেজ পেয়ে যাবেন।
এই পেজের ডান পাশে দেখতে পাবেন "মামলা অনুসন্ধান করুন" বাটন। আপনাকে এই বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনি নিম্নের দেখানো পেজের মতো একটি পেজ পেয়ে যাবেন।
আপনি যখন এই পেজে আসবেন তখন আপনাকে প্রথমে বিভাগের নাম, এরপরে জেলার নাম এবং তারপরে অধস্তন আদালত এবং মামলার নম্বর/সন লিখতে হবে। এরপরে আপনাকে "অনুসন্ধান" বাটনে ক্লিক করতে হবে। যখন আপনি ক্লিক করবেন তখন আপনার মামলার তথ্য দেখতে পাবেন।

এরপরেও যদি আপনার সেই মামলা সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে "দেখুন" নামক একটি বাটন পাবেন সেখানে ক্লিক করুন। তাহলেই আপনার সেই মামলার ব্যাপারে সকল কিছু বিস্তারিত জানতে পারবেন। যেমন মামলার শুনানির তারিখ, মামলার সংক্ষিপ্ত আদেশ এবং আপনার সেই মামলার বর্তমান অবস্থাও জানতে পারবেন।

কোর্টে মামলা হলে কি করবেন

কারো নামে মামলা আছে কিনা জানার উপায় আমরা সেখানে ২টি উপায় সম্পর্কে জেনেছি। সেখানে আমরা এটাও জেনেছি যে কোর্টের মাধ্যমেও মামলা চেক করা যায়। এখন কথা হলো আপনি যদি চেক করে জানতে পারেন আপনার কোর্টে মামলা হয়েছে তাহলে কোর্টে মামলা হলে কি করবেন। আপনি যদি এই সম্পর্কে জানতে চান তাহলে এই অংশটুকু মনোযোগ দিয়ে পড়ুন।

যদি আপনার নামে কোর্টে কোন প্রকারের মামলা হয়ে থাকে তাহলে আপনাকে একটি সমন নোটিশ দেওয়া হবে। আর এই সমন নোটে সে একটি তারিখ উল্লেখ করা থাকবে। সেই তারিখে আপনাকে কোর্টে উপস্থিত হতে হবে। এবং এই তারিখে আপনি কোর্টে উপস্থিত হওয়ার মাধ্যমে জামিনও নিতে পারবেন। এখন যদি আপনি জানতে পারেন আপনার নামে কোর্টের মামলা হয়েছে তবে এক্ষেত্রে আপনাকে কোন প্রকারের সমন নোটিশ দেওয়া হয়নি।
তবে তা হলেও আপনাকে একটি নির্ধারিত তারিখের মাধ্যমে কোর্টে উপস্থিত হতে হবে। আর সে নির্ধারিত দাঁড়িয়ে কোর্টে উপস্থিত হওয়ার মাধ্যমে আপনাকে জামিন নেওয়ার চেষ্টা করতে হবে। তবে এক্ষেত্রে সবার প্রথমে আপনাকে চেষ্টা করতে হবে কোন একজন ভালো আইনজীবী খুজে নেওয়ার। তিনিই আপনাকে সকল প্রকারের আইনগত দিক নির্দেশনা দেওয়ার মাধ্যমে আপনাকে কিভাবে জামিন নিতে হবে সেই বিষয়ে জানাবেন।

এছাড়াও আপনাকে এই সকল আইনগত জটিলতা কাটিয়ে ওঠার জন্য কখন কি করতে হবে এবং কোন সময়ে আপনাকে কোথায় যেতে হবে এই সকল বিষয়ে তিনি আপনাকে দিক নির্দেশনা দেবেন। তবে এমন অনেকে দেখা যায় যারা মামলা হলেও কোর্টে উপস্থিত হয় না। তারা চেষ্টা করে নিজেদের মধ্যেই নিজেদের সকল গন্ডগোল মীমাংসা করে নেওয়ার জন্য।

তবে এক্ষেত্রে আদালতের মামলা চলতে থাকার কারণে এই মামলা আস্তে আস্তে বড় হতে থাকে। আর যার জন্য এক সময়ে ওয়ারেন্ট বের হয়ে যায়। আর সেই সময়ে দেখা যায় মামলা আরো অনেক বড় হয়ে যায়। যার কারণে ঝামেলা আরো অনেক বেশি বৃদ্ধি পেয়ে যায়। তাই আপনাকে যদি আপনার নামে মামলা হয়ে থাকে কোর্টে উপস্থিত হয় আপনার জন্য উচিত হবে।

FAQ । কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

প্রশ্নঃ মামলা হলে জানবো কিভাবে?
উত্তরঃ যদি আপনার নামে মামলা হয়ে থাকে থানায় তাহলে আপনি পুলিশের সাথে যোগাযোগ করার মাধ্যমে জানতে পেরে যাবেন। তবে এক্ষেত্রে আপনি যদি এমন কাউকে সন্দেহ করে থাকেন যে এই ব্যক্তিটা আপনার নামে মামলা করতে পারে তাহলে সে ক্ষেত্রে পুলিশকে সেই ব্যক্তির নাম ঠিকানা এবং আপনার নাম ঠিকানা দিন। তাহলে আপনি জানতে পেরেছেন আপনার নামে কোন প্রকারের মামলা হয়েছে কিনা।

প্রশ্নঃ অনলাইনে কিভাবে মামলা চেক করবো?
উত্তরঃ অনলাইনের মাধ্যমে মামলা দুটি উপায়ে চেক করতে পারবেন। সেই দুটি উপায় হল
  • My court মোবাইল অ্যাপস এর মাধ্যমে। এবং
  • Causelist.judiciary.gov.bd এই ওয়েবসাইট ব্যাবহার করে
প্রশ্নঃ অনলাইনে মামলা দেখার জন্য কি কি তথ্য লাগবে?
উত্তরঃ অনলাইনের মাধ্যমে মামলা দেখতে হলে কিছু তথ্যের প্রয়োজন হবে। সেগুলো হলো
  • আদালতের বিভাগ
  • জেলার নাম
  • মামলা নম্বর
  • আদালতের ধরন
  • মামলার সাল মামলার তারিখ
প্রশ্নঃ অনলাইনে মামলা দেখার অ্যাপের নাম কি?
উত্তরঃ অনলাইনে মামলা দেখার অ্যাপের নাম হলো My court

শেষ কথা

তাই পরিশেষে বলা যায় যদি কারো নামে কোন প্রকারের মামলা থেকে থাকে তাহলে সেটি জানার উপায় হলো একটাই। আর সেটা হচ্ছে আপনাকে সংশ্লিষ্ট থানায় অথবা আদালতে গিয়ে সেখান থেকে সি আর নামক একটি রেজিষ্ট্রেশন বই থাকে সেটি চেক করা। তবে এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যার নামে মামলা রয়েছে তাকে সেখানে যাওয়া উচিত হবে না। কারণ যদি মামলা থেকে থাকে তাহলে তাকে সাথে সাথেই গ্রেফতার করা হবে।

কারো নামে মামলা আছে কিনা জানার উপায় সম্পর্কে আজকে আমরা আপনাদের সামনে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন। এমনই আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url