টাকা হারানো কিসের লক্ষণ - হারানো টাকা ফিরে পাওয়ার উপায়

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়মপ্রিয় পাঠক, টাকা হারানো কিসের লক্ষণ এই সম্পর্কে আপনি নিশ্চই জানতে চাচ্ছেন। অথবা আপনি হারানো টাকা ফিরে পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাইতো আজকের এই পোস্টটির মধ্যে আপনি পৌছেছেন। সম্পূর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন টাকা হারানো কিসের লক্ষণ সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকের পাঠে আপনাদেরকে এই সকল বিষয়ে বিস্তারিত জানাবো।
টাকা হারানো কিসের লক্ষণ
আমরা বাজার অথবা রাস্তায় চলাচলের পথে টাকা হাড়িয়ে যায়। এই টাকা হাড়িয়ে যাওয়া আসলে কিসের লক্ষণ সেই সম্পর্কে আপনি সঠিক ধারণা পাবেন আজকে।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

টাকা হারানো কিসের লক্ষণ এই সম্পর্কে আজকে আমরা বিস্তারিত জানবো। টাকা, শব্দটি অনেক ছোট হলেও এই শব্দটি অনেক মূল্যবান একটি শব্দ। আমরা প্রতিদিন বাজারে রাস্তাঘাটে চলাচল করি। আর এই চলাচলের সময় দূরঘটনাবশত টাকা হাতে থেকে অথবা কোথাও থেকে পরে গিয়ে হাড়িয়ে গিয়ে থাকে। এই টাকা হারানোও আপনার জন্য একটি লক্ষণ প্রকাশ করে। তাই কোন লক্ষণ এটি সেই সম্পর্কে আমাদের সকলেরই অবশ্যই জানা উচিত।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনি হারানো জিনিস ফিরে পাওয়ার দোয়া, হারানো টাকা ফিরে পাওয়ার উপায়, টাকা চুরি হলে করনীয় কি এই সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধুগণ আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনার দিকে অগ্রসর হই চলুন।

টাকা হারানো কিসের লক্ষণ

আমরা অনেকেই খেয়াল করে থাকবো যে অনেক ভুলের কারণে অথবা অনিচ্ছাকৃত কারণে টাকা হারিয়ে ফেলি। আমরা সকলেই জানি টাকা মূলত হলো একটি অর্থ অথবা সম্পদ। যেটি কেউ সহজে হারাতে চায় না। আপনি চাইলে এই টাকার দ্বারা বিভিন্ন মানুষকে সাহায্য সহযোগিতা করতে পারেন। তবে টাকা হারানোর একটি লক্ষণ রয়েছে। আপনি যদি এই লক্ষণ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলের এই পার্টটি পড়ুন।
টাকা হারানো কিসের লক্ষণ
টাকা হারানো কিসের লক্ষণ এই সম্পর্কে আমাদের সকলেরই জ্ঞান থাকা উচিত। প্রকৃত পক্ষে কিন্তু কেউ আমরা আমাদের অর্থ অথবা টাকা হারাতে চাই না। কারণ এই টাকা মানুষের জীবনের সবথেকে কষ্টে অর্জিত একটি সম্পদ। এই টাকা অর্জন করার সময় অনেক কষ্ট পেতে হয় অনেককে। কিন্তু এটি ছোট আকৃতির একটি জিনিস হওয়ার কারণে আমাদের অসাবধানতার জন্য বিভিন্ন সময় হারিয়ে যায়।

অথবা কোন সময় রাস্তায় চলাচলের ক্ষেত্রে ছিনতাই গাড়ি অথবা পকেট মারে টাকাগুলো চুরি করে নিয়ে যায়। তবে টাকা হারানো অথবা খোয়া যাওয়া হলো একটি লক্ষণ। কিন্তু সেই লক্ষণটি কি সেই সম্পর্কে এখন আমরা আপনাদেরকে জানাতে চলেছি। চলুন তাহলে একটু জেনে নেওয়া যাক।

টাকা হল একটি অর্থ অথবা সম্পদ। যেটা আমরা কখনো হারানোর জন্য প্রস্তুত নই। তবে এটি যদি আপনার হারিয়ে যায় তাহলে এর মধ্য দিয়ে আপনাকে বুঝতে হবে যে আপনার হয়তো কোন একটা বড় দুর্ঘটনা হওয়ার ছিল সেটাই ছোট দুর্ঘটনার উপর দিয়ে পার হয়ে গেছে। সেই দিক থেকে দেখতে গেলে আপনি হয়তো অনেক বিপদের সম্মুখীন হতে পারতেন সেখান থেকে রক্ষা পেয়ে গিয়েছেন।

আপনার যদি কখনো এমনটি টাকা হারিয়ে গিয়ে থাকে তাহলে সেটা নিয়ে আর মন খারাপ করে বসে না থেকে সেই টাকাকে আপনি সৎগা হিসেবে নিজের মনে মনে নিতে থাকুন। তাহলে সেই টাকার সাদকা দেওয়ার ফলে যে স‌ওয়াবটি হতো সেটি আপনি আপনার আমলনামায় পেয়ে যাবেন। এখান থেকে অবশ্যই আপনাকে মেনে নিতে হবে আপনি বড় কোন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়ে গিয়েছেন।

যেহেতু টাকা পয়সার মূল্য অনেক। যেটা আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তাই এই সম্পত্তি সঠিকভাবে যথাযথ উপায়ে সংরক্ষণ করে রাখতে হবে সাবধানতার সাথে। যখন এটি আপনি সংগ্রহ করে ভালোমতো নিজের কাছে রাখতে পারবেন তখন সেখান থেকে আপনার এটি হারিয়ে যাওয়ার এমন দুর্ঘটনার হাত থেকে খুব সহজে রক্ষা পেয়ে যাবেন।

চুরি হওয়া জিনিস ফিরে পাওয়ার তদবির

টাকা হারানো কিসের লক্ষণ এই সম্পর্কে আমরা সকলেই ইতিপূর্বে জানতে পেরেছি। চুরি হওয়া জিনিস আপনি খুব সহজেই একটি তদবির করার মাধ্যমে পেয়ে যাবেন। আপনি যদি আজকের দেখানোর নিয়ম অনুযায়ী তদবির করেন তাহলে আপনি চুরি হওয়া মালের চোরকে না পাইলেও আপনি আপনার চুরি হওয়া জিনিস থেকে ফেরত পেয়ে যাবেন। কিভাবে তদবিরটি পালন করবেন সেটা আমরা আপনাকে একটু পরেই জানাবো।

চুরি যাওয়া জিনিসের সঠিক তদবির করার জন্য নিচে দেখানোর নিয়ম গুলো সঠিকভাবে পালন করুন। তাহলে চলুন এখন তদবির করার নিয়ম গুলো জেনে নেই।
  • প্রথমে আপনাকে কাটপোড়া কালি সংগ্রহ করতে হবে। কারণ সেই কাটপড়া কালি দিয়েই তদবিরটি আপনাকে লিখতে হবে।
  • এরপর একটি ৪ কোনা বিশিষ্ট একটি কাগজ নিতে হবে।
  • সেই কাগজের ৪ কোনায় লিখতে হবে জিব্রাইল, মিকাইল, ইস্রাফিল এবং আজরাইল (আঃ) এই চার ফেরেস্তার নাম।
  • এই সকল ফেরেস্তার নাম লিখা হয়ে গেলে তার মাঝখানে লিখতে হবে সাতবার বিসমিল্লাহ্‌ তারপরে একবার সূরা ফাতিহা আর তারপরেই একবার করিয়া চার কুল লিখতে হবে।
  • এরপরে সেই কাগজটি একটি ফাকা জায়গায় ঝুলিয়ে রাখতে হবে।
এই সকল কাজটি করার পরে আপনার চলে যাওয়া জিনিসের চোর যতক্ষণ পর্যন্ত আপনাকে সেই চুরি যাওয়া জিনিস ফেরত না দেবে ততক্ষণ পর্যন্ত সে দারুন অস্থিরতা অনুভব করবে। সে যদি সবার সামনে এসে আপনাকে দিতে নাও পারে তাও আপনাকে লোক চক্ষুর আড়ালে আপনার জিনিস এমন জায়গায় রাখবে যাতে করে সেই জিনিসের সঠিক মালিক জিনিসটি পায়।
আশা করি আপনারা সকলেই এখন চুরি যাওয়া জিনিস ফিরে পাওয়ার জন্য কিভাবে তদবির করবেন সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তাহলে চলুন বন্ধুরা এখন পরে টপিকে যাওয়া যাক। যেটা হলো আপনার জিনিস চুরি হলে আপনি কি করবেন সেই সম্পর্কে।

টাকা চুরি হলে করনীয়

কোন কিছু হাড়িয়ে গেলে আপনি কোন কোন কাজ করবেন সেই সম্পর্কে এখন আমরা আপনাকে জানাতে চলেছি। আপনি যদি নিম্নের দেখানো পদক্ষেপগুলো গ্রহণ করেন তাহলে অবশ্যই আপনার চুরি যাওয়া জিনিস খুব সহজেই খুঁজে পাবেন। চলুন তাহলে নিচের দেখানো পদক্ষেপ গুলো দেখে নেয়া যাক।
টাকা চুরি হলে করনীয়
আপনার টাকা চুরি হয়ে গেলে আপনি যেসকল পদক্ষেপগুলো নিতে পারেন সেগুলো হলো
  • সচেতন হওয়া
  • স্মরণ করার চেষ্টা করা
  • হারানো বিজ্ঞপ্তি প্রদান
  • পুলিশকে জানানো
তাহলে চলুন এখন এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সচেতন হওয়াঃ টাকা পয়সা বহন করার ক্ষেত্রে অবশ্যই অনেক সচেতন হতে হবে। যখন আপনার পকেট থেকে ওয়ালেট অথবা টাকা ব্যবহারের জন্য বের করবেন তখন অবশ্যই সাবধান থাকবেন। আর এই সকল কাজগুলো অনেক ধীরে সুস্থে করবেন। আপনার আশেপাশের দিকে খেয়াল রাখবেন।

যেখানে জনসমাগম বেশি সেখানে অবশ্যই কিছুক্ষণ পরপর নিজের পকেটে হাত দিয়ে লক্ষ্য করবেন যে পকেটের ভেতরে সবকিছু ঠিকঠাক আছে কিনা। এছাড়াও আপনি একটি অন্য পদক্ষেপ গ্রহণ করতে পারেন নগদ টাকা ব্যবহারের জন্য। আপনি নগদ টাকা ব্যবহারের জন্য নগদ টাকা বহন না করে ব্যাংকের ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড বহন করতে পারেন।

টাকা হারানো কিসের লক্ষণ। তার কারণ হলো নগদ টাকা ক্যারি করার থেকে ব্যাংকের কার্ড বহন করা অনেক সহজ এবং নিরাপদ। আপনার ব্যাংকের কার্ড যদি চুরি হয়ে যায় তাহলেও কোন প্রকার সমস্যা হবে না। কারণ চোর আপনার কার্ড নিয়েছে আপনার পিন নাম্বার তো আপনি জানেনই। চোরটি আপনার ব্যাংক একাউন্টের পিন নাম্বার না জানার জন্য আপনার ব্যাংক একাউন্ট থেকে টাকা উত্তোলন করতে পারবে না।

আপনার জিনিস চুরি হয়ে যাওয়ার পরে আপনি যখনই বুঝতে পারেন না কেন আপনি সাথে সাথে ব্যাংকে ফোন করে জানিয়ে দিবেন। তাহলে ব্যাংক আপনার ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডটি লক করে দিবে। এছাড়াও বাড়ির সকল কিছু সময় মতো সচেতন ভাবে ব্যাবহার করা উচিত। রাতে ঘুমানোর পূর্বে অবশ্যই নিজের সম্পূর্ণ রুম চেক করার পরে ঘুমানো উচিত।

স্মরণ করার চেষ্টা করাঃ আপনার চুরি যাওয়া জিনিস চলে যাওয়ার পরে আপনার স্মরণ করতে হবে সেই জিনিসটি আপনি কোথায় হারিয়ে ফেলেছেন। কারণ আপনি যদি স্মরণ করতে পারেন তাহলে সেখানে গিয়েও সেই জিনিসটি ফিরে পেতে পারেন।

একটি কথা মনে করুন তো ধরুন আপনি কোথাও কোনো কিছু কিনতে গিয়েছেন নগদ টাকা নিয়ে। সেখানে যে সকল জিনিস কেনাকাটার পরে আপনি দেখতে পেলেন আপনার লাইফটা ১০০০ টাকা কম রয়েছে। এখন আপনি ঠান্ডা মাথায় চিন্তা করতে থাকুন আপনি কোথায় কোথায় আপনার ওয়ালেট থেকে টাকা বের করে খরচ করেছেন।
মনে করুন আপনি প্রথমে বাসা থেকে রিকশা করে বের হয়েছেন। তারপরে রিক্সা করে আসার পরে সেই রিক্সাওয়ালা মামাকে রিক্সার ভাড়া দিয়েছেন। সেই সময় অবশ্যই আপনার ওয়ালেট থেকে টাকা বের করে তাকে ভাড়া দিয়েছেন। হতে পারে সেখান থেকে আপনার টাকাটি পড়ে গিয়েছে। কিন্তু আপনি সেই বিষয়টি খেয়াল করেননি।

এখন আপনি দ্রুততার শহীত সেখানে যান। আর গিয়ে ভালো করে খোঁজাখুঁজি করুন হতে পারে সেটি সেখানেই পড়ে গিয়ে এখনো ওখানেই রয়েছে। আপনি সেখানে গিয়ে জিনিসটি ফেরত পেতে পারেন। তবে নগদ টাকার ক্ষেত্রে হারানো টাকা ফেরত পাওয়া সম্ভব না অনেকটাই কম থাকে। অন্য কোন জিনিস যদি হারিয়ে গিয়ে থাকে তাহলে তার ব্যাপারটি আলাদা।

হারানো বিজ্ঞপ্তি প্রদানঃ যদি আপনার সম্পূর্ণ ওয়ালেট হাড়িয়ে গিয়ে থাকে আর তার ভেতরে আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স অথবা অন্যান্য সকল গুরুত্বপূর্ণ ডকুমেন্টস থেকে থাকে তাহলে আপনি একটি হারানো বিজ্ঞপ্তি দিতে পারেন। আমরা সকলেই প্রায়ই এই হাড়ানো বিজ্ঞপ্তি শুনে থাকি।

আপনি এই হারানো বিজ্ঞপ্তিতে কিছু টাকা পুরস্কার ঘোষণা করে দিতে পারেন। এতে করে যে ব্যক্তি আপনার হারানো জিনিসটি পেয়েছে সে আপনাকে ফেরত দেওয়ার জন্য অনেক উৎফুল্লতা বোধ করবে। হারানো জিনিস খুজে পাওয়ার ক্ষেত্রে এই হারানো বিজ্ঞপ্তিটি অনেক কার্যকর ভূমিকা পালন করে থাকে অনেক সময়। সে ক্ষেত্রে কোন ব্যক্তি যদি আপনার এই হারানো কাগজপত্র পেয়ে থাকে সে অবশ্যই আপনাকে ফেরত দিতে পারে।

পুলিশকে জানানোঃ আপনার যদি কোন প্রয়োজনীয় ডকুমেন্টস হারিয়ে গিয়ে থাকে তাহলে অবশ্যই আপনার উচিত হবে পুলিশকে জানানো। আপনার যদি জিনিস ভুলে হারিয়ে যায় অথবা চুরি হয়ে যায় তাহলে এই উভয় ক্ষেত্রেই আপনি পুলিশকে জানাবেন। হারানো জিনিস হতে পারে আপনার
  • টাকা
  • মোবাইল
  • ল্যাপটপ বা অন্য কোনো ডিভাইস
  • গহনাসামগ্রী
  • গরু ছাগল
যে কোন জিনিসই আপনার হারিয়ে যাওয়ার কথা বা চুরি হয়ে যাক না কেন আপনার উচিত হবে পুলিশকে জানানো। এজন্য থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি করবেন। আপনাকে যদি কোন ব্যক্তি হুমকি দেয় যার ফলে আপনি নিরাপত্তাহীনতায় ভোগেন তাহলেও আপনি থানায় গিয়ে সাধারণ ডায়েরি করতে পারবেন। হারিয়ে যাওয়া জিনিসের ক্ষেত্রে ফিরে পাওয়া অনেক সময় সাপেক্ষে একটি ব্যাপার।

হারানো টাকা ফিরে পাওয়ার উপায়

টাকা হারানো কিসের লক্ষণ এই সম্পর্কে জানার পরেও যদি আপনার টাকা হারিয়ে যায় তাহলে আপনার অবশ্যই হারানো টাকা ফিরে পাওয়ার উপায় সম্পর্কে জানা উচিত। আপনি কি জানতে চান কোন উপায়ে হারানো টাকা ফিরিয়ে পাওয়া যায়? তাহলে আর্টিকেলের এই পার্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আর্টিকেলের এই অংশে আমরা আজকে কোন কোন উপায়ে আপনি আপনার হারানো টাকা অথবা যে কোন জিনিস দামি জিনিস খুঁজে পাবেন সেই উপায় গুলো সম্পর্কে স্ববিস্তারে আলোচনা করব।

আপনি যদি মুসলিম হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন দোয়া পাঠ করতে পারেন। অথবা আপনি যদি হিন্দু হয়ে থাকেন তাহলে আপনি অন্য উপায় দেখতে পারেন। মুসলিম হয়ে থাকলে কোন কোন দোয়া আপনি পাঠ করবেন সেই সম্পর্কে জানাবো। তার সাথে সাথে আপনি যদি হিন্দু হয়ে থাকেন তাহলে আপনি কোন উপায় অবলম্বন করবেন সেই সম্পর্কেও জানাবো। চলুন তাহলে এখন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।
আপনি যদি মুসলিম হয়ে থাকেন তাহলে কোন হারানো জিনিস খুঁজে পাওয়ার জন্য যে কাজগুলো করবেন সেগুলো হল, আবদুল্লাহ ইবনে উমর (রা.) বলেছেন, কারো যদি কোন কিছু হারিয়ে গিয়ে থাকে তাহলে সে জন্য প্রথমে অজু করে পবিত্র হয়ে দুই রাকাত নফল নামাজ আদায় করে। নামাজের শেষে তাশাহুদ পড়ার সময় যেন নিম্নোক্ত দোয়াটি পড়ে।

بسم الله يا هادي الضلال وراد الضالة اردد علي ضالتي بعزتك وسلطانك فإنها من عطائك وفضلك

বাংলা উচ্চারণঃ বিসমিল্লাহি ইয়া হাদিয়াদ দ্বালাল ওয়া রা-দ্দাদ দ্বাল্লাহ উরদুদ আলাইয়া দ্বাল্লাতি বিইজ্জাতিক ওয়া সুলতানিকা ফাইন্নাহা মিন আত্বায়িকা ও ফাদ্বলিক।

বাংলা অর্থ হলোঃ মহান আল্লাহর নামে শুরু, হে হারানো জিনিসের সন্ধানদাতা হারানো বস্তু প্রত্যাবর্তনকারী আপনার সম্মান ও ক্ষমতার ওসিলা দিয়ে প্রার্থনা করছি আপনার কাছে, আপনি আমাকে আমার হারানো জিনিসটি ফিরিয়ে দিন। এটি আপনার দান এবং অনুগ্রহ। (আল‌ ওয়াবিলুস সাইয়েব: ১৯১)

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনার যে কোন বিপদ আপদের সময় নামাজে দাঁড়িয়ে যেতেন বলে হাদিসে প্রমাণিত করা হয়েছে। তাই আপনার যে কোন বিপদ আপদে অথবা আপনি যদি কোন কিছু হারিয়ে ফেলেন তাহলে দুই রাকাত সালাত আদায় করার পরে আল্লাহর কাছে নিম্ন দোয়াটি করা যাবে।

দোয়াটি হলোঃ ا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ، إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

বাংলা উচ্চারণঃ লাইলা-হা ইল্লা আনতা সুবহা-নাকা ইন্নি কুনতু মিনাজ্জালিমীন।

বাংলা অর্থঃ তুমি ছাড়া কোনো মাবুদ নেই, তুমি পবিত্র এবং সুমহান। নিশ্চয়ই আমি সীমা লঙ্ঘন কারীদের অন্তর্ভুক্ত। (সুরা আম্বিয়া ২১/৮৭)

আর আপনি যদি হিন্দু হয়ে থাকেন তাহলে আপনি নিজের সকল করণীয় গুলো অনুসরণ করতে পারেন। কোন কোন করণীয় গুলো অনুসরণ করতে হবে সেগুলো আপনি যদি এখন মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই বুঝতে পারবেন। তাহলে চলুন এখন হিন্দু ভাইদের জন্য কোন জিনিস হারিয়ে গেলে কি করতে হবে সে সম্পর্কে জেনে নেই।

আপনার কোন মূল্যবান জিনিসপত্র হারিয়ে গেলে অথবা টাকা হারিয়ে গেলে আপনি প্রথমে দেবী দুর্গার মন্দিরে যান। সেখানে গিয়ে দেবী দুর্গার মন্দিরে দুটি নারিকেল মানত/নিবেদন করুন। তার সাথে সাথে আপনি বটুক ভৈরবের মন্ত্র জব করতে থাকেন। অবশ্যই আপনি আপনার হারানো জিনিস খুঁজে পাওয়ার জন্য দেবী দুর্গার কাছে এবং বাবা ভৈরবের কাছে প্রার্থনা করতে থাকুন।

আপনি যদি উপরের দেখানো নিয়মগুলি সঠিকভাবে পালন করেন তাহলে, সেগুলোই আপনার হারিয়ে যাওয়া জিনিস খুঁজে পেতে পারেন। শাস্ত্রে বলা হয়ে থাকে আপনার যদি কোন মূল্যবান জিনিস হারিয়ে যায় তাহলে প্রথমে সাধারণের রুমাল নিন। তারপরে তার মাঝখানে একটি মুদ্রা এখন আর এই রুমালের চারপাশে চারখানায় একটি করে গিট বাধুন। আপনার যদি হারিয়ে গেছে সেটি খুঁজে পাওয়ার জন্য এটি অনেক সাহায্য করবে বলেই অনেকে বিশ্বাস করে থাকেন।

হারানো জিনিস ফিরে পাওয়ার দোয়া

টাকা হারানো কিসের লক্ষণ সকলেই তো জানতে পারলাম। এখন জানবো হারানো জিনিস ফিরে পাওয়ার দোয়া সম্পর্কে। আপনার যদি কোন মূল্যবান জিনিস হারিয়ে গিয়ে থাকে তাহলে আপনি সৃষ্টিকর্তার কাছে দোয়া করতে পারেন। এখন কোন দোয়া করতে হবে এই সম্পর্কে একটু পরে আপনাকে জানাবো। আপনি সকল দোয়াগুলো সফলভাবে পালন করুন। "ইনশাআল্লাহ" আপনি খুব তাড়াতাড়িই আপনার হারানোর জিনিস ফেরত পাবেন।
হারানো জিনিস ফিরে পাওয়ার দোয়া
আপনার যদি কোন মূল্যবান জিনিস হারিয়ে গিয়ে থাকে তাহলে সাথে সাথে ওযু করে গিয়ে দুই রাকাত নফল নামাজ আদায় করুন। নামাজ শেষে আল্লাহর কাছে প্রাণভরে প্রার্থনা করুন। হুজাইফা ইবনুল ইয়ামান (রা.) কর্তৃক বর্ণনা করা হয়েছে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তেনার যে কোন বিপদ আপদে তিনি নামাজে দাঁড়িয়ে যেতেন। আর সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতেন।

আপনার যদি কোন মূল্যবান কিছু হারিয়ে গিয়ে থাকে তাহলে আপনি নিম্নোক্ত দোয়াটি পড়তে পারেন।

يَا هَادِيَ الضَّالِّ، وَرَادَّ الضَّالَّةِ ‌ارْدُدْ ‌عَلَيَّ ‌ضَالَّتِي بِعِزَّتِكَ وَسُلْطَانِكَ فَإِنَّهَا مِنْ عَطَائِكَ وَفَضْلِكَ

বাংলা উচ্চারণঃ ইয়া হাদিয়াদ দালাল, ওয়া রাদ্দাদ দাল্লাত; উরদুদ আলাইয়া দাল্লাতি, বিইজ্জাতিক ওয়া সুলতানিকা; ফাইন্নাহা মিন আতায়িকা ও ফাদলিক।

বাংলা অর্থঃ হে হারানো জিনিসের সন্ধানদাতা, হারানো বস্তু প্রত্যাবর্তনকারী, আপনার সম্মান ও ক্ষমতার উসিলা দিয়ে প্রার্থনা করছি, আপনি আমাকে আমার হারানো জিনিস ফিরিয়ে দিন।

উপরের দেখানোর দোয়াটি পড়ার পাশাপাশি আপনার যখন কোন কিছু হারিয়ে যাবে আর আপনি যখন বুঝতে পারবেন তখন সাথে সাথে দুই রাকাত সালাত আদায় করে নিয়ে নিম্নত্র দোয়াটি পড়তে পারেন। দোয়াটি হল

ا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ، إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

বাংলা উচ্চারণঃ লাইলা-হা ইল্লা আনতা সুবহা-নাকা ইন্নি কুনতু মিনাজ্জালিমীন।

বাংলা অর্থঃ তুমি ছাড়া কোনো মাবুদ নেই, তুমি পবিত্র সুমহান। নিশ্চয়ই আমি সীমা লঙ্ঘনকারীদের অন্তর্ভুক্ত। (সুরা আম্বিয়া ২১/৮৭)

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

টাকা হারানো কিসের লক্ষণ সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ টাকা হারানো কি ভালো?
উত্তরঃ আপনি যে পরিমাণ অর্থ হারাবেন আপনাকে সেই পরিমাণ অর্থের দ্বিগুণ করার জন্য জ্বালানি দেয় হারানো অর্থ।

প্রশ্নঃ কোন কিছু হারিয়ে গেলে কি দোয়া পড়তে হয়?
উত্তরঃ কোন কিছু হারিয়ে গেলে যেই দোয়াটি পড়তে হয় সেটি হলো

يَا هَادِيَ الضَّالِّ، وَرَادَّ الضَّالَّةِ ‌ارْدُدْ ‌عَلَيَّ ‌ضَالَّتِي بِعِزَّتِكَ وَسُلْطَانِكَ فَإِنَّهَا مِنْ عَطَائِكَ وَفَضْلِكَ

বাংলা উচ্চারণঃ ইয়া হাদিয়াদ দালাল, ওয়া রাদ্দাদ দাল্লাত; উরদুদ আলাইয়া দাল্লাতি, বিইজ্জাতিক ওয়া সুলতানিকা; ফাইন্নাহা মিন আতায়িকা ও ফাদলিক।

প্রশ্নঃ হারানো জিনিসের জন্য কার কাছে প্রার্থনা করব?
উত্তরঃ হারানো জিনিসের জন্য অবশ্যই আমরা সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করব।

প্রশ্নঃ হারানো টাকা ফিরে পাওয়ার উপায়?
উত্তরঃ হারানো টাকা ফিরে পাওয়ার কিছু উপায় হলো
  • পুলিশকে জানানো
  • হারানো বিজ্ঞপ্তি প্রদান
  • স্মরণ করার চেষ্টা করা

লেখকের মন্তব্য

আজকে আমরা সকলেই টাকা হারানো কিসের লক্ষণ সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম। আর এটিই ছিলো আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয়। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে বুঝতে পেরেছেন। এমন আরো আর্টিকেলে প্রতিদিন ফ্রীতে পড়তে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url