নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি জেনে নিন

বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়মপ্রিয় পাঠক, নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি সে সম্পর্কে আমরা প্রায় অনেকেই তেমন একটা জানি না। আপনি ও যদি এমন নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি সে বিষয়ে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ আজকের এই আর্টিকেলে আমরা নগদ একাউন্ট লক হলে করনীয় কি সে বিষয়ে বিস্তারিত আলচনা করব।
নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি
আমাদের এখন সকলেরই প্রায় নগদ একাউন্ট রয়েছে। কারণ আমাদের দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন প্রয়োজনে টাকা পাঠাতে হয়। এই নগদ একাউন্ট একটু বেশি ঘাটাঘাটি করলে একাউন্টে অনেক ধরণের সমস্যা দেখা দিতে পারে। তাহলে চলুন এখন নগদ একাউন্ট এ সমস্যা হলে করণীয় কি বিস্তারিত জেনে নেই।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

নগদ একাউন্ট ব্যাবহার করতে করতে যদি এর কোন সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই আমাদের নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি সেই বিষয়ে পূর্বে থেকেই জেনে রাখা উচিত। নগদ হলো একটি ডিজিটাল মাধ্যমে অর্থ লেনদেনের একটি মাধ্যম। যার মাধ্যমে দেশের একপ্রান্ত হতে অন্যপ্রান্তে এক নিমিষেই টাকা পাঠানো যায়। আর আমরা অনেক সময় এই নগদ একাউন্ট ব্যাবহারের সময় অনেক ধরণের সমস্যা করে ফেলি। যার জন্য আমাদেরকে অনেক ধরণের ঝামেলা পোহাতে হয়।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে নগদ একাউন্ট লক হলে করনীয়, নগদ কাস্টমার কেয়ার নাম্বার, নগদ এর পিন রিসেট করার নিয়ম, নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম, নগদ একাউন্ট সমস্যা সমস্যা হলে করণীয় কি সে সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন এখন বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

নগদ কাস্টমার কেয়ার নাম্বার

নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি এর মাধ্যেম আপনি নগদ কাস্টমার কেয়ার নাম্বার জেনে তাদের সাথে যোগাযোগ করেও নগদের সমাধান করে নিতে পারেন। নগদ হলো বর্তমানে ডিজিটাল মাধ্যমে টাকা লেনদেন করার একটি জনপ্রিয় মাধ্যম। এর মাধ্যমে এক নিমিষেই দেশের এক স্থান থেকে অন্য স্থানে খুব সহজেই টাকা পাঠানো সম্ভব হচ্ছে। নগদ খুব অল্প সময়ের মধ্যেই মোবাইল ব্যাংকিং সার্ভিস হিসেবে অনেক জনপ্রিয়তা লাভ করেছে। তবে এখনও বিকাশ মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারি প্রতিষ্ঠান হিসেবে অনেকটাই এগিয়ে নগদের থেকে।
নগদ কাস্টমার কেয়ার নাম্বার
নগদে আমরা লেনদেন করার সময় অনেক সময় অনেক ঝামেলায় পরি। আর এই সকল ঝামেলায় থেকে রেহাই পাওয়ার জন্য নগদের কাস্টমার কেয়ারে ফোন দেওয়ার দরকার পরে। নগদের কাস্টমার কেয়ারের জন্য দুইটি নাম্বার রয়েছে। নগদ কাস্টমার কেয়ারের নাম্বার দুইটি হলোঃ
  • 16167
  • 09609616167
এই দুইটি নাম্বারের যেকোন একটিতে সরাসরি ফোন দেওয়ার মাধ্যমে আপনি আপনার নগদ সম্পর্কিত যেকোন সমস্যার সেবা নিতে পারবেন নগদ কাস্টমার কেয়ারের প্রতিনিধির সাথে সরাসরি কথা বলার মাধ্যমে।
এছাড়াও নগদ কাস্টমার কেয়ার থেকে আপনি প্রয়জনীয় সেবা নেওয়ার জন্য তাদের ইমেইল ঠিকানায় মেইল পাঠানোর মাধ্যমে সেবা গ্রহণ করতে পারেন।

নগদ কাস্টমার কেয়ার ইমেই হলো info@nagad.com.bd

নগদ একাউন্ট লক হলে করনীয়

নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি? আপনার নগদ একাউন্ট যদি লক হয়ে যায় তাহলে আপনার নগদ একাউন্ট লক হলে করনীয় কি সে সম্পর্কে নিম্নে বিস্তারিত আলচনা করা হলো। এর মাধ্যমে আপনি আপনার নগদ একাউন্ট আবার পুনরায় ফিরিয়ে নিয়ে আস্তে পারবেন। অন্যথায় আপনার একাউন্ট হারাতে হবে। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি নগদ একাউন্ট লক হলে করনীয় কি?
  • আপনার নগদ একাউন্টটি যদি লক হয়ে যায় তাহলে প্রথমে আপনি নগদের কাস্টমার কেয়ারের নাম্বারে ফোন দিন। নগদ কাস্টমার কেয়ারের নাম্বার উপরে উল্লেখ করা হয়েছে। আপনি না জানলে এখনি জেনে নিন।
  • নগদ কাস্টমার কেয়ারের প্রতিনিধি ফোন রিসিভ করলে তাদেরকে জানাবেন আপনার নগদ একাউন্ট লক হয়ে গেছে, আপনি সেই নগদ একাউন্টের মালিক, আপনি আপনার নগদ একাউন্টটি আনলক করতে চাচ্ছেন।
  • এরপর তিনারা আপনার নগদ একাউন্ট সম্পর্কিত কিছু তথ্য জানার জন্য আপনাকে কিছু প্রশ্ন করবে। আপনি তার সঠিক উত্তর দিবেন। তারা প্রশ্ন করবে যেমনঃ আপনার নাম কি? আপনার বাবা/মায়ের নাম কি? আপনার জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জন্ম তারিখ কত? ইত্যাদি। আপনি আপনার নগদ একাউন্টের আই ডি কার্ডের অনুযায়ী তাদেরকে সঠিক উত্তর দিবেন।
  • আপনার দেওয়া তথ্যগুলি যদি সঠিক হয় তাহলে তারা কিছুক্ষণের মধ্যে তারা আপনাকে আপনার নগদ একাউন্টের পিন রিসেট করার অপশান চালু করে দিবে। আর তারপর আপনি পুনরায় আপনার একাউন্টের পিন রিসেট করে চালাতে পারবেন।
  • এই প্রক্রিয়া যদি আপনার নিকট অনেক ঝামেলার মনে হয় তাহলে আপনি আপনার নিকটস্থ নগদের কাস্টমার অফিসে গিয়ে ও আপনার নগস একাউন্ট এর লক ঠিক করে নিতে পারবেন।

নগদ এর পিন রিসেট করার নিয়ম

নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি এর মধ্যে আমাদের নগদ এর পিন রিসেট করার নিয়ম ও জেনে রাখা উচিত। নগদের একাউন্টের পিন নাম্বার আপনি যদি ভুলে গিয়ে থাকেন, তাহলে আপনি যদি উক্ত পদ্ধতি অবলম্বন না করেও পিন ঠিক করতে না পারেন তাহলে আপনি যিম্নের দেখানো নিয়ম অনুযায়ি আপনার নগদ একাউন্টের পিন নাম্বার ঠিক করে নিতে পারবেন। চলুন তাহলে এখন আমরা সকলেই নগদ এর পিন রিসেট করার নিয়ম সম্পর্কে জেনে নেই।

প্রথমে আপনি *167# ডায়াল করুন।
এখন আপনি এই কোডটি ডায়াল করার পরে নিমের মতোন ৮টি অপশান দেখতে পারবেন। এখান থেকে আপনি ৮ সিলেক্ট করুন।
এইখান থেকে ৮ সিলেক্ট করার পরে আপনার কাছে এমন অপশান আসবে। আপনি যদি পিন ভুলে যান তাহলে এখান থেকে ১ সিলেক্ট করুন। আর যদি আপনার পিন পরিবির্তন করতে চান তাহলে ২ সিলেক্ট করুন।
আপনি যদি পিন ভুলে গিয়ে থাকেন তাহলে ১ সিলেক্ট করার পরে আপনার কাছে এমন অপশান আসবে। এখানে আপনার নগদের একাউন্ট করার সময় যে এনআইডি কার্ড ব্যাবহার করেছিলেন, সেই কার্ডের নাম্বার টি দিন।
এখন আপনার জন্মসাল চাইবে। আপনার জন্মসাল দিন।
এরপর আপনি নিম্নের মতোন এমন অপশান দেখতে পাবেন। এখানে আপনার কাছে থেকে জানতে চেয়েছে আপনি যদি গত ৯০ দিন অর্থাৎ ৩মাসের মধ্যে কোন লেনদেন করেছেন কিনা।

আপনি যদি গত ৯০ দিনের মধ্যে কোন লেনদেন করে থাকেন তাহলে এখানে ১ সিলেক্ট করুন। আর যদি না করে থাকেন তাহলে ২ সিলেক্ট করুন। সিলেক্ট করার পরে আপনি নিচের মতোন এমন অপশান দেখতে পারবেন। এখানে আপনার কাছে থেকে জানতে চেয়েছে আপনি যদি কোন লেনদেন করে থাকেন তাহলে কি ধরণের লেনদেন করেছেন।

এখানে আপনি যেধরণের লেনদেন করেছেন, এরপরে আপনার কাছে থেকে জানতে চাওয়া হবে আপনি কত টাকা লেনদেন করেছেন তার পরিমাণ।
এখানে আপনার লেনদেনের পরিমাণ যদি সঠিক থাকে তাহলে আপনাকে কনফার্মেশান মেসেজের জন্য অপেক্ষা করতে বলবে। আপনি কনফার্মেশান মেসেজের জন্য অপেক্ষা করুন।
আপনি যদি কনফার্মেশান মেসেজ পেয়ে থাকেন তাহলে আপনি *167# ডায়াল করুন।
কনফার্মেশান মেসেজ পেয়ে আপনি যখন *167# ডায়াল করবেন তখন আপনাকে একটি নতুন পিন সিলেক্ট করতে বলবে। আপনি এখানে আপনার নগদ একাউন্টের জন্য একটি নতুন পিন নাম্বার নির্বাচন করুন।
এর পরে আপনি পুনরায় আপনার নগদ একাউন্টের জন্য একটু পূর্বে যেই পিন নাম্বার দিয়েছিলেন সেই পিন নাম্বার পুনরায় দিন।
এইভাবেই আপনার নগদ একাউন্টের জন্য আপনি পিন রিসেট করে নিতে পারবেন। আশা করছি আপনি নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি এবং পিন রিসেট করার সম্পর্কে বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন।

লেখকের মন্তব্য

আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো নগদ একাউন্ট সমস্যা হলে করণীয় কি সে সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে নগদ একাউন্ট এর সমস্যা হলে করণীয় কি এই বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। এই রকম তথ্যবহুল আরো আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন নিয়োমিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url