প্রাকৃতিকভাবে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় জানুন

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করবপ্রিয় পাঠক, এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আপনি কি জানতে চাচ্ছেন? কিন্তু কোথাও সঠিক তথ্য খুঁজে পাচ্ছেন না? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। কারণ আজকের এই সম্পূর্ণ আর্টিকেলে আমরা এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তাই জানার জন্য শেষ পর্যন্ত পড়তে থাকুন।
এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়
আজকের এই সম্পূর্ণ পাঠে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম, শুধু এলোভেরা মাখলে কি হয়, রাতে এলোভেরা দিয়ে ঘুমালে কি হয় এবং এলোভেরা দিয়ে চুলের যত্ন কিভাবে করতে হয় সেই সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই সকল বিষয়ে আপনি সুস্পষ্টভাবে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এর মধ্যে বিভিন্ন ধরণের উপায় রয়েছে। তবে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার ক্ষেত্রে এলোভেরার কোন বিকল্প নেই। সেই প্রাচীনকাল থেকে বর্তমানের আধুনিক সময় পর্যন্ত এই এলোভেরা ব্যাবহার করা হয়ে আসছে। আর এটি দিয়ে ফর্সা হতে মেয়েরা রুপচর্চার জন্য এই এলোভেরা ব্যাবহার করে আসছে।

শুধুমাত্র এলোভেরা ব্যাবহার না করে যদি আপনি এলোভেরার ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করেন তাহলে তুলনামূলক বেশি উপকার পাবেন। তবে আপনার রূপচর্চার জন্য ফর্সা হতে কিভাবে আপনি অ্যালোভেরার ফেসপ্যাক বানাবেন আর কোন সকল উপকরণ ব্যবহার করে বানাবেন এই সকল সম্পর্কে এখন আমরা জানবো। চলুন জেনে নেই এলোভেরা দিয়ে তৈরি কিছু কার্যকারী ফেসপ্যাক সম্পর্কে।

এলোভেরা এবং চালের গুড়া

এই ফেসপ্যাকটি তৈরি করার জন্য আপনার প্রথমে কিছু উপকরণ সংগ্রহ করে নিতে হবে। সেই সকল উপকরণগুলো হল
  • এলোভেরার জেল ১ চা চামচ পরিমাণ
  • চালের গুঁড়ো ১ চা চামচ পরিমাণ
  • আধ পাকা টমেটো
  • হলুদের গুড়ো ১/২ চা চামচ
  • কাঁচা তরল দুধ পরিমাণ মত
এই বেশ কয়েকটি তৈরি করার জন্য উপরের উল্লেখিত সকল উপকরণগুলো সংগ্রহ করে নিয়ে সবগুলো একসাথে মিশিয়ে নিতে হবে। তাহলে এটি একটি ফেসপ্যাক এর আকার ধারণ করবে। এরপর এই ফেসপ্যাকটি সম্পূর্ণ মুখে লাগিয়ে নিয়ে 10 থেকে 15 মিনিট অপেক্ষা করতে হবে যতক্ষণ না এটি শুকিয়ে যাচ্ছে। যখন একটি শুকিয়ে আসবে তখন হালকা পরিষ্কার গরম পানি দিয়ে সম্পূর্ণ মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। এই ফেসপ্যাকটি ত্বক ফর্সা করার জন্য অনেকটাই বেশি কার্যকরী।

এলোভেরার সাথে মুলতানি মাটি

এই ফেস প্যাকটি ব্যাবহারের ফলে ত্বক নরম থাকে তার পাশাপাশি এটি খুব দ্রুতই ত্বককে করে তোলে উজ্জ্বল। এই ফেসপ্যাকটি তৈরি করার জন্য আপনাকে কিছু উপকারণ সংগ্রহ করে নিতে হবে। সেই সকল উপকারণগুলো হলো
  • এলোভেরা জেল ২ চা চামচ
  • মুলতানি মাটি ১ চা চামচ
  • লেবুর রস ১/২ চা চামচ
  • মধু ১ চা চামচ
  • পরিমাণ অনুযায়ি গোলাপ জল
এই ফেস প্যাকটি তৈরি করার জন্য আপনাকে সকল উপকরণগুলো একসাথে সংগ্রহ করে নিয়ে মিশিয়ে নিতে হবে। এরপরে এই প্যাকটি মুখে লাগিয়ে নিয়ে ২৫ থেকে ৩০ মিনিট সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন এই প্যাকটি শুকিয়ে আসবে তখন সম্পূর্ণ মুখ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে সাপ্তাহে ২ দিন অথবা ৩ দিন ব্যাবহার করতে হবে।

এলোভেরা ও চন্দন পাউডার

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এর মধ্যে চন্দন ব্যাবহার করে ফর্সা হওয়া একটি অন্যতম উপাদান। এলোভেরার সাথে চন্দন পাউডার ব্যাবহারে ফর্সা হওয়ার ক্ষেত্রে এটি যাদুর মতো কাজ করে। এই ফেস প্যাকটি তৈরি করার জন্য যেই সকল উপাদানের প্রয়োজন হবে সেগুলো নিম্নে তুলে ধরা হলো।
  • এলেভেরা জেল ২ চামচ
  • চন্দন গুড়ো ১ চামচ
  • মধু ১ চামচ
  • খাটি কাঁচা তরল দুধ
এই সকল উপকরণগুলো একসাথে নিয়ে মিশিয়ে নিতে হবে। এটি তৈরির সময়ে অবশ্যই মনে রাখতে হবে এটি যেন ঘন হয়। ঘন করে বানিয়ে নিয়ে এটি মুখে ভালোভাবে লাগিয়ে নিবেন। তারপরে ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করবেন। যখন দেখবেন এটি শুকিয়ে এসেছে তখন হালকা কুসুম কুসুম গরম পানি ব্যাবহার করে ধুয়ে নিবে। এটি প্রতি সপ্তাহে ৩ দিন ব্যাবহার করবেন। দেখবেন অনেক চকৎকা ফলাফল পেতে শুরু করেছেন।

এলোভেরা এবং মধু

আমরা সকলেই জানি মধু আমাদের জন্য কতটা উপকারি। তবে মধু ব্যাবহারে অবশ্যই সতর্ক থাকতে হবে সেই মধু যেন আসল খাঁটি হয়। আপনি খাঁটি মধু ব্যাবহার করে যদি একটি ফেস প্যাক বানিয়ে মুখে ব্যাবহার করেন তাহলে এটি আপনার ত্বকের জন্য অনেক উপকার হবে। এই ফেস প্যাকটি বানানোর জন্য কিছু প্রয়োজনীয় উপকরণগুলো হলো
  • এলোভেরা জেল ২ চামচ
  • মধু ১ চামচ
এই দুটি উপাদান একসাথে করে নিয়ে মিশিয়ে নিতে হবে। এটি প্যাকটি তৈরি হবে একটি প্রাকৃতিক প্যাক। এই প্যাকটি তৈরি করা হয়ে গেলে মুখে ভালোভাবে লাগিয়ে নিয়ে ১০-২০ মিনিট পর্যন্ত ম্যাসাজ করতে হবে। যখন এটি দেখবেন শুকিয়ে এসেছে তখন এটি ঠান্ডা নরমাল তাপমাত্রার পানি ব্যাবহার করে ধুয়ে নিতে হবে। এই ফেস প্যাকটি ব্যাবহারে ত্বকের তৈলাক্তভাব দূর হবে খুব সহজেই।

এলোভেরার সাথে শশার রস

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় হিসেবে এর সাথে শশার রস ব্যাবহার অনেকটাই কার্যকর। ত্বককে ফর্সা করার জন্য শশা কতটা উপকারি আমরা সকলেই এই বিষয়ে কমবেশি জানি। তবে আপনি যদি এলোভেরার জেলের সাথে মিশিয়ে একটি শশা ব্যাবহার করেন তাহলে এটি হয়ে উঠবে আপনার ত্বকের জন্য আরো অনেক বেশি উপকারি। এই প্যাকটি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণগুলো হলো
  • নির্দিষ্ট পরিমাণের এলোভেরার জেল
  • শশার রস ১ চামচ
এই প্যাকটি তৈরির জন্য এই দুটি উপাদান একসাথে মিশিয়ে নিতে হবে। তারপরে এটি মুখে লাগিয়ে নিতে হবে। ২০ মিনিট পরে যখন বুঝতে পারবেন এটি আপনার ত্বকের ওপরে শক্ত আবরণ তৈরি করছে ঠিক তখনই ধুয়ে ফেলবেন। তবে এটি ধুয়ে নেওয়ার ক্ষেত্রে গরম পানি ব্যাবহার করা ঠিক হবে না। এই ফেস প্যাকটি ব্যাবহারে ত্বকের সকল প্রকারের ময়লা দূর করে। তার পাশাপাশি এটি ত্বককে উজ্জ্বল করে তোলে।

এছাড়াও আপনি যদি চান যে এত সকল আলাদা আলাদা ফেস প্যাক তৈরি করে ব্যাবহার করবেন না, তাহলে আপনি নিচের এই নিয়মটি অনুসরণ করতে পারেন। এটি ব্যাবহারেও আপনি বেশ ভালো ফলাফল পাবেন। তবে কিভাবে তৈরি করে ব্যাবহার করবেন চলুন জেনে নেওয়া যাক।

এলোভেরা ফেস প্যাক তৈরির পদ্ধতি

এই ফেস প্যাকটি তৈরির জন্য আপনার কিছু উপকরণের প্রয়োজন হবে। সেই সকল উপকরণগুলো হলো
  • দেড় চামচ আতপ চালের গুড়া
  • দুই চামচ এলোভেরা জেল
  • দের চামচ কফি পাউডার
  • এক চামচ লেবুর রস
  • গরুর দুধ তিন চামচ
  • জাফরান হাফ চামচ
এই সকল উপকরণগুলো একসাথে করে নিয়ে একটি পরিষ্কার পাত্রে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। যখন এটি মিশানো হয়ে যাবে তারপরে এটিকে ৩০ মিনিটের জন্য আলাদা রেখে দিতে হবে। ৩০ মিনিট পরে আবার এটি বের করে ভালোভাবে মিশিয়ে নিয়ে ব্যাবহার করতে হবে। এই সকল উপাদান একসাথে করে নিয়ে আপনাকে এমনভাবে মিশাতে হবে যেন এটি একটি ক্রিমের আকার ধারণ করে।

এই সকল উপাদান দিয়ে একটি ক্রিমের মতো তৈরি করা হয়ে গেলে এটি ব্যাবহারের জন্য প্রথমে আপনার মুখ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপরে এই ফেস প্যাকটি আপনার সমস্ত মুখে লাগান। ফেস প্যাকটি মুখে লাগানোর ২০ থেকে ৩০ মিনিট পরে যখন এটি শুকিয়ে আসবে তখন ঠান্ডা পানি ব্যাবহার করে আস্তে আস্তে ধুয়ে নিন। এভাবে প্রতি সাপ্তাহে তিন দিন ব্যাবহার করুন। অনেক ভালো ফলাফল আস্তে আস্তে পেতে শুরু করবেন।

এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

আমরা সকলেই ইতিপূর্বে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে পারলাম। এই পাঠে আমরা জানতে পারবো এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে। অর্থাৎ কোন নিয়ম মেনে যদি আপনি ব্যাবহার করেন তাহলে খুব সহজেই ফর্সা হতে পারবেন সেই সম্পর্কে এখন আপনাদেরকে জানাবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
এলোভেরা জেল ব্যবহারের নিয়ম
আসছে গরমের সময়। এই সমটাতে আমাদের ত্বক হয়ে উঠে তৈলাক্ত। আর এই সমটাতেই এলোভেরা ত্বকের জন্য অনেক ভালো কাজ করে। আর এর প্রধান কারণ হলো এতে থাকে প্রায় ৯৮ শতাংশ পানি। তার ফলে এটি আমাদের ত্বকের বলিরেখা এবং বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। কিভাবে আপনার ত্বকে এলোভেরার ব্যাবহার করবেন তার নিয়ম চলুন জেনে নেওয়া যাক।

লেবু এবং এলোভেরাঃ লেবু এবং এলোভেরা একসাথে মিশিয়ে নিয়ে একটি ফেস প্যাক তৈরি কর‍তে পারেন। এটি ব্যাবহারে আপনার ত্বকের ভিটাসিন সি এর সরবরাহ হবে। যার জন্য এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে। এই প্যাকটি তৈরি পরে মুখে ১০ মিনিট পর্যন্ত ম্যাসাজ করান। তারপরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন যদি আপনার ত্বকটি শুষ্ক প্রকৃতির হয় তাহলে লেবু ব্যাবহার করা থেকে বিরত থাকবেন।

টকদইয়ের সাথে অ্যালোভেরাঃ এই দুটি উপাদান একসাথে করে নিয়েও এমটি বিশেষ ধরণের ফেসমাস্ক তৈরি করে নিতে পারেন। এটি ব্যাবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে সহজেই। তবে আপনার ত্বক যদি শুষ্ক হয়ে থাকে তাহলে মধু ব্যাবহার করতে পারেন। আর যদি আপনার ত্বক শুষ্ক না হয়ে তৈলাক্ত হয়ে থাকে তাহলে লেবু ব্যাবহার করুন।

হলুদ, মধু এবং এলোভেরাঃ এলোভেরার সাথে আপনি চাইলে এই দুটি উপাদানও একসাথে মিশিয়ে নিয়ে ব্যাবহার করতে পারেন। তার জন্য এক চিমটি পরিমাণ হলুদ, এক চামচ পরিমাণ এলোভেরা এবং কিছুটা মধু নিয়ে মিশিয়ে নিন। যদি আপনার ইচ্ছে হয় তাহলে এর সাথে কিছুটা গোলাপ জল ও ব্যাবহার করতে পারেন। এই সকল উপাদান একসাথে মিশিয়ে নিয়ে ব্যাবহারের জন্য ২০ মিনিট পর্যন্ত মুখে রেখে তারপরে ধুয়ে নিন।

উপরের উল্লিখিত এই সকল নিয়মই হলো এলোভেরা জেল ব্যবহারের নিয়ম। এছাড়াও আপনি আরো বিভিন্ন ধরণের নিয়ম ব্যাবহার করে এলোভেরার জেল ব্যাবহার করতে পারেন। আশা করছি আপনাদেরকে এতক্ষণে আমরা এই সকল বিষয়ে বোঝাতে সক্ষম হয়েছি।

শুধু এলোভেরা মাখলে কি হয়

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় জানার পরে আবার অনেকেই জানতে চান শুধু এলোভেরা মাখলে কি হয় সেই সম্পর্কে। এই পাঠে আমরা সেই বিষয় নিয়েই আলোচনা করবো। আশা করছি সম্পনি সম্পূর্ণ পাঠটি পড়লে ভালোভাবে বুঝতে পারবেন। আমরা সকলেই জানি এলোভেরা হলো একটি প্রাকৃতিক উপাদান। যেটি রুপ চর্চার জন্য ব্যাবহার করা হয়। আর এটি রুপচর্চায় ব্যাবহার করার সবথেকে কারণ যেটি রয়েছে সেটি হলো এর ঔষধি গুণাগুণ।

এই এলোভেরার মধ্যে থাকা সকল প্রকারের ঔষধি গুণাগুণ আমাদের ত্বকের ভিটামিনের জন্য অনেক বেশি কার্যকরি। এটি ব্যাবহারে আমাদের ত্বকের পুষ্টি অনেকটাই সরবরাহ করে। যার জন্য ত্বক অনেক সুন্দর হয়। এছাড়াও যদি এলোভেরার সাথে অন্যসকল প্রাকৃতিক উপাদান ব্যাবহার করে ফেসপ্যাক বানিয়ে ব্যাবহার করা হয় তাহলে এটি আমাদের ত্বকের জন্য আরো বেশি উপকার হয়। তাহলে চলুন এখন দেখে আসি শুধু এলোভেরা মাখলে কি হয়।
  • নিময় মেনে যদি নিয়মিত এলোভেরা মুখে ব্যাবহার করা হয় তাহলে এটি আমাদের ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে।
  • ত্বকের ক্ষত নিরাময়ে সাহায্য করে।
  • এলোভেরার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি মাইক্রো ব্যাকটেরিয়াল ও এন্টিব্যাকটিরিয়াল উপাদান আমাদের ত্বকের জন্য অনেক ভালো কার্যকরি ভূমিকা পালন করে।
  • ত্বকের ব্রণের দাগ দূর করতে সাহায্য করে।
  • বয়সের ছাপ দূর করে।
  • ফুসকুড়ির সমস্যা দূর করে।
  • ত্বককে কোমল ও নমনীয় করে তোলে
  • ত্বকের ময়লা দূর করে। যার ফলে ত্বক হয়ে উঠে উজ্জ্বল ফর্সা।

রাতে এলোভেরা দিয়ে ঘুমালে কি হয়

অনেকে রাতে এলোভেরা ব্যাবহার করতে চান। তাই তারা এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জেনেও সন্তষ্ট না হয়ে তারা জানতে চান রাতে এলোভেরা দিয়ে ঘুমালে কি হয়। আপনি ও যদি এমন রাতে এলোভেরা ব্যাবহার করতে চান তাহলে অবশ্যই আপনার জানা উচিত এই সম্পর্কে। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
রাতে এলোভেরা দিয়ে ঘুমালে কি হয়
মুখের দাগ দূর করেঃ রাতে এলোভেরা দিয়ে ঘুমালে এটি আমাদের ত্বকের সকল প্রকারের দাগ দূর করতে সহযোগিতা করে। তার জন্য আপনার ত্বকের যেখানে অবাঞ্ছিত দাগ রয়েছে সেখানে রাতের বেলাতে এলোভেরা জেল লাগিয়ে ঘুমিয়ে যান। পরের দিন সকালে উঠে এটি আপনার নিত্যদিনের ফেসওয়াস ব্যাবহার করে ধুয়ে নিন।

ত্বকের মেছতা দূর করেঃ ত্বকের মেছতার সমস্যা দূর করার জন্য এলোভেরা অনেক কার্যকরি ভূমিকা পালন করে থাকে। কারণ এই এলোভেরার জেলে রয়েছে ত্বকের সকল প্রকারের সমস্যা দূর করার ক্ষমতা। তাই আপনার ত্বকের মেছতা দূর করার জন্য হাতে আঙুলের সাহায্য এলোভেরার জেল ধীরে ধীরে ত্বকে ঘষে ঘষে সারা রাত লাগিয়ে রাখুন। পরের দিন সকালে ঘুম থেকে উঠে এটি ধুয়ে ফেলুন। কিছুদিন ব্যাবহারেই অনেক ভালো ফলাফল পাবেন।

ত্বকের বলিরেখা কমায়ঃ আপনার ত্বকের যদি বলিরেখা থেকে থাকে তাহলে আপনার প্রতিদিন রাতে এলোভেরা ব্যাবহার করা উচিত হবে। যদি সম্ভব হয় তাহলে এলোভেরার সাথে মধু মিশিয়েও ব্যাবহার করতে পারেন। ফলে এটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করবে।

চুলের খুশকি দূর করেঃ আপনার চুলে কি অতিরিক্ত খুশকি আছে? তাহলে আপনি মেহেদি পাতার সাথে কিছু সামান্য এলোভেরার জেল নিয়ে ব্যাবহার করতে পারেন। এতে করে দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার মাথার খুশকির সমস্যা দূর হয়ে গিয়েছে। এছাড়াও এলোভেরার জেলে আরো অনেক ধরণের উপকারি গুণ রয়েছে। যেগুলো সম্পর্কে আমরা ইতিপূর্বে বিস্তারিত আলোচনা করেছি।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ অ্যালোভেরার সাথে কি দিলে মুখ ফর্সা হয়?
উত্তরঃ অ্যালোভেরার সাথে আরো কিছু উপাদান ব্যাবহার করার মাধ্যমে আপনার মুখ ফর্সা করতে পারেন। সেগুলো হলোঃ
  • এলোভেরা এবং চালের গুড়া
  • এলোভেরার সাথে মুলতানি মাটি
  • এলোভেরা ও চন্দন পাউডার
  • এলোভেরা এবং মধু
  • এলোভেরার সাথে শশার রস
প্রশ্নঃ প্রতিদিন অ্যালোভেরা মুখে দিলে কি হয়?
উত্তরঃ প্রতিদিন যদি নিয়মিত এলোভেরার জেল ব্যাবহার করা হয় তাহলে এটি আমাদের ত্বকের প্রদাহ কমায়, ত্বক উজ্জ্বক ও কোমল করে এবং ত্বকের ক্ষত নিরাময় করার জন্য সাহায্য করে। এছাড়াও ত্বকের ব্রণের সমস্যা দূর করে ত্বকের ফুসকুড়ির সমস্যাও দূর করতে সাহায্য করে।

প্রশ্নঃ অ্যালোভেরা জেল কখন ব্যবহার করতে হয়?
উত্তরঃ অ্যালোভেরা জেল আপনি দিনে অথবা রাতে যেকোন সময়টাতে ব্যাবহার করতে পারবেন। তবে আপনি যখন ফেসপ্যাক ব্যাবহার করবেন তখন অবশ্যই দিনে ব্যাবহার করার চেষ্টা করবেন। কারণ এটি একটি নির্দিষ্ট সময় পরে ধুয়ে ফেলতে হয়।

প্রশ্নঃ অ্যালোভেরা কি খুশকির জন্য ভালো?
উত্তরঃ হ্যা, অ্যালোভেরা খুশকির জন্য অনেক ভালো। চুলের খুশকির সমস্যা দূর করার জন্য এটি রাতে অথবা দিনে ব্যাবহার করতে পারেন। এটি ব্যাবহারে মাথার খুশকি সৃষ্টিকারি জীবাণুকে ধ্বংস করে এবং যেকোন চুলকানির সমস্যার জন্য তাৎক্ষনিকভাবে ঠান্ডা করে।

প্রশ্নঃ রাতে এলোভেরা মুখে দিলে কি হয়?
উত্তরঃ রাতে যদি এলোভেরা মুখে দেওয়া হয় তাহলে এটি আমাদের ত্বকের সারাদিনের ধুলোবালি দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি এটি আমাদের বয়সের ছাপকেউ দূর করে।

প্রশ্নঃ অ্যালোভেরা জেল দিনে ৩ বার মুখে লাগানো যাবে কি?
উত্তরঃ শুধু এলোভেরার জেল আপনি দিনে ৩ বার লাগাতে পারবেন। তবে অবশ্যই এটি মুখে লাগানোর ক্ষেত্রে হাত ব্যাবহার না করে তুলো ব্যাবহার করতে হবে।

শেষ কথা

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে বিস্তারিত আলোচনা জানতে পেরেছেন। আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আর এমনই আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url