ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়মব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে আজকে আমরা এই পথে আলোচনা করব। আপনি যদি আপনার ব্যাংক একাউন্ট বন্ধ করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে জানতে হবে। এ বিষয়ে জানার জন্য স শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।
ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে আপনি কিভাবে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করতে হয় তার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায় সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় প্রবেশ করা যাক।

পেজ সূচিপত্রঃ

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম যেগুলো রয়েছে তার মধ্যে ছয়টি নিয়ম অবশ্যই আপনাকে ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য মেনে চলতে হবে। তবে কোন সকল নিয়মগুলো আপনাকে মেনে চলতে হবে এই সকল বিষয়গুলো আপনাকে এখন আমরা জানাবো। মূলত এই ছয়টি বিষয় অনুসরণ করার মাধ্যমে আপনার ব্যাংক একাউন্ট বন্ধ করে নিতে পারবেন।

আপনি ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য সবার প্রথমে যে কাজটি করবেন সেটি হল যেই ব্যাংকের একাউন্ট বন্ধ করতে চান সেই ব্যাংকের শাখায় প্রথমে আপনাকে যেতে হবে। তারপরে তাদেরকে জানাতে হবে যে আপনি তাদের শাখায় একটি ব্যাংক একাউন্ট খুলেছিলেন। সেই ব্যাংক একাউন্টটি আপনি এখন বন্ধ করতে চান। এর পরে তারা আপনার কাছে থেকে কিছু প্রশ্ন করে উত্তর জানতে চাইবে।
ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম
এর পরে তারা আপনাকে একটি নির্দিষ্ট ফর্ম সরবরাহ করবে। আপনি যে কারণে ব্যাংক একাউন্ট বন্ধ করতে চান সেই সকল কারণগুলো উল্লেখ করে ওই ফরম পূরণ করে ব্যাংকে জমা দিতে হবে। যদি আপনার একাউন্টে টাকা থাকে তাহলে তারা আপনাকে বলবে আপনার ব্যাংক একাউন্টের সেই টাকা অন্য একটি একাউন্টে ট্রান্সফার করে নেওয়ার জন্য। অথবা যদি আপনার টাকা ২০ হাজার টাকার নিচে হয় তাহলে তারা আপনাকে নগদ অর্থ প্রদান করবে।

অন্যথায় আপনাকে অন্য একটি একাউন্টে টাকা ট্রান্সফার করে নিতে হবে। আর তার জন্য আপনাকে অন্য একটি একাউন্টের তথ্য প্রদান করতে হবে তাদেরকে। খুবই প্রয়োজনীয় হলে আপনি ডি-লিংকিং ফরম ফিলাপ করুন। এরপরে আপনার কাছে সেই একাউন্টের যেই চেক বই রয়েছে অথবা ডেবিট কার্ড রয়েছে তাদেরকে জমা দিতে হবে।

এই সকল তথ্যগুলো জমা দেওয়া হয়ে গেলে আপনাকে অবশ্যই ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণে চার্জ জমা দিতে হবে। আরে চার্জ জমা দেওয়ার সময় অবশ্যই আপনি মনে করে রশিদ নিবেন। এই সকল নির্দিষ্ট নিয়ম গুলো অনুসরণ করার মাধ্যমেই আপনি খুব সহজে ব্যাংক একাউন্ট বন্ধ করতে পারবেন।

তবে আপনাদেরকে একটি কথার অবগত না করলেই নয় আপনি একাউন্ট খোলার যদি ১৪ দিনের মধ্যে সেই একাউন্ট বন্ধ করতে চান তাহলে ব্যাংক আপনার থেকে কোন চার্জ ধার্য করবে না। অন্যথায় যদি আপনার একাউন্ট পুরাতন হয় তবে সেই একাউন্টের বন্ধ করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই তাদের নির্ধারিত পরিমাণে চার্জ দিয়ে তারপরে বন্ধ করতে হবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম জানার পরে আপনি কি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করতে চাচ্ছেন? তাহলে অবশ্যই আপনি দেখে নিন সেই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম। এই কাজটি খুবই সহজ। কিভাবে কোন সকল কাজগুলো করার মাধ্যমে আপনি আপনার সেই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করতে পারবেন সেই বিষয় নিয়েই এখন আমরা আলোচনা করবো।

ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট বন্ধ করার জন্য সবার প্রথমে আপনাকে সেই ব্যাংক রিলেটেড যত সকল ইনফরমেশন রয়েছে সেগুলো সংগ্রহ করতে হবে। তারপরে সেই সকল ইনফরমেশন গুলো নিয়ে আপনার নিকটস্থ কোনো ডাচ বাংলা ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে উপস্থিত হতে হবে। এরপরে আপনি সেখানে ব্যাংকের কর্মকর্তাদের সাথে সরাসরি যোগাযোগ করবেন।

তারপরে তাদেরকে জানাবেন আপনি কেন ব্যাংক একাউন্ট বন্ধ করতে যাচ্ছেন। আর সকল বিষয়গুলো তাদেরকে বুঝিয়ে বলবেন। আপনার ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট বন্ধ করার সকল কারণ এবং বিষয়াদি জানার পরে তারা আপনার ব্যাংক একাউন্টটি বন্ধ করার জন্য সকল প্রসেস গুলো শুরু করে দেবে।

এরপর তারা আপনার কাছে থেকে সেই ব্যাংকের সকল ডকুমেন্টগুলো চাইতে পারে। তারপরে সে একাউন্টে যদি আপনার টাকা থেকে থাকে তাহলে সেই টাকাগুলো অন্য একটি ব্যাংক একাউন্টে ট্রান্সফার করার কথা বলতে পারে। অথবা যদি তাদের পক্ষে সম্ভব হয় তাহলে তারা সেই টাকা আপনাকে নগদে পরিশোধ করে দিতে পারে।

উপরের দেখানো এই সকল পদক্ষেপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট বন্ধ করে নিতে পারবেন। আশা করছি এই বিষয়ে আপনাকে সঠিকভাবে বুঝাতে পেরেছি। এ বিষয়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে আমাদেরকে সরাসরি মন্তব্য করার মাধ্যমে জানাতে পারেন।

ডাচ বাংলা একাউন্ট বন্ধ করার কারণ

আপনি যখন ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ করতে আগ্রহী তখন তার পেছনে অবশ্যই কোনো না কোনো কারণ লুকিয়ে রয়েছে। তাছাড়া তো আপনি ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করতে চাইবেন না সহজে। আপনি যখন ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করতে চাইবেন তখন ব্যাংকের কর্মকর্তাগণ আপনার কাছে এর কারণ সম্পর্কে জানতে চাইবে। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার ক্ষেত্রে কিছু কারণ লুকিয়ে থাকে। সেগুলো নিম্নে উল্লেখ করা হলো।
  • ডাচ বাংলা ব্যাংকিং সেবা পছন্দ হচ্ছে না।
  • আপনি হয়তো তাদের সেবা গ্রহণ করার জন্য ইচ্ছুক নয়।
  • ডাচ বাংলা ব্যাংকের যে সকল নিয়ম কানুন রয়েছে সেই সকল নিয়ম কানুনের সাথে আপনি মানিয়ে নিতে পারছেন না। অথবা সেই সকল নিয়ম কানুনে আপনি একমত নয়।
  • এছাড়াও ডাচ ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য আরো অনেক উল্লেখিত কারণ রয়েছে।

ব্যাংক একাউন্টে টাকা চেক করার নিয়ম

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম নিয়ম জেনে সেই নিয়ম অনুসারে ব্যাংক একাউন্ট বন্ধ করার পূর্বে আমাদেরকে সেই ব্যাংক একাউন্টে কত টাকা রয়েছে সেটি চেক করে নেওয়া উচিত। আর তার জন্য অবশ্যই আপনার উচিত হবে ব্যাংক একাউন্টে টাকা চেক করার নিয়ম জানা। চলুন তাহলে এই বিষয়ে এখন বিস্তারিত আলোচনা জেনে নেই।
ব্যাংক একাউন্টে টাকা চেক করার নিয়ম
আমাদের মধ্যে এমন অনেকে রয়েছে যাদের ইসলামী ব্যাংক একাউন্ট তৈরি করা আছে কিন্তু সেই ব্যাংক একাউন্টে কত টাকা আছে কিভাবে সেটি চেক করবে সেই সম্পর্কে জানেন না। এটি জেনে রাখা একজন ব্যাংকের গ্রাহক হিসেবে আপনার অবশ্যই উচিত। বর্তমান সময়ে দেশ অনেক উন্নতি হওয়ার কারণে এখন আর ব্যাংকে গিয়ে অনেক ঝামেলা পোহাতে হয় না ব্যাংকের একাউন্ট চেক করার জন্য।

আপনি এই কাজ চাইলে ঘরে বসে থেকে করে নিতে পারবেন। আর এই কাজটি আপনার হাতের মুঠোফোন থেকে করে ফেলতে পারবেন। তার জন্য আপনাকে একটি এসএমএস পাঠাতে হবে। সেই এসএমএসে লিখতে হবে IBB <space> BAL তারপরে সেটি আপনাকে পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে।

তারপরে তারা আপনাকে যত দ্রুত সম্ভব একটি ব্যালেন্স শিট প্রদান করবে এসএমএস এর মাধ্যমে। তবে এক্ষেত্রে আপনাকে মেসেজটি পাঠাতে হবে সেই নাম্বার থেকে যেই নাম্বারটি ইসলামিক ব্যাংকে দিয়ে একাউন্ট তৈরি করা হয়েছে। অথবা ইসলামিক ব্যাংকে যে নাম্বার দিয়ে ভেরিফাই করা হয়েছে। অবশ্যই আপনাকে সেই সিম ব্যবহার করে এসএমএস পাঠাতে হবে।

এছাড়াও আপনি যদি ইসলামিক ব্যাংকে একাউন্ট এর ব্যালেন্স চেক করতে চান তাহলে আপনি তাদের নির্ধারিত একটি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে ঘরে বসে থেকেই যে কোন সময় ব্যালেন্স চেক করে নিতে পারবেন। তাদের এই মোবাইল অ্যাপ্লিকেশন এর নাম হলো "সেলফিন"। যদি আপনি গুগল প্লে স্টোরে সব সময় এভেলেবেল পেয়ে যাবেন।

কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম জানার পরে আমাদেরকে অবশ্যই জানা উচিত কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আপনি যদি এই বিষয়ে পূর্বে থেকে অবগত না হয়ে থাকেন আজকের আর্টিকেলের এই অংশটির মাধ্যমে উক্ত এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা সম্পূর্ণরূপে জেনে নেওয়া যাক।

যদি আপনি ব্যাংকের একাউন্ট ৬ মাস ধরে কোন প্রকার লেনদেন না করেন তাহলে সেই একাউন্টটি ব্যাংকের হিসেবে অপ্রচলিত হিসেবে গণ্য করা হয়। এই নিয়ম চালু রয়েছে ব্যাংকের চলতি হিসেবে এবং এনএসডি (NSD) হিসেবে। যদি ব্যাংক একাউন্ট খোলার পরে ছয় মাসের ভেতরে আপনি কোন প্রকার লেনদেন না করেন তাহলে সেই একাউন্টে ব্যাংকের হিসেবে বন্ধ করে দেওয়া হবে।

সেভিংস একাউন্ট এর ক্ষেত্রে এটি ১৮ মাস পর্যন্ত সময় থাকে। এই একাউন্ট তৈরি করার পরে যদি আপনি ১৮ মাস পর্যন্ত কোন প্রকার লেনদেন না করেন তাহলে সেটি বন্ধ করে দেওয়া হবে। তখনই একাউন্ট ডরমেন্ট একাউন্ট হিসেবে গণ্য করা হবে। অনেক সময় এমন দেখা গিয়েছে কোন একজন ব্যক্তি মারা গিয়েছেন। কিন্তু সেই সম্পর্কে ব্যাংক একাউন্টে কোন প্রকার তথ্য পৌঁছানো হয়নি।

এই সময় যদি ব্যাংক একাউন্টে অল্প কিছু পরিমাণে টাকা থাকে তাহলে সেই টাকা দেওয়ার জন্য ব্যাংকের পক্ষ থেকে একাউন্টের মালিকের সাথে যোগাযোগ করে না। আর এক্ষেত্রে যদি একাউন্টের মালিকের কোন তথ্য যদি ব্যাংকে একাউন্টের কাছে না যায় তাহলে নির্দিষ্ট সময় শেষে সেই মৃত ব্যক্তিটির একাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

মৃত ব্যক্তির ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন পত্র

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম এর মধ্যে যদি কোন ব্যাক্তি মারা যায় তাহলে তার একাউন্ট কিভাবে বন্ধ করতে হবে। তার জন্য অবশ্যই আপনাকে একটি আবেদন পত্র লিখে ব্যাংকে জমা দিতে হবে। কিভাবে তার জন্য একটি আবেদন পত্র লিখতে হয় তার নমুনা নিম্নে দেওয়া হলো। আপনি এই অনুযায়ি একটি আবেদন পত্র লিখে ব্যাংকে জমা দিয়ে তার একাউন্টটি বন্ধ করে নিতে পারেন। তাহলে চলুন এবার মৃত ব্যক্তির ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন পত্রের নমুনা দেখে নেই।

তারিখঃ ২৬-০২-২০০৪
বরাবর
ম্যানেজার
XYZ ব্যাংক লিমিটেড
বগুড়া শাখা, বগুড়া।
বিষয়ঃ মৃত ব্যক্তির ব্যাংক একাউন্টটি বন্ধ করার জন্য আবেদন

জনাব,
যথাবিহীত সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি "মোঃ কুদ্দুস মোল্লা" আপনার ব্যাংকের একজন সম্মানিত একাউন্টধারী এবং "মোঃ আব্বাস মোল্লা" এর একাউন্টের নমিনি হই। অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, গত ২০-০৪-২০২৪ তারিখে "মোঃ আব্বাস মোল্লা" তার অসুস্থতার বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছে।

এমতাবস্থায়, আপনার কাছে তার ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য একান্তই সহযোগিতা কামনা করছি।
তার ব্যাংক একাউন্টের সকল প্রয়োজনীয় তথ্যগুলো নিম্নে উল্লেখ করা হলো।
হিসাবের নামঃ মোঃ আব্বাস মোল্লা
ব্যাংক একাউন্টের নাম্বারঃ ৪৮৩৮২*******

ব্যাংকের নীতিমালা অনুসারে তাঁর একাউন্ট বন্ধ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র এই আবেদনের সাথে সংযুক্ত করেছি।

অতএব, মহাদয়ের নিকট সবিনয় নিবেদন জানাচ্ছি যে তার ব্যাংক একাউন্টে বন্ধ করে দিয়ে আইনি উত্তরাধিকারের মাধ্যমে তার নির্দিষ্ট ব্যক্তির কাছে ব্যাংক একাউন্টের অবশিষ্ট ঢাকা হস্তান্তর করা হোক। সুবিচার বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করলে আপনার নিকট চির কৃতজ্ঞ থাকবো।

নিবেদক,
(স্বাক্ষর)
কুদ্দুস
নমিনি
একাউন্ট মালিকের সাথে সম্পর্কে- বড় ছেলে
মোবাইল নাম্বারঃ ০১৩০৩-৯৮*****

সংযুক্তিঃ
একাউন্ট মালিকের ভোটার আইডি কার্ডের ফটোকপি
মৃত্যুর সার্টিফিকেট
ক্রেডিট কার্ড
৬ পাতার চেকবই
মৃত্য নিবন্ধন

ব্যাংক একাউন্ট বন্ধ করার সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর (FAQ)

প্রশ্নঃ দ্রুত ব্যাংক একাউন্ট বন্ধ করার উপায়?
উত্তরঃ ব্যাংকের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করার মাধ্যমে খুব সহজেই ব্যাংক একাউন্ট বন্ধ করে নিতে পারবেন।

প্রশ্নঃ বন্ধ ব্যাংক একাউন্ট থেকে কিভাবে টাকা বের করব?
উত্তরঃ যেই ব্যাংক একাউন্ট আপনার স্ব-ইচ্ছায় বন্ধ করা হয় সেই ব্যাংক একাউন্ট বন্ধ করার সময়ে সকল টাকা বের করে দেওয়া হয়। আর যেই একাউন্ট ব্যাবহার না করার কারণে বন্ধ হয়ে যায় সেই একাউন্ট থেকে টাকা বের করতে আপনি সরাসরি ব্যাংক কর্মকর্তার সাথে যোগাযোগ করে একটি নির্দিষ্ট চেক পেতে পারেন।

প্রশ্নঃ ব্যাংক একাউন্ট বন্ধ করতে কতদিন লাগে?
উত্তরঃ একটি ব্যাংক একাউন্ট বন্ধ করতে মাত্র কয়েক মিনিটই যথেষ্ট।

প্রশ্নঃ সেভিংস একাউন্ট বন্ধ করার উপায়?
উত্তরঃ আপনি যদি আপয়ান্র সেভিংস একাউন্ট বন্ধ করতে চান তাহলে অবশ্যই আপনার উচিত হবে ব্যাংকে গিয়ে তাদের সাথে কথা বলা। এছাড়া যদি আপনি ১৮ মাস ধরে সেভিংস একাউন্টে কোন প্রকার লেনদেন না করেন তাহলে সেই একাউন্টটি নিষ্ক্রিয় হয়ে বন্ধ হয়ে যাবে।

প্রশ্নঃ ব্যাংক একাউন্ট বন্ধ করতে চার্জ কত কাটে?
উত্তরঃ ব্যাংকের সেভিংস বন্ধ করার ক্ষেত্রে ২০০ টাকা থেকে ৩০০ টাকা অথবা ৫০০ টাকা পর্যন্ত ব্যাংক চার্জ কেটে নেয়। আর যদি আপনি ব্যাংকের চলতি হিসেব বন্ধ করতে চান তাহলে ৫০০ টাকা থেকে আপনাকে ১০০০ টাকা পর্যন্ত চার্জ প্রদান করতে হবে।

প্রশ্নঃ ব্যাংক ক্লোজিং ফর্ম কোথায় পাবো?
উত্তরঃ আপনি যখন একটি ব্যাংক একাউন্ট বন্ধ করতে যাবেন তখন তাদের কাছে থেকে ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য ক্লোজিং ফর্ম পেয়ে যাবেন।

প্রশ্নঃ একাউন্ট বন্ধ না করে ফেলে রাখলে কি হবে?
উত্তরঃ যদি আপনার ব্যাংক একাউন্ট বন্ধ না করে ফেলে রাখেন তাহলে সেই একাউন্ট একটি নির্দিষ্ট সময় পরে ডোরমেন্ট হয়ে যাবে।

প্রশ্নঃ ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে গেছে করনীয় কি?
উত্তরঃ যদি আপনার ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায় তাহলে আপনি সরাসরি ব্যাংকে গিয়ে যোগাযোগ করুন। তাহলেই তাদের ব্যাংক একাউন্টটি চালু করতে পারবেন।

প্রশ্নঃ ডরমেন্ট একাউন্ট সচল করতে কত টাকা লাগে?
উত্তরঃ দীর্ঘদিন ধরে ব্যাংক একাউন্ট পরে থাকার ফলে সেই একাউন্ট বন্ধ হয়ে যাওয়াতে আপনি আবার যদি সেই একাউন্ট চালু করতে চান তাহলে কোন প্রকার ফি বা চার্জ ছাড়াই আবার চালু করতে পারবেন।

লেখকের মন্তব্য। ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে সহজ কিছু বিস্তারিত আলোচনা করেছি আজকের এই আর্টিকেলটিতে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে উক্ত এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এমন আরো ইন্টারেস্টিং আর্টিকেল প্রতিদিন নিয়মিত পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url