পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

মোবাইলে চাকরির আবেদন করার নিয়মপ্রিয় পাঠক, পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি জুড়ে আমরা আলোচনা করতে চলেছি। আপনি ও যদি পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে এই সম্পর্কে জানতে চান তাহলে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।
পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে
আপনার কাছে যেই জমিটি রয়েছে তার প্রমাণ পত্রটি হলো আপনার জমির দলিল। তাই আপনার যদি কোন জমি থেকে থাকে তাহলে অবশ্যই সেই জমির দলিল থাকাটা অনেক জরুরি।

পেজ সূচিপত্রঃ পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

ভূমিকা। পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। আপনার যে নিজের জমি রয়েছে তার আসল প্রমাণপত্র হলো সেই জমির দলিল। তাই আপনার প্রত্যেকটি জমির ক্ষেত্রে সেই জমির দলিল থাকাটা অনেক জরুরি। তাহলে জমি নিয়ে যদি কোন সমস্যা হয়ে থাকে তাহলে সেই জমির দলিল ব্যাবহারের মাধ্যমে আপনি সেই সমস্যার সমাধান করে নিতে পারবেন। আপনারা যারা নতুন জমি করেছেন তারা যদি জমির দলিল করতে যান তাহলে সেই জমির দলিল বের হতে কমপক্ষে ৩-৪ মাস সময় লাগে।

তবে আপনি মোবাইল ফোন ব্যাবহার করে খুব সহজেই আপনার জমির দলিল বের করে নিতে পারবেন। আপনি যদি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি পুরাতন দলিল বের করার নিয়ম, পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ, অনলাইনে জমির দলিল বের করার নিয়ম এই সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন। তাই চলুন আর বেশি দেরি না করে মূল আলোচনায় যাওয়া যাক।

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

আপনার জমির পুরাতন দলিল খুব সহজেই আপনার মোবাইল ব্যবহার করে বের করে নিতে পারবেন। কিভাবে সেটি বের করবেন বাড়িতে বসে থেকে সে সম্পর্কে এখন আমরা আলোচনা করব। আশা করছি আজকের এই টপিকটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন।

অনলাইন থেকে জমির দলিল বের করার সম্পর্কে যদি বলতে যাই তাহলে বলা লাগে যে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এখন পর্যন্ত এমন কোন পদক্ষেপ গ্রহণ করেনি যার মাধ্যমে আপনি বাড়িতে বসে থেকে অনলাইনের মাধ্যমে জমির নতুন দলিল এবং পুরাতন দলিল বের করে নিতে পারবেন।

যার অর্থ এই দাঁড়ায় যে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে আপনি জমির দলিল বের করতে পারবেন না। তবে হ্যাঁ আপনি জমির দলিল অনলাইন থেকে না বের করতে পারলেও অনলাইন থেকে আপনার সেই জমির অনেক বিষয়ের তথ্য জেনে নিতে পারবেন। সেই সকল তথ্য দিয়ে আপনি আপনার জমির দলিলের কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

কিভাবে এই সকল কাজ করতে হয় সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা আপনারা নিচে পেয়ে যাবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি সম্পূর্ণ পড়তে থাকুন।

নাম দিয়ে জমির দলিল

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। শুধুমাত্র আপনি আপনার নাম দিয়েই জমির মালিকানা যাচাই করতে পারবেন। তবে এই জন্য অবশ্যই আপনাকে অনলাইনে চেক করতে হবে। তার জন্য আপনাকে সরকারি ই পর্চা এর যেই ওয়েবসাইট রয়েছে সেখানে থেকে চেক করে নিতে হবে। শুধুমাত্র নাম ব্যবহার করে কিভাবে আপনি জমির দলিল বের করবেন সেই সম্পর্কে চলুন এখন জেনে নেওয়া যাক।

আপনি যদি নাম ব্যবহার করে জমির মালিকানা তথ্য যাচাই করতে চান তাহলে সবার প্রথমে আপনাকে সরকারি ই পর্চা ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। সেখানে গিয়ে সবার প্রথমে আপনাকে সিলেকশন করতে হবে। তারপরে আপনাকে অধিকতর অনুসন্ধানে যেতে হবে। এরপর যদি আপনি সেই জমির মালিকানা নির্দিষ্ট নাম দিয়ে সার্চ করেন তাহলে সেই জমি সংক্রান্ত সকল তথ্য পেয়ে যাবেন।
নাম দিয়ে জমির দলিল
উপরের দেখানো নির্দেশনা অনুযায়ী প্রথমে নিজের বিভাগ নির্বাচন করুন, তারপরে নিজের জেলা, এরপরে নিজের উপজেলা, এরপরে খতিয়ানের ধরন। এই সকল তথ্য নির্বাচন করা হয়ে গেল পাশে মৌজা নামে একটি ঘর পাবেন সেখানে গিয়ে আপনার মজা অনুসন্ধান করে নিন। এরপরে পাশের ঘরে আপনার মৌজায় যতগুলো জমে রয়েছে সেই সকল জমির তালিকা দেখতে পাবেন।
এখান থেকে যদি আপনার নামটি খুঁজে না পান তাহলে সেখানে মালিকের নাম এবং দাগ নাম্বার লিখে সার্চ করলেই আপনার জমির তথ্যগুলো পেয়ে যাবেন। তবে আপনাদেরকে একটি বিষয় না জানালেই নয় এখন পর্যন্ত বাংলাদেশের জমি সংক্রান্ত সকল তথ্য অনলাইনের কাজ সম্পন্ন হয়নি।। কিছুদিন হল এই কাজটি শুরু করেছে।

আস্তে আস্তে প্রতিটি অঞ্চলের ভূমির সকল তথ্য অনলাইনে পেয়ে যাবেন আপনারা খুব সহজেই। আপনি যদি উপরের দেখানোর নিয়ম অনুযায়ী আপনার জমির সকল তথ্য দিয়ে সার্চ করেন তাহলে আপনি নিজের দেখানোর মতো একটি ফলাফল পেয়ে যাবেন। এখান থেকে আপনি আপনার জন্য সকল তথ্য জানতে পেরে যাবেন।
জমির দলিল

জমির খতিয়ান
উপরের দেখানো এই সকল নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে শুধুমাত্র নাম দিই আপনি আপনার জমির সকল তথ্য জেনে নিতে পারবেন। আবার এখান থেকে আপনি খতিয়ানের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। তবে তার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণে একটি সরকারি ফি দিতে হবে। এখানে আবেদন করার মাধ্যমে আপনি অনলাইন হতে সার্টিফিকেট কপি পেয়ে যাবেন।

মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। শুধুমাত্র মোবাইল ব্যবহার করে কিভাবে আপনার জমির পুরাতন দলিল বের করবেন তার নিয়ম সম্পর্কে এখন আমরা আলোচনা করব। তবে আপনি যখন অনলাইন থেকে জমে পুরাতন দলিল বের করতে চাইবেন তখন অবশ্যই আপনার মোবাইল ফোনে গুগল ক্রোম ব্রাউজার থাকতে হবে। আর এই সার্চ ইঞ্জিন টি ব্যবহার করার মাধ্যমে আমরা জমির পুরাতন দলিল বের করব।

আপনি যদি মোবাইল থেকে জমির পুরাতন দলিল বের করতে চান তাহলে প্রথমে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করে নিয়ে সেখানে গিয়ে ডেস্কটপ মোড ওপেন করুন। তারপরের সকল ধাপগুলো নিচে আমরা বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনি স্টেপ বাই স্টেপ অনুসরণ করলে মোবাইল ব্যবহার করে খুব সহজেই জমির পুরাতন দলিল বের করে নিতে পারবেন।

স্টে-০১ঃ প্রথমে আপনাকে গুগলে গিয়ে Wb registration.gov.in লিখে সার্চ করবেন। তারপরে প্রথমে সেই ওয়েবসাইটটি পাবেন সেইটাতে প্রবেশ করুন। সেই লিংকে ক্লিক করলে আপনাকে নিম্নের মতো একটি ওয়েবসাইটি নিয়ে যাওয়া হবে। সেখান থেকে Searching of Deed এ ক্লিক করবেন।
মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম
এইখানে দেখানো নির্দেশনা অনুযায়ী আপনি Searching of Deed এ ক্লিক করার পরে নিম্নের দেখানো মতো নির্দেশনা অনুযায়ী By Seller/Buyer/Party Name এই অপশানে ক্লিক করুন। তারপরে একটি ফর্ম দেওয়া হবে সেই ফর্মটি সঠিকভাবে পূরণ করুন।
পুরাতন দলিল
পুরাতন দলিল বের
এইখানে এসে আপনি যেই সকল তথ্যগুলো সঠিকভাবে পূরণ করবেন সেগুলো হলো
  • Fast Name এর এখানে আপনার নামের প্রথম অংশ লিখুন
  • Last Name এর এখানে আপনার নামের শেষ অংশ লিখুন
  • Year এর এখানে কত সালে জমি রেজিষ্ট্রেশন করেছেন সেটি উল্লেখ ক্রুন
  • District Where Registration এর এখানে নিজের জেলা সিলেক্ট করুন
  • Security Code এর এখানে নিচের বক্সে যেই কোড থাকবে সেই কোডটি লিখুন
  • সবশেষ সকল তথ্য পূরণ করা হয়ে গেলে Display অপশনে ক্লিক করুন।
উপরে দেখানোর নির্দেশনা গুলি সঠিকভাবে পূরণ করে সবার শেষের ডিসপ্লে বাটনে ক্লিক করুন। এখন আপনার জমির সকল তথ্যগুলো দেখতে পারবেন। এইখানে আপনার নামের সাথে মিল রয়েছে অথবা একই বছরে যারা জমি ক্রয় করেছে একই জেলা থেকে তাদের তথ্যগুলো দেখতে পারবেন।

তাই অবশ্যই এখান থেকে আপনি আপনার নিজের নাম, আপনার পিতার নাম এবং আপনার ঠিকানা সঠিকভাবে মিলিয়ে নেবেন। আপনি যদি এই সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে সেখানে View নামক একটি বাটন পাবেন সেখানে ক্লিক করে সকল তথ্যগুলো বিস্তারিত ভাবে জানতে পারবেন।

View বাটনে ক্লিক করার পরে আপনি যেই সকল তথ্যগুলো আরো বিস্তারিতভাবে জানতে পারবেন সেগুলো হলো
  • আপনার সম্পূর্ণ ঠিকানা
  • জমি কোন অফিস থেকে রেজিষ্ট্রেশন করা হয়েছে
  • জমির দাগ নং
  • জমির খতিয়ান নং
  • জমির পরিমান কতটুকু
  • জমির দলিল নং
  • কত তারিখে জমি রেজিষ্ট্রেশন করছেন

পুরাতন দলিল বের করার নিয়ম

ইতি পর্বে আমরা সকলেই জানতে পেরেছি কিভাবে অনলাইন থেকে জমির পুরাতন দলিল সংগ্রহ করা যায়। আশা করছি আপনারা এই এই বিষয়ে এখন একমত যে অনলাইন থেকে জমির দলিল পাওয়া যায় না। তবে জমির দলিল পাওয়া না গেলেও অনলাইন থেকে সেই জমির অনেকগুলো প্রয়োজনীয় তথ্য খুব সহজে বের করা যায়। আশা করছি আপনি উপরের আলোচনা থেকে পুরাতন দলিল বের করা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

তারপরও পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে এই সম্পর্কে আমরা এখানে সংক্ষিপ্ত ভাবে কিছু আলোচনা করব। যাতে করে আপনার বুঝতে কোন অসুবিধা না হয়। তাহলে চলুন বন্ধুগণ এখন আমরা জেনে নেই কিভাবে জমির পুরাতন দলিল বের করবেন সেই সম্পর্কে।

অনলাইনের মাধ্যমে জমির পুরাতন দলিল বের করার জন্য আপনি দুটি ওয়েবসাইট ব্যাবহার করতে পারবেন। সেই দুটি ওয়েবসাইট হলো
  • eporcha.gov.bd
  • wbregistration.gov.in
উপরের এই দুটি ওয়েবসাইট ব্যাবহার করেই আপনি আপনার জমির খতিয়ান সংশ্লিষ্ঠ সকল তথ্যগুলো জানতে পারবেন। কিভাবে eporcha.gov.bd ওয়েবসাইট ব্যাবহার করে আপনি জমির তথ্যগুলো জানতে পারবেন সেই সম্পর্কে নিম্নে উল্লেখ করা হলো।
  • প্রথমে eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন
  • তারপরে সেখানে গিয়ে "সার্ভে খতিয়ান" সিলেক্ট করুন
  • এখন আপনার জমির বিভাগ সিলেক্ট করুন
  • তারপরে ক্রমান্বয়ে জেলা, উপজেলা, খতিয়ানের ধরণ সিলেক্ট করুন
  • এই সকল কিছু সিলেক্ট করা হয়ে গেলে আপনার জমির মৌজা খুজে বের করুন।
  • পাশের ঘরে আপনার তথ্য অনুযায়ি সকল জমির রেকর্ড দেখতে পাবেন সেখান থেকে খুজে বের করুন।
  • আপনার জমির তথ্যটি পেয়ে গেলে অবশ্যই আপয়ান্র নাম, পিতার নাম সকল কিছু সঠিকভাবে মিলিয়ে নেবেন।
  • ব্যাস এইভাবেই আপনি খুব সহজেই আপনার জমির সকল তথ্যগুলো জানতে পারবেন।

পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। পুরাতন জমির দলিল অনলাইন থেকে ডাউনলোড করার জন্য আপনার নাম, আপনার একটি সচল মোবাইল নাম্বার, আপনার মৌজা, পিতার নাম অথবা দাদার নামে কতটুকু জমির রয়েছে আর আপনার সেই জমির দাগ নাম্বার কত, সে জমির খতিয়ান নাম্বার কত এই সকল বিষয়ে সম্পর্কে তথ্য জানতে পারবেন।

এই তথ্যগুলো থেকে আপনি আপনার জমির খতিয়ান যাচাই করতে পারবেন। অন্যান্য জমির খতিয়ান সংগ্রহ করার মাধ্যমে আপনার সেই দলিল পুনরুদ্ধার করা সহ আরো বিভিন্ন ধরনের কাজ সম্পন্ন করতে পারবেন। তাই আপনারা যারা শুধু নাম ব্যবহার করার মাধ্যমে পুরাতন জমির দলিল সংক্রান্ত প্রশ্নগুলো জানতে চান তারা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

শুধুমাত্র নাম ব্যবহার করার মাধ্যমে জমির দলিল পাওয়ার জন্য আপনাকে প্রথমে ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। সেখানে গিয়ে আপনি আপনার জমির দলিল ডাউনলোড করে নিতে পারবেন খুব সহজেই। আবার এখান থেকে আপনি ভূমি মন্ত্রণালয়ের ভূমি সংক্রান্ত সকল ধরনের সেবা গ্রহণ করতে পারবেন।

ভূমি মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার জন্য এখানে ক্লিক করুনঃ ভূমি মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইট

ভূমি মন্ত্রণালয়ের এই অফিসিয়াল ওয়েবসাইট এর মধ্যে আপনি যদি প্রবেশ করেন আর সেখান থেকে যদি স্ক্রল করে একটু নিচের দিকে যান তাহলে সেখানে "স্মার্ট ভূমি রেকর্ড" নামের একটি অপশন দেখতে পারবেন। সেখান থেকে আপনার জমির তথ্য জানার জন্য সরাসরি খতিয়ান নামক অপশনে ক্লিক করুন।

খতিয়ান অপশনে ক্লিক করার পরে আপনি সেখানে আরএস খতিয়ান দেখতে পাবেন। আর এই আরএস খতিয়ান ব্যবহার করার মাধ্যমে আপনার জমির পুরাতন দলিল সংক্রান্ত তথ্যগুলো জেনে নিতে পারবেন। এই খতিয়ান টি ব্যবহার করে আপনার জমির তথ্য বের করার জন্য সেখানে প্রয়োজন হবে আপনার জেলা, আপনার উপজেলা, খতিয়ানের ধরন এবং আপনার জমির মৌজা।

তবে আপনি যখন সকল তথ্যগুলো দিয়ে জমির রেকর্ড পেয়ে যাবেন। এখন আপনি যখন আপনার যমের তথ্য প্রদান করবেন সেই সকল তথ্য প্রদান করা হয়ে গেলে, সেই তথ্য অনুযায়ী আপনি যখন এলাকার আপনার পিতা অথবা দাদার নামের জমি যদি খুঁজে পেতে চান তাহলে অবশ্যই সেখানে আপনার দাদার নাম লেখা অথবা আপনার পিতার নাম লিখে সার্চ করবেন।

তখন সেই সার্চ অনুযায়ী সেখানে রেজাল্ট প্রদর্শিত হবে। আর সেখান থেকে আপনি জেনে নিতে পারবেন সেই ব্যক্তির নামে উক্ত এলাকায় কতটুকু জমি রয়েছে। সেই জমির খতিয়ান নাম্বার কত, পরিমাণ কতটুকু সেই সম্পর্কেও জানতে পেরে যাবেন। আশা করছি আপনারা এখন সকল বিষয়টুকু সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই মন্তব্যের মাধ্যমে আমাদেরকে জানাবেন।

মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

প্রশ্নঃ জমি কার নামে আছে কিভাবে দেখবো?
উত্তরঃ eporcha.gov.bd এই ওয়েবসাইটটি ব্যাবহার করার মাধ্যমে জমি কার নামে আছে সেটা দেখতে পারবেন খুব সহজেই।

প্রশ্নঃ বাংলাদেশে নামজারি কি?
উত্তরঃ বাংলাদেশে নামজারি হলো উত্তোরাধিকার সূত্রে অথবা যেকোনভাবে ক্রয় সূত্রে অথবা অন্য কোন মাধ্যমে একটি জমির নতুন মালিক হিসেবে নিবন্ধন করার প্রক্রিয়াকে বলা হয় বাংলাদেশে নামজারি।

প্রশ্নঃ দলিল কত প্রকার কি কি?
উত্তরঃ দলিলের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। সেগুলো হলো
  • হেবা দলিল
  • এওয়াজ দলিল
  • উইল দলিল
  • দানপত্র দলিল
  • বণ্টননামা দলিল
  • অছিয়তনামা দলিল
প্রশ্নঃ দলিল নাম্বার দিয়ে কি দলিল বের করা যায়?
উত্তরঃ হ্যা। অবশ্যই দলিল নাম্বার দিয়ে জমির দলিল বের করা যায়। আপনি আপনার নির্দিষ্ট ভূমি অফিসে গিয়ে যদি তাদেরকে জমির দলিল নাম্বার এবং খতিয়ান নাম্বার দেন তাহলেই তিনি আপনার জমির দলিল বের করে দিবেন।

লেখকের মন্তব্য

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এমন আরো আর্টিকেল প্রতিদিন ফ্রীতে পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url