ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়

কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট এর নামপ্রিয় পাঠক, ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় আপনি কি সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। কেননা আজকের সম্পূর্ণ আর্টিকেলের মধ্যে আমরা ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তাই জনার জন্য অবশ্যই শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়
আজকের আর্টিকেলটি যদি আপনি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি ডেকাসন ট্যাবলেট খাওয়ার উপকারিতা, ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম, ডেকাসন ট্যাবলেট কি কাজ করে এবং ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয় সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম

আমরা সকলেই এখন ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় সেই সম্পর্কে জানি। এখন অনেকেরই প্রশ্ন থেকে থাকে ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম কি। সেইস সম্পর্কে অনেকেই জানে না। তেমনি আপনি ও যদি এই ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন বিস্তারিত এখন আমরা জেনে নেই। এই পাঠের মধ্যে আমরা ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কেই বিস্তারিত আলোচনা করবো। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।

ডেকাসন এই ট্যেবলেটটি মূলত একধরণের জীবণ রক্ষাকারি ঔষধ। এই ঔষধটি মূলত সেই সময়েই খাওয়া হয় যেই সময়টাতে আমাদের শরীরে বিভিন্ন ধরণের চর্ম রোগ, হাঁপানি অথবা এলার্জি জাতীয় রোগ হয়ে থাকে। যদি আপনার এই ধরণের কোন রোগের সমস্যা থেকে থাকে তাহলে আপনি প্রতিদিন রাতে খাবার খাওয়ার পরে একটি করে খেতে পারেন। তবে এই ঔষধটি যদি নিয়মিত খাওয়া হয় তাহলে এটি আমাদের খাবার খাওয়ার রুচির পরিবর্তন করার পাশাপাশি আমাদের শরীরকে আরো মোটা করে তোলে।

এই ঔষধটি যদি নিয়মিত খাওয়া হয় তাহলে আপনি খুব দ্রুতই মোটা হতে শুরু করবেন। তবে এই ঔষধটির যেমন উপকারি দিক রয়েছে তেমনি রয়েছে এই খারাপ দিকও। তাই আপনি যদি এই ঔষধটি খেতে চান তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে তারপরে খাবেন। এর পাশাপাশি এই ঔষধটি খাওয়ার সময়ে সকল ধরণের নিয়ম কানুন মেনে নিয়ে তারপরে খাওয়া উচিত হবে।
তবে আপনি যদি নিজে নিজেই এই ঔষধটি খাওয়ার কথা চিন্তা ভাবনা করে থাকেন তাহলে এটি আপনার জন্য আরো অনেকটা হুমকিস্বরুপ হবে। আপনি এই ঔষধটি সাধারণত ২৪ ঘন্টার মধ্যে ২ বার খেতে পারবেন। অর্থাৎ সকালে এবং রাতে। তবে যদি আপনার সমস্যা খুব বেশি না হয়ে থাকে তাহলে আপনি শুধুমাত্র রাতে খাবেন। আপনি যখন একজন ডাক্তারের পরামর্শ নিতে যাবেন তিনিও ঠিক কথাই বলবেন।

তবে এই ঔষধটি খাওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে এই ঔষধটি কখনোই খালি পেটে খাওয়া যাবে না। আপনি যখন খাবার খাবেন তার থেকে প্রায় ৩০ মিনিট পরে এই ঔষধটি খাওয়া আপনার জন্য উচিত হবে। আর সবথেকে ভালো ফলাফল পাওয়ার জন্য অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। তাহলে তিনিই আপনার রোগ ভালোভাবে দেখে তারপরে প্রয়োজনীয় ঔষধ দিবেন।

ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়

আপনাদের প্রশ্ন হলো ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়? এই প্রশ্নের উত্তরে বলতে হয় হ্যা ডেকাসন ট্যাবলেট খাওয়ার মাধ্যমে মোটা হওয়া যায়। তবে আপনাদের জানিয়ে রাখি আপনি যদি ঔষধ খাওয়ার মাধ্যমে মোটা হতে চান তাহলে আপনি মোটা হবেন তো ঠিকই তবে এটি আপনার স্বাস্থ্যের পক্ষে ক্ষতির কারণ হয়েও দাড়াতে পারে। এই ট্যাবলেটটি খেলে মোটা হওয়ার বিষয়ে যেটা হয় সেটি হলো এটি আমাদের খাওয়ার রুচিতা বৃদ্ধি করে দেয়।
ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়
আমরা যারা চিকন আছি তাদের অধিকাংশের মধ্যেই খাবার না খাওয়ার প্রবণতাটা বেশি। তবে যারা এই ডেকাসন ট্যাবলেটটি খান তাদের খাবার খাওয়ার রুচির পরিমাণটা অনেকটাই বেরে যায়। যার ফলে অতিরিক্ত ঘন ঘন খাবার খাওয়ার ফলে একজন মানুষ খুব দ্রুতই মোটা হতে শুরু করে। তবে আপনি যদি এই ঔষধ খাওয়ার মাধ্যমে মোটা হওয়ার কথা চিন্তা করে থাকেন তাহলে আপনার জেনে রাখা প্রয়োজন পরবর্তি সময়ে আপনার শরীরে অন্যসকল ঔষধগুলো আর তেমনভাবে কাজ করবে না।

তাই আমাদের পরামর্শ থাকবে আপনারা যারা ঔষধ খাওয়ার মাধ্যমে মোটা হতে চান তারা সবার প্রথমে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন। তারপরে তিনি আপনাকে পরামর্শ অনুযায়ি যেই ঔষধগুলো খেতে বলবেন সেগুলোই একমাত্র খান। হুট করেই এক বা একাধি ঔষধ খাওয়ার মাধ্যমে মোটা হওয়া মোটেও উচিত নয়। এতে করে আপনি মোটা হবেন তো ঠিকই, তবে এটি আপনার শরীরের ক্ষতির কারণ হয়েও দাড়াতে পারে।

তবে যদি এই ডেকাসন ট্যাবলেট নিয়মিত প্রতিদিন খেয়ে থাকেন তাহলে এটি আপনার শরীরের বিভিন্ন ধরণের সমস্যার সৃষ্টি করবে। সেই সকল সমস্যাগুলোর মধ্যে রয়েছে কিডনিতে স্পট পরা, ফুসফুস নষ্ট হয়ে যাওয়া এছাড়াও আরো অনেক ধরণের সমস্যা। যদি পারেন তাহলে খাবার প্রতি রুচি বৃদ্ধি করুন। তবে ঔষধ খাওয়ার মাধ্যমে মোটা হওয়ার কথা কখনোই চিন্তা করবেন না। যদি মোটা হতেই চান তাহলে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে তারপরে ঔষধ সেবন করুন।

ডেকাসন ট্যাবলেট খাওয়ার উপকারিতা

আমরা সকলেই ইতিপূর্বে ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় সেই সম্পর্কে জেনেছি। এখন এই পাঠের মধ্যে আমরা জানবো ডেকাসন ট্যাবলেট খাওয়ার উপকারিতাগুলো সম্পর্কে। এই ট্যাবলেট খেলে আমাদের কি কি উপাকার হয় সেই সম্পর্কে আমাদের সকলেরই জেনে রাখা উচিত। এই ঔষধটি মূলত সবথেকে বেশি কার্যকরি হলো চর্ম রোগের ক্ষেত্রে। এছাড়াও এই ঔষধটি শ্বাসকষ্ট, এলার্জি অথবা হাঁপানি রোগের ক্ষেত্রেও অনেকটাই বেশি কার্যকরি।

আপনি এই ঔষধটি খান আর আপনার শরীরে যদি কোন ধরণে চর্ম রোগ থেকে থাকে তাহলে সেটু খুব দ্রুতই নিরাময় হয়ে যাবে। তার পাশাপাশি এটি আপনার খাবার খাওয়ার রুচি অনেকটাই বৃদ্ধি করবে। এটি আপনার খাবারের ক্ষুধার পরিমাণ ও বৃদ্ধি করবে। আপনি যদি এই ঔষধটি নিয়মিত কিছুদিন খান তাহলে এটি আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে সহায়তা করবে। যার জন্য আপনি অনেকটাই মোটা হয়ে যাবেন।
তবে আপনার শরীরে যদি কোন প্রকারের চর্মরোগ না থেকে থাকে আপনি যদি এটি শুধুমাত্র মোটা হওয়ার জন্য খেতে চান তাহলে এটি আপনার অনেক বড় ভূল হবে। আপনার যদি কোন ধরণের এমন রোগ না থেকে থাকে তাহলে আপনার এই ঔষধটি সেবন করা একদমই উচিত হবে না। কারণ আপনি যদি এমন অবস্থায় খান তাহলে এটি আপনার উপকারের থেকে ক্ষতিকর দিকেই বেশি নিয়ে যাবে।

ডেকাসন ট্যাবলেট কি কাজ করে

ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় এই সম্পর্কে জানার পরে আবার অনেকেরই জানার আগ্রহ থাকে ডেকাসন ট্যাবলেট কি কাজ করে সেই সম্পর্কে জানার। আপনিও যদি এমন এই ডেকাসন ট্যেবলেটের কাজগুলো সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্যই। কারণ এই পর্বের মধ্যে আমরা ডেকাসন ট্যাবলেট কি কাজ করে সেই সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছি। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত পড়তে হবে।

ডেকাসন ট্যাবলেটটি মূলত কাজ করে থাকে বিভিন্ন ধরণের চর্মরোগ যেমন এলার্জি, হাপানি অথবা দাউদের মতো রোগের কাজের ক্ষেত্রে। তবে এই ট্যাবলেটটির পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। আর সেই তালিকায় প্রথমেই রয়েছে খুব দ্রুতই মোটা হয়ে যাওয়া। আপনি যদি এই ঔষধটি নিয়মিত খেতে থাকেন তাহলে আপনি খুব দ্রুতই মোটা হতে শুরু করবেন। তার পাশাপাশি আপনার খাবার খাওয়ার রুচির পরিমাণও অনেকটা বৃদ্ধি পাবে।

তবে অনেকেই রয়েছেন যারা শুধুমাত্র মোটা হওয়ার জন্য এই ঔষধটি খেয়ে থাকেন। তাদেরকে বলে রাখি আপনি যদি এই ঔষধটি শুধুমাত্র মোটা হওয়ার জন্য খেয়ে থাকেন তাহলে আপনি অনেকটাই ভুল করবেন। আপনার ক্ষেত্রে যদি উল্লিখিত রোগ গুলো না থেকে থাকে তাহলে কোনভাবেই আপনার এই ঔষধ খাওয়া উচিত হবে না। তবে আপনি যদি এই ঔষধ খেতে চান তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ গ্রহণ করে তারপরে খাবেন।

ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয়

আমরা সকলেই ইতিপূর্বে জেনে এসেছি ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় এবং এই ডেকাসন ট্যাবলেট খেলে আমাদের কোন কোন উপকারগুলো হয়ে থাকে। আপনারা অনেকেই রয়েছেন যারা এই ঔষধটি খেয়ে থাকেন। কিন্তু এই ঔষ অতিরিক্ত মাত্রায় খেলে আমাদের শরীরের কি কি ক্ষতি হতে পারে সেই সম্পর্কেও আমাদের জানা জরুরী। এই পাঠে এখন আমরা ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয় সেই সম্পর্কে জানবো।
ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয়
যদি একদম সহজ ভাষায় বলতে হয় তাহলে এই ডেকাসন ট্যাবলেট খাওয়া একজন সাধারণ মানুষের জন্য ক্ষতি। একজন সুস্থ্য স্বাভাবিক মানুষের কখনোই উচিত হবে না এই ট্যাবলেটটি খাওয়া। কেননা এই ট্যাবলেট শুধুমাত্র কাজ করে থাকে চর্ম রোগের বিরুদ্ধে। এছাড়াও এটি দাউদের বিরুদ্ধেও কাজ করে থাকে। যদি এই ঔষধটি আপনি কিছুদিন নিয়মিত খেয়ে থাকেন তাহলে আপনি কিছুদিনের মধ্যেই মোটা হতে শুরু করবেন।

এই ঔষধটি খেয়ে যেহেতু মোটা হওয়া যায় তাই অনেকেই এই ঔষধটি খাওয়ার মাধ্যমে মোটা হতে চান। আপনারা যারা এমন চিন্তা ভাবনা করছেন তাদেরকে বলি আপনাদের এই চিন্তাভাবনা মাথা থেকে ঝেরে ফেলুন। তার প্রধান কারণটি হলো আপনি যদি এই ঔষধ খেয়ে মোটা হওয়ার কথা চিন্তা করে থাকেন তাহলে আপনার শরীরে রোগের জন্য পরবর্তিতে কোন ধরণের ঔষধ কাজ করবে না।

এছাড়াও এর খারাপ দিক হিসেবে রয়েছে আপনি যদি অনেকদিন যাবত এই ঔষধটি খেয়ে থাকেন তাহলে এই ঔষধের প্রতিক্রিয়াগুলো আপনার কিডনিতে গিয়ে আঘাত হানতে পারে। এছাড়াও আপনার কিডনিতে পাথর জমতে শুরু হতে পারে। আবার অনেকের ক্ষেত্রে এমনটাও দেখা গিয়েছে অনেকেরই এটি মস্তিষ্কে গিয়ে আঘাত হেনেছে। তাই যতটা সম্ভব হয় এই ঔষধ খাওয়া থেকে বিরত থাকুন।

ডেকাসন ট্যাবলেট এর দাম কত?

ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় এই সম্পর্কে আমাদের জানা শেষ। এই পর্বে আমরা জানবো ডেকাসন ট্যাবলেট এর দাম কত? ডেকাসন ট্যেবলেটটি যদিও চর্মরোগের ক্ষেত্রে ব্যাবহার করা হয় তাই আপনার এই ধরণের রোগ থাকলে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে তারপরে এই ঔষধটি খেতে পারেন। তবে বাজার থেকে ক্রয় করার ক্ষেত্রে এই দাম কত টাকা নিবে সেই সম্পর্কে চলুন জেনে নেই।
ডেকাসন ট্যাবলেটের প্রতি বক্স ঔষধের বর্তমান দাম ২০০ টাকা। তবে বাজারের ভিত্তিতে এই ঔষধের মূল্য ঔঠানামা করে থাকে। যদি আপনি এই ঔষধটি এক বক্স একবারে না কিনে নিয়ে এক পাতা ঔষধ কিনতে চান তাহলে সেক্ষেত্রে আপনার থেকে দাম নিবে ৩০ টাকা থেকে ৩৫ টাকা পর্যন্ত। তবে আপনি যেই ফার্মেসি থেকেই ঔষধ কিনেন না কেন সেই ঔষধ কিনার সময়ে অবশ্যই আসল কিনা নকল সেটি দেখে যাচাই করে তারপরে কিনবেন। আশা করছি আপনাকে এই বিষয়ে এই বিষয়ে বোঝাতে সক্ষম হয়েছি।

ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় এই সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ ডেকাসন কিসের ঔষধ?
উত্তরঃ ডেকাসন ঔষধটি হলো বাত, রক্ত/হরমোনের ব্যাধি, অ্যালার্জির প্রতিক্রিয়া, চর্মরোগ এই সকল রোগের ঔষধ।

প্রশ্নঃ ডেকা কতদিন খাওয়া উচিত?
উত্তরঃ একটি সঠিক ডেকাচক্র প্রতি সাপ্তাহে ৩০০ থেকে ৬০০ মিলি পর্যন্ত খাওয়া যেতে পারে।

প্রশ্নঃ ইনজেকশন ডেকাসন এর কাজ কি?
উত্তরঃ ইনজেকশন ডেকাসন এর কাজ হলো এটি কটি অ্যান্টিকোভালস্যান্ট হিসাবে কাজ করে থাকে। এছাড়াও এটি একটি ব্যাথার ঔষধ হিসেবেও কাজ করে থাকে। এটি নিলে ব্যাথা থেকে অনেকটাই আরাম অনুভব হয়। তবে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিতে তারপরে নেওয়া উচিত হবে।

শেষ কথা

ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় এই সম্পর্কে আজকে আমাদের এই পাঠে আমরা বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url