সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত

সৌদি আরব কোন ভিসা ভালোপ্রিয় পাঠক, আপনি কি সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি এখন একদম সঠিক জায়গাতেই রয়েছেন। কারণ আজকের এই সম্পূর্ণ আর্টিকেলে আমরা সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই সম্পর্কেই বিস্তারিত আলোচনা করবো। তাই জানার জন্য শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।
সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত
আজকের সম্পূর্ণ আর্টিকেলটি থেকে আপনি সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত, সৌদি আরবের আরামকো কোম্পানি ভিসা, সৌদি আরব ক্লিনার ভিসা বেতন কত, সৌদি আরব ভিসা কত প্রকার এবং সৌদি ভিসা প্রসেসিং খরচ কত সেই সম্পর্কেও বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত

ফ্রি ভিসাতে সৌদি আরব যেতে সকলেই স্বাচ্ছন্দ বোধ করে। তাই সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই সম্পর্কে সকলেই জানতে চান। আজকের এই পাঠের মধ্যে সৌদি আরবের ফ্রি ভিসার সম্পর্কে আলোচনা করবো। আপনি যদি ফ্রি ভিসার মাধ্যমে সৌদি আরব যেতে চান তাহলে এই পাঠটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।
সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত
সৌদি আরবের ফ্রি ভিসাতে যেহেতু অন্যান্য সকল ভিসার দেখে সুবিধা অনেকটাই বেশি তাই এই ভিসায় যাওয়ার জন্য আপনাকে খরচ একটু বেশি করতে হবে। কারণ আপনি যদি এই ভিসাতে সৌদি আরব যেতে পারেন তাহলে সেখানে গিয়ে আপনার ইচ্ছামত যে কোন কাজ করতে পারবেন। আপনি সেখানে যে কোন কোম্পানিতে চাকরি নিতে পারবেন। আপনার ইচ্ছা অনুযায়ী চলতে পারবেন।

তবে আপনি যদি সৌদি আরবে ফ্রি ভিসাতে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে সেই ভিসা সম্পর্কে সঠিক তথ্য জেনে তার পরে যেতে হবে। কারণ বর্তমান সময়ে কিছু প্রতারক চক্র রয়েছে যারা ফ্রি ভিসার নাম করে অন্য সকল ভিসা ধরিয়ে দিয়ে থাকে। আরে ফ্রি ভিসা পাওয়া অনেকটাই কঠিন। আর সেটা যদি হয় সৌদি আরবের ফ্রি ভিসা তাহলে সেটি আরো অনেক বেশি কঠিন হয়ে ওঠে।

বর্তমান সময়ে সৌদি আরবের ফ্রি ভিসা বন্ধ রয়েছে। আপনি যদি সৌদি আরবের ফ্রি ভিসা নিয়ে সেখানে যেতে চান তাহলে সে ক্ষেত্রে আপনাকে খরচ করতে হবে প্রায় পাঁচ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত। তবে আপনার এক্ষেত্রে অবশ্যই উচিত হবে যে কোন কাজের ক্ষেত্রে অবশ্যই দক্ষ হয়ে সেখানে যাওয়া। আপনি যদি কাজ না জেনে যান তাহলে আপনার কোন কাজ না জানার ফলে কাজ করে ইনকামও করতে পারবেন না।

আপনি এক্ষেত্রে যে কোন কাজ শিখে যেতে পারেন। হতে পারে সেটি পাইপ লাইনের কাজ, অথবা হতে পারে সেটি ইলেকট্রিক্যাল কাজ। অনেকের ড্রাইভিং ভিসাতে যেয়েও অনেক টাকা ইনকাম করছে। আর ফ্রি ভিসার মাধ্যমে গেলে আপনি যে কাজে জেনে যান না কেন সকল কাজের সঠিক মূল্যায়ন করতে পারবেন। কারণ এক্ষেত্রে কোন কপিলের আন্ডারের বাধ্যবাধকতা নেই।

সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই সম্পর্কে জানার পরে অনেকেই আবার জানতে চান সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত? আর এই সম্পর্কে সব থেকে বেশি খোঁজাখুঁজি করে থাকেন যারা বর্তমান সময়ে সৌদি আরবে যেতে চাচ্ছেন অথবা যাবেন এমন ব্যক্তি। তো চলুন বন্ধুগণ আজকের এই পাঠের মধ্যে থেকে আমরা জেনে নেই সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত সেই সম্পর্কে।

সৌদি আরবের বিভিন্ন ধরনের বিভিন্ন কোয়ালিটির কোম্পানি রয়েছে। তবে আপনি যেই কোম্পানির ভিসার মাধ্যমে সৌদি আরব যেতে যাচ্ছেন সেই ভিসা সম্পর্কে আপনাকে আগে জানতে হবে। অর্থাৎ আপনাকে সবার আগে এটা খোঁজ করতে হবে কোন কোম্পানির ভিসার মাধ্যমে আপনাকে সৌদি আরব নিয়ে যাওয়া হচ্ছে। তবে একটি কথা আপনাকে জানিয়ে রাখি সৌদি আরবের যে কোম্পানির ভিসাতেই আপনি যান না কেন সে ক্ষেত্রে আপনার বেতন সর্বনিম্ন হবে ৪৮ হাজার টাকা এবং সর্বোচ্চ ৮০ হাজার টাকা পর্যন্ত।
সৌদি আরবের বিভিন্ন ধরনের কোম্পানির ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজের জন্য আলাদা আলাদা বেতন হয়ে থাকে। যেমন ড্রাইভিং ভিসায় বেতন আলাদা ধরনের। আবার অপরদিকে লেবারের হিসাব বেতন আলাদা। তবে কোন ভিসার মাধ্যমে গেলে বেতন কেমন সেটাও আমাদের জানা উচিত। চলুন জানি।
  • ড্রাইভিং ভিসার বেতন ২০০০ থেকে ৫০০০ রিয়াল পর্যন্ত।
  • সুপারমার্কেট ভিসার বেতন ১২০০ থেকে ১৪০০ রিয়াল পর্যন্ত।
  • কনস্ট্রাকশন ভিসার বেতন ২০০০ থেকে ৩০০০ রিয়াল পর্যন্ত।
  • লেবার ভিসার বেতন ৮০০ থেকে ৩০০০ রিয়াল পর্যন্ত।
তবে এক্ষেত্রে উল্লিখিত যে আপনার কাজের অভিজ্ঞতার উপরে ভিত্তি করে আপনার বেতন কম অথবা বেশি হতে পারে। আপনার কাজের অভিজ্ঞতা যত বৃদ্ধি পাবে ততই আস্তে আস্তে আপনার বেতন বৃদ্ধি পাবে। এক্ষেত্রে আপনার পদবী অনুযায়ী আপনার বেতন ও নির্ধারণ করা হতে পারে। তবে যারা নতুন, সৌদি আরব কোম্পানি ভিসায় কাজের জন্য যাচ্ছে তাদের ক্ষেত্রে বেতন নির্ধারণ করা হয়ে থাকে ৩৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।

সৌদি আরবের আরামকো কোম্পানি ভিসা

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সম্পর্কে তো আমরা জানলাম। এখন অনেকেই সৌদি আরবের আরামকো কোম্পানি ভিসা সম্পর্কে জানতে চান। আবার অনেকে এটাও জানেন না যে আরামকো কিসের কোম্পানি। এখানে কাজই বা কি। আপনি ও যদি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেই।
সৌদি আরবের আরামকো কোম্পানি ভিসা
সহজ ভাষায় যদি সৌদি আরবের আরামকো কোম্পানি সম্পর্কে বলে তাহলে এই কোম্পানির প্রধান কাজ হল তেল পরিশোধন করা। বর্তমান সময়ে আরামকো শুধুমাত্র সৌদি আরবই নয় বরং এটি গোটা বিশ্বের সবথেকে ধনী তেল পরিশোধনকারী একটি কোম্পানি। এই আরামকো কোম্পানিতে প্রতিবছর প্রায় অনেক লোক নিয়োগ করা হয়। যেগুলোর মধ্যে বেশিরভাগ লোক নিয়োগ করা হয় বাংলাদেশ এবং ভারত থেকে।

চলতি বছরে সৌদি আরবের আরামকো কোম্পানিতে লোক নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি পাবলিশ করা হবে। আর সে অনুযায়ী ভিসা ও দেওয়া হবে। একটি বিজ্ঞপ্তি মাধ্যমে জানা যায় সৌদি আরবের এই আরামকো কোম্পানিতে প্রায় ১৫ হাজার লোক শ্রমিক নিয়োগ দেওয়া হবে। তবে এক্ষেত্রে মুসলিম কান্ট্রি হিসেবে বাংলাদেশ একটু বেশি প্রাধান্য পাবে।

সৌদি আরবের আরামকো কোম্পানিতে যে সকল শ্রমিকরা কাজ করেন তাদের অভিজ্ঞতার ভিত্তিতে এবং যোগ্যতার ভিত্তিতে কার্যের বেতন নির্ধারণ করা হয়। এক্ষেত্রে একজন শ্রমিকের প্রতি বছরে এভারেজ গড় বেতন থাকে ৪ হাজার ডলার। আর তার সাথে বোনাস তো রয়েছে। এই কোম্পানির ক্ষেত্রে শ্রমিকদের আসা যাওয়ার যাতায়াত খরচ সকলকিছু কোম্পানি বহন করে।

সৌদি আরব ক্লিনার ভিসা বেতন কত

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই সম্পর্কে জানার পরে অনেকেই সৌদি আরব ক্লিনার ভিসায় কাজে যেতে চান। আর তারা এক্ষেত্রে জানতে চান সৌদি আরব ক্লিনার ভিসা বেতন কত সেই সম্পর্কে। আপনি ও যদি এমন ক্লিনিং এর কাজের জন্য সৌদি আরব যেতে চান তাহলে অবশ্যই আপনার উচিত এই সম্পর্কে জানা। চলুন তাহলে জেনে নেই।

সৌদি আরবের ক্লিনার ভিসাতে যাওয়ার জন্য সব থেকে বড় সুবিধা হল এই কাজের ক্ষেত্রে কোন প্রকার পূর্ব অভিজ্ঞতার দরকার নেই। যার ফলে যে কেউ এই ভিসার জন্য আবেদন করতে পারে। পুরো বিশ্বের সকল মুসলিম দেশ হতে প্রতিবছর প্রায় অসংখ্য মানুষ এই ভিসার জন্য নিয়োগ দিয়ে থাকে সৌদি আরব সরকার। তবে এই ভিসার কাজের ক্ষেত্রে সব থেকে অসুবিধার বিষয়টি হল এই বিষয়ে বেতন কম।
বর্তমান সময়ে সৌদি আরব ক্লিনার ভিসায় বেতন হচ্ছে ৬০০ রিয়াল থেকে ১৫০০ রিয়াল পর্যন্ত। বাংলাদেশি টাকায় ১৮ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৪৫ হাজার টাকা পর্যন্ত। আরে বেতন কম হওয়ার পিছনে সব থেকে বেশি যে কারণটি সৌদি আরব দেখাচ্ছে সেটি হল, সৌদি আরবের অর্থনৈতিক অবস্থা খুব খারাপ। তাই আপনাদের মধ্যে যারা সৌদি আরবে ক্লিনার ভিসায় যেতে চাচ্ছেন তাই আপনাদেরকে সবার প্রথমে এই সম্পর্কে জেনে ভালোভাবে বুঝে শুনে তারপরে যাওয়া উচিত।

সৌদি আরব ভিসা কত প্রকার

সৌদি আরবে যারা নিজের চিন্তা চেতনা এবং স্বাধীনতা অনুযায়ী কাজ করতে চান তারা সকলেই সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই সম্পর্কে জানতে চান। আবার এমন অনেকে রয়েছেন সৌদি আরবের কোন সকল ভিসা রয়েছে সেগুলো জানেনই না। এবং কত প্রকার বিষয় রয়েছে সে সম্পর্কেও জানেন না। তাই আপনারা যারা এই সম্পর্কে তেমন একটা জানেন না তাদের অবশ্যই সম্পর্কে জানা উচিত। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
সৌদি আরব ভিসা কত প্রকার
বিশ্বের অন্যান্য সকল দেশের যেমন বিভিন্ন ধরনের ভিসা রয়েছে তেমনি সৌদি আরবেরও রয়েছে। তবে আমাদের বাংলাদেশের জন্য সৌদি আরব নির্দিষ্ট কিছু ভিসা চালু রেখেছে। সেগুলো নিম্নে উল্লেখ করা হলো।
  • ট্যুরিস্ট ভিসা
  • বিজনেস ভিজিট ভিসা
  • রেসিডেন্স ভিসা
  • এমপ্লয়মেন্ট ভিসা
  • প্রিমিয়াম রেসিডেন্সি ভিসা
  • নবজাতক ভিসা
  • ফ্যামিলি ভিজিট ভিসা
  • কম্প্যানিয়ন ভিসা
  • পার্সোনাল ভিজিট ভিসা
  • হজ ও ওমরাহ ভিসা
  • স্টুডেন্ট ভিসা
একজন বাংলাদেশি হিসেবে উপরের উল্লিখিত এই সকল ভিসা ব্যাবহার করেই আপনি সৌদি আরব যেতে পারবেন। কারণ বাংলাদেশিদের জন্য এই সকল ভিসাই সৌদি সরকার চালু রেখেছে। আশা করছি এই বিষয়ে আপনাকে বোঝাতে সক্ষম হয়েছি।

সৌদি ভিসা প্রসেসিং খরচ কত

সৌদি আরবের আমরা সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত সেই সম্পর্কে তো জানলাম। এখন আবার অনেকেই প্রশ্ন করে বসবেন যে সৌদি ভিসা প্রসেসিং খরচ কত। কারণ আপনি সৌদি আরব যেতে হলে আপনাকে সবার প্রথমে ভিসা প্রসেসিং করতে হবে। আর এই ভিসার জন্য প্রসেসিং খরচ সম্পর্কে আমাদেরকে অবশ্যই জানা উচিত। যদি আপনি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেই।
  • যদি লাইসেন্স না থাকে তাহলে সৌদি আরবের হাউস ড্রাইভার ভিসা প্রসেসিং খরচ মেডিক্যাল সহ ১,৫৫,০০০ টাকা
  • সৌদি আরবের আমেল মঞ্জিল ভিসা প্রসেসিং খরচ মেডিক্যাল সহ ১,২৫,০০০ টাকা
  • ড্রাইভার ভিসা প্রসেসিং খরচ ১,২৫,০০০ টাকা
  • ফ্যামেলি ভিজিট ভিসা প্রসেসিং খরচ ৪৫,০০০ টাকা

সৌদি আরব বেতন কত

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত পরেও আবার অনেকেই সৌদি আরবের বিভিন্ন কাজের জন্য সৌদি আরব বেতন কত সেই সম্পর্কে জানতে চান। আপনারা যারা নতুন অবস্থাতে সৌদি আরব কাজের জন্য যেতে চাচ্ছেন তাদের জন্য এই বিষয়ে জেনে রাখা উচিত। কেননা আপনি যদি সঠিক কাজ না শিখে সেখানে যান তাহলে ভালো বেতন পাবেন না। তাহলে চলুন এই পাঠের মধ্যে আমরা জেনে নেই সৌদি আরব কোন কাজের ক্ষেত্রে কেমন বেতন।
  • ইঞ্জিনিয়ার দের মাসিক বেতন ৫ হাজার রিয়াল থেকে ১০ হাজার রিয়াল পর্যন্ত
  • ইলেকট্রিশিয়ান দের মাসিক বেতন ২ হাজার রিয়াল থেকে ৫ হাজার রিয়াল পর্যন্ত
  • ডাক্তার দের মাসিক বেতন ৫ হাজার রিয়াল থেকে ১৫ হাজার রিয়াল পর্যন্ত
  • জার্নালিস্ট এবং ফটোগ্রাফার দের মাসিক বেতন ৩ হাজার রিয়াল থেকে ৮ হাজার রিয়াল পর্যন্ত
  • পেট্রোলিয়াম কোম্পানির শ্রমিকদের মাসিক বেতন ৩ হাজার রিয়াল থেকে ৭ হাজার রিয়াল পর্যন্ত

ফ্রি ভিসা সৌদি আরব

বর্তমান সময়ে সৌদি আরব সরকার ফ্রি ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে। আপনারা অনেকেই এই সম্পর্কিত তথ্য না জানার ফলে বিভিন্ন দালাল চক্র কে ধরে আপনারা ফ্রি ভিসা নেওয়ার জন্য টাকা পয়সা দিয়ে থাকেন। আর দালালেরা এই সুযোগে আপনাদের কাছে যে কোন একটি ভিসা ধরিয়ে দিয়ে তারা বলে ফিরে। আর এই সুযোগ দিয়ে তারা অনেক টাকা হাতিয়ে নেয় মানুষের কাছে থেকে।
আপনারা যদি কোন দালালের কাছে থেকে ফ্রি ভিসা নিতে চান তাহলে অবশ্যই তার কাছে থেকে প্রথমে ভিসা পাওয়ার পরে সেটি চেক করে নিবেন। ভিসা চেক করে নিয়ে তারপরে আপনার উচিত হবে সৌদি আরব যাওয়া। আর এই ভিসা চেক করা অনলাইনের মাধ্যমে খুবই সহজ একটি কাজ। আশা করছি আপনারা এই সম্পর্কে বুঝতে পেরেছেন।

সৌদি আরবের ফ্রি ভিসার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত?
উত্তরঃ সৌদি আরবের ফ্রি ভিসার বর্তমান দাম ৫ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা। তবে এখন কিছুদিনের জন্য সৌদি আরবের ফ্রি ভিসা বন্ধ রাখা হয়েছে।

প্রশ্নঃ কোন কোন দেশে ভিসা ছাড়া সৌদি আরব যাওয়া যায়?
উত্তরঃ যেকোন দেশ থেকেই আপনি যদি সৌদি আরব যেতে চান তাহলে আপনার ভিসা লাগবেই। শুধুমাত্র এমন ৪টি দেশ রয়েছে সেই দেশের মানুষজনই ভিসা ছাড়াই সৌদি আরব যেতে পারবে। সেগুলো হলো
  • বাহরাইন
  • কুয়েত
  • ওমান
  • সংযুক্ত আরব আমিরাত
প্রশ্নঃ ইকামার মেয়াদ কতদিন?
উত্তরঃ ইকামার মেয়াদ ১ বছর পর্যন্ত।

প্রশ্নঃ সৌদি আরবে সর্ব নিম্ন বেতন কত?
উত্তরঃ সৌদি আরবে সর্ব নিম্ন বেতন বাংলাদেশি টাকায় ৪৫ হাজার টাকা থেকে ৫৩ হাজার টাকা।

প্রশ্নঃ সৌদি বিজনেস ভিসা পেতে কতদিন লাগে?
উত্তরঃ সৌদি বিজনেস ভিসা পেতে সর্বোচ্চ ৫ থেকে ৬ দিন অথবা ৭ দিন পর্যন্ত সময় লাগে।

প্রশ্নঃ সৌদি আরবের সবচেয়ে বড় কোম্পানির নাম কি?
উত্তরঃ সৌদি আরবের সবচেয়ে বড় কোম্পানির নাম হলো আরামকো কোম্পানি। এটি শুধু সৌদি আরবই নয়, বরং এটি গোটা বিশ্বের ভেতরে অনেক বড় একটি কোম্পানি।

প্রশ্নঃ সৌদি আরবের ভিসা কত প্রকার?
উত্তরঃ সৌদি আরবের ভিসার প্রকারভেদগুলো নিম্নে উল্লেখ করা হলো।
  • ট্যুরিস্ট ভিসা
  • বিজনেস ভিজিট ভিসা
  • রেসিডেন্স ভিসা
  • এমপ্লয়মেন্ট ভিসা
  • প্রিমিয়াম রেসিডেন্সি ভিসা
  • নবজাতক ভিসা
  • ফ্যামিলি ভিজিট ভিসা
  • কম্প্যানিয়ন ভিসা
  • পার্সোনাল ভিজিট ভিসা
  • হজ ও ওমরাহ ভিসা
  • স্টুডেন্ট ভিসা

লেখকের মন্তব্য

আজকের আমাদের এই পাঠের আলোচনার প্রধান বিষয় ছিলো সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত? আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে এই বিষয়ে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এমনই আরো আপডেট তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url