গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব জানুন বিস্তারিত

গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব এই বিষয়ে আপনারা অনেকেই জানেন না। তাই জানার জন্য অনেক খোঁজাখুঁজি করেন। আজকের এই সম্পূর্ণ পাঠে আমরা আলোচনা করবো গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব সেই সকল বিষয় সম্পর্কে। আপনি যদি এই বিষয়ে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব
সম্পূর্ণ আর্টিকেল শেষে আপনি গোলাপ জল মুখে দিলে কি হয়, গোলাপ জলের ব্যবহার বিধি কি এবং গোলাপ জল কখন ব্যবহার করতে হয় সেই বিষয়ে বিস্তারিত ধারণা পাবেন। এই সকল বিষয়ে জানতে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

পেজ সূচিপত্রঃ

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব এটি জানার পূর্বে আপনাকে নির্ধারণ করতে হবে আপনি কোন কারণে গোলাপ জল মুখে ব্যাবহার করতে চাচ্ছেন সেটি। অনেকেই রয়েছেন যারা শুধুমাত্র সৌন্দর্য বৃদ্ধি করার লক্ষ্যে মুখে গোলাপ জল ব্যাবহার করতে চান। আবার অনেকেই রয়েছেন যারা সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি মুখের ব্রণ ও দূর করতে গোলাপ জল ব্যাবহার করতে চান। এই পাঠে আমরা গোলাপ জল ব্যাবহার করার কিছু উল্লেখযোগ্য উপায় তুলে ধরবো। চলুন জেনে নেওয়া যাক।
  • মুখে যদি প্রতিদিন গোলাপ জল ছেটান তাহলে আপনার একটি ফ্রেশনেশ ভাব আসবে। আবার যদি মেক আপ করার পরে এই গোলাপ জল মুখে ছিটিয়ে নেন তাহলে সেই মেক আপ মুখে অনেক ভালোভাবে বসে যাবে।
  • গোলাপ জল আপনার মুখের মেক আপ রিমুভ করার জন্যও অনেক ভালো কাজ করবে। এর জন্য কিছুটা নারিকেল তেলের ভেতরে কিছুটা গোলাপ জল মিশিয়ে নিতে হবে। তারপরে এই মিশ্রণটি ত্বকে হালকা করে লাগিয়ে নিয়ে মেক আপ তুলতে পারেন। তাহলে এটি আপনার ত্বকের রুক্ষতা বজায় রাখার পাশাপাশি পুষ্টিরও যোগান দিবে।
  • গোলাপ জল অনেক ভালো ক্লিনজার হিসেবে যেকোন ত্বকের ওপরে কাজ করে। এর জন্য প্রথমে আপনার ফেস ওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। তারপরে এক চামচ পরিমাণ গ্লিসারিন এবং কিছু ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান।
  • গোলাপ জল ত্বকের ট্যান দূর করার জন্যও অনেকটাই ভালো কাজ করে। এজন্য আপনাকে দুই চামচ ময়দার সাথে কিছুটা লেবুর রস এবং গোলাপ জল মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। তারপরে এটি ত্বকে লাগাতে হবে। ত্বকে লাগানোর ১৫ মিনিট পরে পরিষ্কার পানি দিয়ে সুন্দর করে ধুয়ে ফেলতে হবে।
  • গোলাপ জল আমাদের চুলের জন্য ন্যাচরাল কন্ডিশনার হিসেবে অনেক ভালো কাজ করে। এজন্য প্রতিদিন শ্যাম্পু করার পরে গোলাপ জল ব্যাবহার করে চুল ধুয়ে নিতে হবে।
  • আপনার রুক্ষ চুল দূর করার জন্য কিছুটা পরিমাণ গোলাপ জল এবং তার সাথে সমপরিমাণ গ্লিসারিন মিশিয়ে নিন। তার পরে এটি আপনার মাথার চুলের সাথে লাগান। মাথায় লাগানোর পরে ১০-১৫ মিনিট পর্যন্ত মেসেজ করুন। এবং পরবর্তি ৩০ মিনিট পরে শ্যাম্পু ব্যাবহার করে ধুয়ে ফেলুন।
  • গোলা জলে গুলে যেকোন ফেস প্যাক ব্যাবহার করলেও অনেক ভালো ফলাফল পাওয়া যাবে। এজন্য আপনাকে নিতে হবে এক টেবিল চামচ গোলাপ জল এবং তার সাথে এ চামচ লেবুর রস। তারপরে সেটি মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ৩০ মিনিট পর্যন্ত। তারেপরে আপনাকে পরিষ্কার ঠান্ডা পানি ব্যাবহার করে মুখে ধুয়ে নিতে হবে।
  • অনেক সময়ে আমাদের চোখে ফোলা ভাব এবং লাল লাল ভাব দেখতে পাওয়া যায়। যদি আপনার ক্ষেত্রেও এমন সমস্যা দেখা দেয় তাহলে বরফ ঠান্ডা গোলাপ জলে তুলো ভিজিয়ে নিয়ে তারপরে আপনার চোখের ওপরে লাগান। দেখবেন ১০ মিনিটের ভেতরেই সব সমস্যার সমাধান হয়ে গিয়েছে।
  • আপনি যদি কিছুটা গোলাপ জল এবং আমন্ড তেল অথবা এর ক্রিমের সাথে মিশিয়ে নিয়ে সম্পূর্ণ শরীরে মাখেন তাহলে এটি সম্পূর্ণ শরীরকে ময়শ্চারাইজ করবে। আর এটি ব্যাবহারের ফলে আপনার ত্বক যেমন ভালো থাকবে তেমনি আপনার ক্লান্তি দূর করার জন্যও অনেক ভালো কাজ করবে।
উপরের উল্লিখিত এই সকল নিয়ম অনুযায়ি আপনার মুখে গোলাপ জল ব্যাবহার করতে পারবেন। তবে আপনার মুখে যদি ব্রণের সমস্যা থেকে থাকে তাহলে আপনি নিচের দেখানো নিয়ম অনুসরণ করতে পারেন। তাহলে চলুন এখন ব্রণ দূর করার জন্য গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করবেন সেটি জেনে নেওয়া যাক।

ব্রণ দূর করতে গোলাপ জলের ব্যবহার

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব আজকের পাঠের এই অংশের মধ্যে ব্রণ দূর করতে গোলাপ জলের ব্যবহার আমরা কিভাবে করবো সেই সম্পর্কে জানবো। কারণ এই ব্রণের সমস্যা এখন আমাদের মধ্যে অনেক একটি কমন সমস্যা। তাই আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে এই ব্রণ দূর করার জন্য গোলাপ জলের ব্যাবহার জানতে হবে। চলুন তাহলে এখন জেনে নেই।
ব্রণ দূর করতে গোলাপ জলের ব্যবহার
গোলাপ জলের মধ্যে রয়েছে এ্যান্টিসেপ্টিক এবং এ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। যার এই উপাদানের কারণে এটি আমাদের ত্বকের ব্রণ প্রতিরোধি হিসেবে কাজ করে। তার পাশাপাশি এটি আমাদের মুখের ব্রণের দাগ এবং মুখ পরিষ্কার করার জন্য অনেক ভালো কাজ করে। গোলাপ জল ব্যাবহারে ফলে মুখে একটু ঠান্ডা অনুভূত হয়। যার ফলে সংবেদনশীল ত্বকের জন্যও খুব একটা প্রভাব ফেলে না। নিম্নে ব্রণ দূর করার জন্য কিছু গোলাপ জলের ব্যাবহার দেখানো হলো।

গোলাপ জলের স্প্রেঃ গোলাপ জলের এই স্প্রেটি করার জন্য প্রথমে আপনি ফেসিয়াল ক্লিনজার ব্যাবহার করে মুখ পরিষ্কার করে নিন। তারপরে মুখ মুছে নিয়ে গোলাপ জলের স্প্রে করুন। স্প্রে করার পরে আপনাকে ২০ সেকেন্ড পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপরে এটি একটি টিস্যু ব্যাবহার করে মুছে ফেলুন। এটি স্প্রের পরে অবশ্যই আপনাকে একটি তৈলাক্ত ময়েশ্চারাইজার মুখে ব্যাবহার করতে হবে। এটি আপনি যদি পারেন তাহলে দিনে ৩-৪ বার ব্যাবহার করতে পারেন।

লেবুর রসের সাথে গোলাপ জলঃ এটি ব্যাবহারের জন্য প্রথমে আপনাকে কিছুটা পরিমাণ লেবুর রস এবং কিছুটা পরিমাণ গোলাপ জম মিশিয়ে নিতে হবে। তারপরে এই উপাদানটি তুলোতে করে নিয়ে মুখে লাগাতে হবে। মুখে লাগানোর ১৫ মিনিট পরে এটি পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এটি আপনি প্রতি সাপ্তাহে ৩-৪ বার ব্যাবহার করতে পারেন।

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব? আমরা সকলেই জানি লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে এ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যেটি আমাদের ত্বককে উজ্জ্বল এবং নমনীয় করার জন্য সাহায্য করে। এটি উপকরণটি যদি আপনি নিয়মিত ব্যাবহার করেন তাহলে এটি খুব সহজেই আপনার মুখের ব্রণের দাগ করার জন্য সাহায্য করবে।

ভিটামিন সি এবং গোলাপ জলঃ এটি ব্যাবহার করার জন্য প্রথমে ভিটামিন সি ট্যাবলেটের পাউডার নিন এবং তার সাথে কিছুটা পরিমাণ গোলাপজল মিশিয়ে নিন। এরপর এটি আপনার ত্বকে লাগিয়ে নিন। ত্বকে লাগানোর ১০ মিনিট পরে পরিষ্কার পানি ব্যাবহার করে ধুয়ে ফেলুন। এটি আপনি প্রতিদিন ১ বার ব্যাবহার করতে পারেন।

যদি এটি আপনি নিয়মিত ব্যাবহার করেন তাহলে এটি আপনার ত্বকের ক্ষতিগ্রস্থ ত্বক সহজেই ঠিক করার জন্য সাহায্য করবে। এই ভিটামিন-সি নামক উপাদানটি আমাদের ত্বকের কোলাজেন এর উৎপাদন করতে অনেক সাহায্য করে। যার ফলে ব্রণের দাগ খুব সহজেই দূর হয়ে যায়।

মুলতানি মাটি এবং গোলাপ জলঃ আমরা সকলেই জানি মূলতানি মানি আমাদের জন্য অনেকটাই উপকারি। কারণ এই মাটিতে রয়েছে প্রয়োজনীয় পরিমাণে মিনারেল। যেটি আমাদের ত্বকের প্রয়োজনীয় প্ররিমাণে পুষ্টির যোগান দেয়। যেটি আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্য অনেকটাই উন্নতি করে। এটি ব্যাবহারের ফলে আমাদের ত্বকের ভেতরে থাকা অতিরিক্ত তেল বের করে নিয়ে আসে। যাতে করে ব্রণে সমস্যা আর দেখা দেয় না।

এই উপকারি উপাদানটি ব্যাবহার করার জন্য প্রথমে ৩ টেবিল চামচ পরিমাণ মুলতানি মাটি এবং প্রয়োজনীয় পরিমাণে গোলাপ জল নিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। তারপরে এটি ফেসপ্যাকের মতো তৈরি করে নিয়ে মুখে ব্যাবহার করতে হবে। মুখে লাগানোর ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে যখন এটি শুকিয়ে আসবে তখন এটি ঠান্ডা পানি ব্যাবহার করে ধুয়ে ফেলতে হবে।

গ্লিসারিন এবং গোলাপ জলঃ এই উপাদানটি ব্যাবহার করার মাধ্যমে আপনার শুষ্ক ত্বকের জন্য এবং ব্রণের জন্য অনেক ভালো এবং আদর্শ একটি প্রতিকার ব্যাবস্থা। এই উপাদানের গ্লিসারিন আপনার ত্বককে শুষ্ক হয়ে যাওয়া থেকে রক্ষা করবে এবং গোলাপ জলের সাথে গ্লিসারিন মিশানোর ফলে এটি আপনার ত্বকের জমে থাকা ধুলাবালি এবং তেল দূর করার জন্য অনেক সাহাযায় করবে।

এই উপকারটি পাওয়ার জন্য প্রথমে আপনাকে একটি পাত্রে গোলাপ জল এবং কিছুটা পরিমাণ গ্লিসারিন মিশিয়ে নিতে হবে। এরপরে এই উপাদানটি তুলোতে করে মিশিয়ে নিয়ে ত্বকে ব্যাবহার করতে হবে। যখন আপনার মুখ শুকিয়ে আসবে তখন অবশ্যই আপনাকে ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে নিতে হবে। তবে এটি আপনি এক দিনে ১ থেকে ২ বার ব্যাবহার করতে পারবেন।

চন্দন গুড়ো এবং গোলাপ জলঃ আমরা সকলেই জানি চন্দন কাঠের গুড়ো একটি আয়ুর্বেদিক হিসেবে আমাদের শরীরে কাজ করে। যা আমাদের ত্বকের ব্রণ দূর করার জন্যে এবং ত্বকের সকল ধরণের সমস্যা দূর করার জন্য অনেক বেশি সাহায্য করে। এটি ব্যাবহারের ফলে আমাদের ত্বকের অতিরিক্ত তেল এবং ত্বকের জ্বালা-পোড়া কমাতে সাহায্য করে।

এই ফেস প্যাকটি তৈরির জন্য প্রথমে আপনাকে ২ টেবিল চামচ পরিমাণ চন্দন গুড় নিতে হবে। তারপরে এটিতে পরিমাণ মতো গোলাপ জল মিশাতে হবে। তাহলে এটি একটি ফেস প্যাক তৈরি হবে। এটি মুখে লাগিয়ে নিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে শুকানো জন্য। যখন এটি শুকিয়ে আসবে তখন কিছুটা ঠান্ডা পানি ব্যাবহার করে ধুয়ে নিতে হবে। এভাবে প্রতি সাপ্তাহে অন্তত ১ থেকে ২ বার ব্যাবহার করতে হবে।
বেসন এবং গোলাপ জলঃ বেসন এবং গোলাপ জল দিয়ে তৈরিকৃত ফেস প্যাকটি আমাদের ত্বকের লোমকূপের গভীরে থেকে পরিষ্কার করার জন্য লোমকূপ দূষমুক্ত করার জন্য অনেক ভালো কাজ করে। এছাড়াও এই ফেস প্যাকটি ত্বকের ভেতরে থেকে অতিরিক্ত পরিমাণের তেল বের করার জন্য এবং ত্বকের ছোট ব্রণকে দূর করার জন্য অনেকটাই সাহায্য করে।

এটি তৈরির জন্য প্রথমে আপনাকে কিছুটা পরিমাণ বেসন নিতে হবে। তারপরে কিছুটা গোলাপ জল নিতে হবে। তারপরে এই উপাদান দিয়ে মিশিয়ে একটি ফেস প্যাক তৈরি করতে হবে। এটি তৈরি করা হয়ে গেলে মুখের ওপরে মিশ্রণটি ভালো করে লাগাতে হবে। লাগানোর পরে যখন এটি শুকিয়ে আসবে তখন এটি ভালোভাবে পরিষ্কার পানি ব্যাবহার করে ধুয়ে নিতে হবে। আর এটি থেকে সুফল পাওয়ার জন্য অন্তত আপনি প্রতি সাপ্তাহে ১ থেকে ২ বার ব্যাবহার করতে হবে।

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব এবং মুখের ব্রণ দূর করতে গোলাপ জলের ব্যবহার করবেন কিভাবে এই ছিলো তার কিছু নিয়ম। আশা করছি আপনি সম্পূর্ণ বিষয় বিস্তারিতভাবে বুঝতে সক্ষম হয়েছেন। উপরের দেখানো এই সকল নিয়ম মেনে যদি গোলাপ জল এবং প্রয়োজনীয় উপকরণ ব্যাবহার করেন তাহলে আপনি অনেক ভালো একটি ফলাফল পাবেন।

গোলাপ জল মুখে দিলে কি হয়

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব এটা জানার পরেই আমাদের সকলের কাছে একটি কমন প্রশ্ন থাকে গোলাপ জল মুখে দিলে কি হয়? আপনি যদি এই সম্পর্কে জানতে চান তাহলে এই অংশটি থেকে অনেক ভালোভাবে বুঝতে পারবেন আমরা যেই গোলাপ জল ব্যাবহার করি তার ফলে আমাদের মুখের কি হয়। চলুন তাহলে আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনা জেনে নেওয়া যাক।
গোলাপ জল মুখে দিলে কি হয়
আপনি যদি সকল নিয়ম মেনে গোলাপ জল ব্যাবহার করেন তাহলে এটি আপনার ত্বকের টোনার হিসেবে কাজ করবে। যার ফলে আপনার ত্বকের সকল প্রকার ময়লা দূর হবে। তার পাশাপাশি এটি ত্বকের অতিরিক্ত পরিমাণে তেল এবং সকল মৃত কোষগুলোকে দূর করার জন্য সাহায্য করবে। আমরা সকলেই ইতিপূর্বে জেনেছি গোলাপ জল হলো অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ একটি উপাদান।

তাই এটি যদি উপযুক্ত নিয়ম মেনে ব্যাবহার করা হয় তাহলে এটি মুখে কালো ছোপছোপ দাগ দূর করার জন্য সাহায্য করে। এছাড়াও এটি হাইপারপিগমেন্টেশন সমস্যা ক্ষেত্রে অনেকটাই ভালো ফলাফল নিয়ে আসে। যেহেতু গোলাপ জল হলো একটি প্রাকৃতিক উপাদান দ্বারা তৈরি তাই এটি ঘরোয়া পদ্ধতিতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে অনেক ভালো ফলাফল নিয়ে আসে।

২০১১ সালের একটি গবেষণায় পাওয়া যায়, গোলাপে রয়েছে ভিটামিন সি এবং ফেনোলিকস। যেটি আমাদের ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরে আসতে সক্ষম। এছাড়াও গোলাপ জলে আরো একাধি উল্লেখযোগ্য উপকারি বৈশিষ্ট্য রয়েছে। যেটি আমাদের ত্বকের জন্য অনেক ভালো পরিমাণে কার্যকরি।

গোলাপ জলের ব্যবহার বিধি

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব এটি ভালোভাবে জেনে নেওয়ার পরে গোলাপ জলের ব্যবহার বিধি সম্পর্কে অবশ্যই আপনাকে অবগত হতে হবে। আর যদি সেটা না জেনেই ব্যাবহার করতে থাকেন তাহলে সেটি হতে পারে আপনার হিতে বিপরীত। তাই চলুন এই বিষয়েও এখন জেনে নেওয়া যাক।

আপনি যদি মুখে গোলাপ জল ব্যাবহার করতে চান তাহলে প্রথমে মুখ ভালোভাবে পরিষ্কার পানি দ্বারা ধুয়ে নিতে হবে। এরপরে কয়েক ফোঁটা গোলাপ জল ব্যাবহার করে একটি তুলো ভিজিয়ে নিতে হবে। তারপরে সেই ভেজানো তুলো দিয়ে ত্বক মুছে নিতে হবে। এটি আপনার ত্বকের টোনার এর কাজ করবে। যেটি আপনার ত্বকের পরিচর্যার একটি অন্যতম ধাপ। এটি আপনি যখন মেক আপ করবেন তারপরেও ব্যাবহার করতে পারেন।

আপনি যখন গোলাপ জল ত্বকের পরিচর্যার জন্য ব্যাবহার করবেন তখন অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে কিছু কিছু উপাদান যেনো কখনোই গোলাপ জলের সাথে মিশিয়ে ব্যাবহার না করা হয়। তাহলে সেটি আপনার ত্বকের জন্য ঝুঁকির কারণ হতে পারে। কারণ গোলাপ জলের সাথে আপনি হয়ত এমন কিছু উপাদান মিশালেন যেটি গোলাপ জলের সাথে তার PH মানের ভারসাম্য নষ্ট করে ফেলে। আর সেটি ব্যাবহার করলে আপনার ত্বক ক্ষতিগ্রস্থ হতে পারে।

এমন কিছু উপাদানের কথা উল্লেখ করা হলো যেগুলো কখনোই আপনাকে গোলাপ জলের সাথে মিশানো উচিত নয়। চলুন তাহলে দেখে নেওয়া যাক সেই সকল উপাদান কি কি।
  • গোলাপ জলের সাথে এসেনশল অয়েল
  • গোপাল জলের সাথে বেইকিং সোডা
  • গোলাপ জলের সাথে লেবুর রস
  • গোপাল জলের সাথে ভিনিগার
  • গোলাপ জলের সাথে উইচ হেইজল
উপরের উল্লিখিত এই সকল উপাদানগুলো কখনোই উচিত হবে না গোলাপ জলের সাথে মিশানো। এই সম্পর্কে ডা শারদ বলেন "গোলাপ জলের সাথে এমন কোন উপাদান ব্যাবহার করে ব্যাবহার করা যাবে না যেটি গোলাপ জলে পিএইচ’য়ের ভারসাম্য নষ্ট করে। আর এমন কোন কিছু মিশিয়ে ব্যাবহার করলে এটি ত্বকের সুরক্ষার স্তর ক্ষতিগ্রস্ত করে ফেলবে।

গোলাপ জল মুখে ব্যবহার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ গোলাপ জল কিভাবে মুখে লাগাতে হয়?
উত্তরঃ গোলাপ জল মুখে আপনি বিভিন্নভাবে লাগাতে পারেন। যেমনঃ
  • অ্যালো ভেরা জেলের সাথে
  • সানস্ক্রিন ব্যাবহারের পরবর্তি সময়ে
  • মুখ ধোয়ার পরে গোলাপ জলের স্প্রে
প্রশ্নঃ রোজ রাতে গোলাপ জল মাখলে কি হয়?
উত্তরঃ যদি রোজ রাতে গোলাপ জল ব্যাবহার করা হয় তাহলে এটি ত্বকের বার্ধক্যকে দূর করতে সাহায্য করে। ত্বকের বলিরেখাকে প্রতিরোধ করতে সাহায্য করে। এমনকি ত্বকের ব্রণের সমস্যাকেও দূর করার জন্য সাহায্য করে।

প্রশ্নঃ গ্লিসারিন ও গোলাপ জল কি তৈলাক্ত ত্বকের জন্য ভালো?
উত্তরঃ আপনার ত্বক যদি অতিরিক্ত তৈলাক্ত হয় তাহলে গ্লিসারিন এর সাথে গোলাপ জল ব্যাবহার আপনার তৈলাক্র ত্বকের জন্য একটি টোনার হিসেবে কাজ করে। এটি ব্যাবহারের ফলে আমাদের ত্বকের PH ভারসাম্য বজায় রাখতে অনেক সাহায্য করে।

প্রশ্নঃ গোলাপ জল কোথায় কোথায় ব্যবহার করা যায়?
উত্তরঃ গোলাপ জল ত্বকের উন্নতির জন্য ব্যাবহার করা যায় সরাসরি। এছাড়াও যদি ত্বকের আরো বেশি পরিমাণে উন্নতি চান তাহলে আপনি এটি বিভিন্ন প্রসাধনি সামগ্রির সাথে ব্যাবহার করতে পারেন।

প্রশ্নঃ গোলাপ জল মাথায় দিলে কি হয়?
উত্তরঃ একটি গবেষণার মাধ্যমে উঠে এসেছে যে যদি আপনার মাথার চুল রুক্ষ থাকে তাহলে মাথায় গোলাপ জল ব্যাবহারের ফলে চুলের রুক্ষতা দূর হয়ে যায়। এছাড়াও মাথা খুশকি দূর করার জন্য দারুন সহায়ক।

শেষ বক্তব্য। গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব এই সম্পর্কে আজকের এই পাঠে ছিলো সম্পূর্ণ একটি আলোচনা। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত বুঝতে পেরেছে। যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এমন আরো আর্টিকেল প্রতিদিন নিয়মিত পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url