ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা ও খাওয়ার নিয়ম জানুন

মিল্ক শেক এর পার্শ্বপ্রতিক্রিয়াপ্রিয় পাঠক, আপনি কি ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। কেননা আজকের এই সম্পূর্ণ পোস্টে আমরা ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তাই আপনি যদি এই সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা
আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে আপনি ওয়েট গেইন মিল্ক শেক খাওয়ার নিয়ম, অরিজিনাল মিল্ক শেক, ওয়েট গেইন মিল্ক শেক এর দাম কত এবং মিল্ক শেক বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা

ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা রয়েছে বেশকিছু। যেগুলো সম্পর্কে এখন আমরা আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা জানবো। যদি আপনি মিল্ক শেক এর উপকারিতা গুলো জানার পরে সঠিকভাবে প্রতিদিন ওয়েট গেইন মিল্ক শেক খান তাহলে আপনার কোন কোন উপকারিতা গুলো হবে সেগুলো সম্পর্কে আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা
পেশীর বৃদ্ধিতে সহায়তা করেঃ আমাদের শরীরে সকলের প্রোটিনের চাহিদা সমান থাকে না। যার জন্য সকলের শরীরের প্রোটিনের চাহিদার কিছুটা হলেও তারতম্য থাকে। আমরা প্রতিদিন যে সকল রেগুলার খাবার খাই সেই সকল খাবারের মধ্যে খুব কম পরিমাণই প্রোটিন সমৃদ্ধ খাবার উপস্থিত থাকে। আমরা যদি শরীরের ওজন কমাতে চাই অথবা বাড়াতে চাই তার জন্য অবশ্যই আমাদের শরীরে এর পাশাপাশি প্রোটিনের প্রয়োজন রয়েছে সেটিও আমাদের কখনই ভুলে গেলে চলবে না।

ওয়েট গেইন মিল্ক শেক এ পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে। যার জন্য এটি আমাদের দেশের বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও এটি আমাদের শরীরের অ্যামিনো এসিড সরবরাহ করে থাকে। তাই আপনি যদি চিন্তা করেন আপনার শরীরের ওজন কমাবেন তাহলে অবশ্যই আপনার খাবার তালিকা ওয়েট গেইন মিল্ক শেক রাখা উচিত।

প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করেঃ এই ওয়েট গেইন মিল্ক শেকের ভেতরে পর্যাপ্ত পরিমাণে খনিজ উপাদান, ভিটামিন এ ছাড়াও আরো অনেক ধরনের প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান রয়েছে। যে সকল উপাদান গুলো খুব সহজে আমাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা যোগান দিয়ে থাকে। আপনারা যারা শরীরের ওজন বৃদ্ধি করতে চান তারা সেই সময়ে অনেক ধরনের খাবার খেয়ে থাকেন, সেই সকল খাবারের পর্যাপ্ত পরিমাণে পুষ্টিগুণ নেই বললেই চলে।

যার জন্য আপনার এই সকল খাবার খাওয়ার জন্য এটি আপনার শরীরে বিদ্রুপ প্রভাব ফেলতে পারে। যখন আপনি এই ধরনের খাবারগুলো গ্রহণ করেন তখন আপনার শরীরের ভেতরে পুষ্টির চাহিদা কমতে থাকে। যার জন্য আপনার শরীর আরো অনেক বেশি রোগাক্রান্ত হয়ে যায়। আর তাই শরীরের বিভিন্ন ধরনের অসুখ-বিসুখ দেখা দেয়। তাই আপনি যখন শরীরের ওজন বৃদ্ধি করতে চাইবেন অথবা কমাতে চাইবেন তখন আপনার জন্য ওয়েট গেইন মিল্ক শেক হতে পারে সবার প্রথম একটি চয়েস।
সহজ ও সুবিধাজনকঃ আমাদের মধ্যে এমন অনেক রয়েছে যারা কাজের ক্ষেত্রে বিভিন্ন জায়গায় গিয়ে থাকে। তাই শরীরের ওজন বৃদ্ধি করার জন্য এক্সট্রা করে বাড়তি কোন সময় বের করা সম্ভব হয়না। তাই আপনি যদি শরীরের ওজন বৃদ্ধি করতে চান তাহলে প্রতিদিনের খাবার তালিকায় আপনি এই ওয়েট গেইন মিল্ক শেক রাখতে পারেন।

তাহলে আপনাকে আর এক্সট্রা করে শরীরের ওজন বের করার জন্য একটা আলাদা সময় বের করতে হচ্ছে না। এটিকে আপনি সকালের নাস্তা তো অথবা রাতের খাবারের সাথে স্ন্যাকস হিসেবে গ্রহণ করতে পারেন। এর ফলে আপনার সময় অনেকটাই বেঁচে যাবে। যার জন্য এটি হলো অনেক সহজ এবং সুবিধাজনক একটি কাজ।

সময় বাঁচায়ঃ আপনার শরীরের ওজন বৃদ্ধি করার জন্য আপনি হয়তো ইউটিউবে অথবা অন্য কোন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের মিল্ক শেক বানানোর জন্য রেসিপি দেখে থাকবেন। আর আপনি সেই রেসিপি দেখে অনুপ্রাণিত হয়ে আপনি সেই রেসিপি বানাতে চান। কিন্তু আপনার কাজের ব্যস্ততা এবং সময়ের সংক্ষেপণের কারণে সেই রেসিপি তৈরি করা সম্ভব হয় না।

তাই এই সময়টাকে আপনার জন্য সবথেকে কার্যকরী একটি হতে পারে এই ওয়েট গেইন মিল্ক শেক। একে খেতে হলে আপনাকে খুব একটা পরিশ্রম করতে হবে না। যার জন্য আপনি অনেকটা সময় সেভ করতে পারবেন। এতে করে আপনার মূল্যবান সময় এবং শ্রম দুটোই বেঁচে যাবে।

ওয়েট গেইন মিল্ক শেক খাওয়ার নিয়ম

আমরা তো সকলেই ইতিপূর্বে ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতাগুলো সম্পর্কে জানলাম। তবে আপনি যদি ওয়েট গেইন মিল্ক শেক খাওয়ার মাধ্যমে সঠিক উপকারিতা গুলো ভোগ করতে চান তাহলে অবশ্যই আপনাকে ওয়েট গেইন মিল্ক শেক খাওয়ার নিয়ম মেনে এই মিল্ক শেক খেতে হবে। আপনি যদি এই মিল্ক শেক খাওয়ার মাধ্যমে সঠিক উপকারিতা উপভোগ করতে চান তাহলে আজকের আর্টিকেলের এই অংশটুকু সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

দিনে একবার মিল্ক শেক খানঃ আপনি যেহেতু মিল্ক শেক খাওয়ার বিষয়ে এবং এই জার্নিতে নতুন তাই প্রথমে আপনার উচিত হবে অতিরিক্ত পরিমাণে না খেয়ে ওয়েট গেইন মিল্ক শেক দিনে একবার খাওয়া। তবে আপনি যদি এখানে স্ন্যাক্স হিসেবে গ্রহণ করতে থাকেন তাহলে আপনাকে আর তেমন বাড়তি কোন ধরনের রুটিন অনুসরণ করার প্রয়োজন হবে না। আপনি খাবার খাওয়ার মধ্যবর্তী সময়ে এটি খেতে পারেন।

অথবা আপনি যখন ওয়ার্কআউট করবেন তারপর পরবর্তী সময়ে ওয়েট গেইন মিল্ক শেক খেতে পারেন। আপনাকে অবশ্যই এমন সময়ে এই ওয়েট গেইন মিল্ক শেক খেতে হবে যখন আপনার ক্যালোরের পরিমাণ অতিরিক্ত প্রয়োজন হয়। তবে আপনি যদি এর স্বাদ বৃদ্ধি করতে চান তাহলে এটি খাওয়ার সময় কিছুটা পরিমাণে কোকো পাউডার অথবা ভ্যানিলা এসেন্স কিংবা মধু মিশিয়ে খেতে পারেন। তবে অতিরিক্ত পরিমাণে মিষ্টি জাতীয় উপাদান না মিশিয়ে খাওয়াই আপনার উচিত হবে।

নিজেকে এক্টিভ রাখুনঃ ওয়েট গেইন মিল্ক শেক খাওয়ার নিয়ম এর মধ্যে একটি অত্যাবশ্যকিয় নিয়ম হলো সবসময় নিজেকে এক্টিভ রাখা। যার জন্য আপনি বিভিন্ন ধরনের খেলাধুলা অথবা ক্রিয়াকলাপের সাথে যুক্ত থাকতে পারেন। কেননা আপনি যদি আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে অথবা কমাতে চান তাহলে আপনার অ্যাক্টিভি টাকা এবং পরিশ্রম করা খুবই জরুরী। আর এর জন্য অবশ্যই আপনি যখনই সময় পাবেন তখনই ব্যায়াম করা উচিত।

এর জন্য অবশ্যই আপনাকে প্রতিদিন নিয়ম করে হাঁটাচলা করতে হবে। আর এর জন্য আপনার পায়ের বেশি এবং হাতের পাশে খুব ভালো পরিমাণে এক্টিভ থাকবে। তবে এই সময় আপনাকে একটি বিষয় না মনে রাখলেই নয় সেটি হল, আপনি যে শুধুমাত্র ওয়েট গেইন মিল্ক শেক খাবেন আর আপনার ওজন বৃদ্ধি পাবে বিষয়টি আমার নয়। আপনাকে অবশ্যই এর পাশাপাশি কিছু উচ্চ ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করতে হবে। তবেই খুব দ্রুত আপনার শরীরের ওজন বৃদ্ধি পাবে।
শরীরের অগ্রগতির দিকে খেয়াল রাখুনঃ আপনি যখন ওয়েট গেইন মিল্ক শেক খাবেন তখন অবশ্যই আপনার শরীরের অগ্রগতির দিকে ভালোভাবে খেয়াল রাখা উচিত। এর পাশাপাশি এটি আপনার শরীরের উপরে কেমন ভাবে প্রভাব বিস্তার করতে অথবা কোন সাইড ইফেক্ট খেলছে কিনা সকল কিছুর দিকে নজর দিতে হবে। যদি আপনি এরপরেও তেমন কিছু বুঝে উঠতে না পারেন তাহলে অবশ্যই আপনার থেকে অভিজ্ঞ কোন একজনের থেকে পরামর্শ গ্রহণ করবেন।

আমরা সকলেই জানি আমাদের সকলের শরীর এক রকম নয়। তাই আমাদের সকলের শরীরে একই জিনিস সমান ভাবে কাজ করবে বিষয়টি এমন নয়। একজনের শরীরে একেক ধরনের কাজ করে থাকে। যার জন্য একেকজনের শরীরে একেক ধরনের প্রভাব ফেলে। আমাদের ভেতরে এমন অনেকেই রয়েছেন যাদের শরীরে পুষ্টির চাহিদা অনেকটাই কম থাকে। আবার এমন অনেকেই রয়েছেন যাদের শরীরে চাহিদা অনেকটাই বেশি থাকেন।

তাই আপনি যদি এই সকল বিষয়গুলো থেকে সকল বিষয়ে বুঝে উঠতে পারেন তাহলে তারপরে আপনাকে ওয়েট গেইন মিল্ক শেক এর চ্যালেঞ্জ গ্রহণ করা উচিত। আর না হলে পরবর্তী সময়ে আপনাকে এর চ্যালেঞ্জ গ্রহণ করা উচিত। তাহলে আশা করছি আপনি এখান থেকে আপনার পাঠানো আশানুরূপ ফল পেয়ে যাবেন।

অরিজিনাল মিল্ক শেক চিনবেন কিভাবে

আপনি যদি ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা ভোগ করতে চান তাহলে অবশ্যই আপনাকে অরিজিনাল মিল্ক শেক দেখে বাজার থেকে ক্রয় করতে হবে। তাই আপনি যখন মিল্ক শেক কিনতে যাবেন তখন অবশ্যই আপনাকে সেই পণ্যটি যাচাই বাছাই করার পরে তারপরে কিনতে হবে। তা না হলে আপনি বুঝে উঠতে পারবেন না আপনাকে আসল মিল্ক শেক দেওয়া হচ্ছে কিনা।
অরিজিনাল মিল্ক শেক চিনবেন কিভাবে
বর্তমান সময়ে বাজারে অনেক ধরনের অসাধু ব্যবসায়ীরা রয়েছেন যারা আসল ওয়েট গেইন মিল্ক শেক এর সাথে নকল ওয়েট গেইন মিল্ক শেক মিশিয়ে দিয়ে কম দামে বাজারে বিক্রি করেছে। তাই আপনি যখন কিনতে যাবেন তখন অবশ্যই আপনাকে এই বিষয়ে অনেক বেশি সজাগ হতে হবে। আর এর জন্য আপনি আপনার এলাকায় থাকা যেকোনো একটি সুপারশপ থেকে এই ওয়েট গেইন মিল্ক শেক কিনতে পারেন।

কারণ এখানে নকল পূর্ণ রাখা হয় না। তারা বিভিন্ন ব্র্যান্ডের এবং আসল মিল্ক শেক তাদের দোকানে রাখে। তাই আপনাকে এই সুপার সবগুলো থেকে আসল মিল্ক শেক চিহ্নিত করে নিয়ে তারপরে পণ্যগুলো কিনতে হবে। এখানে মূল কথা হলো আপনি যখনই ওয়েট গেইন মিল্ক শেক কিনতে যাবেন না কেন তখন অবশ্যই আপনাকে সঠিক এবং সঠিক পুষ্টি উপাদান রয়েছে এমন ধরনের ওয়েট গেইন মিল্ক শেক কিনতে হবে।

ওয়েট গেইন মিল্ক শেক এর দাম কত

আপনি যখন ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতাগুলো সম্পর্কে জানতে পেরেছেন করে তখন আপনি নিশ্চয়ই চিন্তা করেছেন আপনার এই মিল্ক শেক কিনে খাওয়া উচিত। তাই আপনি যদি এটি কিনে খেতে চান তাহলে প্রথমে আপনাকে ওয়েট গেইন মিল্ক শেক এর দাম কত সেই সম্পর্কে জানতে হবে। তাই চলুন আমরা এখন এই পর্যায়ে বিভিন্ন ধরনের ওয়েট গেইন মিল্ক শেক এর দামগুলো জেনে নেই।
  • Milky Way Chocolate Milk Shake Drink এর চকোলেট মিল্ক শেক যেটির ওজন ৩৫০ মিলিগ্রাম সেই মিল্ক শেকে বর্তমান দাম ৮০০ টাকা।
  • পানামা ফুডস মিল্ক শেক ১ কেজি ওজনের দাম ৮৫০ টাকা।
  • প্রাকৃতিক ভ্যানিলা ফ্লেভার মিল্কশেক এর বর্তমান বাজার মূল্য ১ কেজির দাম ৬৫০ টাকা।
  • Maltese R’s Chocolate Milk Shake Drink এই মিল্ক শেকের ৩৫০ মিলিগ্রামের দাম ৭০০ টাকা।
  • ইনস্ট্যান্ট আনারস মিল্ক শেক এরপর বর্তমান ২৫ গ্রাম বক্সের দাম ৬৫ টাকা।
  • Savoury Milkshake Premix Vanilla মিল্ক শেকের ভ্যানিলা ফ্লেভারযুক্ত ১০০ গ্রামের দাম ১৮০ টাকা।

মিল্ক শেক বানানোর নিয়ম

আমরা তো সকলেই ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতাগুলো সম্পর্কে জানতে পেরেছি। এখন একবার ভাবুন তো যদি আপনি এটি বাড়িতে বসে থেকে তৈরি করতে পারেন তাহলে বিষয়টি কেমন হয়। তাই চলুন এখন আমরা মিল্ক শেক বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানব। কিভাবে আপনি বাড়িতে বসে থেকেই মিল্ক শেক বানিয়ে নিতে পারবেন সেটি। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
মিল্ক শেক বানানোর নিয়ম
চকোলেট মিল্ক শেক বানানোর নিয়মঃ চকলেট পছন্দ করেন না এমন কোন ব্যক্তি বর্তমান সময়ে খুঁজেই পাওয়া যাবে না। আপনি যদি এই চকলেট ব্যবহার করে একটি মিল্ক শেক তৈরি করতে চান তাহলে কিভাবে তৈরি করবেন চলুন জেনে নেই। এটি তৈরি করার জন্য প্রথমে আপনাকে প্রয়োজনমতো দুই থেকে তিন কাপ দুধ নিতে হবে।

এরপরে কিছুটা পরিমাণে আপনার পছন্দমত একটি ফ্লেভার যোগ করতে পারেন। এরপর এর সাথে একটি কলা এবং তার সাথে দুইটি থেকে তিনটি চকলেট এবং ক্যারামেল আইসক্রিম মিশিয়ে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে তৈরি করে নিতে হবে তাহলে আপনার হয়ে যাবে একটি চকলেট মিল্ক শেক।
খেজুরের মিল্কশেক বানানোর নিয়মঃ আপনি যদি খেজুর দিয়ে মিল্ক শেক বানাতে চান এর জন্য প্রথমে আপনাকে কিছুটা পরিমাণে খেজুর নিতে হবে। এরপরে সেটি ভালোভাবে ধুয়ে নিয়ে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এরপরে এতে প্রয়োজনমতো চিনি এবং আধা কেজির মত দুধ এবং কিছুটা পরিমাণে বরফ মিশিয়ে বিয়ের ভালোভাবে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। তাহলে আপনার খেজুরের মিল্ক শেক তৈরি হয়ে যাবে।

FAQ । ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতা সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা

প্রশ্নঃ মিল্কশেক এর দাম কত?
উত্তরঃ বর্তমান সময়ে বাজারে বিভিন্ন ধরণের এবং বিভিন্ন কোম্পানির মিল্ক শেক পাওয়া যায়। আর তাই ভিইন কোম্পানি হওয়ার জন্য এর দাম ও আলাদা আলাদা ধরণের হয়ে থাকে। যেমন নিম্নে কিছু মিল্ক শেকের নাম ও দাম উল্লেখ করা হলো।
  • Combo Milk, Chocolate, Nut Shake এই শেকের দাম ১১৯০ টাকা
  • Milk Shake, Badam Shake, Chocolate Shake এর বর্তমান দাম ৫৫৮ টাকা।
  • Nesquick Banana Flavour Milk Shake এই শেকের দাম ৫৭৯ টাকা
  • Horlicks Hot Melted Milk Shake Powder এই শেকের দাম ৯৮৭ টাকা
  • Badam Shake Health Gain Milk Shake Natural Food এর দাম ৩১৯ টাকা।
  • Calcium Nutrius Milk Shake এই শেকের দাম ৮৪০ টাকা
  • Weight gain Badam Milk Shake For healthy এই শেকের বর্তমান দাম ৪৯৯ টাকা।
  • Complan Chocolate Milk Shake এই শেকের দাম ৬৪৭ টাকা
  • Badam Shake Health Gain Milk Shake Natural Food এই শেকের দাম ২২৮ টাকা।
  • Weight Gain Milk Shake for Healthy এই শেকের দাম ২০০ টাকা
প্রশ্নঃ মিল্কশেক কি দিয়ে তৈরি হয়?
উত্তরঃ বেশ কিছু উপাদানের মাধ্যমে মিল্কশেক তৈরি করা হয়। তবে এর মধ্যে দুধ হলো প্রধান। তবে এছাড়াও বেশ কিছু উপাদান ব্যাবহার করে মিল্কশেক তৈরি করা হয়। সেগুলো হলো
  • দুধ
  • আইসক্রিম
  • স্বাদ বা মিষ্টিজাতীয় পদার্থ যেমন বাটারস্কচ
  • ক্যারামেল সস
  • চকলেট সিরাপ
  • ঘন ফলের শরবত
  • মিষ্টি জাতীয় উপাদান
  • ঠান্ডা মিশ্রণ
প্রশ্নঃ কলা মিল্ক শেক খেলে কি ওজন বাড়ে?
উত্তরঃ হ্যা, আপনি যদি নিয়মিত কলা মিল্ক শেক খান তাহলে আপনার শরীরের ওজন কিছুটা হলেও বৃদ্ধি পাবে। তাই যারা শরীরের ওজন বৃদ্ধি করার কলার মিল্ক শেক খেতে চান তাহলে তাদের জন্য এটি অনেক ভালো হবে।

প্রশ্নঃ মিল্ক শেক কিভাবে খেতে হয়?
উত্তরঃ আপনি যদি শুধুমাত্র মিল্ক শেক খাওয়ার মাধ্যমে মোটা হতে চান তাহলে আপনি ভুল করবেন। কেননা আপনারা যারা শুধুমাত্র মিল্ক শেক খেয়ে মোটা হতে চাচ্ছেন তাদের এর পাশাপাশি আরো বেশ কিছু ফল প্রতিদিন খেতে হবে। তাহলে আপনি অনেকাংশে মোটা হতে পারবেন।

প্রশ্নঃ কোন মিল্ক শেক খাওয়া ভালো?
উত্তরঃ আপনি যদি মিল্কশেক খেতে চান তাহলে আপনাকে এমন মিল্ক শেক নির্বাচন করতে হবে যেই মিল্ক অনেক কম চর্বিযুক্ত। এবং ক্যালরির বিকল্প রয়েছে। আর এটিই আপনার জন্য খাওয়া ভালো হবে।

শেষ কথা

আজকের সম্পূর্ণ আর্টিকেলে আমরা ওয়েট গেইন মিল্ক শেক এর উপকারিতাগুলো সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আজকের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর এমনই আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url