ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে জানুন

হাঁসের ডিমে কি এলার্জি আছেব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে আপনি নিশ্চই জানতে চাচ্ছেন। ব্রয়লার মুরগি কৃত্তিমভাবে প্রজনন করার ফলে এতে চর্বি এবং কোলেস্টেরলের মাত্রা অনেকটাই বেশি থাকে। আর তাই আপনি যদি অত্যাধিক ব্রয়লার মুরগির ডিম খেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে জানা উচিত।
ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক
ব্রয়লার মুরগি বাজারে কমদামে পাওয়ার জন্য সকলেই প্রায় এই ব্রয়লার মুরগি কিনে খায়। আর এই মুরগি বিভিন্ন রেস্তোরাঁতেও ব্যাবহার করা হয়। আবার এর ডিম বাজারে কম মূল্যে পাওয়ার ফলে মানুষজন এটি ক্রয় করে খান। আবার সকল রেস্টুরেন্টেও ব্যাবহার করা হয়।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

বাজার থেকে সাদা ডিম কিনবেন নাকি লাল ডিম নিবেন এটা নিয়ে আমাদের সকল মানুষের ভেতরে কনফিউশন থাকে। আবার অনেকে তো এমনও মনে করে থাকেন যে বাদামী রঙের ডিমের থেকে সাদা রঙের ডিমে বেশি পরিমাণে পুষ্টি পাওয়া যায়। তবে এমনটি ধারণা করেন মানুষজন বাজারে বাদামি ডিমের দাম সাদা ডিমের তুলনায় বেশি হওয়ার জন্য।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা, ব্রয়লার মুরগির মাংসের ক্ষতিকর দিক, ফার্মের মুরগির ডিমে কি এলার্জি আছে, ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণ সম্পর্কে স্ববিস্তারে জানতে পারবেন। তাই আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক

আমরা সকলেই কম বেশি জানি যে ডিম অনেক সুস্বাদু এবং পুষ্টি মনের। যদিও ডিম অনেক পুষ্টি মানের তবে এর মধ্যে কিছু ক্ষতিকর দিক রয়েছে। এই সকল ছাড়াও বয়লার মুরগিকে যেহেতু অত্যাধিক মানের পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খেতে দেওয়া হয় তাই বয়লার মুরগির ডিমের বেশ কিছু ক্ষতিকর দিক রয়েছে। তাই অবশ্যই আমাদেরকে বয়লার মুরগির ডিম খাওয়ার পূর্বে এর ক্ষতিকর দিকগুলো ভালোভাবে জেনে নেওয়া উচিত। তারপর এই ডিম খাওয়া উচিত।

চলুন তাহলে এই পর্যায়ে আমরা সকলেই জেনে নেই বয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে। নিম্নে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
  • ব্রয়লার মুরগির ডিমের অত্যাধিক পরিমাণে চর্বি রয়েছে। কারণ এই মুরগিকে অত্যাধিক চর্বিযুক্ত ক্যাটল ফিড গুলো খাওয়ানো হয়। আর এ চর্বি আমাদের শরীরে অত্যাধিক পরিমাণে প্রবেশ করলে সেটি আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করবে।
  • যে সকল ব্যক্তিদের ব্রয়লার মুরগির ডিমের এলার্জি রয়েছে তাদের ক্ষেত্রে এই বয়লার মুরগির ডিম খাওয়া উচিত নয়।
  • ব্রয়লার মুরগির ডিমে অত্যাধিক পরিমাণে পুষ্টি রয়েছে যেটি দেশি মুরগির ডিমের তুলনায় অনেক বেশি। আর এই অত্যাধিক পোস্টের তুলনায় এটি আমাদের শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।
  • দেশি মুরগির ডিমের তুলনায় বয়লার মুরগির ডিমের স্বাদ কিছুটা কম থাকে। এই কারণে এই ডিম অনেকে খেতে পারেন না।
  • ব্রয়লার মুরগির ডিমের ভেতরে আমাদের শরীরের জন্য স্বাস্থ্যের ক্ষতি করে এমন ধরনের জীবাণু প্রবেশ করার সম্ভাবনা থাকে। কারণ অনেকগুলো বয়লার মুরগি একই সাথে একই ঘরে পালন করা হয়। তাই এখানে অনেক ধরনের ব্যাকটেরিয়া এবং জীবাণুর সংক্রমণ ঘটে। আর এটি ডিমে প্রবেশ করার সম্ভাবনাও থাকে।
  • যদি আপনি প্রতিদিন ব্রয়লার মুরগির ডিম ও তাদের পরিমাণে খান তাহলে আপনার শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এবং চর্বি জাতীয় পদার্থের পরিমাণ বৃদ্ধি পাবে। তাদের ঘরে আপনার শরীরে নানান ধরনের সমস্যা তৈরি হতে পারে।
উপরের আলোচনা থেকে আমরা এতক্ষণ যেগুলো জানতে পারলাম এগুলো হল ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক। উপরে উল্লেখিত এই সকল কারণগুলো খেয়াল করে তারপরে ডিমগুলো জায়গায়-বাছাই করে বাজার থেকে ক্রয় করা উচিত। আর যদি আপনি অতিরিক্ত প্রতিদিন ব্রয়লার মুরগির ডিম খাওয়ার ফলে যদি আপনার শরীরে কোন প্রকার পরিবর্তন দেখা দেয় তাহলে এই ডিম না খাওয়াই ভালো।

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা

প্রতিটি জিনিসের দুটি দিক থাকে। প্রথমটি হল এর ক্ষতিকর দিক, এবং দ্বিতীয়টি হলো এর উপকারী দিক। তেমনি এই বয়লার মুরগির ডিম ব্যতিক্রম নয়। ইতিপূর্বে আমরা সকলে বয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। এই পর্যায়ে আমরা সকলে ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবো।

যদি আপনি ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা গুলো না বুঝে থাকেন তাহলে আপনার ক্ষেত্রে ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক আগে জানা উচিত হবে না। আমরা সকলেই প্রতিদিন যে জিনিস গুলোই খাই না কেন এর কিছু উপকারিতা এবং অপকারিতা দিক রয়েছে। সকল জিনিসেরই অনেকগুলো উপকারের দিকে এবং কিছু ক্ষতিকারক দিক রয়েছে। তো চলুন এখন আমরা নিচে ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা গুলো দেখে নেই।
  • ব্রয়লার মুরগির ডিমের উৎপাদনের জন্য কিছু খাবার খাওয়ানো হয়, সেগুলো হল বিভিন্ন ধরনের ভিটামিন, শামুকের গুড়া, লবণ, শুটকি মাছের গুড়া, গম, ভুসি এছাড়া আরও বিভিন্ন ধরনের খাবার খাওয়ানো হয়। আর এই সকল কারণে বয়লার মুরগির ডিমের পুষ্টিগুন অনেক বেশি থাকে।
  • বয়লার মুরগির ডিমের যেহেতু প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট রয়েছে তাই এগুলো যদি শিশুদেরকে খাওয়ানো হয় তাহলে তাদের শরীরের হাড় গঠনে এবং মেধার বিকাশের জন্য অনেক ভালো কাজ করবে।
  • আমরা সকলেই দেশি মুরগির ডিম খেতে স্বাচ্ছন্দ বোধ করলেও দেশি মুরগির ডিমের তুলনায় ব্রয়লার মুরগির ডিমে পুষ্টিগুণ অনেক বেশি থাকে। এর প্রধান কারণ হলো বয়লার মুরগিকে অত্যাধিক পরিমাণে পোস্টিং কোণ সমৃদ্ধ খাবার খাওয়ানো।
  • বয়লার মুরগির ডিমের কিছু ধরনের উপাদান বিদ্যমান থাকে যেগুলো আমাদের বয়স বৃদ্ধির সাথে সাথে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শরীরের জন্য।
  • বয়লার মুরগির ডিমের বিদ্যমান থাকে খনিজ পদার্থ, অ্যান্টিঅক্সিডেন্ট সহ বিভিন্ন ধরনের ভিটামিন। যেগুলো আমাদের শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান।
  • ব্রয়লার মুরগির ডিমের সাদা অংশটাতে প্রচুর পরিমাণে জৈব আমিষ উপাদান থাকে। আর ব্রয়লার মুরগির ডিমের কুসুমে অত্যাধিক পরিমাণে লৌহ এবং ভিটামিন জাতীয় বিভিন্ন ধরনের উপাদান সমৃদ্ধ থাকে।
  • ব্রয়লার মুরগির ডিমের অত্যাধিক পরিমাণে ভিটামিন এ রয়েছে। যেগুলো শিশুদেরকে দৃষ্টিশক্তি বৃদ্ধি করার জন্য এবং রাতকানা রোগ প্রতিরোধ করার ক্ষেত্রে অনেক ভালো ভূমিকা পালন করে।
  • বয়লার মুরগির ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে পুষ্টি থাকার পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন উপাদান। যেমন ভিটামিন ডি, ভিটামিন সি, লৌহ ইত্যাদি এই সকল ধরনের উপাদান। যেগুলো শিশুদের মেধার বিকাশে এবং হাড়ের গঠনে ভূমিকা পালন করে।
  • আপনি যেই মুরগির ডিমই খান না কেন প্রতিটি মুরগির ডিমেই অনেক ভালো পরিমাণে পুষ্টি রয়েছে। তবে এক্ষেত্রে বলার মুরগির ডিম একটু বেশি পরিমাণে ভিটামিন এবং মিনারেল পাওয়া যায়। তাই চেষ্টা করবেন প্রতিদিন অত্যাধিক পরিমাণে ব্রয়লার মুরগির ডিম না খাওয়ার। কারণ প্রতিটি জিনিসেরই একটি পরিমাপ রয়েছে। পরিমাণ অনুযায়ী আপনি প্রতিদিন গ্রহণ করতে পারেন।

ব্রয়লার মুরগির মাংসের ক্ষতিকর দিক

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক এর পাশাপাশি এর মাংসের ও ক্ষতিকর দিক রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, যদি আপনি অত্যাধিক পরিমাণে ব্রয়লার মুরগির মাংস খান তাহলে সে ক্ষেত্রে আপনার শরীরে ক্যান্সারে ঝুঁকি বৃদ্ধি হতে পারে। এছাড়াও আপনার শরীরের রক্তে উৎখাতিক পরিমাণে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেয়ে যেতে পারে। ব্রয়লার মুরগির মাংসে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া থাকে। আর এর প্রধান কারণ হলো একই স্থানে অনেকগুলো ব্রয়লার মুরগী পালন করা।

একই স্থানে অনেকগুলো ব্রয়লার মুরগি পালন করার ফলে সেখানে অনেক ব্যাকটেরিয়ার উৎপাদন হয়। আর উৎপাদন হওয়ার ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই মুরগির দেহে সেটি প্রবেশ করা যায়। আর এই মুরগি যখন জবাই করে আপনি খাবারের জন্য উপযোগী করবেন তখনই ব্যাকটেরিয়াগুলো মুরগির মাংসের ভিতরে থাকে।

আর এই ব্যাকটেরিয়া সমৃদ্ধ মুরগির মাংস গ্রহণ করার ফলে আমাদের শরীরে ব্যাকটেরিয়ার প্রবেশ ঘটে। তাই আমাদের শরীরে অনেক ধরনের রোগ হওয়ার আশঙ্কা থাকে। বয়লার মুরগি পালনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের উপকারী ভিটামিন জাতীয় ইনজেকশন দেওয়া হয়। তাই যদি আপনি অত্যাধিক পরিমাণে বয়লার মুরগির মাংস গ্রহণ করেন তাহলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার আশঙ্কা থাকে।
  • ব্রয়লার মুরগিকে অত্যাধিক পরিমাণে এন্টিবায়োটিক জাতীয় ঔষধ খাওয়ানো হয়, যদি মানুষের ব্রেনের জন্য অনেকটাই ক্ষতিকারক। আর এর ফলে আমাদের শরীরে নিউরোলজিক্যাল সমস্যা দেখা দিতে পারে।
  • বয়লার মুরগির শরীরে অ্যান্টিবায়োটিক এর প্রভাব থাকার জন্য মানুষের শরীরে অ্যান্টিবায়োটিক এর রেজিস্ট্যান্ট ক্ষমতা ব্যাকটেরিয়ার প্রভাব কমে যায়।
  • ব্রয়লার মুরগিকে অল্প সময়ের মধ্যে বৃদ্ধি করার জন্য সিন্থেটিক জাতীয় হরমোন দেওয়া হয়। যেটি মানুষের শরীরের প্রজনন ক্ষমতার ব্যাঘাত ঘটানোর জন্য কাজ করে।
  • যখন আমরা বয়লার মুরগী মাংস রান্না করি তখন রান্নার পাত্রে অত্যাধিক পরিমাণে তাপ দেওয়া হয়। আর এর ফলে সেখানে তৈরি হয় কারসিনোজেনিক নামের এক ধরনের পদার্থ। আর এই পদার্থটি মানব শরীরের প্রবেশের ফলে সেটি মানব শরীরের ভেতরে ক্যান্সারের মতো মারাত্মক মারাত্মক ব্যাধির জন্মদিতে সক্ষম।
  • ব্রয়লার মুরগিকে সুস্থ রাখার জন্য এদের শরীরের ভেতরে আর্সেনিক প্রয়োগ করে। আর এই আর্সেনিক পদার্থ আমাদের মানব শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকারক। এই পধার্থটি আমাদের শরীরে প্রবেশের ফলে সেটি আমাদের শরীরের ডায়বেটিস, ক্যান্সারের সমস্যাও সৃষ্টি করতে পারে।
  • ব্রয়লার মুরগিরে মাংসে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে। কিন্তু ফাইবারের পরিমাণ অনেকটাই কম থাকে। আর এর ফলে আমাদের ওজন অনেকটাই বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে।

ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক জানার পাশাপাশি আমদেরকে ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি আছে এই সম্পর্কে জানা উচিত। ব্রয়লার মুরগির ডিমে এলার্জি আছে নাকি এই নিয়ে আমাদের মনে অনেকের প্রশ্ন থেকে থাকে। আর এই প্রশ্নের উত্তর আমরা আপনাদের সাথে এখন সহজ ভাষার মাধ্যমে আলোচনা করার চেষ্টা করবো। আর এই বিষয়ে জানার জন্য আপনাকে অবশ্যই এই টপিকটি ভালোভাবে পড়তে হবে।

এলার্জি আমাদের শরীরের জন্য একটি অদ্ভুত ধরণের রোগ। আর এই এলার্জি সকলের ক্ষেত্রে একই রকম হয় না। বিভিন্ন মানুষের ক্ষেত্রে বিভিন্ন ধরণের হয়। এর অর্থ হলো একজন ব্যাক্তির এক কারণে এলার্জি হতে পারে আবার অন্যজনের অন্য একটি কারণে এলার্জির সমস্যা হতে পারে। আর এই এলার্জির প্রধান কারণ হলো ত্বকের সমস্যা।

এলার্জির প্রধান কারণ হলো আমাদের শরীরে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বৃদ্ধি। আর এটি আমাদের দেশের একটি অনেক কমন সমস্যা। আর এটি যখন আমাদের দেহে বাসা বেধে বসে আমরা যখন এই জাতিয় কোন খাবার খাই তখন সেটি আমাদের দেহে আরো বেশি আকারে প্রকট হয়ে পরে। তহলে সাধারণভাবে বলা যায় যে ব্রয়লার মুরগির ডিমে কোন এলার্জির সমস্যা তেমন একটা নেই।

তবে আপনার যদি নির্দিষ্ট আকারে এলার্জি থেকে থাকে তাহলে আপনার শরীরে এলার্জির সমস্যা দেখা দিতে পারে। তবে যদি আপনি এই ডিম নিয়োমিত খান তাহলে এটি আপনার শরীরের বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। যেমন র‍্যাশ ওঠা হাত-পা ফোলা এই ধরণের সমস্যার সৃষ্টি করতে পারে।

ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণ

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক জানার জন্য ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণ সম্পর্কেও জানা অনেক জরুরি। এই পাঠে আমরা এই ডিমের পুষ্টিগুণ সম্পর্কেই আলোচনা করার চেষ্টা করবো। আপনি যদি এই বিষয়ে জানতে চান তাহলে এই পাঠটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আমরা সকলেই বাসা বাড়িতে কমবেশি পরিমাণে মুরগি লালন পালন করে থাকি। আর এই মুরগি কিছুদিন পরে পরে ডিম দেয়। তেমনি ব্রয়লার মুরগিও ডিম দেয়। আর এই ব্রয়লার মুরগির ডিম যদি আপনি প্রতিদিন খান তাহলে কিছু পরিমাণে পুষ্টিগুণ আপনি পেতে পারেন। ব্রয়লার মুরগির ডিমের পুষ্টিগুণগুলো নিম্নে তুলে ধরা হলো।

পুষ্টি উপাদানের নাম

উপাদানের পরিমাণ (প্রতি ১০০ গ্রামে)

পানি

৬৫%

শর্করা

১%

লিউসিন

০.৯৫ গ্রাম

আরজিনিন

০.৭৬ গ্রাম

রিবোফ্লাবিন

০.২৬ মি.গ্রাম

মিথিওনিন

০.৩৮ গ্রাম

আমিষ

১২%

ভিটামিন এ

১০১৫ আই ইউ

ভিটামিন ডি

৯২৫ আই ইউ

ফসফরাস

১৮৭ মি.গ্রাম

ভিটামিন ই

১.৮ মিলিগ্রাম

লাইসিন

০.৭৮ গ্রাম

ক্যালসিয়াম

৪৮ মি.গ্রাম

থায়ামিন

০.০৯ মি.গ্রাম

ফ্যাট

১১%

কোলিন

৫৩২ মি.গ্রাম

আইসোলিউসিন

০.৮০ গ্রাম

লিনোলিনিক এসিড

২.২ গ্রাম

মিনারেল

১১%

হিসটাডিন

০.৯১ গ্রাম

পানি

৭৪.৫ গ্রাম

লাল ডিমের উপকারিতা

সন্তানদের ডিম খাওয়ানোর ব্যাপারে মায়েরা চিন্তায় পরে যান তার সন্তানকে কোন ডিম খাওয়াবেন। লালডিম নাকি সাদা ডিম। অনেকে এমন ভাবনা করেন যে, লাল ডিমে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ বিদ্যমান থাকে। আবার অনেকে এমনটাও ভাবেন যে সাদা ডিমে পুষ্টিগুণ বেশি পরিমাণে থাকে। চলুন তাহলে এই বিষয়ে বিশ্লেষিত তথ্য জেনে নেওয়া যাক।

বিজ্ঞানীরা জানান যে, সাদা রঙের ডিম পাড়ে সাদা পালকের যেসব মুরগি রয়েছে সেসব মুরগিরা। আর যেসব মুরগি ধুসর বাদামি রঙের অথবা লাল রঙের সেওসব মুরগিরা লাল ডিম পারে। এই ডিমের ক্ষেত্রে পুষ্টিগুণ বদলে যাবে নাকি এই বিষয় নিয়ে বর্তমান সময়ে কর্নেল ইউনিভার্সিটির এক প্রাণীবিজ্ঞানের ভিজিটিং ফেলো ট্রো ভি বুই।

তারা জানিয়েছেন এই দুটি ডিমের ক্ষেত্রে পুষ্টিগতভাবে কোন পার্থক্য দেখতে পাওয়া যায় না। আর এই মতামতের সাথে একমত প্রকাশ করেন নিউ ইয়র্কের গবেষদক দলবৃন্দ। তবে তারা আবার এটা তুলে ধরেন যে লাল ডিমে ওমেগা-থ্রি নামক ফ্যাটি অ্যাসিডের পরিমাণ একটু বেশি পরিমাণে থাকে। তবে এই পরিমাণটা এতটাই অল্প যে অন্য ডিমের সাথে তেমন একটা তুলনা করা যায় না।

ব্রয়লার মুরগির ডিম সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ ব্রয়লার মুরগির ডিমে কত ক্যালরি?
উত্তরঃ প্রতি ১০০ গ্রাম ব্রয়লার মুরগির ডিমে রয়েছে ১৭৩ কিলোক্যালরি।

প্রশ্নঃ ব্রয়লার মুরগির হাড় খাওয়া কি ক্ষতিকর?
উত্তরঃ ব্রয়লার মুরগির হাড়ে অতিরিক্ত মাত্রায় ক্ষতিকারক নিকেল থাকে যেটি আমাদের মানব দেহের অনেকটাই ক্ষতিকারক।

প্রশ্নঃ মুরগির ডিমে এলার্জি হলে কি খাওয়া যাবে?
উত্তরঃ যদি আপনার মুরগির ডিমে এলার্জির সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই আপনাকে মুরগির ডিমকে এড়িয়ে চলা উচিত।

প্রশ্নঃ ডিমে কোন প্রোটিন খেলে এলার্জি হয়?
উত্তরঃ ডিমে আলফা-লাইভেটিন (Gal d 5) প্রোটিন খেলে এলার্জি হয়।

প্রশ্নঃ একটি ডিমে কি পরিমাণ প্রোটিন থাকে?
উত্তরঃ একটি মাঝারি মাপের ডিমে প্রায় ৬ গ্রাম প্রোটিন থাকে।

সর্বশেষ বক্তব্য

আজকে আমরা সম্পূর্ণ আর্টিকেলটিতে ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকার পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। এমন আরো আর্টিকেল প্রতিদিন ফ্রীতে পড়তে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url