জীবন বীমা কর্পোরেশন ডিপিএস সম্পর্কে বিস্তারিত জানুন

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেকজীবন বীমা কর্পোরেশন ডিপিএস সম্পর্কে আমরা প্রায় অনেকেই জানি না। আপনিও যদি জীবন বীমা কর্পোরেশন ডিপিএস সম্পর্কে অবগত না হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ আজকের এই সম্পূর্ণ আর্টিকেলট জুরে আমরা জীবন বীমার সুবিধা, জীবন বীমার কর্পোরেশন ডিপিএস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
জীবন বীমা কর্পোরেশন ডিপিএস
আজকের আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়েন তাহলে জীবন বীমা কি, জীবন বীমা প্রিমিয়াম কি, জীবন বীমা কর্পোরেশন পেনশন স্কিম, জীবন বীমার অসুবিধা, জীবন বীমা কর্পোরেশন কি সরকারি এই সকল বিষয়ের সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে এখন বেশি দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা। জীবন বীমা কর্পোরেশন ডিপিএস

বীমা নামটির সাথে আমরা প্রায় সকলেই অনেক পরিচিত। আমাদের সকলেরই কিছু না কিছু বীমা সম্পর্কে ধারণা রয়েছে। আর এই জীবন বীমা হলো তার মধ্যেই একটি। আমাদের সকলেই জানি যে বীমা আমাদের জান মালের নিরাপত্তা দিয়ে থাকে। বীমার মাধ্যমে আমাদের ঝুঁকি কমানো হয়। এর মাধ্যমে আমাদের ঝুঁকিকে সেই বীমা প্রতিষ্ঠান ভাগ করে নেয়। এবং বিভিন্ন ভাবে আমাদের নিশ্চয়তা দেয়।

আর এই জীবন বীমা হলো হলো আমাদের অনিশ্চিত জীবনের কিছুটা ক্ষতিপূরণ দেয়। আমাদের জীবনের তো আর কোন নিশ্চয়তা নেই। এর জন্য অনেকেই তার পরিবারের কথা ভেবে এই জীবন বীমা করে থাকেন। যাতে তিনি মারা যাওয়ার পরেও তার পরিবারের সেই সম্পর্কে কোন চিন্তা না করে লাগে। তাহলে চলুন এখন আমরা জীবন বীমা কর্পোরেশন ডিপিএস সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

জীবন বীমা কি

জীবন বীমা কর্পোরেশন ডিপিএস হলো একধরণের ক্ষতিপূরণের চুক্তি। কোন কিছুর উপর বীমা করতে হলে তার জন্য কিছু নির্দিষ্ট শর্ত মেনে নিয়ে বীমা করতে হয়। আর জীবন বিমার মূল প্রাতিপাদ্য বিষয় হল মানুষের জীবন। আর তাই এই জন্য এই বীমাকে জীবন বীমা বলা হয়। মূলত মানুষের অনিশ্চিত জীবনের নিরাপত্তার জন্যই এই জীবন বীমা করা হয়। যদি সহজভাবে বলা হয়, তাহলে জীবন বীমা হলো মানুষের জীবনের ঝুঁকি কমানোর জন্য যেই বীমা করা হয় তাকে জীবন বীমা বলে।

এই বীমা করার মাধ্যমে মূলত একটি জীবন বীমা কোম্পানির সাথে প্রতিশুতিবদ্ধ করা হয়। জীবন বীমা হলো এমন একধরণের চুক্তি যেখানে বীমা গ্রহীতকে বীমাকারি প্রতিষ্ঠান এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে, বীমা গ্রহিতার মৃত্যু হলে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বীমা গ্রহীতার পরিবারকে প্রদান করবে। এই চুক্তি মোতাবেক কখনো কখনো বীমাকারি যদি মারাত্মক অসুস্থ ও হয়ে পরেন তাহলে তিনি ও সেই পরিমান অর্থ পাবেন।

জীবন বীমা প্রিমিয়াম কি

যেই বীমা শুধুমাত্র মানুষের জীবনের ওপর করা হয় তাকে জীবন বীমা বলে। এখন অনেকেই প্রশ্ন করে বসেন যে জীবন বীমা প্রিমিয়াম কি জীবন বীমা কর্পোরেশন ডিপিএস কি? আপনারা যারা এই সকল বিষয়ে জানেন না অথবা জেনে থাকলেও সম্পূর্ণ ক্লিয়ারভাবে জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। চলুন তাহলে এখন আমরা জেনে নেই জীবন বীমা প্রিমিয়াম কি।

বীমার প্রিমিয়াম হলো ভবিষ্যতে কিছু পরিমাণ নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবার আশায় প্রতি সপ্তাহে বা মাসে যেই পরিমান অর্থ পরিশোধ করতে সেই টাকা কেই প্রিমিয়াম বলে। আরো সহজভাবে বললে বীমার প্রিমিয়াম হলো একধরণের কিস্তি। কিস্তির মতোই এর টাকা দিতে হয়। এবং যার বিপরীতে আপনি আপনার চুক্তির শর্ত মোতাবেক একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নির্দিষ্ট সময় পরে পাবেন। আর যেহেতু জীবন বীমার শর্ত হলো মানুষের জীবন সেহেতু চুক্তিকৃত বীমার নির্দিষ্ট কোন ক্ষতি হলে আপনি সেই ক্ষতিপূরণ পাবেন।

জীবন বীমা কর্পোরেশন পেনশন স্কিম

জীবন বীমা কর্পোরেশন ডিপিএস সুবিধা প্রদান করে এমন অনেক ধরণের প্রতিষ্ঠান রয়েছে। যেগুলো আপনি দেখতে পাবেন আপনাকে আপনার জীবন বীমা করার জন্য অনেক অনেক অনুরোধ করতেছে। এরকম অনেক জীবন বীমা কর্পোরেশন পেনশন স্কিম রয়েছে। যেগুলোর নামগুলো নিম্নে তুলে ধরা হলো। জীবন বীমা কর্পোরেশন পেনশন স্কিম এর অনেকগুলো পরিকল্পনা রয়েছে। চলুন তাহলে এখন একনজরে দেখে নেই জীবন বীমা কর্পোরেশন পেনশন স্কিম এর পরিকল্পনাগুলো।
  • আজীবন বীমা (লাভসহ)
  • মেয়াদী বীমা (লাভসহ)
  • হজ্জ্ব বীমা (লাভসহ)
  • সামাজিক নিরাপত্তা বীমা (লাভসহ)
  • গ্রামীণ জীবন বীমা (লাভসহ)
  • প্রত্যাশিত মেয়াদী বীমা (লাভসহ)
  • ছেলে মেয়েদের শিক্ষা ও বিবাহ বীমা (লাভসহ)
  • বহু কিস্তি বীমা (লাভসহ)
  • ম্যারেজ এন্ডাওমেন্ট পলিসি
  • শিশু নিরাপত্তা বীমা
  • পেনশন বীমা
  • স্বাস্থ্য বীমা
  • স্ব-নির্ভর বীমা (লাভ বহিীন)
  • আজীবন বীমা (লাভ বিহীন)
  • মেয়াদী বীমা (লাভ বিহীন)
  • প্রত্যাশিত মেয়াদী বীমা (লাভ বিহীন)
  • সম্পত্তি কর বীমা (লাভ বিহীন)
  • ছেলে মেয়েদের শিক্ষা ও বিবাহ বীমা (লাভসহ)
  • সাময়িক বীমা (লাভ বিহীন)
  • স্ব-নির্ভর বীমা (একক প্রিমিয়াম পলিসি)
  • বন্ধকী নিরাপত্তা বীমা (মর্টগেজ প্রটেকশন পলিসি)
  • দারিদ্র বিমোচনে জীবন বীমা স্কিম
সূত্রঃ Bangladesh National Portal

জীবন বীমার সুবিধাগুলো কি কি

জীবন বীমা কর্পোরেশন ডিপিএস এর সুবিধা রয়েছে অনেক। যেগুলো আমাদের সকলেরই জানা উচিত। তাহলে আমরা ভুঝতে পারবো আমাদের কেন জীবন বীমা করতে হবে। আর করলে কিভাবে চিন্তামুক্ত থাকতে পারবো। এই বিষয়ে তাই আমাদের কিছু টা হলেও জ্ঞান রাখা উচিত। নিম্নে কিছু জীবন বীমার সুবিধা নিয়ে আলোচনা করা হয়েছে। চলুন তাহলে এখন আমরা জেনে নেই জীবন বীমার সুবিধা গুলো সম্পর্কে।
জীবন বীমার সুবিধা
দীর্ঘমেয়াদী লক্ষ্য পূরণঃ আপনাদের অনেকের ধারণা থাকে এমন যে জীবন বীমা করা হলে জীবিত অবস্থায় ব্যাংকের থেকে বাড়তি কোন ধরণের সুবিধা পাওয়া যাবে না। কিন্তু আপনাদের জানিয়ে রাখি এই ধারণা আপনাদের একান্তই অনেক ভুল।

আপনি যদি লক্ষ্য ঠিক রেখে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনার মধ্য দিয়ে সেই অনুযায়ি আপনার জীবন বীমা চালিত করেন তাহলে আপনি ভবিষ্যতে অবশ্যই আপনার লক্ষ্য পূরণ করতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনার লক্ষ্য অর্জনের জন্য অপনার একটি নির্দিষ্ট পরিমাণ পথ বেছে নিতে হবে। এবং একটি নির্দিষ্ট আর্থিক সুবিধার পলিসির টার্ম বেছে নিতে হবে।

আয় অনুযায়ী বীমাঃ জীবন বীমার রেঞ্জ অনেক বিশাল হওয়ার সত্ত্বেও আপনি আপনার সুবিধা অনুযায়ি বীমার চুক্তি গ্রহণ করতে পারবেন। জীবন বীমা বিভিন্ন সরকারী প্রিষ্ঠানের পাশাপাশি অনেক বেসরকারি প্রতিষ্ঠান ও এই সুবিধা প্রদান করে। এক বছরের বাচ্চা শিশুর থেকে শুরু করে বয়ষ্ক সকলের জন্য রয়েছে নানান ধরণের বীমা। তাই আপনি আপনার আয়কে মাথায় রেখে আপনার আয় অনুযায়ি বীমা করতে পারবেন।

ধারের জীবন থেকে ভবিষ্যৎ মুক্তিঃ আমরা মানুষ হিসেবে আমাদের সকলের প্রায় অনেক আর্থিক অসুবিধা লেগেই থাকে। যার ফলে আমাদের হাতে সবসময় টাকা থাকে না। আপনি যদি এই জীবন বীমা করে থাকেন তাহলে আপনি যখন বৃদ্ধ হয়ে যাবেন তখন আপনার সঙ্গি হবে এই বীমা। আবার সৃষ্টিকর্তা না করুক আপনি যখন মারা যাবেন তখন আপনার পরিবার এককালিন একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন। যার ফলে আপনাকে ভবিষ্যতে ধার দেনা করে চলতা হবে না। তার জন্য আপনি সেই সময়টাতে পরম শান্তিতে কোন দুশ্চিন্তা ছারাই সংসারের খরচ চালাতে পারবেন।

নিজের ইচ্ছামতো টাকা ফেরতঃ আপনারা অনেকে ভাবেন যে জীবন বীমায় দেওয়া টাকা আপনার ইচ্ছামতো ফেরত নিয়ে ব্যাবহার করতে পারবেন না, যেই টা আপনি ব্যাংকে টাকা জমানোর মাধ্যমে করতে পারতেন। কিন্তু আপনাদের জানিয়ে রাখি আপনাদের এই ধারণা টি ভুল। বর্তমানে জীবন বীমা পলিসিতে মানি ব্যাক পলিসি ও করা যায়। যার মাধ্যমে আপনি আপনার প্রয়োজন মতো নির্দিষ্ট পরিমাণ অর্থ উত্তোলন করতে পারবেন। আবার আপনি আপনার উক্ত টাকার উপর ও উপযুক্ত মূল্য বা মুনাফা পাবেন।

জীবন বীমার অসুবিধা

আমরা ইতোপূর্বে জীবন বীমার সুবিধা সম্পর্কে জানতে পেরেছি। জীবন বীমা কর্পোরেশন ডিপিএস এর এত ধরণের সুবিধা থাকার পরেও কিছু অসুবিধা ও রয়েছে। যেইটা সম্পর্কে আমাদের সকলেরই ধারণা থাকা উচিত। এখন আমরা জনতে চলেছি জীবন বীমার অসুবিধা গুলো সম্পর্কে। চলুন তাহলে এখন জীবন বীমার অসুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভুয়ো কোম্পানিঃ বর্তমানে এখন আমাদের দেশে সরকারি ও বেসরকারি বিমাকারি প্রতিষ্ঠান রয়েছে অনেক। কিন্তু সকল প্রতিষ্ঠান যে বিশ্বাসযোগ্য সেইটাও কিন্তু নয়। এরই মধ্যে রয়েছে অনেক ভুয়া কম্পানিও। তারা আপনাকে সবকিছু ঠিক ঠাক দেখিয়ে আপনাকে দিয়ে বিমা করিয়ে নিবে। তারপর আপনার সেই টাকা টা তারা আত্মসাৎ করে নিয়ে পালাবে। তাই বীমা করার পূর্বে আপনি সেই কম্পানি সম্পর্কে সকল তথ্য নিয়ে তবেই বীমা করুন। আর না হলে আপনার আপনার গচ্ছিত টাকা তারা আত্মসাৎ করে নিয়ে পালাবে।

জীবনবীমার জটিল প্ল্যানঃ আপনি যখন একটি জীবন বীমা করতে যাবেন তখন আপনাকে একটি ফরম দিবে পূরণ করার জন্য। আর তারা আপনাকে তারাহুরা করবে সেই ফরম পূরণের জন্য। সেইখানে অনেকগুলি জীবনবীমার জটিল প্ল্যান জীবনবীমার নিয়ামবালী ও শর্তাবলী বলা থাকে। তারা জোর করার কারণে আমরা সেইগুলি ঠিক ঠাকভাবে না পড়ে ফরম পূরণ করে তাদের দিয়ে দেই।

যার জন্য পরবর্তিতে আমাদের প্রয়োজনে টাকা ফিরে পেতে গেলে অথবা মৃত্যুকালীন ক্ষতিপূরণ ফিরে পেতে গেলে এই বেসরকারি কোম্পানির জীবন বীমা কোম্পানি থেকে অনেক ভোগান্তি পোহাতে হয়। তাই আমাদের উচিত ফরম পূরণ করার পূর্বে তাদের সকল পলিসি সম্পর্কে তাদের এজেন্টদের কাছে থেকে সবকিছু জেনে নিয়ে তবেই জীবন বীমার ফরম পূরণ করে পলিসি গ্রহণ করা উচিত।

টাকা ফেরতের নানান অসুবিধাঃ যে সকল বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে আমাদের যখন জীবন বীমার নির্দিষ্ট মেয়াদকাল শেষ হয়ে যায় তখন তাদের কাছে থেকে টাকা নিতে গেলে নানান রকমের সমস্যার সম্মুখীন হতে হয়। বর্তমানে কিছু নতুন পলিসি বীমাকে আরো অনেক জটিল করে তুলেছে। যার কারণে অনেক মানুষ এই জীবন বীমা থেকে নিজেকে সরিয়ে রেখেছেন। তাই আপনি যখন একটি জীবন বীমা করতে যাবেন অবশ্যই সকল কিছু জেনে বুঝে তারপর বীমা করুন।

লেখকের মন্তব্য। জীবন বীমা কর্পোরেশন ডিপিএস

আজকে আমাদের এই আর্টিকেলের আলোচনার মূল বিষয় ছিলো জীবন বীমা কর্পোরেশন ডিপিএস সম্পর্কে। আজকের এই আর্টিকেলটি যদি আপনি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করছি আপনি জীবন বীমা কর্পোরেশন ডিপিএস সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে আপনি ও আপনার বন্ধুদের মাঝে শেয়ার করার মাধ্যমে তাদেরকেও জীবন বীমা কর্পোরেশন ডিপিএস সম্পর্কে জানার জন্য সহযোগিতা করুন। 

এই রকম আরো তথ্যবহুল আর্টিকেল পড়ার জন্য প্রতিদিন নিয়োমিত আমাদের ওযেবসাইটটি ভিজিট করুন। আজকের মতো এই পর্যন্তই। দেখা হচ্ছে পরবর্তি কোন আরো একটি এরকম তথ্যবহুল আর্টিকেল নিয়ে। ততক্ষণ ভালো থাকুন সুস্থ থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url