সৌদি আরবে কোন কাজের বেতন বেশি বিস্তারিত জানুন

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কতপ্রিয় পাঠক, আজকের এই সম্পূর্ণ পাঠে আমরা জানবো সৌদি আরবে কোন কাজের বেতন বেশি সেই সম্পর্কে। আপনি যদি সৌদি আরব যেতে চান তাহলে আপনার উচিত হবে এই বিষয়ে জেনে তারপরে সেখানে যাওয়া। তাহলে চলুন আজকের পাঠ থেকে আমরা বিস্তারিত জেনে নেই সৌদি আরবে কোন কাজের বেতন বেশি সেই সম্পর্কে।
সৌদি আরবে কোন কাজের বেতন বেশি
আজকের সম্পূর্ণ আর্টিকেলটি থেকে আপনি সৌদি আরব কোন ভিসা ভালো, সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত এবং সৌদি আরব ক্লিনার ভিসা বেতন কত সেই সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর বেশি দেরি না করে মূল আলোচনায় প্রবেশ করা যাক।

পেজ সূচিপত্রঃ

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি

বর্তমান সময়ে যারা সৌদি আরব গিয়ে প্রবাস জীবন গ্রহণ করতে চাচ্ছেন তাদের সকলের ক্ষেত্রে উচিত হবে সৌদি আরবে কোন কাজের বেতন বেশি সেই সম্পর্কে বিস্তারিত জেনে তারপরে সেখানে যাওয়া। এমনকি যেই সকল কাজের ক্ষেত্রে চাহিদা বেশি রয়েছে এবং বেতন ও বেশি রয়েছে সেই সকল কাজগুলোর প্রতি দক্ষতা অর্জন করে তারপরে সৌদি আরব যাওয়া উচিত হবে। তাহলে আপনি প্রতি মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। চলুন তাহলে এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সৌদি আরবের যে সকল কাজের ক্ষেত্রে সব থেকে বেশি চাহিদা রয়েছে এবং ভালো মানের বেতন রয়েছে সেই সকল কাজের কথা বলতে গেলে সবার প্রথমেই কিছু কাজের কথা বলতে হয়। সেই সকল কাজ গুলো হলো
  • ইলেকট্রিশিয়ান
  • প্লাম্বিং
  • অটোমোবাইল
  • টেকনিশিয়ান
  • ওয়েল্ডিং
এই সকল কাজের ক্ষেত্রে সৌদি আরবে চাহিদা সবথেকে বেশি। যেহেতু এই সকল কাজের চাহিদা সবথেকে বেশি রয়েছে তাই এই কাজের ক্ষেত্রে বেদনা অনেক বেশি পাওয়া যায়। আপনি যদি এই সকল কাজের ক্ষেত্রে দক্ষতা অর্জন করে তারপরে সৌদি আরব যান তাহলে আপনি প্রতি মাসে অনেক ভালো টাকা ইনকাম করতে পারবেন।

যদি আপনার কাজের উপর কোন প্রকার দক্ষতা না থাকে সে ক্ষেত্রেও আপনি সৌদি আরব গিয়ে কাজ করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে কাজ করতে হবে ক্লিনারের কাজ অথবা যেকোনো প্রকার কোম্পানির কাজ। যেহেতু আপনার কোন দক্ষতা নেই তাই প্রথম প্রথম কাজের ক্ষেত্রে আপনার বেতন কম হলেও আস্তে আস্তে যত আপনি অভিজ্ঞতা অর্জন করবেন ততই পরবর্তীতে আপনার বেতন বৃদ্ধি পাবে।

সৌদি আরবের সরকার প্রতিনিয়তই বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ করছে। তবে আপনি যদি সৌদি আরব গিয়ে অনেক ভালো করে মানে টাকা ইনকাম করতে চান তাহলে এক্ষেত্রে অবশ্যই আপনাকে দক্ষতা অর্জন করে তারপরে যেতে হবে। তবে অদক্ষ শ্রমিক হিসেবে গেলেও আপনি সেখানে ৮০০ থেকে ১,২০০ রিয়াল পর্যন্ত ইনকাম করতে পারবেন।

যদি আপনি কোন কাজের ক্ষেত্রে দক্ষতা অর্জন করে যান তাহলে সে ক্ষেত্রে প্রতি মাসে আপনি ১,০০০ থেকে ১,৫০০ রিয়াল পর্যন্ত ইনকাম করতে সক্ষম হবেন। তাই আপনার সবার প্রথমে উচিত হবে উপরের উল্লেখিত যে সকল কাজের কথা বলা হয়েছে সেই সকল কাজের ক্ষেত্রে দক্ষতা অর্জন করা। তারপরে সৌদি আরব কাজের জন্য যাওয়া।

সৌদি আরবের উপরের উল্লেখিত কাজ ছাড়াও আরো বেশ কিছু কাজ রয়েছে যে সকল কাজ থেকে আপনি মোটামুটি দক্ষতা থাকলে অনেক ভালো পরিমাণে ইনকাম করতে সক্ষম হবেন। তবে আপনাকে মনে রাখতে হবে একটি বিষয় সেটি হল সৌদি আরবে যে সকল কাজের ক্ষেত্রে খুব বেশি পরিমাণে চাহিদা সেই সকল কাজের বেতন ডলারে দেওয়া হয়। নিম্নে আপনাদের সুবিধার্থে এমন আরো বেশ কিছু কাজের নাম এবং বাৎসরিক গড় বেতনের পরিমাণ উল্লেখ করা হলো।

সৌদি আরব কোন ভিসা ভালো

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি আমরা তো সকলেই ইতিপূর্বে জানতে পারলাম। এখন আপনাদের মধ্যে অনেকেই জিজ্ঞেস করে থাকেন সৌদি আরব কোন ভিসা ভালো জানতে চেয়ে। আপনি যদি সৌদি আরবে যেতে চান তাহলে এই সম্পর্কেও আপনার জেনে সবথেকে ভালো ভিসাটি পেলে তারপরে যাওয়া। তাহলে চলুন আমরা এখন জেনে নেই সৌদি আরব কোন ভিসা ভালো।
সৌদি আরব কোন ভিসা ভালো
আপনি যদি সৌদি আরব কাজ করার জন্য যেতে চান তাহলে অবশ্যই আপনার উচিত হবে সৌদি আরবের আমেল আইডি ভিসা অথবা ফ্রি ভিসার মাধ্যমে যাওয়া। এই দুটি ভিসায় সৌদি আরবের জন্য সবথেকে ভালো। এই সকল ভিসা যদি আপনি সৌদি আরব যেতে পারেন তাহলে সেখানে কাজ করে অনেক ভালো পরিমাণে বেতন পাবেন। যদি আপনি আমেল আইডি ভিসার মাধ্যমে সৌদি আরব যান, এক্ষেত্রে আপনার একজন কপিল থাকবে তিনি আপনাকে কাজ দিবেন।

আর যদি আপনি ফ্রি ভিসার মাধ্যমে সৌদি আরব যেতে পারেন তাহলে সেখানে গিয়ে আপনার ইচ্ছা অনুযায়ী যে কোন ধরনের কাজ করতে পারবেন। আপনার সব থেকে যে কাজটি ভালো লাগবে সেই কাজটি করতে পারবেন। এক্ষেত্রে আপনার কোন ধরা বাধা নিয়মের মধ্যে থাকতে হবে না। এভাবে কাজ করে আপনি প্রতি মাসে অনেক ভালো টাকা ইনকাম করে নিতে পারবেন।
এছাড়াও আপনি যদি কোম্পানি ভিসার মাধ্যমে সৌদি আরব যান তাহলে এক্ষেত্রে আপনি অনেক ভালো পরিমাণে বেতন পাওয়া পাবেন। তবে একটি কথা না বললেই নয় সকল কাজের জন্যই বেতন নির্ভর করে আপনার দক্ষতার উপর। আপনার কাজের যত দক্ষতা হবে তত আপনার বেতন বৃদ্ধি পাবে। আপনার কাজের দক্ষতাকে বিবেচনা করে সেখানে মূলত বেতন দেওয়া হয়।

আপনি যদি কাজের প্রতি দক্ষতা অর্জন করে সৌদি আরব যান তাহলে সেখানে আপনি আপনার দক্ষতা অনুযায়ী যে কোন কাজ করেই অনেক ভালো পরিমাণে বেতন তুলতে পারবেন। এছাড়াও যদি আপনি আমেল আইডি ভিসা অথবা ফ্রি ভিসার মাধ্যমে যেতে পারেন তাহলে কাজের পাশাপাশি আপনি আরো অনেক সুবিধা উপভোগ করতে পারবেন। তবে আপনি যদি সৌদি আরবে ওয়ার্ক পারমিট এর মাধ্যমে যেতে চান তাহলে আপনার ক্ষেত্রে সব থেকে ভালো হবে সৌদি আরবের আমেল আইডি ভিসা অথবা ফ্রি ভিসার মাধ্যমে যাওয়া।

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি জানার পাশাপাশি আপনি যদি জানতে পারেন সৌদি আরবে কোন সকল কাজের চাহিদা সবথেকে বেশি রয়েছে তাহলে সেই সকল কাজের দক্ষতা অর্জন করে আপনি সৌদি আরব গিয়েও অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। তাই এই অংশে আমরা আলোচনা করব সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি আছে সেই সম্পর্কে।

সৌদি আরবে বর্তমানে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। আর এই কাজের জন্য বাংলাদেশ থেকে তার পাশাপাশি ভারত থেকেও অনেক মানুষজন সৌদি আরব যাচ্ছেন। আর তারা একেক জন একেক কাজের বিষয় সেখানে যাচ্ছেন। তবে আপনি যদি জেনে যান যে সকল কাজের চাহিদা বেশি রয়েছে সেই সকল কাজের দক্ষতা গুলো তাহলে আপনি সেখানে অনেক বেশি পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমান সময়ে সৌদি আরবের যে সকল কাজের চাহিদা সবথেকে বেশি রয়েছে সেগুলো নিম্নে উল্লেখ করা হলো
  • ইলেকট্রনিক
  • ড্রাইভিং
  • ওয়েটার
  • রাজমিস্ত্রির
  • লেবার
  • ফার্মাসিস্ট
  • কার্পেন্টার
  • অটোমোবাইল
  • রিসেপশনিস্ট
  • কনস্ট্রাকশন
  • ক্লিনার
  • সেলসম্যান
  • পাইপ ফিটার ইত্যাদি।
উপরের উল্লেখিত এই সকল কাজগুলো বর্তমানে সৌদি আরবে অনেক বেশি চাহিদা রয়েছে। তাই আপনি যদি এই সকল কাজের মধ্যে থেকে কোন কাজের দক্ষতা অর্জন করে সৌদি আরব যান তাহলে আপনি অনেক ভাল পরিমাণে টাকা প্রতি মাসে ইনকাম করে নিতে পারবেন। আশা করছি আপনারা এই বিষয়ে বুঝতে পেরেছেন।

সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি সেটি জেনে সৌদি আরব যাওয়ার পাশাপাশি আপনি সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত সেই সম্পর্কে জেনেও তারপরে যেতে পারেন। কারণ সৌদি আরবে এমন অনেক ধরণের কোম্পানি রয়েছে যারা অনেক ভালো পরিমাণে কাজের জন্য বেতন দিয়ে থাকে। তাই আপনি যদি সঠিক কোম্পানির ভিসা পান তাহলেও সেখানে যাওয়া আপনার জন্য উচিত হবে।
সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত
সৌদি আরবে অনেক ধরনের কোম্পানি রয়েছে। আর এই সকল কোম্পানিগুলোর কাজের ভিত্তিতে বেতন আলাদা রকম হয়ে থাকে। যে সকল কোম্পানি যেমন ধরনের কাজ দিবেন সেই সকল কোম্পানির ক্ষেত্রে বেতনও ঠিক তেমনি। চলুন তাহলে জেনে নেই কোন ধরণের সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত?
  • লেবার ভিসার মাধ্যমে যদি আপনি সৌদি আরব যান তাহলে আপনি বেতন পাবেন প্রতি মাসে ৮০০ রিয়াল থেকে ৩০০০ রিয়াল বেতন পর্যন্ত।
  • যদি আপনি ড্রাইভিং ভিসার মাধ্যমে সৌদি আরব যান তাহলে সে ক্ষেত্রে আপনি প্রতি মাসে বেতন পেতে পারেন ২ হাজার রিয়াল থেকে ৫ হাজার রিয়াল পর্যন্ত।
  • সুপারমার্কেট ভিসার মাধ্যমে যদি আপনি সৌদি আরব যান তাহলে সে ক্ষেত্রে আপনার বেতন ১২০০ রিয়াল থেকে ১৪০০ রিয়াল পর্যন্ত হতে পারে।
আপনি যদি সৌদি আরব যাওয়ার জন্য কোম্পানি ভিসা পান তাহলে সবার আগে আপনার উচিত হবে আপনাকে কোন ধরণের কোম্পানির ভিসা দেওয়া হয়েছে সেটা জেনে তারপরে যাওয়া। তবে উপরের উল্লিখিত এই তিনটি কোম্পানি যদি আপনি হাতে পান অবশ্যই আপনি যেতে পারেন। তাই ভিসা পাওয়ার সাথে সাথেই আপনাকে যাচাই করে দেখতে হবে।

সৌদি আরব ক্লিনার ভিসা বেতন কত

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি এই সম্পর্কে জানার পরেই আপনারা অনেকেই আবার জানতে চান সৌদি আরব ক্লিনার ভিসা বেতন কত সেই সম্পর্কে। আজকের পাঠের এই অংশের মধ্যে আমরা এই বিষয়েই বিস্তারিত তুলে ধরবো। কারণ আপনি যদি সৌদি আরব ক্লিনারের কাজে যেতে চান তাহলে অবশ্যই সৌদি আরব ক্লিনার ভিসা বেতন কত এই সম্পর্কে জেনে তারপরে যাওয়া উচিত হবে। চলুন তবে জেনে নেওয়া যাক।

আলোচনার শুরুতেই বলি সৌদি আরবের ক্লিনার ভিসার কাজে যাওয়ার জন্য কোন প্রকার পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই। যার ফলে এই কাজের জন্য সকল দেশে থেকে মানুষজন আবেদন করতে পারে কোন প্রকার অভিজ্ঞতা ছাড়া নেই। সৌদি আরব যেহেতু মুসলিম একটি দেশ যেহেতু প্রতিবছর ক্লিনারের কাজের জন্য লোক নিয়োগের ক্ষেত্রে সব থেকে বেশি প্রাধান্য দেওয়া হয় মুসলিম কান্ট্রি গুলোকে।

সৌদি আরবে ক্লিনারের ভিসায় সকলে যেতে পারলেও এখানে একটি দুঃখের বিষয় হলো সৌদি আরবের অন্য সকল কাজের তুলনায় ক্লিনারের কাজে তুলনামূলক বেতন অনেকটাই কম। বর্তমান সময়ে সৌদি আরবের ক্লিনারের কাজের ক্ষেত্রে আনুমানিক বেতন হলো ৭০০ থেকে ১৬০০ রিয়াল। আর এই বেতন কম দেওয়ার ক্ষেত্রে সৌদি আরব সব থেকে যে বড় কারণটি দায়ী করছে সেটি হল সৌদি আরবের বর্তমানে অর্থনৈতিক অবস্থা।

তারা জানাচ্ছে সৌদি আরবের বর্তমান অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। তাই আপনারা যারা সৌদি আরবের ক্লিনারের ভিসায় যেতে চাচ্ছেন তাদের অবশ্যই এই ভিসা সম্পর্কে জেনে বুঝে সম্পূর্ণ খোঁজ খবর নিয়ে তারপরে যাওয়া উচিত। আশা করছি আপনারা এই বিষয়টি বিস্তারিত বুঝতে পেরেছেন।

সৌদি আরবে সর্বনিম্ন বেতন কত

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি এই সম্পর্কে জানার পরে আবার অনেকের জানার আগ্রহ জাগে বর্তমান সময়ে সৌদি আরবে সর্বনিম্ন বেতন কত? আপনিও যদি এমন বিষয়ে জানতে চান তাহলে এই অংশটুকু সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। যদি অংশটুকু আপনি মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনি জানতে পারবেন সৌদি আরবের কাজের ক্ষেত্রে সর্বনিম্ন বেতন কত টাকা।
বর্তমান সময়ে সৌদি আরবের সর্বনিম্ন বেতনের পরিমাণ হলো বাংলাদেশি টাকায় ৪৫ হাজার টাকা থেকে ৫৫ হাজার টাকা। তবে কাজের তারতম্যের ভিত্তিতে সর্বোচ্চ আপনার বেতন ৫০০০ টাকা থেকে ১০ হাজার টাকার মধ্যে কম বেশি হয়ে থাকে। তবে আপনি সর্বনিম্ন ৩০ হাজার টাকায় কাজ করতে পারবেন সৌদি আরবে। এর নিচে সৌদি আরব সরকার বেতন দিতে পারবে না। কারণ এটা তাদের আইনে উল্লেখিত করা রয়েছে।

সৌদি আরবে কোন কাজের বেতন বেশি সেই সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ সৌদি আরবে ইলেকট্রিক কাজের বেতন কত?
উত্তরঃ সৌদি আরবে বিএসসি ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর মাসিক বেতন ৫০০০ রিয়াল থেকে ৬০০০ রিয়াল। যেটি বাংলাদেশি টাকায় ১,১৪,৪৫০ টাকা থেকে ১,৩৭,৩৪০ টাকা। তবে এক্ষেত্রে কাজের জন্য অবশ্যই সর্বনিম্ন ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তার পাশাপাশি তার বয়স ৩৫ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।

প্রশ্নঃ সৌদি আরবে সবচেয়ে বেশি কাজ কি?
উত্তরঃ বর্তমান সময়ে সবথেকে বেশি সৌদি আরবের কাজ হলো তেল ও গ্যাস, নির্মাণ, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অর্থের ক্ষেত্রে।

প্রশ্নঃ সৌদি আরবে কতদিন থাকা যায়?
উত্তরঃ যদি আপনি এমনিতেই সৌদি আরবে ঘুরতে যেতে চান তাহলে আপনি সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত থাকতে পারবেন। তবে আপনি দীর্ঘস্থায়ী থাকার পরিকল্পনা করেন তাহলে আপনাকে ভালোভাবে অন্যকোন বৈধ ভিসা বেছে নিতে হবে।

প্রশ্নঃ সৌদি বিজনেস ভিসা পেতে কতদিন লাগে?
উত্তরঃ সকল কার্যক্রম ঠিক থাকলে সৌদি আরবের বিজনেস ভিসা পেতে সর্বোচ্চ ৩ কার্যদিবস পর্যন্ত সময় লাগে।

প্রশ্নঃ সৌদি আরবের সবচেয়ে বড় কোম্পানির নাম কি?
উত্তরঃ সৌদি আরবের সবচেয়ে বড় কোম্পানির নাম হলো সৌদি এরামকো কোম্পানি। এই কোম্পানির কাজ হলো তেল পরিশোধন করে বিক্রি করা।

প্রশ্নঃ সৌদি আরবে হাসপাতাল ক্লিনারের বেতন কত?
উত্তরঃ সৌদি আরবে হাসপাতাল ক্লিনারের বর্তমান বেতন হলো ১২০০ রিয়াল পর্যন্ত।

প্রশ্নঃ সৌদি আরবে বিজনেস ভিসা কতদিন থাকা যায়?
উত্তরঃ সৌদি আরবে একটি সিঙ্গেল-এন্ট্রি বিজনেস ভিসায় আপনি সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত থাকতে পারবেন।

শেষ কথা

আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো সৌদি আরবে কোন কাজের বেতন বেশি সেই সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url