উজ্জ্বল ত্বক পাবেন চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানলে

চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়প্রিয় পাঠক, উজ্জ্বল ত্বক কার না ভালো লাগে। আপনি অলৌকিকভাবে উজ্জ্বল ত্বক পাবেন চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানলে। কিভাবে কোন নিয়মে চন্দন ক্রিম ব্যাবহার করতে হয় তার সকল নিয়ম আমরা এই পাঠে তুলে ধরেছি। তাই আপনার উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য কিভাবে চন্দন ক্রিম ব্যাবহার করবেন সেই সম্পর্কে চলুন তাহলে চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জেনে নেওয়া যাক।
চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম
আজকের সম্পূর্ণ পাঠ থেকে আপনি চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম, চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়, চন্দন পাউডার ব্যবহারের নিয়ম, চন্দন মুখে দিলে কি হয় এবং চন্দন সাবান ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম রয়েছে বেশ কিছু। এর মধ্যে সবথেকে যেটি জনপ্রিয় সেটি হলো চন্দনের সাথে বিভিন্ন ধরণের উপাদান মিশিয়ে একটি ফেস প্যাক তৈরি করে সেটি ব্যাবহার করা। তবে কোন সকল উপাদান চন্দনের সাথে মিশিয়ে নিয়ে আপনি একটি ফেসপ্যাক তৈরি করে ব্যাবহার করবেন সেই সম্পর্কে আপনাদের সাথে এই পাঠে বিস্তারিত আলোচনা করবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

বাজারে মূলত দুই ধরনের চন্দন ক্রিম পাওয়া যায়। এই দুই ধরনের চন্দন ক্রিম গুলোর মধ্যে থেকে আপনি যদি চন্দন ডে ক্রিম কিনে থাকেন তাহলে আপনি এটি সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ দিয়ে মুখ ধুয়ে নিয়ে তারপর এটা লাগাতে পারেন। চন্দন ডে ক্রিম মুখে ব্যবহারের ফলে এটি ত্বককে ময়েশ্চারাইজ করে তোলে। যার ফলে ত্বক থাকে সুন্দর এবং দেখতে হয় আকর্ষণীয়।

বাজারে আরেক ধরনের চন্দন ক্রিম পাওয়া যায় যেটি হলো চন্দন নাইট ক্রিম। যদি আপনি এই চন্দন নাইট ক্রিম কিনে থাকেন তাহলে এটি আপনাকে রাতে ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করলে আপনার ত্বকের উজ্জলতা বৃদ্ধির পাশাপাশি একটি ত্বকের রুক্ষতা দূর করতে সহায়তা করে। এই চন্দন কি আপনি দিনে অথবা রাতে ব্যবহার করতে পারবেন। এটি আপনার ত্বকের ব্ল্যাকহেড ও কালো দাগ দূর করবে খুব সহজেই।

চন্দন ক্রিম মুখে ব্যবহার করার জন্য প্রথমে মুখ সুন্দর করে ফ্রেশওয়াশ দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর শুষ্ক কাপড় ব্যবহার করে মুখ শুকিয়ে নিতে হবে। ত্বক যখন শুকিয়ে আসবে তারপরে এই ক্রিম অনেক ভালোভাবে মুখে ম্যাসাজ করাতে হবে। আর এভাবেই আপনি মূলত চন্দন ক্রিম ব্যাবহার করতে পারবেন।

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পরে আপনি যদি মনে করে আপনি চন্দন ক্রিম ব্যাবহার না করে চন্দন গুড়ো ব্যাবহার করবেন তাহলে সেটিও করতে পারবেন। তবে শুধু চন্দন গুড়ো ব্যবহার করার মাধ্যমে খুব একটা ভালো ফলাফল পাওয়া যায় না। তবে আপনি যদি এর সাথে কিছু উপকারী উপাদান মিশিয়ে নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করেন তাহলে আপনি অনেক ভালো উপকার পাবেন। কিভাবে কোন কোন ফেসপ্যাক তৈরি করবেন চলুন জেনে নেই।

চন্দন ও হলুদঃ আপনি যদি ত্বকের উজ্জ্বলতা পূর্বের তুলনায় আরো বেশি করে বৃদ্ধি করতে চান তাহলে আপনি এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। এটি তৈরি করার জন্য প্রথমে চন্দনের সাথে কিছুটা হলুদের গুঁড়ো এবং তারপরে দুই অথবা টক দই এর সাথে মিশিয়ে নিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। তারপর এটা মুখে লাগান। দেখবেন এটি ব্যবহারের কিছুদিনের মধ্যে আপনার ত্বক হয়ে উঠেছে উজ্জ্বল।

চন্দনের সাথে নিম পাউডারঃ কিছুটা একটু চন্দন গুড়োর সাথে খানিকটা পরিমাণে নিন পাউডার মিশিয়ে নিয়ে তার সাথে কিছুটা পানি নিয়ে একটু পেস্ট বানিয়ে ফেলুন। এরপর এই পেস্ট আপনার মুখে ধীরে ধীরে লাগান। এটি ব্যবহার করার ফলে আপনার মুখের ব্রণের সমস্যা খুব দ্রুত দূর হয়ে যাবে।

চন্দনের সাথে গোলাপ জলঃ ত্বকের আদ্রতা ধরে রাখার জন্য আপনি এটি ব্যবহার করতে পারেন। এটি তৈরি করার জন্য কিছুটা চন্দনের গুড়ো নিন তার সাথে প্রয়োজনমতো গোলাপজল মিশিয়ে নিন। এরপর এটি ভালোভাবে মিশিয়ে নিয়ে মুখে লাগান। দেখবেন কিছুদিনের ভিতরে আপনার ত্বক সুন্দর হতে শুরু করেছে।

চন্দন ও দুধঃ দুধের সাথে সামান্য পরিমাণে চন্দনের গুঁড়ো মিশিয়ে নিয়ে একটু ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এটি তৈরি করার পরে মুখে লাগিয়ে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে যতক্ষণ না এটি শুকিয়ে যাচ্ছে। যখন এটি শুকিয়ে আসবে তখন পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য এই ফেসপ্যাক অনেক ভালো সাহায্য করতে পারে।

চন্দন এবং অ্যালোভেরাঃ এক চামচ পরিমাণ চন্দনের গুঁড়োর সাথে কিছুটা পরিমাণে অ্যালোভেরার জেল মিশিয়ে নিয়ে একটি পেজ তৈরি করে মুখে লাগাতে পারেন। এই পেস্ট ব্যবহারের ফলে মুখের উপরে থাকা দাগ এবং পোড়া ভাব দূর করতে সহায়তা করবে।

চন্দন ক্রিমের উপকারিতা

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পরে আমাদের মনে অনেকেরই এমন ধরণের প্রশ্ন ঘুরপাক খায় সেটি হল এই চন্দন ক্রিমের উপকারিতাগুলো কি কি। আপনি যদি চন্দন ক্রিম ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই আপনার এই চন্দন ক্রিম এর উপকারিতা সম্পর্কে জানানো উচিত। এটি আমাদের ত্বকের জন্য কোন কোন উপকার করে সেই সম্পর্কে না জানিয়ে ব্যবহার করে আপনি মজা পাবেন না। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
চন্দন ক্রিমের উপকারিতা
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে
  • আপনি যদি নিয়মিত চন্দন মুখে মাখেন তাহলে এটি আপনার মুখের বলিরেখা মলিন করতে সহায়তা করবে।
  • ত্বকের কালো দাগকে দূর করে
  • ত্বকের জালাপোড়া সহ ত্বকের প্রদাহ কমানোর জন্য এটি অনেকটাই সাহায্য করবে।
  • বয়সের ছাপকে ঠিক করে
  • অ্যাকনের সমস্যা দূর করবে
  • ত্বকের জেল্লা বাড়ে।
  • ত্বকের ক্লান্তিভাব দূর করে
  • মুখের দাগছোপ মলিন করে।

চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়

আপনি যদি চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে থাকেন তাহলে আপনার চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কেও জানা উচিত। কেননা অনেকেই চন্দন ব্যাবহার করেন কিন্তু সঠিক নিয়মে ব্যাবহার না করার কারণে তারা ফর্সা হতে পারেন না। তাদের জন্য এই পাঠ অনেক বেশি হেল্পফুল হবে। কিভাবে ব্যাবহার করবেন চলুন জেনে নেওয়া যাক।
  • কিছু পরিমাণ এলোভেরা জেলের সাথে চন্দন মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে মুখে ব্যাবহার করতে পারেন। এটি আপনার ত্বককে ফর্সা করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল ও করবে। এটি তৈরি করে নিয়ে আপনার মুখমন্ডল হাত পা এবং গলাতেও ব্যাবহার করতে পারেন। এটি লাগানোর প্রায় ১৫ থেকে ২০ মিনিট পরে যখন শুকিয়ে আসবে তখন ভালো করে ধুয়ে নিতে হবে।
  • মুলতানি মাটির সাথে ১ চামচ পরিমাণ গোলাপ জল এবং ১ চা চামচ পরিমাণ চন্দন পাউডার মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে মুখে ব্যাবহার করতে পারেন। এটি মুখে ব্যাবহারে মুখ হয়ে উঠবে উজ্জ্বল এবং আকর্ষণিয়।
  • ১ চামচ পরিমাণ চন্দন গুড়োর সাথে ১/৪ চা চামচ পরিমাণ নারকেল তেল এবং তার সাথে কিছুটা আমন্ড ওয়েল মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে ব্যাবহার করতে পারেন। এটি তৈরি করা হয়ে গেলে মুখে এবং গলায় লাগিয়ে ২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপরে এটি পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যাবহারের ফলে আপনার ত্বকের অতিরিক্ত শুষ্কতা ফিরে আসবে এবং ত্বক হবে ময়েশ্চার।
  • চন্দন পাউডারের সাথে কাঁচা হলুদ বাটা তার সাথে সামান্য পরিমাণে গোলাপজল মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করতে পারেন। তারপরে সেটি মুখে এবং গলাতে ব্যাবহার করতে পারেন। এটি ব্যাবহারে খুব তাড়াতাড়ি মুখের উজ্জ্বলতা ফিরে আসবে এবং ত্বক হবে আকর্ষণীয়।

চন্দন ক্রিম দাম

ফর্সা হওয়ার জন্য চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পরে আপনি নিশ্চই এটি ক্রয় করতে চাচ্ছেন। আর তার জন্য আপনার এই চন্দন ক্রিম দাম সম্পর্কে জানা উচিত। কেননা আপনি যদি চন্দন ক্রিমের সঠিক দাম না জানেন তাহলে ক্রয় করতে গিয়ে বিপাকে পরতে পারেন। তাই চলুন আপনার এই পাঠের মধ্য হতে চন্দন ক্রিম দাম সম্পর্কে জেনে নেই।
চন্দন ক্রিম দাম
বর্তমান সময়ে বাজারে বিভিন্ন ধরণের কোম্পানির বিভিন্ন ধরণের চন্দন ক্রিম পাওয়া যায়। আর তাই ব্রান্ডের ভিত্তিতে এই ক্রিমের দাম কম অথবা বেশি হয়ে থাকে। তবে কিছু জনপ্রিয় চন্দন ক্রিম এর দাম আপনাদের সাথে এখন শেয়ার করবো। চলুন দেখে নেই।
  • ম্যাসাজ চন্দন ক্রিম ৫০ গ্রাম এর দাম ৫০ টাকা।
  • বার্মিজ চন্দন ক্রিম দাম ২৫০ টাকা (coxsBazar Mart)
  • মমতাজ স্যান্ডাল ২০০ গ্রামের চন্দন ক্রিম দাম ১৫০ টাকা
  • মর্ডান চন্দন গোল্ড ফেসওয়াশ ৫০ গ্রামের দাম ১৮৫ টাকা

 চন্দন পাউডার এর দাম কত

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পরে অনেকেই আবার ক্রিম ব্যাবহার না করে চন্দন পাউডার ব্যাবহার করতে চান। আর তার জন্য তারা চন্দন পাউডার এর দাম কত সেই সম্পর্কে জানতে চান। আপনিও যদি এমন চন্দন পাউডার ব্যাবহার করতে চান তাহলে অবশ্যই এর দাম জানতে চাইবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
  • Trinamool Herbal Sandalwood Powder চন্দন গুঁড়া Condon Gura ৫০ গ্রাম এর দাম ৮৫০ টাকা
  • শুধু চন্দনের গুড়ো ২৫ গ্রামের দাম ২০০ থেকে ২৫০ টাকা
আপনি এই সকল চন্দনের গুড়ো বাজারের যেকোন দোকান থেকে কিনতে পারবেন। আবার আপনি যদি চান তাহলে অনলাইনের বিভিন্ন শপ থেকেও কিনতে পারবেন। তবে কিনার সময়ে অবশ্যই দেখে ক্রয় করবেন যে আপনি সঠিক এবং আসল পণ্যটি কিনছেন কিনা। নাহলে আপনি এর সঠিক উপকারিতাটি উপভোগ করতে পারবেন না। আশা করছি আপনাকে এই বিষয়ে বুঝাতে সক্ষম হয়েছি।

চন্দন সাবান ব্যবহারের নিয়ম

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম জানার পরে আবার অনেকেই চন্দন সাবান ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চান। কারণ চন্দন ক্রিমের দাম চন্দন সাবানের থেকে অনেকটাই বেশি। তাই অনেকেই চন্দন সাভার ব্যবহার করে একই ফলাফল পাওয়ার ফলে সঠিক নিয়মে চন্দন সাবান ব্যবহার করতে চান। তাই এই মাঠের মধ্যে আমরা আলোচনা করব চন্দন সাবান ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিক গাইডলাইন। চলুন জেনে নেওয়া যাক এই সম্পর্কে।

চন্দন সাবান ব্যবহারের নিয়ম রয়েছে বেশ কিছু। আপনি সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হওয়ার পরে মুখ চন্দন সাবান দিয়ে ধরে নিতে পারেন। এতে করে আপনার ত্বক থাকবে মসৃণ। তার পাশাপাশি আপনার ত্বক উজ্জ্বল এবং ফর্সা দেখাবে। এটি নিয়মিত ব্যবহারের ফলে আপনার ত্বকের ব্রণের দাগ এবং কালো কালো ছোপ দাগ দূর করতে সহায়তা করবে। এছাড়াও আপনি যখন রাতে ঘুমাতে যাবেন তার পূর্বে এটি ব্যবহার করতে পারেন।

এই সাবানের দাম খুব একটা বেশি নাই। এই চন্দন সাবান বড়টির দাম ২৫০ টাকা পর্যন্ত হতে পারে। এবং ছোট চন্দন সাবানের দাম ১২৫ গ্রাম যেটার সেটা ২০০ টাকা পর্যন্ত নিতে পারে। এছাড়া আরো ব্যান্ডের অনুসারে চন্দন সাবানের দাম কম বেশি হয়ে থাকে। তবে অবশ্যই আপনি বাজারে যাচাই-বাছাই করে তারপরে ক্রয় করবেন।

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ ছেলেদের মুখে চন্দন দিলে কি হয়?
উত্তরঃ ছেলেদের মুখে চন্দন দিলে বেশ কিছু উপকার হয়। সেগুলো হলো
  • ব্রণের দাগ দূর করে
  • ত্বককে উজ্জ্বল করে
  • ত্বকের তৈলাক্তভাব দূর করে
প্রশ্নঃ মুখে কতবার চন্দন ব্যবহার করা যায়?
উত্তরঃ চন্দন মুখে সকালে এবং রাতে এভাবে দুইবার ব্যাবহার করা যায়।

প্রশ্নঃ মুখের জন্য কোন চন্দন ভালো?
উত্তরঃ মুখের জন্য সবথেকে ভালো চন্দন হলো লাল চন্দন। তবে এই চন্দন পাওয়া যেহেতু অনেক কষ্টসাধ্য তবে সাদা চন্দন ও অনেক ভালো কাজ করে।

প্রশ্নঃ চন্দন গাছ কত প্রকার?
উত্তরঃ চন্দন গাছ প্রায় ২৫ প্রজাতির হয়ে থাকে। এর মধ্যে সবথেকে ভালো হলো লাল চন্দন।

প্রশ্নঃ চুলের জন্য কোন চন্দন ভালো?
উত্তরঃ চুলের জন্য সাদা চন্দন সবথেকে ভালো।

শেষ কথা

আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url