ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো জেনে নিন

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিকপ্রিয় পাঠক, আপনি কি ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি এখন একদম সঠিক জায়গাতেই রয়েছেন। কারণ আজকের এই আর্টিকেলটিতে আমরা ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো বিস্তারিত আকারে তুলে ধরবো। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।
ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা
আজকের সম্পূর্ণ আর্টিকেলটিতে থেকে আপনি ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক, ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা, ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে, ব্রয়লার মুরগির মাংসের ক্ষতিকর দিক, কোন মুরগির ডিমে পুষ্টি বেশি এবং ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা

আমরা যেহেতু সকলেই ব্রয়লার মুরগির ডিম খেয়ে থাকি তাই আমাদের সকলেরই উচিত ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো সম্পর্কে জানা। কারণ আমরা যেই ডিমগুলো খাচ্ছি তার আদৌ কোন উপকারিতা আছে কিনা সেই সম্পর্কে অবশ্যই আমাদেরকে জানা উচিত। তাই চলুন আপনি যদি এই ব্রয়লার মুরগির ডিম খেয়ে থাকেন আর যদি এই ডিমের উপকারিতাগুলো না জেনে থাকেন তাহলে চলুন এখান থেকে বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রতিটি জিনিসেরই অনেকগুলো উপকারী গুণ থাকার পাশাপাশি কিছু ক্ষতিকারক দিকও থাকে। আর যে সকল উপকারী গুণগুলো রয়েছে ওই সকল উপকারী গুণগুলোকে বলা হয় উপকারিতা। তেমনি ব্রয়লার মুরগির ডিম যেহেতু আমরা সকলেই খেতে পছন্দ করি তাই এই ডিমেরও বেশ কিছু উপকারিতা রয়েছে। এই পাঠের মধ্যে আমরা আপনাদেরকে ব্রয়লার মুরগির ডিমের সকল উপকারিতা গুলো ভালোভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব।
  • ব্রয়লার মুরগিকে যেহেতু বিভিন্ন দানা শস্য যেমন শামুকের গুঁড়া ,খৈল,লবণ ,শুটকি মাছের গুঁড়া, ভুষি ,গম, ভুট্টা এবং আরো বিভিন্ন ধরণের খাবার খাওয়ানো হয় তাই এর ডিম থেকে অনেক ভালো পরিমাণে পুষ্টিগুণ পাওয়া যায়।
  • ব্রয়লার মুরগির ডিমের উপরের যে সাদা অংশটুকু রয়েছে সেই অংশে অত্যাধিক বেশি পরিমাণে জৈব এবং আমিষ থাকে। আর ব্রয়লার মুরগির ডিমের যে কুসুমের হলুদ অংশটুকু রয়েছে সে অংশটুকুতে অনেক বেশি পরিমাণের লৌহ এবং এই জাতীয় আরো অন্য সকল উপাদান রয়েছে।
  • ব্রয়লার মুরগির ডিমে এনডিঅক্সিডেন্ট সহ আরো বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজের মতো আরো গুরুত্বপূর্ণ সকল উপাদানগুলো রয়েছে।
  • দেশি মুরগির যে সকল দিনগুলো পাওয়া যায় সেই দিনগুলোতে পুষ্টিগুণ তুলনামূলক কিছুটা কম থাকে। যেহেতু ব্রয়লার মুরগিকে অনেক পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়ানো হয় তাই এর ডিম থেকে দেশি মুরগির তুলনায় একটু বেশি পরিমাণে পুষ্টিগুণ পাওয়া যায়।
  • ব্রয়লার মুরগির ডিমের অত্যাধিক পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়। যেটি একজন মানুষের অথবা শিশুর দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে অনেক বড় ভূমিকা পালন করে থাকে।
  • ব্রয়লার মুরগির ডিমে এমন ধরনের পুষ্টিগুণ পাওয়া যায় যেগুলো প্রতিটি মানুষের জন্য দৈনিক কার্যক্রম বৃদ্ধিতে ভূমিকা পালন করে।
  • ব্রয়লার মুরগির ডিমের সম্পূর্ণ অংশের খাদ্য হিসেবে খাওয়া সম্ভব। তবে বেশিরভাগ মানুষজন রয়েছে যারা ব্রয়লার মুরগির ডিমের উপরের অংশ বা ছালটাকে ফেলে দিয়ে ভেতরের অংশটুকু খান।
আপনি যদি ব্রয়লার মুরগির ডিম অথবা দেশি মুরগির ডিম খেয়ে থাকেন তাহলে এই দুটো থেকে আপনি অনেক ভালো পরিমাণে পুষ্টিগুণ পাবেন। তবে এই কথা বলতে হয় যে বলার মুরগিকে যেহেতু অত্যাধিক পরিমাণে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ানো হয় তাই ব্রয়লার মুরগির ডিমে দেশি মুরগির ডিমের তুলনায় একটু বেশি পরিমাণে পুষ্টি পাওয়া যায়।

এছাড়াও ব্রয়লার মুরগিকে যেহেতু মিনারেল যুক্ত খাবার খাওয়ানো হয় তাই এই ডিম হতে পারে অনেক ভালো করে মানে পুষ্টিগুণ এবং শক্তির উৎস। অপরদিকে যদি আকারের দিকে বলতে হয় তাহলে দেশি মুরগির ডিমের তুলনায় ব্রয়লার মুরগির ডিম তুলনামূলক কিছুটা বড় হয়। তাই এই ব্রয়লার মুরগির ডিমের ও তাদের পরিমাণে পুষ্টিতে ভরপুর থাকে। আশা করছি আপনারা এখন ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা গুলো সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক

আমরা সকলেই ইতিপূর্বে ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। আমরা সকলেই জানি প্রতিটি জিনিসেরই উপকারী দিক এবং ক্ষতিকর দিক রয়েছে। তেমনি ব্রয়লার মুরগির ডিম ও এর ব্যতিক্রম নয়। এই পাঠের মধ্যমে আমরা জানবো ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে। চলুন তাহলে আর বেশি দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।
ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা
আমরা সকলেই ব্রয়লার মুরগির ডিম খেতে পছন্দ করে থাকি। আর এই ডিম খেতে সকলে পছন্দ করার কারণ হলো এই ডিম অনেক বেশিই সুস্বাদু। অপর দিকে দেশি মুরগির ডিমের তুলনায় এই মুরগির ডিমের দামও অনেকটাই কম। ব্রয়লার মুরগিকে যেহেতু অনেক বেশি পরিমাণে পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়ানো হয় তাই এর কিছুটা ক্ষতিকর দিকও রয়েছে। চলুন তাহলে জেনে নেই এর ক্ষতিকর দিক সম্পর্কে।

চর্বিঃ যেহেতু ব্রয়লার মুরগিকে অত্যাধিক পরিমাণে চর্বিযুক্ত ফিড খাওয়ানো হয় তাই এর ডিমে অত্যাধিক পরিমাণে চর্বি থাকে। তাই আমরা যদি এর উপকারি দিকগুলো জেনে অনেক বেশি পরিমাণে এই ডিম খেয়ে ফেলি তাহলে এটি আমাদের শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।
পুষ্টিগুণঃ আমরা সকলেই জানি যে ব্রয়লার মুরগির ডিমে অনেক বেশি পরিমাণে পুষ্টিগুণ থাকে। তবে অনেক বেশি পুষ্টিগুণ থাকা স্বত্বেও দেশি মুরগির ডিমে যেই সকল পুষ্টিগুণ পাওয়া যায় সেগুলো এই ব্রয়লার মুরগির ডিমে পাওয়া যায় না। আর তাই অত্যাধিক পরিমাণে পুষ্টি আমাদের শরীরের জন্য অনেকের ক্ষেত্রে ক্ষতিকর হয়ে যেতে পারে।

স্বাদঃ দেশি মুরগির ডিমে যেমন একটা স্বাদ পাওয়া যায় ঠিক তেমন একটা স্বাদ ব্রয়লার মুরগির ডিমে পাওয়া যায় না। আর এর ফলেই অনেকেই এই ডিমের পরিবর্তে দেশি মুরগির ডিম খেতে বেশি পছন্দ করেন।

এন্টিঅক্সিডেন্ট ও চর্বিঃ যদি আপনি ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো জেনে নিয়মিত প্রতিদিন এই ব্রয়লার মুরগির ডিম খেয়ে থাকেন তাহলে আপনার শরীরে অত্যাধিক পরিমাণে এন্টিঅক্সিডেন্ট ও চর্বির পরিমাণ বৃদ্ধি পেয়ে যাবেন। যেটি আপনার শরীরের ক্ষেত্রে অসুবিধার সৃষ্টি করতে পারে।

এলার্জিঃ ব্রয়লার মুরগির ডিমের এলার্জি রয়েছে তাদের ক্ষেত্রে অবশ্যই এই ব্রয়লার মুরগির ডিম কে এড়িয়ে চলা উচিত হবে। এর প্রধান কারণ হলো আপনি যদি অত্যাধিক পরিমাণে এই ব্রয়লার মুরগির ডিম খেয়ে ফেলেন তাহলে এটি আপনার শরীরে এলার্জির সমস্যা আরো বৃদ্ধি করতে পারে।

জীবাণু ও ব্যাকটেরিয়াঃ ব্রয়লার মুরগির ডিম যেহেতু একটি ফ্যাক্টরি বা ফার্মের ভেতরে উৎপাদন করা হয় এবং ডিম উৎপাদনকালে অনেকগুলো ডিম একই স্থানে রাখা হয় তাই এই ডিমের মধ্যে বিভিন্ন ধরনের জীবাণু এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। আর যদি ডিমের ভেতরে এমন ব্যাকটেরিয়া ঢুকে যায় তাহলে এটি মানব শরীরের জন্য অনেক বেশি ক্ষতি করা হবে।

উপরের আলোচনায় আমরা ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিকগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি এই সম্পর্কে বুঝতে পেরেছেন। তার পাশাপাশি এটি আপনার কোন কোন ক্ষতি করতে পারে সেগুলো সম্পর্কে বুঝতে পেরেছেন। তাই আপনি যখন ব্রয়লার  মুরগির ডিম খাবেন তখন অবশ্যই আপনাকে এর ক্ষতিকর দিকের কথাগুলো বিবেচনায় রেখে তারপরে খেতে হবে।

ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণ

আমরা তো সকলেই ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো সম্পর্কে জানতে পারলাম। তার পাশাপাশি ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিকগুলো জানতে পেরেছি। যদি আমরা ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণ সম্পর্কে না জানি তাহলে এটি আমাদের কোন কোন উপকার এবং ক্ষতি করে সেগুলো সম্পর্কে বুঝতে পারবো না। তাই চলুন এবার আমরা জেনে নেই ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণ সম্পর্কে।

পুষ্টি উপাদানের নাম

উপাদানের পরিমাণ (প্রতি ১০০ গ্রামে)

পানি

৬৫%

শর্করা

১%

লিউসিন

০.৯৫ গ্রাম

আরজিনিন

০.৭৬ গ্রাম

রিবোফ্লাবিন

০.২৬ মি.গ্রাম

মিথিওনিন

০.৩৮ গ্রাম

আমিষ

১২%

ভিটামিন এ

১০১৫ আই ইউ

ভিটামিন ডি

৯২৫ আই ইউ

ফসফরাস

১৮৭ মি.গ্রাম

ভিটামিন ই

১.৮ মিলিগ্রাম

লাইসিন

০.৭৮ গ্রাম

ক্যালসিয়াম

৪৮ মি.গ্রাম

থায়ামিন

০.০৯ মি.গ্রাম

ফ্যাট

১১%

কোলিন

৫৩২ মি.গ্রাম

আইসোলিউসিন

০.৮০ গ্রাম

লিনোলিনিক এসিড

২.২ গ্রাম

মিনারেল

১১%

হিসটাডিন

০.৯১ গ্রাম

পানি

৭৪.৫ গ্রাম

ব্রয়লার মুরগির মাংসের ক্ষতিকর দিক

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো জানার পাশাপাশি আমাদেরকে ব্রয়লার মুরগির মাংসের ক্ষতিকর দিক সম্পর্কেও জানা উচিত। তার কারণ আমরা সকলেই ব্রয়লার মুরগির ডিম তো খেয়েই থাকি তার পাশাপাশি আমরা ব্রয়লার মুরগির মাংস খেয়ে থাকি। তাই যেহেতু ব্রয়লার মুরগির মাংস আমরা সকলেই খাই তাই এই মানুষের ক্ষতি করে দিকগুলো আমাদের সকলের জানা উচিত। চলুন তাহলে জেনে নেই।

বিশেষজ্ঞরা জানিয়েছেন যদি আপনি বেশি পরিমাণে ব্রয়লার মুরগির মাংস খেয়ে থাকেন তাহলে এটি আপনার ক্যান্সারের ঝুঁকির সমস্যা বৃদ্ধি করবে। তার পাশাপাশি এটি আপনার শরীরের রক্তে কোলেস্টেরলের পরিমাণও অনেক দ্রুত বৃদ্ধি করবে। যেটি একজন মানুষের জন্য অনেক মারাত্মক রোগের কারণ। ব্রয়লার মুরগি যখন লালন পালন করা হয় তখন অনেকগুলো ব্রয়লার মুরগী একসাথে রাখা হয়।
এই ব্রয়লার মুরগির ভেতরে যদি কোন একদিন মুরগি ব্যাকটেরিয়া জনিত সমস্যায় আক্রান্ত হয় তাহলে একটি মুরগি থেকে একাধিক মুরগিতে সে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়বে। এছাড়া যখন মুরগি জীবিত অবস্থায় অথবা মৃত অবস্থায় জবাই করে নিয়ে আসা হয় সেই কাঁচা মাংস প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া থাকতে পারে। তাই ব্রয়লার মুরগির মাংস আমাদেরকে ভালোভাবে ধুয়ে তারপরে খাওয়া উচিত।

যদি এই ব্রয়লার মুরগির সাথে আমাদের শরীরে ব্যাকটেরিয়া প্রবেশ করে তাহলে এটি আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগ হওয়ার আশঙ্কাকে বৃদ্ধি করবেন। যখনই ব্রয়লার মুরগি পালন করা হয় তখন এর ব্রয়লার মুরগি যেন রোগাক্রান্ত না হয় সেজন্য এই সকল ব্রয়লার মুরগিতে এন্টিবায়োটিক ইনজেকশন দেওয়া হয়। তাই যদি আপনি ব্রয়লার মুরগির মাংস অত্যাধিক পরিমাণ বেশি খেয়ে থাকেন তাহলে এটি আমাদের শরীরের অ্যান্টিবায়োটিকের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার আশঙ্কা বৃদ্ধি করবে।

ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতাগুলো জানার পরে অনেকে এমন জানতে চান ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে? আপনারা যারা এই প্রশ্নের উত্তর জানতে চাচ্ছেন তাদের জন্য আজকের আর্টিকেলের এই পর্বটি। এই পর্বের মাধ্যমে আমরা ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে সেই সম্পর্কে সহজ ভাষায় বিস্তারিত আলোচনা করব। তাই আপনি এই সম্পর্কে জানার জন্য প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে করুন।
ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে
আমরা সকলেই জানি এলার্জি এক ধরনের একটি অদ্ভুত রোগ। এই রোগ যাদের রয়েছে তারাই জানে এই রোগের অসুবিধা গুলো। এলার্জির সমস্যা এক একজনের ক্ষেত্রে একেক রকম হয়ে থাকে। এটি বিভিন্ন খাদ্য বস্তুর জন্য হতে পারে। এলার্জি হলে প্রধান যে সমস্যাটি হয় সেটি হল আমাদের ত্বকের উপরে মারাত্মক প্রভাব ফেলে।

যখন এটি আমাদের দেহের ভেতরে অনেক ভালোভাবে প্রকট পায় তখন যদি আমাদের খাবারের সাথে কিছু একটা গ্রহণ করে দেহের ভেতরে প্রবেশ করানো হয় তাহলে এটি অনেক মারাত্মককার ধারণ করে। যদি বলা যায় যে ব্রয়লার মুরগির ডিমের এলার্জি আছে কিনা তাহলে এই প্রশ্নের উত্তর অবশ্যই হবে ব্রয়লার মুরগির ডিমে এলার্জি নেই। তবে হ্যাঁ নির্দিষ্ট কিছু মানুষের ক্ষেত্রে এই ব্রয়লার মুরগির ডিমের এলার্জি প্রকট পায়।

এই ডিমের উল্লেখিত কারণে যদি আপনার শরীরে এলার্জি থেকে থাকে তাহলে এটি আপনার শরীরে অনেক মারাত্মক আকারের ধারণা প্রকট করবে। যদিও সাধারণ ভাষায় বলা হয়ে থাকে ব্রয়লার মুরগির ডিমের তেমন একটা এলার্জি নেই। তবে যাদের এই খাদ্য বস্তুতে এলার্জির সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এই ডিম মারাত্মক আকার ধারণ করতে পারে। আশা করছি আপনাদেরকে এই বিষয় সম্পর্কে বিস্তারিত বোঝাতে সক্ষম হয়েছি।

কোন মুরগির ডিমে পুষ্টি বেশি। ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা

যদি মুরগির ডিমের পুষ্টিগুণের কথা উল্লেখ করা হয় তাহলে অবশ্যই ব্রয়লার মুরগির ডিমে অনেক বেশি পুষ্টিগুণ রয়েছে। কারণ এই ব্রয়লার মুরগিকে অনেক ভালো পরিমাণে পুষ্টগুণ সমৃদ্ধ খাবার খাওয়ানো হয়। যে সকল খাবার গুলো একটি দেশি মুরগি খেতে পারে না। যেহেতু ব্রয়লার মুরগি তো অনেক বেশি পরিমাণে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ানো হয় তাই এই ব্রয়লার মুরগির ডিমে অনেক বেশি পুষ্টিগুণ রয়েছে।
তবে অনেকেই ব্রয়লার মুরগির ডিমের তুলনায় দেশী মুরগীর ডিম খেতে বেশি পছন্দ করেন। তার কারণ ব্রয়লার মুরগির ডিমে অনেক বেশি পুষ্টিগুণ থাকার ফলে এর স্বাদ অন্যরকম হয়। তাই বেশিরভাগ মানুষজন ব্রয়লার মুরগির ডিমের তুলনায় দেশি মুরগির ডিম খেতে বেশি পছন্দ করেন।

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ ব্রয়লার মুরগি কতটা ক্ষতিকর?
উত্তরঃ ব্রয়লার মুরগি খাওয়া খুব একটা ক্ষতিকর হবে না। যদি না আপনি অত্যাধিক মাত্রায় গ্রহণ করেন।

প্রশ্নঃ মুরগির ডিম খাওয়া কি ক্ষতিকর?
উত্তরঃ আপনি সুস্থ থাকার জন্য প্রতি সাপ্তাহে ৭টি করে সিদ্ধ ডিম খেতে পারেন। এতে আপনার স্বাস্থ্য ঝুকিতে পরবে না।

প্রশ্নঃ প্রতিদিন ১০ টি ডিম খেলে কি হয়?
উত্তরঃ যদি প্রতিদিন ১০ টি ডিম খাওয়া হয় তাহলে এটি আপনার কিডনির কার্ক্ষমতা নষ্ট করতে পারে। এমনকি এটি আপনার কিডনির পাথকের ঝুঁকিও বৃদ্ধি করে দিতে পারে।

প্রশ্নঃ খামারের তাজা ডিম কতদিন থাকে?
উত্তরঃ খামারের ডিম ৬ সাপ্তাহ পর্যন্ত তাজা থাকে। এর কোন ক্ষতিকর প্রভাব ফেলে না।

প্রশ্নঃ কোন মুরগির ডিম সবচেয়ে বেশি পুষ্টিকর?
উত্তরঃ চারণভূমিতে লালিত মুরগির ডিম অনেক বেশি পুষ্টিকর। কারণ এরা চারণভূমি থেকে অনেক বেশি খাবার খেয়ে থাকে।

প্রশ্নঃ ডিম কি সবচেয়ে পুষ্টিকর খাবার?
উত্তরঃ ডিম হলো আমাদের সবথেকে পুষ্টিকর খাবারের মধ্যে একটি অন্যতম খাবার। যেটিতে থাকা প্রয়োজনীয় উপাদান আপনার শরীরেরে সকল ভিটামিনের ঘাটতি পূরণ করতে সক্ষম। এছাড়াও এতে অনেক বেশি পরিমাণে খনিজ পদার্থ পাওয়া যায়।

শেষ কথা

আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করার মাধ্যমে তাদের মধ্যে ছড়িয়ে দিতে পারেন। এমন আরো তথ্যবহুল আর্টকের প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url