প্রাকৃতিকভাবে মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে জানুন

গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে আজকে আমরা জানবো। যদি আপনি এই সম্পর্কে জানার জন্য এগ্রহী হয়ে থাকে তাহলে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। কেননা আজকের এই সম্পূর্ণ পাঠে আমরা মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।
মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়
মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট, লেবু দিয়ে ওজন কমানোর উপায়, ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়, 20 কেজি ওজন কমানোর উপায় সম্পর্কে জানতে পারবেন যদি আপনি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন।

পেজ সূচিপত্রঃ

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় এর মধ্যে সবথেকে কার্যকর হলো ঘরোয়া পদ্ধতিতে শরীরের ওজন কমানো। এর মধ্যে বেশ কিছু উপায় রয়েছে। তার মধ্যে কিছু উল্লেখযোগ্য হলো পরিমিত পরিমাণে ঘুমানো, সময় মতো খাওয়া দাওয়া করা, সবসময় হাশিখুশি থাকা, প্রতিদিন নিয়মিত ব্যায়াম করা। অনেক মেয়ে রয়েছেন যারা ঘরে বসে না থেকে বাহিরে গিয়ে ওজন কমাতে স্বাচ্ছন্দ বোধ করেন।

তারা চাইলে ঘরোয়া পদ্ধতি ব্যাবহার না করে জিমে গিয়ে জিম করে শরীরের ওজন কমাতে পারেন। যেহেতু শরীরের ওজন একটি শরীরের জন্য বাড়তি ঝামেলা তাই আপনি চাইলেই সহজেই এই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে পারেন। তাহলে চলুন কিভাবে ঘরে বসে থেকেই ঘরোয়া পদ্ধতি ব্যাবহার করে শরীরের ওজন কমাবেন তা জেনে নেওয়া যাক।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন

আপনাদের মধ্য এমন অনেক মেয়েরাই রয়েছেন যারা পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে চান না। আর তার জন্য আপনারা ডিহাইড্রেশনে ভুগেন। মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়ের মধ্যে অন্যতম একটি হলো প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করা। আর তাই আপনাকে সবসময় চেষ্টা করতে হবে সবসময় যেনো পানির বোতল হাতের কাছেই থাকে। যদি আপনি নিয়মিত পরিমাণে পানি পান করেন তাহলে এটি আপনার শরীরের খাবার হজম ক্ষমতা বৃদ্ধি করবে। যার ফলে শরীরের পর্যাপ্ত পরিমাণে ক্যালরি কমতে সাহায্য করবে।

আঁশযুক্ত খাবার খান

যদি মেয়েরা তাদের শরীরের ওজন কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে আঁশযুক্ত খাবার বেশি পরিমাণে খেতে হবে। কারণ এসকল খাবারের মধ্যে রয়েছে আমাদের শরীরের পানি এবং তেল শোষণ ক্ষমতা। যেটি আমাদের শরীরের খাবার হজম প্রক্রিয়ায় এবং সঠিকভাবে পরিচালনা করার জন্য সাহায্য করে। আর তাই আপনি যদি এই খাবার নিয়মিত খান তাহলে এটি আপনার শরীরের অতিরিক্ত ওজন থেকে মুক্তি পেতে অনেকটাই সাহায্য করবে।

নিয়মিত ব্লাক কফি খাওয়ার অভ্যাগ গড়ুন

অনেক মেয়েরাই আছেন যারা অত্যাধিক মাত্রার চিনিযুক্ত কফি খেতে বেশি পছন্দ করেন। যেটা আমাদের শরীরের খাবার অতিরিক্ত পরিমাণে হজম হওয়ার একটি অন্যতম কারণ। আর তাই আপনি শরীরের ওজন কমানোর জন্য নিয়মিত ব্লাক কফি খাওয়ার অভ্যাস তৈরি করুন। এর কারণ হলো এই ব্লাক কফির মধ্যে রয়েছে শরীরের দ্রুত ওজন কমানোর জন্য কিছু সক্রিয় উপাদান। আপনি যদি নিয়মিত এটি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন তাহলে এটি আপনার শরীরে ৫০% পর্যন্ত হজম শক্তিকে বৃদ্ধি করবে। এবং আপনার পেটের অতিরিক্ত পরিমাণে চর্বি কমানোর জন্যও অনেক ভালো কাজ করবে।

গ্রিন টি

মেয়েদের শরীরের ওজন কমানোর জন্য যেমন ব্লাক কফির ভূমিকা রয়েছে তেমনি রয়েছে গ্রিন টি এর অপরিসিম ভূমিকা। এই গ্রিন টি এর মধ্যে ক্যাফেইনের মাত্রা অনেক কম থাকে। তবে এতে ক্যাটেচিন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট অত্যাধিক পরিমাণে থাকে। যেগুলো আমাদের শরীরের ওজন দ্রুত কমানোর জন্য অনেক ভালো কাজ করে।

ফলমূল ও শাকসবজি

ফলমূল ও শাকসবজি অত্যাধিক পরিমাণে খাওয়ার ফলে এটি আমাদের শরীরের ওজন কমার জন্য সাহায্য করে। তাই সকল ধরণে ফলমূল বেশি পরিমাণে খেতে হবে। কারণ এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং খনিজের মতো বিভিন্ন ধরণের পুষ্টি জাতীয় উপাদান। যেটি আমাদের খাবার কমানোর মাধ্যমে শরীরের মেদ অনেকটাই ঝড়িয়ে ফেলার জন্য সাহায্য করে।

লেবু পানি খান

মেয়েদের দ্রুত ওজন কমানোর জন্য সকালে ঘুম থেকে উঠে কিছুটা কুসুম কুসুম গরম পানিতে কিছুটা পরিমাণে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। আপনি যদি প্রতিদিন এটি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন তাহলে এটি আপনার শরীরে থাকা অতিরিক্ত চর্বি ঝড়িয়ে দিয়ে আপনাকে স্লিম বানাতে সাহায্য করবে।

কার্বোহাইড্রেটযুক্ত খাবার পরিহার করুন

মেয়েদের দ্রুত শরীরের ওজন কমানোর জন্য অবশ্যই আপনাকে কার্বোহাইড্রেটযুক্ত খাবার পরিহার করতে হবে। এই সকল খাবারের মধ্যে পাউরুটি জাতীয় খাবার, সফট ড্রিংকস, আলু, দুধ, বিস্কুট এছাড়াও বিভিন্ন ধরণের শস্য জাতীয় খাবার এবং চিনি পরিহার করতে হবে। কারণ আপনি যদি এই সকল খাবার নিয়মিত গ্রহণ করতেই থাকেন তাহলে এটি আপনার শরীরের মেদের পরিমাণ অনেকটাই বৃদ্ধি করে দিবে। তাই এই সকল খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে সবসময়।

নিয়মিত ব্যায়াম

মেয়েদের শরীরের দ্রুত ওজন কমানোর জন্য অবশ্যই আপনাকে পর্যাপ্ত ডায়েট এর পাশাপাশি নিয়মিত ব্যায়াম করতে হবে। তাই আপনি প্রতিদিন খুব সকালে ঘুম থেকে উঠে হাটতে পারেন। এছাড়াও যদি আপনার পক্ষে সম্ভব হয় তাহলে সাঁতার কাটতে পারেন। তাহলে এটি আপনার শরীরের অতিরিক্ত মাত্রার মেদ কমানোর জন্য অনেক সাহায্য করবে।

প্রোবায়োটিক সাপ্লিমেন্ট

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় এর মধ্যে অন্যতম একটি হলো এই প্রোবায়োটিক সাপ্লিমেন্ট। আপনার শরীরের ওজন কমানোর জন্য এটি গ্রহণ করতে পারেন। এটি নিয়মিত গ্রহণের ফলে আপনার শরীরের ওজন হ্রাস করতে অনেক সাহায্য করবে। তার পাশাপাশি এটি আপনার শরীরের উচ্চতা বৃদ্ধি করতেও সাহায্য করবে।

মেয়েদের শরীরের দ্রুত ওজন কমানোর জন্য উপরের দেখানো সকল নির্দেশনাগুলো অনুসরণ করতে পারেন। আপনি যদি উপরের দেখানো সকল নির্দেশনা গুলো মেনে চলেন তাহলে খুব দ্রুত সময়ের মধ্যেই আপনি শরীরের ওজন কমাতে সক্ষম হবেন। আশা করছি এই বিষয়ে আপনাকে বিস্তারিত ধারণা দিতে পেরেছি।

মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় এর মধ্যে অন্যতম একটি হলো মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট অনুসরণ করা। তবে অবশ্যই আপনাকে এমন এক ধরণের ডায়েট চার্ট তৈরি করতে হবে যেটি আপনি খুব সহজেই মানিয়ে নিতে পারেন। একজন মেয়ের শরীরের ওজন কমাতে যে সকল খাবারগুলো অবশ্যই ডায়েট চার্টে রাখা উচিত সেগুলো হলো
  • বিভিন্ন ধরণের ফল
  • শাকসবজি জাতীয় খাবার
  • চর্বিহীন প্রোটিন জাতীয় খাবার
  • বাদাম
  • বীজ
  • স্বাস্থ্যকর চর্বি জাতীয় বিভিন্ন পুষ্টিকর খাবার
তবে আপনি যখন একটি ডায়েট চার্ট তৈরি করবেন তখন অবশ্যই আপনাকে লক্ষ্য রাখতে হবে ডায়েট চার্টে যেন অতিরিক্ত পরিমাণে শর্করা এবং অস্বাস্থ্যকর চর্বি জাতীয় খাবার কম থাকে। নিম্নে মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট উল্লেখ করা হলো। আপনি এই ডায়েট চার্ট দেখে স্টেপ বাই স্টেপ মেনে চলবেন। এখানে উল্লেখ করা হয়ে আপনি দিনের তিন বেলাতে সকালে, দুপুরে এবং রাতে কতটা পরিমাণে খাবার খাবেন সেই সম্পর্কে।
মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট
তার জন্য আপনাকে সারাদিনের নির্ধারিত ক্যালরি ভাগ করে নিতে হবে। এর ৫০ শতাংশ ক্যালরি সকালে খেতে হবে। ৩৬ শতাংশ দুপুরে খেতে হবে এবং ১৪ শতাংশ ক্যালরি রাতে খেতে হবে। তাহলে চলুন এবার আমরা মেয়েদের দ্রুত ওজন কমাতে ডায়েট চার্ট দেখে নেই।

মেয়েদের দ্রুত ওজন কমাতে সকালের ডায়েট

সকালে ঘুম থেকে উঠে একগ্লাস পরিমাণে হাল্কা গরম পানির সাথে একটি লেবুর রস মিশিয়ে খেতে হবে। তবে এটি খেয়াল রাখবে যেনো প্রতি সপ্তাহে অন্তত একদিন করে খেতে পারেন। আর বাকি যে সকল দিন রয়েছে তার মধ্যে ৪দিন খেতে হবে আদা, হলুদ এবং আমলকি দিয়ে একসাথে সেদ্ধ করা পানি। আপনি যদি এই খাবারটি খান তাহলে এটি আপনার শরীরের ওজন কমানোর পাশাপাশি ত্বকের জন্যও অনেকটাই ভালো হবে।

সকালে ঘুম থেকে উঠার পরে ৩০ মিনিটের মধ্যেই সকালের নাস্তা করে নিবেন। তবে এই সকালের নাস্তা একদমই বাদ দেওয়া উচিত হবে না। এর জন্য আপনি সকালে পাউরুটির সাথে সেদ্ধ ডিম খেতে পারেন। তবে অবশ্যই মনে রাখবেন পাউরুটিতে যেনো কোন প্রকার চিনি না ব্যাবহার করেন। মৌসুমি ফল প্রতিদিন সকালে একটি করে খান। এছাড়াও আপনি যদি আঙ্গুর খেতে চান তাহলে সেটি কোনমতেই ১০টির বেশি খাওয়া উচত নয়।

মেয়েদের দ্রুত ওজন কমাতে দুপুরের ডায়েট

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়। আমরা যেহেতু মাছে ভাতে বাঙালি সেহেতু দুপুরের খাবার হিসেবে ভাত খান। তবে অবশ্যই এক বাটি অথবা একপ্লেট এর বেশি খাওয়ার চেষ্টা করবেন না। তবে এর সাথে আপনি চাইলে ২টি অথবা ১টি রুটি খেতে পারেন। এছাড়া বাড়িতে যেসকল তরকারি রান্না করা হয় সেগুলো খেতে পারেন। তবে অবশ্যই সবসময় চেষ্টা করবেন যেসকল খাবারে তেল মশলা কম রয়েছে সেই সকল খাবার খাওয়ার।

আমাদের মধ্যে অনেকেরই দুপুরে খাবার খাওয়ার পরেই একটি অভ্যাস হলো ভাত ঘুমের। তবে আপনারও যদি এমন কোন ধরণের অভ্যাস থেকে থাকে তাহলে সেটি অবশ্যই বন্ধ করতে হবে। কারণ আপনি যদি খাবার পরেই ঘুমান তাহলে সেটি আপনার শরীরের ওজন কমানোর থেকে বেশি বৃদ্ধি করবে।

মেয়েদের দ্রুত ওজন কমাতে রাতের ডায়েট

মেয়েদের দ্রুত ওজন কমানোর জন্য রাতে ভাত না খাওয়াই ভালো। যদি আপনার রাতে একদমই ভাত ছাড়া নাই চলে তাহলে খেতে পারেন। তবে সেটি তুলনামূলক কম হতে হবে। তার জন্য হাফ প্লেট ভাত খেতে পারেন, তবে এর থেকে বেশি খাওয়ার চেষ্টা করবেন না। তবে আপনি এর সাথে একটি রুটি খেতে পারেন। তবে রাতের বেলাতে মাছ, মাংস অথবা ডিম না খাওয়াই উচিত।

আপনি যখন রাতের খাবার খাবেন তখন অবশ্যই আপনাকে মনে রাখতে হবে রাতের খাবার ৮টা থেকে ৯টার মধ্যে খেয়ে শেষ করে নিতে হবে। তবে খাবার খাওয়া পরেই সাথে সাথে ঘুমাতে গেলে চলবে না। রাতে আপনি যখন খাবার খাবেন তারপরে বাহিরে একটু হাটাচলা করবেন। তার প্রায় অন্তত একঘন্টা পরে ঘুমাতে যাবেন।

অতিরিক্ত খিদে পেলে যা করবেন

শরীরের ওজন কমাতে গিয়ে যদি আপনার এর মাঝেও অতিরিক্ত পরিমাণে ক্ষুধা পেয়ে যায় তাহলে আপনি একটি যেকোন ধরণের ফল খেতে পারেন। সেটি হতে পারে আপেল, আম। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই নির্বাচন করতে হবে যেই সকল ফলে মিষ্টি কম সেই সকল ফল খাওয়ার। যখন হাতের কাছে এই সকল ফল না পাবেন তখন ৪-৬টি কাজু বাদাম এবং ৪-৬টি কাঠবাদাম খেয়ে জল খেয়ে নিতে পারেন।

যদি আপনি এগুলো খান তাহলে দেখবেন খুব সহজেই পেট ভরে গিয়েছে। অথবা আপনি যদি পারেন তাহলে চাইলে ক্রিম ক্রেকার বিস্কুট সাথে রেখে খেতে পারেন। তবে আপনি যেই সকল খাবারই খান কেন আপনাকে অবশ্যই ডায়ট চার্ট অনুসরণ করতে হবে। আপনি যদি সঠি ডায়েট চার্ট অনুসরণ করে চলাফেরা করেন তাহলে দেখবেন কিছুদিনের মধ্যে আপনার শরীরের ওজন অনেকটাই কমে গিয়েছে। আশা করছি আপনাকে এই বিষয়ে বোঝানোর জন্য সক্ষম হয়েছি।

লেবু দিয়ে ওজন কমানোর উপায়

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় এর মধ্যে আরো একটি যেই বিষয় অনেক বেশি উল্লেখযোগ্য সেটি হলো লেবু দিয়ে ওজন কমানোর উপায়। প্রতিদিন ঘুম থেকে উঠে সকালে ফ্রেশ হয়ে যদি সাথে সাথেই একগ্লাস লেবু পানি পান করেন তাহলে এটি আমাদের শরীরের জন্য নানান ধরণের উপকারে আসবে। এর কারণ হলো এটিতে রয়েছে ভিটামিন-সি জাতীয় উপাদান। যেট আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য সাহায্য করে।
লেবু দিয়ে ওজন কমানোর উপায়
মেয়েদের শরীরের ওজন কমানোর জন্য এখন সকলের কাছেই প্রায় অনেক জনপ্রিয় একটি পদ্ধতি হলো সকালে খালি পেটের লেবু পানি পান। এই দুটি উপাদান যখন একসাথে মিশিয়ে পান করা হয় তখন এটি আমাদের শরীরের জন অনেকটাই উপকারি। এটিকে অনেকে লেবুর শরবত হিসেবেও এখ্যা দিয়ে থাকেন। এটি যদি নিয়মিত পান করা হয় তাহলে এটি আমাদের শরীরের ওজন কমানোর পাশাপাশি পাকস্থলি ও অন্ত্রের বিভিন্ন ধরণের কাজ করতে সহায়তা করে।

আমরা প্রতিদিন সকালে ঘুম থেকেই উঠেই চা অথবা কফি খেতে পছন্দ করি। তবে আপনি জানেন কি এই চা-কফি আমাদের দেহের পানি শুন্যতা তৈরি করে। এক্ষেত্রে শরীর সুস্থ রাখার জন্য আপনি দিনের শুরুতেই লেবু পানি খেতে পারেন। এই জন্য আপনি ৪০০ মিলিগ্রাম কুসুম কুসুম গরম পানিতে দুই চা চামচ পরিমাণ লেবুর রস মিশিয়ে নিয়ে পান করতে পারেন। আপনি যদি প্রতিদিনের এই অভ্যাস গড়ে তুলেন তাহলে এটি আমাদের শরীরের ভেতরের বিপাকক্রিয়ার হার বৃদ্ধি করবে।

আর এর ফলে আমরা যাই খাবো তাই খুব দ্রুতই হজম হয়ে যাবে। তবে আপনি আরো বেশি উপয়াক্র পেতে এর সাথে মধু যোগ করে নিতে পারেন। তার ফলে আপনার ক্ষুধার পরিমাণটা কম হবে। শরীরে পর্যাপ্ত পরিমাণে শক্তি যোগান দিবে। মেয়েদের দ্রুত ওজন কমানোর জন্য কিভাবে লেবু ব্যাবহার করবেন তা চলুন এই পাঠের মধ্যে জেনে নেওয়া যাক।
  • সকালে ঘুম থেকে উঠেই চা-কফি খাওয়ার পরিবর্তে ফ্রেশ হয়ে সকালের নাস্তা করার অন্তত ৩০ মিনিট পূর্বে লেবুপানি পান করুন।
  • শরীরের অতিরিক্ত পরিমাণে ক্যালরির যোগান দেওয়ার জন্য কিছুটা পরিমাণ মধু মিশিয়ে নিতে পারেন। যার ফলে এটি শরীরের অনেকটাই বেশি পরিমাণে ক্যালরি সরবরাহ করবে।
  • লেবু পানি পান করার পরে অবশ্যই ভালো করে কুলি করে নিবেন। কারণ লেবু পানিতে অধিক পরিমাণে ভিটামিন সি থাকে। যা আমদের দাঁতের এনামেলকে ক্ষতিগ্রস্ত করে।
  • যদি আপনার এসিডিটির সমস্যা দেখা দেয় তাহলে লেবুপানি পান করা বাদ দিতে হবে।

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়গুলোর মধ্যে এই একটি হলো ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়। আর এই বিষয়েই সকলেই জানার জন্য আগ্রহি। ঘরে বসে থেকেই কিছু উপায় অবলম্বন করার মাধ্যমেই আপনি মাত্র ৭ দিনেই ১০ কেজি পর্যন্ত ওজন কমাতে পারবেন। তাহলে চলুন এখন আমরা জেনে নেই কোন কোন উপায় আপনাকে অবলম্বন করতে হবে।

শারীরিক ব্যায়ামঃ আপনি যদি ঘরে বসে থেকেই দ্রুত শরীরের ওজন কমাতে চান তাহলে অবশ্যই আপনার জন্য শারীরিক ব্যায়াম অনস্বীকার্য। আর যদি আপনি সঠিকভাবে ব্যায়াম করে তাহলে আপনি প্রতি এক মাসে ১০ কেজির বেশিও শরীরের ওজন কমিয়ে ফেলতে পারবেন। আর এই জন্য আপনাকে প্রতিদিন সকালে হাটতে হবে, নিয়মিত সাঁতার কাটতে হবে এবং দৌড়াদৌড়ি করতে হবে। আর এই সকল কাজ আপনি বাড়িতে বসেই কিছু ইন্সট্রুমেন্ট ব্যাবহার করেই করে ফেলতে পারবেন।

চর্বি জাতীয় খাবার পরিহারঃ মেয়েদের শরীরের দ্রুত ওজন কমানোর জন্য অবশ্যই আপনাকে সকল প্রকার চর্বি জাতীয় খাবার পরিহার করতে হবে। তাই বলা যেতে পারে আপনি যদি শরীরের ওজন খুব দ্রুত কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে চর্বি জাতীয় সকল ধরণের খাবার পরিহার করতে হবে।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবেঃ যদি নিয়মিত ডায়েট অনুসরণ করে তিনবেলা আপনি খাবার খান তাহলে অবশ্যই আপনাকে খাবার খাওয়ার পূর্বে একগ্লাস পানি পান করে তারপরে খাবার খেতে হবে। এতে করে সহজেই আপনার পেট ভড়ে উঠে আপনাকে সেই অতিরিক্ত পরিমাণে খাবার খাওয়া থেকে বিরত রাখবে। তার পাশাপাশি এটি আপনার শরীরের হজম শক্তি বৃদ্ধিতেও দারুন ভূমিকা রাখবে।

চিনি খাওয়া বন্ধ করতে হবেঃ মেয়েদের দ্রুত শরীরের ওজন কমানোর জন্য অবশ্যই চিনি খাওয়া থেকে বিরত থাকতে হবে। কেননা চিনিতে অত্যাধিক মাত্রায় ক্যালরি রয়েছে। যেটি আমাদের শরীরের ওজন বৃদ্ধি করতে সহায়তা করে। যদি আপনি ১ চা চামচ পরিমাণ চিনিও গ্রহণ করেন তাহলে তাতে থেকে ১৬ শতাংশ ক্যালরি আপনার শরীরে সরবরাহ করবে। তাই চিনি খাওয়া অথবা চিনি জাতীয় কোন কিছু খাওয়া থেকে বিরত থাকতে হবে।

লেবু জল খেতে হবেঃ লেবু জল প্রতিদিন সকালে খেলে এটি শরীরের অতিরিক্ত মেদ কমানোর জন্য দারুন সহায়তা করে। তার জন্য সকালে হালকা গরম পানি নিতে হবে একটি পাত্র। তারপরে তাতে কিছুটা লেবুর রস নিতে হবে। যদি আপনি এখান থেকে কিছুটা শক্তি পেতে চান তাহলে এর সাথে মধু ও যোগ করে নিতে পারেন।

চাপ মুক্ত থাকুনঃ আপনি হয়ত জানলে অবাক হবেন, যদি আপনি অতিরিক্ত পরিমাণে চাপ নেন তাহলে এটি আপনার শরীরের ওজন বৃদ্ধি করবে। তাই যদি আপনি শরীরের ওজন কমাতে চান তাহলে যতটা সম্ভব আপনাকে চাপ মুক্ত থাকতে হবে। সকল প্রকার নিয়ম মেনে তারপরে জীবন যাপন করতে হবে।

গ্রিন টিঃ মেয়েদের শরীরের ক্যালরির পরিমাণ ক্ষয় করার জন্য গ্রিন টি অনেক বেশিই ভূমিকা পালন করে থাকে। আপনি যদি প্রতি সাপ্তাহের প্রতিদিন ৪কাপ করে গ্রিন টি খান তাহলে এটি ৭ দিনেই আপয়ান্র শরীরে থেকে ৪০০ গ্রাম ক্যালোরি দূর করতে সাহায্য করবে। এছাড়াও এতে থাকা বিভিন্ন প্রাকৃতিক উপাদান আমাদের শরীরকে সুস্থ রাখতে অনেক বেশি সহায়তা করে। তাই যেই সকল মেয়েরা শরীরের অতিরিক্ত ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য গ্রিন টি খাওয়া অপরিহার্য।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ দ্রুত ওজন কমবে কি করলে?
উত্তরঃ দ্রুত ওজন কমানোর জন্য বিভিন্ন ধরণের পদ্ধতি রয়েছে। সেগুলো হলো
  • প্রাকৃতিকভাবে কমানো
  • নিয়মিত ব্যায়াম করা
  • স্ট্রেস দূর করা
  • গ্রিন টি খাওয়া
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমানো
প্রশ্নঃ ওজন কমানোর জন্য রাতে কি কি খাওয়া উচিত?
উত্তরঃ শরীরের ওজন কমানোর জন্য রাতে যেসকল খাবার খাওয়া উচিত সেগুলো হলো
  • হাফ প্লেট ভাত
  • একটি মাঝারি আকারের মাছ
  • অতিরিক্ত তেল বিহীন সবজি
  • কিছুটা ডাল
  • এক কাপ টক দই
প্রশ্নঃ ওজন কমাতে প্রতিদিন কত ক্যালরি খরচ করতে হবে?
উত্তরঃ আপনি যদি শরীরের ওজন কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রতিদিন সর্বনিম্ন 500 ক্যালোরি পর্যন্ত খরচ করতে হবে।

প্রশ্নঃ এক মাসে সর্বোচ্চ কত কেজি ওজন কমানো যায়?
উত্তরঃ যদি আপনি শরীরের অতিরিক্ত ওজন কমানোর কথা সিদ্ধান্ত নিয়েই নেন তাহলে আপনাকে প্রতি সাপ্তাহে 1-2 কেজি হারে এবং এক মাসে ১০ কেজি পর্যন্ত ওজন কমাতে হবে।

প্রশ্নঃ সকালে খালি পেটে লেবু খেলে কি হয়?
উত্তরঃ সকালে যদি কুসুম গরম পানির সাথে কিছুটা লেবুর রস মিশিয়ে নিয়ে খান তাহলে সেটি আপনার শরীরের ওজন কমানোর জন্য অনেক বেশি সাহায্য করবে।

প্রশ্নঃ ৩ দিন জল উপবাস করলে ওজন কত কমে?
উত্তরঃ ৩ দিন জল উপবাস করে 4.5 পাউন্ড থেকে 12 পাউন্ডের মতো ওজন হারানোর রিপোর্ট রয়েছে।

শেষ কথা

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকার পড়েছেন। আর মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে আপনি অবশ্যই মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তথ্যগুলো ভালো লেগে থাকলে আপনার সকল বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url