সহজ পদ্ধতিতে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম জানুন

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়মপ্রিয় পাঠক, আপনি কি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনার জন্যই আজকের এই আর্টিকেলটি। আজকের এই পোস্টে আমরা ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়মগুলো সকল জানিয়ে দেবো। তাই আপনি যদি এই সম্পর্কে জানতে চান তাহলে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম
আজকের সম্পূর্ণ পোস্টটি শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে এবং ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড সম্পর্কে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম এর মধ্যে আপনি সবার প্রথমে ডাচ বাংলা ব্যাংকের অ্যাপ ব্যাবহার করতে পারেন। আপনি ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল একটি এপ্লিকেশান ব্যবহার করে খুব সহজেই একাউন্ট চেক করে নিতে পারবেন। তাদের এই এপ্লিকেশানটির নাম হলো NexusPay আপনি এই এপ্লিকেশানটি Google Play Store এ খুব সহজেই পেয়ে যাবেন। এই এপ্লিকেশানটি প্রথমে ডাউনলোড করে নিয়ে ইন্সটল করে নিবেন।

তার পরে সেখানে প্রবেশ করে একটি একাউন্ট রেজিস্ট্রেশান করে নিতে হবে। একাউন্ট রেজিস্ট্রেশান করার পরে সেখানে লগইন করে নিয়ে থ্রি লাইন ম্যেনু থেকে Balance Enquiry মেন্যুতে প্রবেশ করে নিয়ে খুব সহজেই আপনার একাউন্টের টাকা দেখতে পারবেন।

আপনি শুধুমাত্র এই NexusPay ই নয় বরং এর সাথে আরো ৪টি উপায়ে একাউন্ট দেখতে পারবেন। আপনি সর্বোমোট ৫টি পায়ে একাউন্ট দেখতে পারবেন। সেই সকল উয়াপায়গুলো কোনগুলো সেই সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হবে। চলুন দেখে নেওয়া যাক।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার সবথেকে বোধগম্য ৫টি উপায় গুলো হলো
  • NexusPay অ্যাপ
  • ATM কার্ড
  • Internet Banking
  • SMS এর মাধ্যমে
  • সরাসরি ব্যাংকে উপস্থিত হয়ে
  • NexusPay অ্যাপ এর মাধ্যমে একাউন্ট দেখুন

NexusPay অ্যাপ ব্যাবহার করে ব্যাংক একাউন্ট দেখুন

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম এর মধ্যে এটি হলো প্রথম নিয়ম ডাচ বাংলা ব্যাংক তাদের সকল গ্রাহকদের কথা মাথায় রেখে তাদের একটি অফিশিয়াল এপ্লিকেশন লঞ্চ করে। এই অফিশিয়াল অ্যাপ্লিকেশনের নাম নেক্সাস পে (NexusPay) এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার মাধ্যমে আপনি ডাচ বাংলা ব্যাংকের সকল কার্যক্রম বাড়িতে বসে থেকে করে নিতে পারবেন। কিভাবে সেই সকল কাজ করবেন তার সকল কিছু নিয়ে নিম্নে বিস্তারিত বর্ণনা করা হলো।
  • প্রথমে গুগল প্লে স্টোর থেকে NexusPay অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।
  • এরপর সে এপ্লিকেশনে প্রবেশ করুন। আপনার নেক্সাস পে অ্যাপ্লিকেশনটির অ্যাকাউন্ট লগইন করে নিন।
  • অ্যাকাউন্ট লগইন করার কাজ শেষ হয়ে গেলে প্রথমে সেখানে গিয়ে Dutch-Bangla Bank NexusPay ATM কার্ড সিলেক্ট করে নেবেন।
  • এখন আপনি উপরের থেকে থ্রি লাইন ম্যানু ও দেখতে পাবেন। সেখানে ক্লিক করে Balance Enquiry অপশান সিলেক্ট করুন।
  • এখন এখানে অটোমেটিকলি আপনার Dutch-Bangla Bank NexusPay ATM কার্ড সিলেক্ট সিলেট করা থাকবে। আর যদি সেটি সিলেক্ট করা না থাকে তাহলে আপনি ম্যানুয়ালি পার্টি সিলেক্ট করে নিন।
  • কার্ড সিলেক্ট করার পরে আপনার ডিবিবিএল একাউন্টের ব্যালেন্স দেখতে পাবেন। এছাড়া আপনি সকল কার্যক্রম করে নিতে পারবেন এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে।

ATM কার্ড ব্যাবহারের মাধ্যমে একাউন্ট দেখুন

আপনি যখন ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলেছেন তখন অবশ্যই তারা আপনাকে একটি কার্ড সরবরাহ করেছে। এই কার্ডটি ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার ডাচ বাংলা ব্যাংকের একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। এই কাজটি আপনি কিভাবে খুব সহজে করবেন চলুন এবার সেটা জেনে নেই।
  • এটিএম কার্ড দিয়ে ব্যালেন্স দেখার জন্য প্রথমে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথে এটি প্রবেশ করেন।
  • এর পরে আপনার ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ডের পিন নাম্বার চাইবে। সেটি বসিয়ে দিন।
  • এর পরে আপনার সামনে একটি মেনু আসবে। সেখান থেকে ব্যালেন্স স্টেটমেন্ট (Balance Statement) বাটনে ক্লিক করুন।
  • আপনি যখন ব্যালেন্স স্টেটমেন্ট নিতে চাইবেন তখন আপনাকে সেখানে প্রশ্ন করা হবে, আপনি কি আপনার লেনদেনের রশিদ নিতে চান? যদি এক্ষেত্রে আপনি লেনদেনের রশিদ নিতে চান তাহলে আপনাকে ৩ টাকা চার্জ দিতে হবে। আর যদি না নিতে চান তাহলে সেক্ষেত্রে "না" বাটনে ক্লিক করুন।
  • আপনি যখন না বাটন সিলেক্ট করে দিবেন, তার থেকে ১০ থেকে ১৫ সেকেন্ডের মধ্যে আপনি আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন।

ইন্টারনেট ব্যাংকিং ব্যাবহার করে ব্যাংক একাউন্ট দেখুন

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম মেনে আপনি ইন্টারনেটের মাধ্যমেও আপনার একাউন্ট চেক করতে পারবেন। আপনি যদি ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখতে চান তাহলে প্রথমে আপনি যে শাখা থেকে ব্যাংক একাউন্ট খুলেছেন সেই শাখা ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু করাতে হবে। এই সেবাটি চালু করার পরে আপনি আপনার মেইলে একটি আইডি নাম্বার এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন।

সে যে আপনি পরবর্তীতে ইন্টারনেট ব্যাংকিং সিস্টেমে আপনার ব্যাংক একাউন্ট দেখতে পারবেন। ব্যাংক একাউন্ট দেখার সকল ধাপ আপনাদের সুবিধার্থে নিম্নে ভালোভাবে বর্ণনা করা হলো।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম
আপনি যদি ইন্টারনেটের মাধ্যমে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখতে চান তাহলে আপনাকে (https://ibfcat1.dutchbanglabank.com/B001/ENULogin.jsp) এই ওয়েবসাইট লিংকে প্রবেশ করুন। অথবা ডাচ বাংলা ব্যাংক এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপরে সেখানে গিয়ে লগইন করে নিন।

এরপরে সেখানে আপনি ব্যাংক থেকে যেই আইডি আর পাসওয়ার্ড পেয়েছেন যেখানে সেই পাসওয়ার্ড আর আইডি বসিয়ে দিয়ে Sign-in করে নিন। আপনি যখন এখানে এসে সাইন ইন করবেন তখন আপনার সামনে কিছু ডান্স এন্ড কন্ডিশন দেখাবে। সেগুলো ভালোভাবে পড়ে নিয়ে তারপরে নিজের একটি Accept বাটন পাবেন সেখানে ক্লিক করুন।

এরপরে আপনাকে একটি নতুন পেজে নিনে যাওয়া হবে। আর এখান থেকে আপনি DBBL Internet Banking এর পাসওয়ার্ড পরিবর্তন্ন করে নিবেন। তার জন্য এখানে এসে যা যা বসাতে হবে সেগুলো হলো
  • User id
  • Enter Old Password
  • New Password
  • Confirm New Password
এই সকল কিছু বসানো হয়ে গেলে সেখানে Change বাটন পাবেন। সেখানে ক্লিক করুন। আপনার যদি সকল কিছু সঠিক থাকে তাহলে আপনি একটি Successful মেসেজ পাবেন। তার পরে আপনি ডাচ বাংলা ব্যাংক এর সকল সুবিধা ভোগের জন্য Continue বাটন পাবেন। সেখানে ক্লিক করুন।
এরপর এখানে আপনার সকল কার্যক্রম শেষ হয়ে গেলে My Account প্রবেশ করতে হবে। তারপরে সেখানে আপনার ডাচ-বাংলা ব্যাংকের একাউন্ট এর ব্যালেন্স দেখতে পারবেন। তার সাথে সাথে সেখান থেকে আপনি আপনার একাউন্টের সকল কার্যক্রম ও পরিচালনা করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখুন

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম এর মধ্যে এটি হলো অনেক পুরাতন একটি নিয়ম। যেটা সকলেই আগে ব্যাবহার করতো। কিন্তু বর্তমান সময়ে ডাচ বাংলা ব্যাংক তাদের সকল গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে এসএমএস করার মাধ্যমে ব্যালেন্স চেক করার পদ্ধতিটি চালু করেছেন। আপনারা যদি চান তাহলে এই এসএমএস পাঠানোর মাধ্যমে আপনি ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট দেখতে পারবেন। নিম্নে জানাবো আপনারা কিভাবে মেসেজ করার মাধ্যমে ব্যালেন্স জানবেন।
  • প্রথমে আপনি মোবাইল ফোনের মেসেজ অপশনে প্রবেশ করবেন।
  • সেখানে গিয়ে লিখুন BAL<space>Account No
  • তারপরে সেটি পাঠিয়ে দিবেন 3225 নাম্বারে।
  • এর কিছুক্ষণ পরেই আপনাকে একটা ফিরতি মেসেজ দেওয়া হবে। আর তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার একাউন্টের বর্তমান ব্যালেন্স কত।
  • মেসেজের উদাহরণঃ BAL 1234567890 ‍Send to 3225 Number

সরাসরি ব্যাংকে গিয়ে ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

আপনি যদি চান যে না আমার ওপরের কোনো টপি কি ভালো লাগেনি, তাহলে আপনি সরাসরি ডাচ বাংলা ব্যাংকে উপস্থিত হয়ে কাস্টমার ম্যানেজারের সাথে সরাসরি যোগাযোগ করে আপনার একাউন্টের ব্যালেন্স যাচাই করে নিতে পারবেন। এখানে আপনার শুধুমাত্র ব্যাংক একাউন্টের নম্বর চাওয়া হবে।

যদি আপনার হাতের নাগালে সন্নিকটে কোন ডাচ বাংলা ব্যাংকের শাখা থেকে থাকে তাহলে সেখানে গিয়ে সরাসরি উপস্থিত হয়ে খুব সহজে আপনার একাউন্ট দেখতে পারবেন। সেখানে গিয়ে আপনি এটাও দেখতে পারবেন কত তারিখে কত সময় কত টাকা লেনদেন করেছেন। সকল লেনদেনের লিস্ট সেখানেই পেয়ে যাবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আমরা তো সকলেই ইতিপূর্বে সবথেকে সহজ পদ্ধতিতে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম জানলাম। এখন অনেকেই জানেন না কিভাবে ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট খুলতে হয়। তেমনি আপনিও যদি এমন না জেনে থাকেন তাহলে এই অংশটুকু আপনার জন্য অনেক বেশি ইম্পোর্টেন্ট হতে চলেছেন। কেননা এখানে আমরা ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়মগুলো বর্ণনা করবো। তাই চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে ডাচ বাংলা ব্যাংকের ২১০ টি শাখা রয়েছে। এই শাখার থেকে যে কোন একটি শাখায় গিয়ে আপনি ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে পারবেন। ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট খোলার জন্য আপনার নিকটস্থ শাখায় গিয়ে তাদেরকে অবগত করবেন যে আপনি তাদের এখানে একটি অ্যাকাউন্ট খুলতে চান।

এর পরে তারা আপনাকে কিছু প্রশ্ন করবে। যেমন আপনি কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চান। সেভিংস একাউন্ট নাকি স্টুডেন্ট একাউন্ট। এর মধ্যে থেকে আপনি যেটি খুলতে চান সেই অ্যাকাউন্টের জন্য তারা আপনাকে প্রয়োজনীয় ফর্ম প্রদান করবে। সেই ফর্মের সাথে আপনাকে কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।
আপনার একাউন্টের ধরন অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার পর কিছুক্ষণ তারা আপনার থেকে সময় নেবে। এর পরে আপনাকে তারা একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিবে। আপনি তাদের থেকে ব্যাংক একাউন্টের লেনদেন করার জন্য এটিএম কার্ড নিতে পারেন। অথবা আপনি পরবর্তীতে ব্যাংক একাউন্টের চেক সংগ্রহ করতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

সহজ পদ্ধতিতে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম জানার পরে আমরা সকলেই ইতিপূর্বে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জেনেছি। সেখানে থেকে আমরা জেনেছি কিভাবে এবং কোন নিয়মে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে হয়। এখন আমরা জানবো ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে গিয়ে কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। সেই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র কোনগুলো সেগুলো এখানে থেকে আমরা জানবো।

আপনি যখন ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে যাবেন, তখন তারা আপনার কাছে থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় ডকুমেন্টস চাইবে। আপনাকে ব্যাংক একাউন্টের ফর্ম এর সাথে সেই সকল ডকুমেন্ট সংযুক্ত করে জমা দিতে হবে। ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট খোলার সকল প্রয়োজনীয় কাগজপত্র গুলো হলঃ
  • আপনার ভোটার আইডি কার্ডের দুটি ফটোকপি।
  • আপনার বয়স ১৮ বছর হয়েছে কিনা তার জন্য জন্ম নিবন্ধন চাইতে পারে। (প্রয়োজন স্বপক্ষে)
  • আবেদনকারীর সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • আপনার একাউন্টের যিনি নমিনি হবেন তার ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • নোমানের দুই কপি পাসপোর্ট সাইজের সদ্য তোলা রঙিন ছবি
  • প্রয়োজন স্বপক্ষে ইউটিলিটি বিলের ফটোকপি চাইতে পারে
  • ডাচ বাংলা ব্যাংকে পূর্বে থেকে একাউন্ট রয়েছে এমন একজনের সুপারিশ
  • যদি আপনি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে আপনার ব্যবসার ট্রেড লাইসেন্স প্রয়োজন হবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম জেনে সঠিকভাবে ব্যাংক একাউন্ট খোলার জন্য আবার অনেকেই আমাদের কাছে জিজ্ঞাসা করে থাকেন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে। আপনি যদি এমন নতুন একাউন্ট খুলতে চান তাহলে আপনাকেও এই বিষয়ে জানতে হবে। নাহলে আপনি বিপাকে পরতে পারেন। তাই চলুন জেনে নেওয়া যাক।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কোন প্রকার ফি তাদেরকে দিতে হয় না। তবে আপনাকে অবশ্যই অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ৫০০ টাকা প্রাথমিক ডিপোজিট রাখতে হবে। আপনি যদি প্রাথমিক ডিপোজিট না করেন তাহলে আপনার অ্যাকাউন্ট সক্রিয় না হয়ে নিষ্ক্রিয় অবস্থায় পড়ে থাকবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড

ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড রয়েছে। এই সুইফট করতে ব্যবহার করা হয় আপনি যদি কোন ইন্টারন্যাশনাল রকমের লেনদেন করেন সেক্ষেত্রে। যার অর্থ হলো এই আপনি যদি দেশ থেকে দেশের বাইরে অর্থাৎ ইন্টারন্যাশনালি যদি কোন পেমেন্ট করতে চান অথবা ডাচ-বাংলা ব্যাংকের টাকা আনতে চান তাহলে আপনারে সুইট কোডটি ব্যাবহার করতে হবে।

ডাচ বাংলা ব্যাংক এর সুইফট কোড গুলো নিম্নে প্রদান করা হলো
  • ডাচ বাংলা ব্যাংকের সুইফ কোডটি হলো DBBLBDDH
  • ব্রাঞ্চের নাম DUTCH-BANGLA BANK LTD
  • ডাচ বাংলা ব্যাংক ব্রাঞ্চ এড্রেস 315/B TEJGAON I/A
  • ডাচ বাংলা ব্যাংক ব্রাঞ্চ কোড CTS

FAQ । ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা

প্রশ্নঃ ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড কত?
উত্তরঃ ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড হলো DBBLBDDH

প্রশ্নঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার কত ডিজিটের?
উত্তরঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার 12 ডিজিটের।

প্রশ্নঃ ডাচ বাংলা ব্যাংক ও রকেট কি এক?
উত্তরঃ হ্যা। ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবার নামই হলো রকেট।

প্রশ্নঃ ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা খরচ হয়?
উত্তরঃ ব্যাংক একাউন্ট খুলতে কোন টাকার প্রয়োজন হয় না। তবে প্রাথমিক ডিপজিট ৫০০ টাকা রাখতে হয়। আর সেটি আপনার ব্যাংক একাউন্টেই থাকবে।

শেষ কথা

সহজ সঠিক পদ্ধতিতে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়মগুলো আমরা আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই সম্পর্কে আপনাদের কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এমনই আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url