নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়প্রিয় পাঠক, আপনি জানেন কি নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়? যদি আপনি এই সম্পর্কে না জেনে থাকেন আজকের এই পোস্টটি থেকে জেনে নিন। কারণ আজকের এই আর্টিকেলে আমরা নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়
আজকের সম্পূর্ণ আর্টিকেল থেকে আপনি নরমেনস ট্যাবলেট এর কাজ কি, নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়, নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয় সেই সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। চলুন বন্ধুগন আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় প্রবেশ করা যাক।

পেজ সূচিপত্রঃ

নরমেনস ট্যাবলেট এর কাজ কি

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় সেই সম্পর্কে জানার পূর্বে আপনাকে অবশ্যই নরমেনস ট্যাবলেট এর কাজ কি সেই সম্পর্কে জানা উচিত হবে। আর এই সম্পর্কে জানার জন্য অনেকেই খোঁজাখুঁজি করেন। কিন্তু তারা সঠিক তথ্য জানতে পারেন না। তাই এই আর্টিকেলে আমরা জানাবো নরমেনস ট্যাবলেট এর কাজ কি। এছাড়াও আরো অনেক বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। চলুন তাহলে জেনে নেই।

মেয়েদের মাসিক সম্পর্কিত যে একটি সমস্যা রয়েছে সেই সমস্যার সমাধানের জন্য প্রথমে যে ঔষধের নাম উঠে আসে সেটি হলো নরমেনস ট্যাবলেট। অনেক সময় দেখতে পাওয়া যায় মেয়েদের এই মাসিক জনিত সমস্যাটা হয়ে থাকে হর মনের কারণে। এছাড়াও মেয়েদের যদি পর্যাপ্ত পরিমাণে বয়স না হয় সে ক্ষেত্রে মাসিকের সমস্যা হয়ে থাকে। তবে এই সমস্যার সমাধানের জন্য ডাক্তার এবং বিশেষজ্ঞগণ নরমেনস ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এছাড়াও এই নরমেনস ট্যাবলেট খাওয়ার ফলে এটি শরীরে বিভিন্ন রোগের উপসর্গ হিসেবে কাজ করে। সেগুলো হলো
  • মেট্রোপেথিয়া
  • হেমোরেজিয়া
  • ত্রুটিপূর্ণ জরায়ুর রক্তপাত
  • এছাড়া আরো অনেক
আবার অনেক সময় দেখতে পাওয়া যায় মেয়েদের মাসিক অনিয়মিত হয়ে যায়। সে ক্ষেত্রে নিয়ন্ত্রণ করার জন্য এই নরমেনস ট্যাবলেট অনেক ভালো কাজ করে। এছাড়া যাদের সমস্যার ক্ষেত্রে অতিরিক্ত ঋতুস্রাব এবং ত্রুটিপূর্ণ জরায়ুতে রক্তপাত হয় তাদের ক্ষেত্রেও এই ট্যাবলেটটি অনেক ভালো কাজ করে। এছাড়াও যে সকল মেয়েদের বন্ধ্যাত্বজনিত সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এই ট্যাবলেটটি কাজ করে থাকে।

তবে আপনি যখন এই ট্যাবলেটটি খাবেন তার পূর্বে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ দিবেন। আর তারপর আমার অনুযায়ী এই ট্যাবলেট খেতে হবে। না হলে আপনি এছাড়া আরো অনেক বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। আশা করছি এই বিষয়ে আপনাদেরকে একটি সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় সেই সম্পর্কে এই মাঠের মধ্যে বিস্তারিত আলোচনা করা হবে। মূলত এটি খাওয়ার পরে মাসিক হওয়া নির্ভর করে সেই ব্যক্তির শারীরিক অবস্থা এবং ট্যাবলেটের ধরনের উপর। তাহলে চলুন এই বিষয়ে বিস্তারিত আলোচনা জেনে নেই।
নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়
যে সকল মেয়েদের অনিয়মিত মাসিক হয় তাদের এই মাসিক নিয়ন্ত্রণ করার জন্য এই নরমেনস ট্যাবলেট অনেক ভালো কাজ করে। তবে এখানে কথা হচ্ছে যখন থেকে আপনি নরমেনস ট্যাবলেট খাবেন তার প্রায় 21 দিনের পর মাসিক হয়। এক্ষেত্রে ডাক্তারগণ পরামর্শ দিয়ে থাকেন টানা ২১ দিন নরমেনস ট্যাবলেট খাওয়ার পরে পরবর্তী ৭ দিন এই ট্যাবলেট বন্ধ রাখার।

আর এর মূল কারণ হলো এই পরবর্তী ৭ দিনের মধ্যেই মূলত মাসিক হয়। তবে এক্ষেত্রে অনেকের শরীরের গঠনের ভিত্তিতে একমাস পর্যন্ত সময় লাগতে পারে। আবার অনেকেই ক্ষেত্রে এমনটি নাও হতে পারে। যদি দেখতে পান ২১ দিন ট্যাবলেট খাওয়ার পরেও পরবর্তী ৭ দিনের মধ্যে কোন প্রকার রক্তপাত হচ্ছে না তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত হবে।

নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এটি তো আমরা জানতে পেরেছি। তবে আমাদেরকে এই ট্যাবলেট খাওয়ার জন্য অবশ্যই কিছু নিয়ম মেনে তারপরে খেতে হবে। যদি আপনি সঠিক নিয়ম মেনে না খান তাহলে আপনি এর সঠিক উপকার উপভোগ করতে পারবেন না। তাহলে চলুন এই অংশ হতে আমরা নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নেই।

নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়মের মধ্যে প্রথমে যে নিয়মটিতে ডাক্তারগণ অনুসরণ করতে বলেন সেটি হল একটানা 21 দিন এই নরমেনস ট্যাবলেট খাওয়ার। পরবর্তীতে ২১ দিন খাওয়ার পরে পরবর্তী ৭ দিন এই ট্যাবলেট খেতে ডাক্তার বার নিষেধ করেন। আর এই পরবর্তী ৭ দিনের মধ্যেই মূলত মাসিক হয়। এই নিয়ম অনুসরণ করেও যদি দেখতে পান পরবর্তী সাত দিনের মধ্যে আপনার মাসিক হচ্ছে না তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে।

নরমেনস খেলে কি মাসিক বন্ধ হয়

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় সেই সম্পর্কে জানার পরেও আবার অনেকেই জানতে চান নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয়? হ্যা বন্ধুগণ আপনাদের অবগত করার জন্যই আজকে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এই পাঠে। আপনি যদি সম্পূর্ণ অংশটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আশা করছি আপনি এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

নরমেনস ট্যাবলেট খাওয়ার হলে মাসিক বন্ধ হওয়ার সম্ভাবনা বেশি থাকে যদি আপনি এই ট্যাবলেটটি অনেক বেশি সময় ধরে গ্রহণ করেন। আর এই সম্ভাবনা সব থেকে বেশি থাকে পাঁচ বছর পরে। যদি আপনি একটানা 5 বছর এই ঔষধ খান তাহলে আপনার মাসিক বন্ধ হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। তবে এক্ষেত্রে এটি বন্ধ হওয়ার জন্য আরো বেশ কিছু উল্লেখযোগ্য কারণ রয়েছে। সেগুলো নিম্নে তুলে ধরা হলো।
ওজন বৃদ্ধি পাওয়াঃ যদি আপনার শরীরের ওজন অতিরিক্ত মাত্রায় হয়ে যায় তাহলে আপনার মাসিক বন্ধ হয়ে যেতে পারে। আর এর কারণ হিসেবে উল্লেখ করা হয় শরীরের ওজন অতিরিক্ত মাত্রায় হয়ে গেলে শরীরের প্রজেস্টেরণ হরমোনের মাত্রা বৃদ্ধি পায়। আর এটিই মেয়েদের শরীরের রক্তপাত কমিয়ে দিতে পারে অথবা মাসিক বন্ধ করে দিতে পারে।

ধূমপান করলেঃ যদি আপনি ধূমপান করেন তাহলে আপনার শরীরের প্রোজেস্টোরেন হরমোনের মাত্রা কমে যেতে পারে। আর এর ফলেই আপনার মাসিকের রক্তপাত বেশি হয়ে যেতে পারে অথবা এটি একেবারে বন্ধ হয়ে যেতে পারে।

মেডিকেল অবস্থাঃ এমন কিছু নির্দিষ্ট মেডিকেল অবস্থা রয়েছে যার জন্য মাসিক বন্ধ হয়ে যেতে পারে। সেগুলোর মধ্যে রয়েছে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস)। যদি এই সমস্যার সাথে আপনি নরমেনস ট্যাবলেট খান তাহলে সেক্ষেত্রে মাসিক বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি বৃদ্ধি পেতে পারে।

যদি আপনি নরমেনস ট্যাবলেট খান আর তারা পরবর্তীতে যদি এমন কিছু উপসর্গ দেখতে পান যেগুলোর মাধ্যমে আপনার মাসিক বন্ধ হয়ে যেতে পারে তাহলে অবশ্যই সে ক্ষেত্রে চিকিৎসা পরামর্শ নিবেন। আর সেই সকল উপসর্গ গুলো হল
  • রক্তপাত কম হওয়া অথবা একেবারে বন্ধ হয়ে যাওয়া
  • ব্যাথা তুলনামূলক কম হওয়া
  • স্তনের কোমলতা কমে যাওয়া
  • গর্ভাবস্তার সম্ভাবনা হ্রাস পাওয়া

নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এই সম্পর্কে তো আমরা ইতিপূর্বে জানতে পেরেছি। এখন অনেকেই এমন প্রশ্ন করেন যে নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়? যদি এই প্রশ্নের উত্তর দিতে চাই তাহলে এক কথায় বলতে হয় না। নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে বাচ্চা হয় না। আর এর মূল কারণ হলো যখন আপনি নরমেনস ট্যাবলেট খাওয়া কালিন অবস্থায় সহবাস করবেন তখন এটি পুরুষের শুক্রাণূ এবং নারীর ডিম্বানুকে নিষিক্ত হওয়া থেকে বাধা প্রাপ্ত করে।
নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়
আর এই বাধা প্রাপ্ত হওয়ার ফলে মেয়ের শরীরে জাইগোট হতে পারে না। আর যদি জাইগোট ই না হয় তাহলে সে ক্ষেত্রে মেয়েরা গর্ভধারণ করে না। আর এর জন্য বাচ্চাও হয় না। নরমেনস ট্যাবলেট খাওয়ার হলে এটি মেয়েদের অনিয়মিত গর্ভধারণ সমস্যা এবং মাসিকের সমস্যা হতে রক্ষা করে। এই ট্যাবলেটটি খাওয়ার ফলে মেয়েদের শরীরের গর্ভধারণ করার কার্যক্ষমতা কে সাময়িকভাবে বন্ধ রাখে।

আর যাদের এমন সমস্যা হয় তারা যদি ডাক্তারের পরামর্শ নেন তাহলে ডাক্তাররা অনিয়মিত গর্ভধারণ হতে রক্ষা করার জন্য এই নরমেনস ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আমরা সকলেই জানি একটি মেয়ের গর্ভধারণ করার জন্য পুরুষের শুক্রাণু এবং মেয়েদের শরীরের ডিম্বানুকে একসাথে নিষিদ্ধ হতে হয়। আর এই মানুষ এবং শুক্রানু যখন একসাথে নিষিদ্ধ হয় তার ফলে একটি মেয়ে গর্ভধারণ হয়।

তবে আপনি যদি এই নরমেনস ট্যাবলেট খাওয়াকালীন সময়ে সহবাস করেন তাহলে সে ক্ষেত্রে আপনার গর্ভধারণ করা সম্ভব না অনেক কম থাকে। নতুন দম্পতিগণ এই ঔষধ গুলো সব থেকে বেশি গ্রহণ করে। কারণ তারা প্রথম অবস্থায় গর্ভধারণ করতে অথবা সন্তান নিতে ইচ্ছুক নয়। আশা করছি আপনাদেরকে এই বিষয়ে একটি বিস্তারিত ধারণা দিতে সক্ষম হয়েছি।

নরমেনস ট্যাবলেট এর উপকারিতা

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এটি জানার পাশাপাশি আপনার নরমেনস ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কেও জানা উচিত হবে। কারণ আপনি যদি এর উপকারই না পান তাহলে খাবেন কেনো। তবে কোন কোন উপকারই বা পাবেন সে সম্পর্কেও জানা উচিত। চলুন তাহলে জেনে নেই।
  • অনিয়মিত ঋতুস্রাব এর সমস্যা দূর হয়
  • মাসিকের অতিরিক্ত রক্তপাত বন্ধ হয়
  • নিজেই নিজের মসিকের সময় নির্ধারণ করা স,ভব হয়
  • ডিসফাংশনাল ইউটেরাইন ব্লিডিং বন্ধ সম্ভব হয়
  • জরায়ুর রক্তপাতের সমস্যা দূর হয়
উপরের উল্লিখিত এই সকল উপকারিতাগুলো নরমেনস ট্যাবলেট এর উপকারিতা। এছাড়াও আরো বেশ কিছু এর উপকারিতা রয়েছে। এছাড়াও এই ট্যাবলেটটি বেশ কিছু রোগের সমস্যার জন্যও ব্যাবহার করা হয়। যেহেতু বিভিন্ন রোগের জন্য ব্যাবহৃত হয় সেক্ষেত্রে আপনি আরো বেশ কিছু উপকার পাবেন। তবে একটি কথা আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে, সেটি হলো যেকোন ঔষধ সেবন করার পূর্বে আপনাকে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত হবে।

নরমেনস ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়। নরমেনস ট্যাবলেট এর উপকারিতাগুলো সম্পর্কে আমরা তো জানলাম। তবে এর উপকারিতার পাশাপাশি বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। উপকারিতার দিকগুলো মনে রেখে আমাদেরকে নরমেন্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলোও মাথায় রাখতে হবে। তাহলে চলুন এখন আমরা জেনে নেই এর কোন কোন পার্শ্বপ্রতিক্রিয়াগুলো রয়েছে।
  • কোমল স্তন
  • শরীর ফুলে যাওয়া
  • বমি হওয়া অথবা বমি ভাব হওয়া
  • ত্বকে ফুসকুরি উঠা
  • মাথা ব্যাথা করা
  • মেজাজ খিটখিটে হওয়া বা পরিবর্তন হওয়া
  • মথা ঘোরা
  • ঠান্ডার সাথে সাথে জ্বর হওয়া
  • এলার্জির সমস্যা
যদি আপনি নরমেনস ট্যাবলেট খাওয়ার পরে উপরের উল্লিখিত সমস্যাগুলো দেখতে পান তাহলে অবশ্যই সবার প্রথমে একজন ডাক্তারের পরামর্শ নিবেন।

নরমেনস ট্যাবলেট খাওয়ার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ প্রেগনেন্ট হলে কত দিনের মধ্যে বোঝা যায়?
উত্তরঃ প্রেগনেন্ট হলে আপনি প্রথম ৮ সাপ্তাহের মধ্যেই বুঝতে পারা যায়। তারপর থেকেই বাচ্চা প্রসব করার আগ মুহুর্ত পর্যন্ত সেই মেয়েকে গর্ভবতি বলা হয়।

প্রশ্নঃ বাচ্চা পেটে আসলে কি কি সমস্যা হতে পারে?
উত্তরঃ বাচ্চা পেটে আসার সবার প্রথম লক্ষণ হলো মেয়ে ঋতুস্রাব হঠাৎ করেই বন্ধ হয়ে যায়। এছাড়াও আরো বেশ কিছু লক্ষণ রয়েছে। সেগুলোর মধ্য হলো
  • মেজাজের চরম পরিবর্তন হওয়া
  • বমি-বমি ভাব বা বমি হওয়া
  • ঘন ঘন প্রস্রাব হওয়া
  • ওজন বৃদ্ধি অথবা হ্রাস পাওয়া
  • চরম ক্লান্তি বোধ হওয়া
প্রশ্নঃ নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়?
উত্তরঃ নরমেনস ট্যাবলেট খাওয়ার সাধারণত ২১ দিন পর মাসিক হয়।

শেষ কথা

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় সেই সম্পর্কে আজকের এই পাঠের মধ্যে আমরা বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এই বিষয়ে বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি তথ্যবহুল মনে হয় তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url