নগদ একাউন্ট দেখার নিয়ম জানুন সবথেকে সহজ পদ্ধতিতে

নগদ একাউন্ট সমস্যা হলে করণীয়প্রিয় পাঠক, নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে কি আপনি জানতে চাচ্ছেন? কোথাও কোন সঠিক তথ্য খুঁজে পাচ্ছেন না? তাহলে আপনি আজকের এই পোস্টটি পড়ুন। কারণ আজকের সম্পূর্ণ পোস্টে আমরা সঠিকভাবে নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ একাউন্ট সাধারণত দুই পদ্ধতিতে কন্ট্রোল করা যায়। আর এই দুই পদ্ধতিতেই নগদ একাউন্ট দেখার নিয়ম মেনে একাউন্ট দেখতে হয়। চলুন তাহলে এখন বেশি দেরি না করে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

নগদ একাউন্ট দেখার নিয়ম জেনে নগদের ব্যালেন্স দেখার নিয়ম অনেক সহজ। যেইটা আপনি খুব সহজেই চেক করতে পারবেন। আর তার মাধ্যমে আপনি আপনার একাউন্টে কত টাকা আছে সে সম্পর্কে জানতে পারবেন। আর তার মাধ্যমে আপনার একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা পাঠানো, টাকা বের করা অথবা আপনার একাউন্টে টাকা নিতে পারবেন।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত সম্পূর্ণ পড়তে থাকেন তাহলে আপনি নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম, নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম নগ্‌ একাউন্ট সমস্যা হলে করণীয়, নগদ একাউন্ট কোড ভুলে গেলে এর সমাধান নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক।

নগদ কোড নাম্বার

নগদ একাউন্ট দেখার নিয়ম জানতে হলে অবশ্যই আমাদেরকে নগদ কোড নাম্বার সম্পর্কে জানতে হবে। আমরা এখন প্রায় সকলেই জানি যে নগদ একাউন্ট দুইভাবে পরিচালনা করা যায়। এই দুইটি মাধ্যম/উপায় হলো
  • নগদের কোড ডায়াল করার মাধ্যমে
  • নগদ অ্যাপ ব্যাবহার করার মাধ্যমে
এর মাধ্যে একটি হলো নগদের কোড নাম্বার ডায়াল করার মাধ্যমে আপনার নগদ একাউন্ট দেখতে পারবেন। তার মাধ্যমে আপনি আপনার একাউন্টে কত টাকা আছে সবকিছু যাচাই করে জানতে পারবেন। আর এর জন্য আপনার নগদের কোডটি জানা থাকতে হবে।

নগদ কোড নাম্বার হলো *167# এই কোড নাম্বার ডায়াল করার পরে প্রয়োজনীয় সকল ধাপ অনুসরণ করে আপনি আপনার প্রয়োজনীয় সকল তথ্য জেনে নিতে পারবেন। আশা করছি আপনি নগদের কোড নাম্বার না জেনে থাকলেও এখন নিশ্চই জানতে পেরেছেন।

নগদ একাউন্ট দেখার কোড নাম্বার

নগদ একাউন্ট দেখার নিয়ম জানার পরেই ইতিপূর্বে আমরা নগদ কোড নাম্বার সম্পর্কে জানতে পেরেছি। উপরে উল্লিখিত *167# এই কোডটি ডায়াল করার মাধ্যমে আপনার নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে ও আপনার নগদ একাউন্ট দেখতে পারবেন। এই কোডটি ডায়াল করার মাধ্যমে আপনার নম্বরে যদি নগদ একাউন্ট না থাকে তাহলে তাৎক্ষনিকভাবে নগদ একাউন্ট খুলতে ও পারবেন।

উক্ত এই কোডটি ডায়াল করার মাধ্যমে অন্য একাউন্টে টাকা পাঠাতে এবং যেই নম্বরে নগদের একাউন্ট নেই সেই নাম্বরেউ টাকা পাঠাতে পারবেন। পরবর্তিতে সেই ব্যক্তি তার নাম্বারে নগদ একাউন্ট খোলার মাধ্যমে সেই টাকা নিতে পারবেন। আর এর মাধ্যমেই দেশের আর্থিকখাতে এসব ডিজিটালাইজেশন ‘নগদ’-ই চালু করেছে।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম জেনে আপনি নগদ উপবৃত্তির টাকা চেক করতে পারবেন খুব সহজেই। আমরা যারা শিক্ষার্থী আছি তাদের সকলকেই সরকারি ভাবে নির্দিষ্ট সময় পর পরে বৃত্তি প্রদান করা হয়। আর তার কারণে আমরা যারা যারা উপবৃত্তি পাই তারা সকলেই খুব স্বভাবতভাবেই উপবৃত্তির টাকা আমাদের একাউন্টে এসেছে কিনা সেটা সম্পর্কে জানতে চাই। আর এর মধ্যেই আমরা সকলেই জানি যে উপবৃত্তির টাকা সব নগদ একাউন্টের মাধ্যমেই দেওয়া হয়। তাই নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে জানতে চাই। চলুন তাহলে এখন জেনে নেওয়া যাক।
নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম
নগদ উপবৃত্তির টাকা দুইভাবে দেখা যায়। ১. কোড ডায়াল করার মাধ্যমে এবং ২. নগদ অ্যাপ থেকে। প্রথমে আমরা নগদ অ্যাপ থেকে খুব সহজেই নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম এবং নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানবো। তারপর আমরা কোড ডায়াল করার মাধ্যমে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে জানবো।

নগদ অ্যাপ থেকে খুব সহজেই নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়মঃ
  • প্রথমে আপনি আপনার ফোনে ইন্সটলকৃত নগদ একাউন্ট এর মধ্যে প্রবেশ করুন।
  • এরপর আপনি দেখতে পারবেন সেখানে আপনার নগদ একাউন্টের পিন নাম্বার দিতে বলতেছে। সেখানে আপনি আপনার নগদের পিন নাম্বার দিয়ে আপনার একাইন্ট লগ ইন করে নিন।
  • এরপর আপনি উপরে ব্যালেন্স চেক করার জন্য একটি বার পেয়ে যাবেন। সেখানে ক্লিক করার মাধ্যমে আপনার একাউন্টে বর্তমানে কত টাকা আছে জানতে পারবেন।
  • আপনি যদি নিশ্চিত না থাকেন যে আপনার একাউন্টে টাকা পৌছেছে কিনা তাহলে আপনি নিচে নেলদেন নামক অপশান থেকে দেখে নিতে পারবেন আপনার একাউন্টে কত টাকা যোগ হয়েছে।
  • এভাবেই আপনি আপনার নগদ অ্যাপ থেকে খুব সহজেই নগদ উপবৃত্তির টাকা দেখে নিতে পারবেন।
নগদের কোড ডায়াল করার মাধ্যমে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়মঃ

কোড ডায়াল করার মাধ্যমে আপনি যদি নগদ উপবৃত্তির টাকা দেখতে চান তাহলে প্রথমে আপনাকে নগদের যে মেনু কোডটি রয়েছে সেটি ডায়াল করতে হবে। চলুন তাহলে এখন নগদের কোড ডায়াল করার মাধ্যমে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম জেনে নেওয়া যাক।
  • নগদ উপবৃত্তির টাকা দেখার জন্য প্রথমে নগদের মেনু কোড *167# ডায়াল করুন।
  • এরপর সেখানে ৮টির মতোন অপশান দেখতে পারবেন। সেখান থেকে My Nagad সিলেক্ট করার জন্য 7 টাইপ করে সেখানে নিচে থাকা Send বাটনে ক্লিক করুন।
  • এরপরে সেখানে আপনি ৬টির মত অপশান দেখতে পারবেন। এখন এখান থেকে Balance enquiry সিলেক্ট করার জন্য 1 টাইপ করে সেখানে নিচে থাকা Send বাটনে ক্লিক করুন।
  • সর্বশেষ অপশান। এখন আপনার কাছে থেকে আপনার নগদ একাউন্টের পিন চাইবে। সেখানে আপনি আপনার নগদ একাউন্টের পিন দিয়ে Send বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনি আপনার নগদ একাউন্টের ব্যালেন্সের পরিমাণ জানতে পারবেন।
এভাবেই আপনি আপনার নগদ উপবৃত্তির টাকা খুব সহজেই দেখে নিতে পারবেন। আশা করছি আপনি এতক্ষণে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন।

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় ২০২৩

নগদ একাউন্ট দেখার নিয়ম জানার পরে অনেকের মনেই এমন প্রশ্ন আসে নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়? আপনি যদি আপনার জন্য নগদ একাউন্ট খুলতে চান তাহলে আপনার নিকটস্থ নগদের উদ্যোক্তার কাছে গিয়ে সরাসরি নগদ একাউন্ট খুলে নিতে পারেন। আবার এছারাও আপনি বাড়িতে বসেই আপনার জন্য নগদ একাউন্ট খুলে নিতে পারেন। চলুন তাহলে এখন আমরা নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় ২০২৩ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

বাড়িতে বসেই আপনি আপনার জন্য নগদ একাউন্ট দুইভাবে খুলতে পারবেন। সেটি হলো
  • নগদ অ্যাপ থেকে আপনার জন্য নগদ একাউন্ট খুলতে পারবেন। অথবা
  • যেকোন সিম থেকে নগদের মেনু কোড ডায়াল করার মাধ্যমে নগদ একাউন্ট খুলতে পারবেন।
নগদ অ্যাপ থেকে নগদ একাউন্ট খোলার নিয়ম
আপনি খুব সহজেই নগদের যে অফিসিয়াল অ্যাপ রয়েছে সেখান থেকে আপনার জন্য নগদের একটি একাউন্ট তৈরি করে নিতে পারবেন। নগদ একাউন্ট খোলার ধাপগুলি হলো
  • প্রথমে আপনি আপনার ফোন প্লে স্টোর থেকে "Nagad App" লিখে সার্চ দিয়ে সেখান থেকে আপনি প্রথমেই নগদের অফিসিয়াল অ্যাপ দেখতে পারবেন। সেটি ডাউনলোড করুন
  • নগদের অ্যাপ ওপেন করুন এবং সেখানে দেখানো সকল নির্দেশনাগুলি মেনে চলুন।
  • আপনার জাতীয় পরিচয়পত্রের দুই পিঠের ( প্রথমে সম্মুখভাগের, পরবর্তিতে পিছনের ) ছবি সেখানে চাইবে, আপনি ছবি আপলোড করুন।
  • এরপর আপনার সত্যতা যাচাই করার জন্য আপনার একটি সেলফি তুলতে বলবে। এখন একটি সেলফি তুলে সেখানে যুক্ত করে দিন।
  • নগদের টার্মস এবং কন্ডিশন গুলি ভালোভাবে মনোযোগ সহকারে পড়ে নিন।
  • এখন আপনার একটি স্বাক্ষর প্রদান করুন।
  • আপনি যেসকল তথ্য তাকে প্রদান করেছেন, সেগুলি সব সঠিক হলে আপনি এখন এখন থেকে নগদের সেবা গ্রহণ করতে পারবেন
যেকোন সিম থেকে নগদের মেনু কোড ডায়াল করার মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম
এই পদ্ধতিতে নগদ একাউন্ট খোলা অনেক সহজ। আপনার যদি স্মার্টফোন নাও থাকতে তাহলেও আপনি আপনার হাতে থাকা যেকোন ফল বাটন ফোন দিয়ে নগদ একাউন্ট খুব সহজেই খুলে ফেলতে পারবেন।
  • প্রথমে আপনি আপনার হাতে থাকা ফোন থেকে *167# লিখে ডায়াল করুন।
  • এরপর আপনাকে একটি পিন দিতে বলবে। সেখানে আপনি আপনার কাঙ্খিত পিন নাম্বারটি যুক্ত করুন।
ব্যাস হয়ে গেলো আপনার নগদ একাউন্ট খোলা। এখন থেকে আপনি নগদের যেকোন সেবা গ্রহণ করতে পারবেন। তবে এইখানে আপনি নগদ একাউন্ট করার সময় যেই পিন নম্বরটি দিয়েছিলেন সেটি অবশ্যই আপনাকে মনে রাখতে হবে। কারণ এই পিন ব্যাবহারের মাধ্যমেই আপনি আপনার একাউন্টের ব্যালেন্স চেক, টাকা বার করতে পারবেন। তাই এই পিন নম্বরটি অনেক গুরুত্বপূর্ণ।

নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম জানার পরে নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম সম্পর্কে অনেকেই খোঁজাখুঁজি করেন। আপনার নগদ একাউন্ট কার নামে রেজিস্ট্রেশান করা রয়েছে এটি আপনি খুব সহজেই নিচের ধাপগুলি ফলো করার মাধ্যমে জানতে পারবেন। আপনি যদি আপনার নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে আশা করছি আপনি এখনি জানতে পারবেন। চলুন তাহলে এখন নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেই।
  • আপনার ফোনে যদি নগদের অফিসিয়াল অ্যাপ ইন্সটল করা না থাকে তাহলে প্রথমে নগদের অফিসিয়াল অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন।
  • এরপর আপনি নগদের অ্যাপ এ প্রবেশ করুন।
  • প্রথমে নগদে ঢুকতে আপনার কাছে নগদ নাম্বার এবং পাসওয়ার্ড চাইবে। সেগুলি দিয়ে লগ ইন করে নিন।
এরপর আপনি নিমের এমন একটি ইন্টারফেস দেখতে পাবেন।
এইখানের একদম নিচের দিকে আপনি দেখতে পাবেন "My Nagad" অথবা আমার নগদ নামের একটি অপশন। সেখানে ক্লিক করুন।

এইখানে ক্লিক করার পরে নিচের দেখানো একটি ইন্টারফেস এর মধ্যে প্রবেশ করবেন।
এইখানে আপনার নগদ যদি ইংরেজি করা থাকে তাহলে আপনি "Re-Submit kyc" অথবা আপনার নগদ যদি বাংলা করা থাকে তাহলে আপনি "কে ওয়াই সি পুনরায় জমা দিন" নামে একটি অপশান দেখতে পেয়ে যাবেন। সেখানে ক্লিক করার মাধ্যমে আপনার নগদ একাউন্ট কার আইডি কার্ড দিয়ে খোলা আছে সেটি দেখতে পারবেন।

এভাবেই আপনি আপনার নগদ একাউন্ট কার নামে রয়েছে সেটি জানতে পারবেন। এবং পরবর্তিতে সেটি পরিবর্তন ও করতে পারবেন।

নগদ একাউন্ট সম্পর্কে সকলের সাধারণ জিঙ্গাসা (FAQ)

প্রশ্নঃ নগদ একাউন্ট খুললে কত টাকা পাওয়া যায়?
উত্তরঃ আপনি যদি ঘরে বসে সফলভাবে একটি নগদ একাউন্ট তৈরি করেন তাহলে আপনি সর্বোচ্চ ৮০টাকা পর্যন্ত বোনাস পাবেন।

প্রশ্নঃ নগদ বা নগদ সমতুল্য নয় কনটি?
উত্তরঃ সকল তরল সিকিউরিটিজ সমূহ নগদ বা নগদের সমতুল্য নয়। যেমনঃ স্টক, বন্ড এবং ডেরিভেটিভ ইত্যাদি।

প্রশ্নঃ নগদে কত ডিজিটের পিন দিতে হয়?
উত্তরঃ নগদে চার (৪) ডিজিটের পিন দিতে হয়।

প্রশ্নঃ ৩ বার ভুল পিন দিলে কি হয়
উত্তরঃ নগদ একাউন্টে লগ ইন করার সময় অথবা ক্যাস আউট করার সময় যদি আপনি ৩বার ভুল পিন দান তাহলে আপনার নগদ একাউন্ট সাময়িকভাবে ২৪ ঘণ্টার জন্য ব্লক করে দেওয়া হবে।

লেখকের মন্তব্য

আজকের আমাদের আয়োজিত আর্টিকেলের মাধ্যমে নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জেনে আশা করছি আপনি অনেকটাই উপকৃত হয়েছেন। এইরকম আরো তথ্যবহুল আর্টিকেল পড়ার জন্য প্রতিদিন নিয়োমিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আজকেই এই নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জেনে যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ আপনাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url