ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস ও কত সালে প্রতিষ্ঠিত হয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলপ্রিয় পাঠক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস সম্পর্কে আমরা প্রায় অনেকেই জানি না। আপনি ও যদি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনারই জন্য। তাই মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস
আজকের এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকলে ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্র কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জমি দাতা কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন হল কয়টি ও কি কি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেন কে এই সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস সম্পর্কে আমরা আজকের সম্পূর্ণ পাঠে জানবো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম হলো ঢাবি। এটি বংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয় মূলত বাংলাদেশের পূর্ববঙ্গের বিস্তীর্ণ অঞ্চলের শিক্ষার্থীদের লেখাপড়ার কথা চিন্তা করে। কারণ সেই সময় সেই অঞ্চলের শিক্ষার্থীদের লেখাপড়া করার জন্যে যেতে হতো কলকাতা বিশ্ববিদ্যালয়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনের মূল বিষয় ছিলো মূলত পূর্ববঙ্গে লেখাপড়ায় পিছিয়ে পরা সংখ্যাগরিষ্ঠ মুসলমান জনগোষ্ঠীদের লাখাপড়ার দিক দিয়ে এগিয়ে নিয়ে আসার একমাত্র উদ্যেগ ছিলো এটি। এরপর বিভিন্ন জটিলতার মধ্যদিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রধান কারণ কি? ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কয়টি ও কিকি সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন এখন বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস আমাদের অনেকেরই অজানা। তাই আমাদের এই ইতিহাস সম্পর্কে অবশ্যই জানা উচিত। কেননা আমরা যেই দেশে বসবাস করি সেই দেশের ইতিহাস জানার পাশাপাশি দেশের অন্যতম প্রধান একটি বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রতিষ্ঠার ইতিহাস সম্পর্কেও জানা উচিত। তাই চলুন বন্ধুগন আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় প্রবেশ করা যাক।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস
ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয় মূলত দেশে বঙ্গভঙ্গ রদের ফলে আমাদের দেশে যে সকল ক্ষয় ক্ষতি হয় তার ক্ষতি কিছুটা পুষিয়ে দেওয়ার জন্য। বঙ্গভঙ্গ রদের সময় সেই সময়ের ভারতের ভাইসরয় "লর্ড হার্ডিঞ্জ" ১৯১২ সালের ২১ জানুয়ারি ঢাকা সফর করতে আসেন। আর এই সফরে ঢাকার কিছু নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের কাছ থেকে তিনি জানতে পারেন বঙ্গভঙ্গ রদের কারণে দেশে ঘটে যাওয়া বিভিন্ন ক্ষতির কথা।

তিনি এই সম্পর্কে জানতে পেরেই তিনি এই সকল ক্ষতিপূরণের লক্ষ্যে ঘোষণা দেন "তিনি ঢাকাতে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সরকারের কাছে সুপারিশ করবেন। আর এরই পরিপেক্ষিতে ঢাকাতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য একটি ঘোষণা করা হয়। তার পরপরেই ঢাকা বিশ্ববিদ্যালয় তৈরির ক্ষেত্রে নানান প্রতিবন্ধকতার দেখা দেয়। বিভিন্ন ধরণের বাধা আসতে থাকে।

১৯১৪ সালে যখন পুরো দেশ জুড়ে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়। তখন ঢাকাতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা নিয়ে অনেক অনিশ্চয়তা দেখা দেয়। যার ফলে আমাদের দেশের মানুষজন অনেক হতাশার মধ্যে পরে যান। বিশেষ করে আমাদের দেশের পূর্ব বাংলার মানুষজন। এই রকম অনিশ্চয়তা দেখে ১৯১৭ সালের মার্চ মাসে সৈয়দ নওয়াব আলী চৌধুরী তৎকালিন সরকারের কাছে যেকোন প্রতিবন্ধকতার মধ্য দিয়ে হলেও ঢাকাতে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য তার বিল পেশের আহ্বান জানান।

তৎকালিন সময়ের গভর্নর জেনারেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিলের জন্য ১৯২০ সালের ২৩ মার্চ সম্মতি প্রদান করেন। আর এই আইনটিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার ভিত্তি হিসেবে বিবেচিত। এর পরিপেক্ষিতে এই আইন বাস্তবায়ন করা হয়। ১৯২১ সালের ১ জুলাই এই আইনের বাস্তবায়ন করার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় তার যাত্রা শুরু করে। তখন তারা মাত্র ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে তাদের যাত্রা শুরু করেন। তখন তাদের ৮৪৭ জন্য শিক্ষার্থীদের মধ্যে একজন মাত্র নারী শিক্ষার্থী ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস জানার পাশাপাশি আমাদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয় এই সম্পর্কেও জানা উচিত। ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয় এই নিয়ে আমাদের মনে অনেক দিধাদন্ধ কাজ করে। আমরা সকলেই এই বিষয় সম্পর্কে সঠিক তথ্য জানি না। ঢাকা বিশ্ববিদ্যালয় হলো আমাদের দেশের প্রথম স্থাপিত বিশ্ববিদ্যালয়। যেটি পূর্ববাংলার জনগণের লেখা পড়ার উন্নতি করার সুবিধার্থে স্থাপন করা হয়। তাহলে চলুন এখন আমরা জেনে নেই ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯২১ সালের ১লা জুলাই প্রতিষ্ঠিত হয়। এই ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের যাত্রা শুরুর সময় মাত্র ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে তাদের যাত্রা শুরু করে। তারপর থেকে এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গর্বের সাথে আমাদের দেশে শিক্ষার্থীদের শিক্ষা দিয়ে যাচ্ছে। আর আশা করা যায় ভবিষ্যতেও অনেক ভালো শিক্ষা প্রদান করে যাবে। এখানে ভর্তি হয়ে লেখা পড়া করতে পারার সুযোগ পাওয়া অনেক শিক্ষার্থীর স্বপ্নের বিষয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রধান কারণ কি?

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস এর পেছনে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রধান কারণ লুকিয়ে আছে। তাই এই বিষয়ে আমাদের সকলেরই জানা প্রয়োজন। কারণ আমদের দেশের একমাত্র প্রথম বিশ্ববিদ্যালয়। যেটি বাংলাদেশে প্রথম স্থাপন করা হয়। এই বিশ্ববিদ্যালয় ১৯২১ সালের ১লা জুলাই স্থাপন করা হয়। সেই সময় ঢাকা বিশ্ববিদ্যালয় মাত্র ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে তাদের যাত্রা শুরু করেন। তাহলে চলুন আখন আমরা জেনে নেই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রধান কারণ কি?
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রধান কারণ কি?
আমাদের দেশে বঙ্গভঙ্গ রদ করা হয় ১৯১১ সালের ১২ই ডিসেম্বর। আর এই বঙ্গভঙ্গ রদের জন্য ঘোষণা করা হয় দিল্লির দরবারে ১লা নভেম্বর ১৯১১ সালে। এই বঙ্গভঙ্গ রদের সময় তৎকালিন ভারতের ভাইসরয় "লর্ড হার্ডিঞ্জ" ঢাকা সফরে আসেন ২১ জানুয়ারি ১৯১২ সালে। এই বঙ্গভঙ্গ রদের জন্য যে সকল ক্ষতি হয়েছিলো সে সকল সব ক্ষতির কথা এই সফর কালে তিনি জানতে পারেন।

আর এই ক্ষতির কথা তাকে জানান ঢাকার কিছু নেতৃস্থানীয় ব্যক্তি তার সাথে সাক্ষাৎ করার মাধ্যমে। তখন তিনি এই সকল ক্ষতির কথা জানতে পেরে তিনি তখন একটি ঘোষণা করার মাধ্যমে জানান যে, তিনি সরকারের কাছে ঢাকায় একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করবেন। এরই পরিপেক্ষিতে বিভিন্ন পতিবন্ধকতার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

১৯১৪ সালে যখন পুরো দেশ জুড়ে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়। তখন ঢাকাতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা নিয়ে অনেক অনিশ্চয়তা দেখা দেয়। যার ফলে আমাদের দেশের মানুষজন অনেক হতাশার মধ্যে পরে যান। বিশেষ করে আমাদের দেশের পূর্ব বাংলার মানুষ জন। তাই এই রকম অনিশ্চয়তা দেখে ১৯১৭ সালের মার্চ মাসে সৈয়দ নওয়াব আলী চৌধুরী তৎকালিন সরকারের কাছে যেকোন প্রতিবন্ধকতার মধ্য দিয়ে হলেও ঢাকাতে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য তার বিল পেশের আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কয়টি ও কিকি

আমরা সকলেই ইতিপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস ও কত সালে প্রতিষ্ঠিত হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছি। এই পাঠে আমরা জানবো ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কয়টি ও কিকি? ঢাকা বিশ্ববিদ্যালয় ভারত বিভক্ত হয় যে ১৯৪৭ সালে তার পূর্ব পর্যন্ত এশিয়া মহাদেশের মধ্যে উচ্চশিক্ষার জন্য এক অন্যতম আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গণ্য ছিলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র ছাত্রি বিশ্ববিদ্যালয়ের যেসকল আবাসিক হলগুলি রয়েছে সেখানেই থাকার চেষ্টা করে। কারণ সেখানে থাকলে তাদের খরচ তুলনামূলকভাবে অনেক কম হয়। এবং পড়াশোনার জন্য এক মনোরম পরিবেশ পাওয়া যায়। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষারত ছাত্রদের জন্য রয়েছে ১৪টি হল। এর পাশাপাশি মেয়েদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে আবাসিক হল ৫টি।

এই সকল হল ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে ব্যবসায় প্রশাসন, চারুকলা অনুষদ। এবং লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের শিক্ষারত ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা হোস্টেল এর ব্যাবস্থা রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কয়টি ও কিকি রয়েছে চলুন সেগুলি এখন তাহলে জেনে নেওয়া যাক।

ছাত্রদের ছাত্রীদের জন্য আবাসিক হলগুলি হলো
  • সলিমুল্লাহ মুসলিম হল
  • ড. মুহম্মদ শহীদুল্লাহ হল
  • জগন্নাথ হল
  • ফজলুল হক মুসলিম হল
  • শহীদ সার্জেন্ট জহুরুল হক হল
  • সূর্যসেন হল
  • হাজী মুহম্মদ মুহসীন হল
  • কবি জসীম উদ্ দীন হল
  • স্যার এ. এফ. রহমান হল
  • মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল
  • জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল
  • বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল
  • স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হল
  • অমর একুশে হল
  • বিজয় একাত্তর হল
  • রোকেয়া হল
  • শামসুন নাহার হল
  • বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল
  • কবি সুফিয়া কামাল হল

ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে সাধারণ জিঙ্গাসা (FAQ)

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেন কে?
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় অনেকজন বিরোধিতা করেন। তাদের মধ্য অন্যতম ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য স্যার আশুতোষ মুখার্জি, ড. রাশবিহারী ঘোষ ও রাজনীতিবিদ সুরেন্দ্রনাথ ব্যানার্জি।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী কে?
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী ছিলেন ছাত্রী লীলা নাগ (ইংরেজি বিভাগ; এমএ-১৯২৩)।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জমি দাতা কে
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা করার জন্য প্রথম জমি দান করেন স্যার সলিমুল্লাহ। তার দান করা জমি পরিমাণ ছিলো ৬০০ একর। তার এই জমির ওপর প্রথম বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয় কত একর জমি?
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়তন প্রায় ৬০০ একর। অথবা শহরে ৭৫৩ একর (৩ কিমি)।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন হল কোনটি?
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন প্রথম হল ছিল মুসলিম হল। এই হলের নাম পরবর্তিতে পরিবর্তন করে ঢাকার নবাব স্যার সলিমুল্লাহের নামে এই হলের নামকরণ করা হয়।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে কতজন শিক্ষার্থী আছে
উত্তরঃ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় ৪৬,১৫০ জন ছাত্র এবং ১,৯৯২অনুষদ রয়েছে।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কত?
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক সংখ্যা প্রায় ১৫০০ জন।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলেন কে?
উত্তরঃ তৎকালীন ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ ঢাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন ১৯১২ সালের ২ ফেব্রুয়ারি।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম শিক্ষক কে?
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা শিক্ষিকা ছিলেন করুণাকণা গুপ্তা।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির নাম কি
উত্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যের নাম হলো প্রফেসর মোঃ আখতারুজ্জামান

প্রশ্নঃ বিশ্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান কত ২০২৩?
উত্তরঃ টাইমস হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং এর তথ্য অনুযায়ী ২০২৩ এ প্রথম ৬০০ এর মধ্যে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় নেই। তবে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। এ ২টির অবস্থান ৬০১ থেকে ৮০০ এর মধ্যে রয়েছে।

প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্বের মধ্যে কত নাম্বার?
উত্তরঃ ২০২০ সালের র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এর অবস্থান ছিল ১৩৫ তম। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান (QS) এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবি ১৩৪ তম।

লেখকের মন্তব্য

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস ও কত সালে প্রতিষ্ঠিত হয় এই সম্পর্কে আজকে আমাদের এই পাঠের প্রধান আলোচনার বিষয় ছিলো। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনযোগ সহকারে পড়ে এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

তথ্যসূত্রঃ Wikipedia, প্রথম আলো

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url