বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে

গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো হবেপ্রিয় পাঠক, বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে আপনি কি এই সম্পর্কে জানার জন্য আগ্রহি? কিন্তু সঠিক তথ্য কোথাও খুঁজে পাচ্ছেন না? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। কারণ আজকের সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমরা বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে সেই সম্পর্কেই বিস্তারিত আলোচনা করবো।
বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি বাচ্চাদের ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম, কোন কোম্পানির অলিভ অয়েল ভালো এবং ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে সেই সম্পর্কেও বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে

বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে এই সম্পর্কে জানার জন্য আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি সম্পূর্ণ বুঝতে পারবেন। আর কেনো ভালো হবে সেই সম্পর্কেও আপনি জানতে পারবেন। তাই আপনার বাচ্চাকে যদি অলিভ অয়েল ব্যাবহার করতে চান তাহলে এই বিষয়ে ভালোভাবে জেনে তারপরে আপনার বাচ্চাকে অলিভ অয়েল ব্যাবহার করা উচিত হবে। চলুন জেনে নেওয়া যাক।

শিশু বাচ্চাদের জন্য সবথেকে ভালো অলিভ অয়েল হলো এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। এই অলিভ অয়েলে এসিডিটির মাত্রা অনেক কম থাকে। যার পরিমাণ মাত্র ০.৮% অথবা তার ও কম হয়ে থাকে। আর এই মাত্রার থেকে কম এসিডিটির মাত্রার অলিভ অয়েল ব্যাবহার একজন বাচ্চার জন্য সবথেকে বেশি নিরাপদ। তবে এই এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যাবহারে মনস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন ই এবং অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্ট অনেক ভালো পরিমাণে পাওয়া যায়।

আর এটি ব্যাবহারে বাচ্চার ত্বকের জন্য এবং চুলের বৃদ্ধি করতে এবং চুলের স্বাস্থ্য ঠিক রাখার জন্য অনেক বেশি উপকারী। এখন বাজারে বিভিন্ন ধরণের অলিভ অয়েল পাওয়া যায়। তাই আপনি যখন আপনার বাচ্চাকে ব্যাবহারের জন্য অলিভ অয়েল কিনবেন তখন অবশ্যই দেখে শুনে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল যেটাতে রয়েছে সেটি কিনবেন। আর হ্যা কেনার সময় এটাও দেখে ক্রয় করতে হবে যে সেই পণ্যটি আসল তো, নাকি নকল পণ্য।
বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে
আমরা সকলেই জানি অলিভ অয়েল তৈরি করা হয়ে থাকে জলপাই থেকে। আর এটি হলো একটি প্রাকৃতিক উপাদান। যেহেতু এটি একটি প্রাকৃতিক উপাদান তাই এটি ব্যাবহারের ফলে বাচ্চাদের কোন পার্শপ্রতিক্রিয়া দেখা দেয় না। আর এই তেল ব্যাবহারের ফলে বাচ্চাদের বেশ কিছু উপকার হয়ে থাকে। সেই সকল উপকারি দিকগুলো নিম্নে তুলে ধরা হলো।

বাচ্চাদের ত্বকের ক্ষত নিরাময় করেঃ আমরা সকলেই জানি যে অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বকের ক্ষত নিরাময় করার জন্য সাহায্য করে। তেমনি এই অলিভ অয়েলে থাকা বিদ্যমান উপকারি অ্যান্টিঅক্সিডেন্ট বাচ্চাদের ত্বকের ক্ষত নিরাময় করার জন্য সাহায্য করে। তার পাশাপাশি এটি বাচ্চাদের ত্বকের কোষের বৃদ্ধি করার জন্যও ভূমিকা পালন করে।

বাচ্চাদের ত্বকের রুক্ষতা দূর করেঃ বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে? বাচ্চাদের ত্বকে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যাবহারের ফলে এটি বাচ্চাদের ত্বকের রুক্ষতা থেকে রক্ষা করে। তার পাশাপাশি বাচ্চাদের যেই ত্বক ঝরে যাওয়ার সমস্যা রয়েছে সেটির সমস্যাও সমাধান করতে সাহায্য করে। এর পাশাপাশি এটি বাচ্চাদের নতুন করে ত্বকের কোষ বৃদ্ধি করতে সাহায্য করে।

বাচ্চার ত্বককে হাইড্রেটেড রাখেঃ যেই অলিভ অয়েলে এক্সট্রা ভার্জিন উপাদান রয়েছে সেটি ব্যাবহারে ফলে বাচ্চাদের ত্বক থাকে নরম এবং মসৃণ। আর এই ত্বককে নরম এবং মসৃণ রাখার জন্য সবথেকে বড় যেটি ভূমিকা পালন করে সেটি হলো মনস্যাচুরেটেড ফ্যাট। এটি ব্যাবহারের ফলে শিশুবাচ্চাদের ত্বক কোমল থাকে এবং আর্দ্রতা ধরে রাখে তার পাশাপাশি বাচ্চাদের ত্বককে শুষ্কতা থেকে রক্ষাও করে।

ত্বক সংক্রমিত হওয়া থেকে রক্ষা করেঃ অলিভ অয়েলে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। যেটি বাচ্চাদের ত্বকের সকল ধরণের সংক্রমণ থেকে রক্ষা করে। বাচ্চাদের ত্বককে সংক্রমিত করে ব্যাকটেরিয়া, ছত্রাক এবং বিভিন্ন ধরণের ভাইরাস। আর এই ভাইরাসের বিরুদ্ধে কার্যকরি প্রতিকার ব্যাবস্থা গড়ে তুলে অলিভ অয়েলের অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য।

আপনি যদি বাচ্চাদের ত্বকে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যাবহার করেন তাহলে উপরোক্ত সকল ধরণের উপকারিতাগুলো পাওয়া যাবে। আশা করছি আপনি এই সম্পর্কে এখন বিস্তারিত বুঝতে পেরেছেন। নিম্নের পাঠে আমরা জানতে পারবো বাচ্চাদের ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কে।

বাচ্চাদের ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

ইতিপূর্বে আমরা সকলেই বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। এই পাঠের মধ্যে আমরা সকলেই জানতে পারবো কিভাবে বাচ্চাদের ত্বকে অলিভ অয়েল ব্যাবহার করবেন তার নিয়ম সম্পর্কে। তাই আপনি যদি আপনার শিশু বাচ্চাকে অলিভ অয়েল ব্যাবহার করতে চান তাহলে চলুন বাচ্চাদের ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কে এখন জেনে নেওয়া যাক।
  • বাচ্চাদের ত্বকে অলিভ অয়েল ব্যাবহারের জন্য বাচ্চাকে যখন গোসল করাবেন তার পরে এটি তার সম্পূর্ণ শরীরে ম্যাসাজ করতে পারেন। এভাবে ব্যাবহারের ফলে বাচ্চাদের ত্বকের আদ্রতা ধরে রাখা অনেক সহজ হবে।
  • যদি দেখতে পান আপনার বাচ্চার ত্বক অনেকটাই শুষ্ক, তাহলে আপনি বাচ্চা যখন ঘুমাবে তার আগে ম্যাসাজ করাতে পারেন। এর ফলে ত্বক খুব তাড়াতাড়ি মসৃণ এবং নরম হয়ে উঠবে।
  • যদি দেখতে পান বাচ্চার ত্বক সংক্রমিত হয়েছে তাহলে রাতে ঘুমানোর পূর্বে ব্যাবহারের ফলে এর সংক্রমণের থেকে রক্ষা করবে। আর সংক্রমিত হওয়া থেকে খুব দ্রুতই সেরে উঠবে।
  • বাচ্চার ত্বক যদি কোন কারণে জ্বালাপোড়া করে তাহলে বাচ্চার ত্বকে অলিভ অয়েল দিয়ে মালিশ করাতে পারেন। এতে করে ত্বকের জ্বালাপোড়া কমে যাবে খুব সহজেই।
  • বাচ্চাকে গোসলের পূর্বে এবং গোসল করানোর পরেও যদি আপনি চান তাহলে ব্যাবহার করতে পারেন। তার পাশাপাশি এটি বাচ্চাকে ঘুমানোর পূর্বেও ব্যাবহার করাতে পারেন।
  • এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যাবহার করার ফলে বাচ্চাদের ত্বক আগের তুলনায় অনেকটাই নরম হয়ে যাবে। এবং তার সাথে ত্বক হয়ে উঠবে কোমল এবং নমনিয়।

কোন কোম্পানির অলিভ অয়েল ভালো

বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে এই সম্পর্কে জানার পরে অনেকেই আবার প্রশ্ন করে থাকেন কোন কোম্পানির অলিভ অয়েল ভালো। আপনি কি জানেন আপনার বাচ্চার জন্য কোন কোম্পানির অলিভ অয়েল ভালো হবে। কোন কোম্পানির অলিভ অয়েল ব্যাবহারের ফলে আপনার বাচ্চার ত্বকের কোন প্রকারের ক্ষতি হবে না। কোন ব্রান্ডের অলিভ ওয়েল ভালো হবে চলুন জেনে নেওয়া যাক।
কোন কোম্পানির অলিভ অয়েল ভালো
বাজারে এখন বিভিন্ন ধরণের বিভিন্ন কোম্পানির অলিভ অয়েল পাওয়া যায়। তবে আপনি যদি আপনার বাচ্চার কোন প্রকারের ক্ষতি না করতে চান তাহলে অবশ্যই আপনার উচিত হবে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যাবহার করতে হবে। এখন বাজারে বিভিন্ন ধরণের কোম্পানির অলিভ অয়েল পাওয়া যায়। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক বিভিন্ন ধরণের অলিভ অয়েল সম্পর্কে।
  • অলিটালিয়া এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল
  • জেক অলিভ অয়েল বডি অয়েল
  • লাকি অলিভিয়া অলিভ অয়েল
  • পিউর অলিভিয়া অয়েল
  • কেউ কারপিন অলিভিয়া ময়শ্চারাইজিং বডি অয়েল
  • তাজ এগ্রো লি. অলিভিয়া অয়েল
  • বেসসো অলিও ডি সেন্সা ডি অলিভিয়া
উপরের উল্লিখিত এই সকল অলিভ অয়েল আপনি ব্যাবহার করতে পারেন আপনার বাচ্চার জন্য। তবে অলিভ অয়েল ক্রয় করার পূর্বে আপনাকে দেখে নিতে হবে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। যেই কোম্পানির অলিভ অয়েলই ব্যাবহার করেন না কেনো তার পূর্বে অবশ্যই আপনাকে দেখে নিতে হবে সেই কোম্পানি অলিভ অয়েলে এক্সট্রা ভার্জিন রয়েছে কিনা।

এর পাশাপাশি আপনাকে এটাও দেখতে হবে আপনি যেই কোম্পানির অলিভ অয়েল কিনছেন সেই কোম্পানি কতদিন যাবত অলিভ অয়েল বিক্রি করছে। আবার এটাও দেখতে হবে সেই পণ্যটি আসল নাকি নকল। আপনাকে অবশ্যই নকলকে এড়িয়ে চলতে হবে। এগুলো দেখে ক্রয় করলে বাজারের হাজার ধরণের কোম্পানির ভেতর থেকে আপনি আসল এবং ভালো মানের অলিভ অয়েল ক্রয় করে ব্যাবহার করতে পারবেন।

আশা করছি আপনারা এখন সঠিক ভাবে বুঝতে পেরেছেন কোন কোম্পানির অলিভ অয়েল ভালো। যদি আপনি মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে আপনি নিশ্চই জানতে পেরেছেন একটি অলিভ অয়েল ক্রয় করার পূর্বে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল দেখে ক্রয় করতে হবে। তাই বাজারের হাজার রকমের কোম্পানির মধ্য হতে আপনি যদি দেখে শুনে বিবেচনা করে অলিভ অয়েল ক্রয় করেন তাহলে আপনি একটি আসল এবং ভালো মানের অলিভ অয়েল ক্রয় করে ব্যাবহার করতে পারবেন।

ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো

শিশু বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে জানার পরে আবার অনেকেই জানতে চান ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে সেই সম্পর্কে। আপনিও যদি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই আপনার উচিত হবে এই সম্পর্কে জেনে নেওয়া। না হলে আপনি বুঝতেই পারবেন না আপনার বাচ্চার ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে। চলুন এবার আমরা জেনে নেই এই সম্পর্কে।
ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো
ইতিহাসের মাধ্যমে জানা যায়, সবার প্রথম অলিভ অয়েল ব্যাবহার শুরু হয় ভূমধ্যসাগরীয় সভ্যতার মাধ্যমে। এদের মধ্যে রয়েছে রোমান এবং গ্রিক সভ্যতা। সেই আদিকালের সময় হতে এখন পর্যন্ত সকল মানুষ জন্য এই অলিভ অয়েল ব্যাবহার করে আসছে। আর এর সকল ধরণের গুণাগুণ পরিক্ষা নিরিক্ষা করে বিশেষজ্ঞরা জানান সবথেকে সেরা অলিভ ওয়েল হলো এক্সট্রা ভার্জিন অলিভ।

তবে বাজারের প্রাপ্ত সকল সকল ধরণের অলিভ অয়েল গুলো এক রকম নয়। এদের গুণগত মানের দিক থেকে সকল ধরণের অলিভ অয়েলগুলো বিভিন্ন ধরণের হয়ে থাকে। সেগুলো নিম্নে তুলে ধরা হলো।

এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েলঃ সবার প্রথমে জেনে নেওয়া যাক এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল সম্পর্কে। এই এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল তেল বের করা হয় জলপাই থেকে। এটি যেহেতু একটি প্রাকৃতিক উপাদান তাই এর গুণগত মানের কথা চিন্তা করে কখনোই আলাদা স্বাদ বা গন্ধ ব্যাবহার করা হয় না। এই তেলটি দেখতে হালকা সবুজ রং এর হয়ে থাকে। এর এই তেলের সবথেকে গুণগত উপকারি মান হলো ০.৮ শতাংশ। যেটি একটি শুশু বাচ্চার জন্য অনেক ভালো।

ভার্জিন অলিভ ওয়েলঃ বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে সেই সম্পর্কে আমরা জেনেছি। এছাড়াও আমরা সকলেই ইতিপূর্বে যেই এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল তেলের সম্পর্কে জানতে পেরেছি সেই তেলের সকল গুণাগুণই এই তেলের মধ্যে থাকে। তবে এই তেলের এসিডিটির মাত্রা কিছুটা বেশি থাকে। যার জন্য এই তেলের রং হয়ে ওঠে হালকা হলুদাভ।

আনফিল্টার্ড অলিভ ওয়েলঃ এই তেলটি যেহেতু কোন প্রকার রিফাইন্ড করা হয় না, তার জন্য এই তেলটির সাথে জলপাইয়ের কিছু ছোট ছোট অংশ ও পাওয়া যায়। এই তেলটি যেটি অসুবিধার দিকটি রয়েছে সেটি হলো, এই তেলের সাথে যেহেতু জলপাই এর কিছু ছোট ছোট অংশ থাকে তাই এই তেলটি দীর্ঘ সময় ধরে ব্যাবহার করা যায় না। জলপাই এর অংশের কারণে এই তেলের বোতলের নিচের দিকে গাদ জমে যায়। আর তাই এই তেলটি দেখতে কিছুটা ঘোলাটে হয়ে যায়।

রিফাইন্ড অলিভ ওয়েলঃ এই তেলটি যেহেতু রিফাইন্ড করা হয় আর তার ফলেই এই তেলটি অন্য সকল অলিভ অয়েল থেকে কম পরিমাণ আঠালো যুক্ত থাকে। তবে এই তেলের মান বৃদ্ধি করার জন্য অনেক সময়ে এই তেলের সাথে ভার্জিন অলিভ ওয়েলও মিক্স করা হয়। এই তেলের মধ্যে অন্য বাকি সকল গুণাগুণ অক্ষত অবস্থাতে থাকলেও অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা কিছুটা কম থাকে। আর তাই এই তেলের রং হয়ে ওঠে গাঢ় হলুদ বর্ণের।

অলিভ অয়েল সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ বাচ্চাদের জন্য কোন ধরনের অলিভ অয়েল ভালো?
উত্তরঃ বাচ্চাদের জন্য এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েলকেই সেরা বলছেন বিশেষজ্ঞরা। এই তেলের এসিডিটির মাত্রা কম থাকার কারণে শিশুদের ব্যাবহারের ক্ষেত্রে অনেকটাই নিরাপদ।

প্রশ্নঃ অলিভ অয়েল কি বাচ্চাদের ত্বকের জন্য ভালো?
উত্তরঃ হ্যা, বাচ্চাদের জন্য অবশ্যই অলিভ অয়েল ভালো। কারণ এটি ব্যাবহারের ফলে বাচ্চাদের ত্বকের বিভিন্ন ধরণের উপাকার হয়। সেগুলো হলো
  • বাচ্চাদের ত্বকের ক্ষত নিরাময় করে
  • বাচ্চাদের ত্বকের রুক্ষতা দূর করে
  • বাচ্চার ত্বককে হাইড্রেটেড রাখে
  • ত্বক সংক্রমিত হওয়া থেকে রক্ষা করে
প্রশ্নঃ অলিভ অয়েল কোন কোম্পানির ভালো?
উত্তরঃ অলিভ অয়েল কোন কোম্পানির ভালো এই বিষয়ে সঠিক তথ্য দেওয়া মুশকিল। তবে আপনি যখন অলিভ অয়েল কিনবেন তখন অবশ্যই আপনাকে দেখে কিনতে হবে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল যেটিতে রয়েছে।

প্রশ্নঃ চুল ও ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো?
উত্তরঃ বাজারে শীর্ষ ব্রান্ডের কিছু অলিভ অয়েল রয়েছে। সেগুলো ব্রান্ডের অলিভ অয়েলগুলো আপনি ব্যাবহার করতে পারেন। চলুন জেনে নেই সেই শীর্ষ ব্রান্ডের নামগুলো।
  • আরবানবোটানিক্স
  • সোলফ্লাওয়ার
  • রে ন্যাচারালস
  • ইন্ডাস ভ্যালি
  • উইশকেয়ার
  • ডিসানো
  • বোর্হেস
  • খাদি
প্রশ্নঃ ত্বকের জন্য সবচেয়ে ভালো অলিভ অয়েল কোনটি?
উত্তরঃ ত্বকের জন্য সবচেয়ে ভালো অলিভ অয়েল হলো এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল।

শেষ কথা

বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে এই সম্পর্কে আজকে পাঠে আমরা সম্পূর্ণ বিষয় তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি ভালো লেগে তাহলে আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন। আর প্রতিদিন এমন তথ্যবহুল আর্টিকেল পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url