আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

দাঁত ফাঁকা দূর করার ঘরোয়া উপায়প্রিয় পাঠক, আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আপনি জানেন কি? যদি না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কেবিস্তারিত আলোচনা করেছি। জানার জন্য অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।
আজকের সম্পূর্ণ আর্টিকেলটি থেকে আপনি আলকুশি পাউডার এর অপকারিতা, আলকুশি বীজ চূর্ণ খাওয়ার উপকারিতা, আলকুশি পাউডার এর দাম ও শোধন করা আলকুশি পাউডার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

আলকুশি বীজ কি

আলকুশি পাউডার এর উপকারিতা সম্পর্কে জানার পূর্বে আমাদেরকে জানতে হবে আলকুশি বীজ কি? আলকুশি গাছ হল এমন এক ধরনের গাছ যেই গাছ গ্রামাঞ্চলে অনেক ভালো পরিমাণে জন্মায়। এই গাছকে অনেকেই অনেক বড় ঔষধি গাছ হিসেবে মানেন। গ্রামঞ্চলে এই গাছটিকে সকলে বিলাই চিমটি গাছ হিসেবেও চিনে থাকেন। আর এই গাছের বৈজ্ঞানিক নাম হলো Macuna Pruriens

যার ইংরেজি নাম হলো Valvet beans যদি আপনি আলকুশি গাছ ঔষধ হিসেবে খান তাহলে এটি আপনার শরীরের জন্য অনেক ভালো উপকার হবে। তবে কোন কোন উপকার করবে এটি আমাদের শরীরের সেই সম্পর্কে আমরা একটু পরে জানতে পারবো। তাই চলুন আর দেরি না করে এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

আলকুশি পাউডার এর উপকারিতা

আলকুশি পাউডার এর উপকারিতা সম্পর্কে আমরা এই পাঠের মধ্যে জানতে পারবো। এই পাউডারের উপকারিতা এতটাই বেশি যে যতটাই বেশি করে বলা হোক না কেন ততই কম পড়ে যাবে। তবে এখানে একটি বিষয় উল্লেখযোগ্য সেটি হল আলকুশি বীজের থেকেও বীজের পাউডারের উপকারিতা একটু বেশি। এছাড়াও আলকুশি আলকুশি গাছের শিকড়ের থেকেও আলকুশি পাউডারের উপকারিতা বেশি রয়েছে। কোন কোন উপকারিতা গুলো রয়েছে চলুন তাহলে জেনে নেওয়া যাক।
আলকুশি পাউডার এর উপকারিতা
মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিঃ আপনি যদি নিয়মিত আলকুশি ব্রিজের পাউডার খান তাহলে এটি আপনার মস্তিষ্কের কার্যকরিতা বৃদ্ধি করতে সহায়তা করবে। কারণ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে এমিনো এসিড। এছাড়াও এতে রয়েছে ডোপামিন নামক উপাদান। যেটি মানুষের মানষিক শক্তিকে বহুগুণে পূর্বে তুলনায় বৃদ্ধি করে। যার ফলে মানুষের সৃতিশক্তিও বৃদ্ধি পায়।

ডায়বেটিসঃ আপনার যদি ডায়বেটিস সমস্যা থেকে থাকে তাহলে আপনার উচিত প্রতিদিন নিয়মিত আলকুশি পাউডার খাওয়া। এটি খাওয়ার ফলে আপনার শরীরের রক্তে সুগারের মাত্রা ঠিক থাকবে। এছাড়াও যদি অতিরিক্ত সুগার থাকে তাহলে সেটি কমানোর জন্য সাহায্য করবে।

ক্যান্সার রোধ করেঃ আপনি যদি প্রতিনিয়ত আলকুশি পাউডার খান তাহলে এটি আপনার ক্যান্সার রোগের প্রতিবন্ধকতা থেকে প্রতিরোধ করতে সহায়তা করে। এটি যদি আপনি নিয়মিত সেবন করেন তাহলে এটি আপনার শরীরে ক্যাটালজের পরিমাণ অনেকটাই বৃদ্ধি করবে। যার ফলে এটি রেডিক্যাল এবং এন্টিঅক্সিডেন্ট এর হাত থেকে শরীরের কোষগুলোকে অনেকটাই রক্ষা করে।

প্রজনন ক্ষমতা বৃদ্ধিঃ আপনি যদি নিয়মিত আলকুশি পাউডার খান তাহলে এটি আপনার শরীরের প্রজনন ক্ষমতা বৃদ্ধি করবে। যার ফলে বন্ধ্যাত্বতা দূর হবে। আরে বন্ধ্যাত্বতা হওয়ার কারণ হলো ফলিকন স্টিমুলেটিং হরমোন। যেটিকে বলা হয় কম টেস্টোস্টেরেন। তাই আপনার বন্ধ্যাত্বতা সমস্যা হতে রেহাই পাওয়ার জন্য প্রতিদিন নিয়মিত আলকুশি বীজের পাউডার খান।

যৌন স্বাস্থ্যঃ আলকুশি পাউডার এর উপকারিতার মধ্যে এটি সবথেকে ভালো উপকার। অনেকের যৌন স্বাস্থ্য এর সমস্যা থেকে থাকে। এটি খুব সাধারণ একটি সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি নিয়মিত আলকুশি পাউডার খেতে পারেন। আপনি জানলে অবাক হবেন বিগত প্রায় কয়েকশো বছর ধরে এই আলকুশি পাউডার যৌন স্বাস্থ্য রক্ষায় ভূমিকা পালন করে আসছে। আপনি যতই গরম দুধের সাথে আলকুশি পাউডার খান তাহলে এটি আপনার হরমণ বৃদ্ধি করতে সাহায্য করবে। এছাড়াও এটি আপনার বীর্য ঘন করার জন্যও সহায়তা করবে।

ক্যান্সার রোধঃ যাদের ক্যান্সারের সমস্যা রয়েছে তাদের সমস্যার সমাধান খুব দ্রুত দিয়ে দিতে পারে এই আলকুশি পাউডার। এটি খাওয়ার ফলে এটি আপনার শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এর মাত্রা বৃদ্ধি করবে। তার পাশাপাশি এটি আপনার শরীরের কোষ কে রক্ষা করতে সহায়তা করবে। এছাড়াও আলকুশি পাউডার এ থাকা মিথানল নামক উপাদান টিউমারের সমস্যার প্রতিরোধক হিসবেও কাজ করে।

আলকুশি পাউডার এর অপকারিতা

আমরা সকলেই তো ইতিপূর্বে জানতে পারলাম আলকুশি পাউডার এর উপকারিতা সম্পর্কে। সকল জিনিসেরই অনেকগুলো উপকারী দিক থাকার পাশাপাশি কিছু অপকারী দিক থাকে। তেমনি আলকুশি পাউডার ও এর ব্যতিক্রম নয়। আলকুশি পাউডার এর অপকারিতা ও ও রয়েছে বেশ কিছু। আপনি যদি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই আপনার উচিত হবে এই সম্পর্কে জানা। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
  • যে সকল ব্যক্তিদের ক্ষেত্রে সাইকোসিস, নিউরোপ্যাথিক এবং অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যা রয়েছে তাদের জন্য আলকুশি পাউডার সেবন করা একদমই নিষিদ্ধ। কারণ আপনি যদি এই সমস্যায় বোকার সময় এই আলকুশি পাউডার খান তাহলে আপনার অসুখ কমার থেকে আরও বৃদ্ধি পেয়ে যাবে।
  • যদি আপনি আলকুশি পাউডার এর উপকারিতার কথা মাথায় রেখে বেশি পরিমাণে আলকুশি পাউডার সেবন করে ফেলেন তাহলে এটি আপনার ডোপা হওয়ার সম্ভাবনাকে আরো বেশি বৃদ্ধি করে দিতে পারে। যার প্রতিশ্রুতিতে সিজোফ্রেনিয়া ও হ্যালুসিনেশন হওয়ার সম্ভাবনা ও বৃদ্ধি পায়।
  • যে সকল মহিলারা গর্ভাবস্থায় রয়েছেন তাদের একদমই উচিত নয় এই আলকুশি পাউডার খাওয়া। কারণ এই সময়ে যদি আপনি আলকুশি পাউডার খান তাহলে এটি আপনার জরায়ুর উদ্দীপনাকে আরো বেশি বৃদ্ধি করে যেতে পারে। এর ফলে জরায়ু হেঁটে গিয়ে রক্তপাত হওয়ার সম্ভাবনা পর্যন্ত থাকে। তাই যে সকল মেয়েরা গর্ভ অবস্থায় রয়েছেন এই সময়টাকে তাদের পরিহার করতে হবে।
  • যদি কারো লিভারের সমস্যা থেকে থাকে তাহলে তার ওই সময়টাতে আলকুশি পাউডার খাওয়া উচিত হবে না। যদি আপনি লিভারের সমস্যার সময়ও আলকুশি পাউডার সেবন করেন তাহলে এটি আপনার শরীরের ক্ষতির সম্ভাবনাকে বৃদ্ধি করে দেয়। কারণ আলকুশি পাউডার এ রয়েছে লেভোডোপা সিরাম। যেটি লিভারের রোগীদের রোগকে প্রভাবিত করার জন্য আরো বেশি প্রভাবিত করে।

আলকুশি পাউডার এর দাম

আপনারা নিশ্চই এতিক্ষণে আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেরে গিয়েছেন। আর তার ফলেই আপনার মধ্যে এমন চিন্তাভাবনা ঘুরছে আলকুশি পাউডার এর দাম কত? কারণ আপনি এর উপকারিতাগুলো জানার পরে এটি কিনে খেতে চাচ্ছেন। যদি আপনি এটি বাজার থেকে কিনতে চান তাহলে এর সঠিক দাম সম্পর্কে জানা উচিত। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

আপনি যদি ভালো মানের আসল আলকুশি পাউডার কিনতে চান তাহলে আপনার মূল্য বাবদ খরচ করতে হবে ২০০ টাকা থেকে ৩২০ টাকা পর্যন্ত। আর এই আলকুশি পাউডারের একটি প্যাকেটের ওজন হবে ২৫০ গ্রাম। আপনি এই আলকুশি পাউডার অনলাইনের বিভিন্ন প্লার্টফর্ম এ থেকেই কিনে নিতে  পারবেন খুব সহজেই। অথবা আপনি ফিজিক্যাল যেকোন দোকান থেকেও ক্রয় করতে পারবেন।

আলকুশি বীজের পুষ্টিগুণ

আমরা তো সকলেই ইতিপূর্বে আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানলাম। এই পাঠের মধ্যে আমরা জানবো আলকুশি বীজের পুষ্টিগুণ সম্পর্কে। কারণ একটি জিনিস আমরা খাচ্চি আর যদি তার পুষ্টিগুণ সম্পর্কেই না জানি তাহলে কেমন হয়। চলুন তাহলে আর বেশি দেরি না করে এর পুষ্টিগুণ সম্পর্কেও জেনে নেওয়া যাক।

আমরা সকলেই জানি যে আলকুশি বীজ দেখতে অনেকটাই শীমের মতো। আর এই একটি ফল ফাটালে সাধারণ এর ভেতর থেকে ৫ টি অথবা ৬ টি বীজ পাওয়া যায়। আর এই বীজকে ভালো করে শুকিয়ে নিয়ে পাউডার বানিয়ে খাওয়া হয়। নিম্নে আমরা জানতে পারবো প্রতি ১ চামচ অথবা ৪ গ্রাম আলকুশি পাউডার এর মধ্যে কি পরিমাণ পুষ্টিগুণ রয়েছে।

উপাদানের নাম

পরিমাণ

ফ্যাট

০.০১ গ্রাম

ভিটামিন সি

১৭ মিলিগ্রাম

প্রোটিন

০.৩৪ গ্রাম

কার্বোহাইড্রেট

৩.২৪ গ্রাম

আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ আলকুশি কখন খেতে হয়?
উত্তরঃ আলকুশি আপনি সকালে অথবা রাতে খাবারের পরে একগ্লাস কুসুম গরম দুধ অথবা পানির সাথে মিশিয়ে খেতে পারেন।

প্রশ্নঃ আলকুশির ইংরেজি নাম কি?
উত্তরঃ আলকুশির ইংরেজি নাম হলো Velvet bean

প্রশ্নঃ আলকুশি পাউডার কত দিন খেতে হবে?
উত্তরঃ আপনার রোগ যতদিন পর্যন্ত না ঠিক হবে ততদিন পর্যন্ত আপনি এই আলকুশি খেতে পারেন।

প্রশ্নঃ আলকুশী বীজ কি?
উত্তরঃ আলকুশী বীজ একধরণের গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদ। যেটি দেখতে অনেকটাই শীমের মতো। এটি সবথেকে বেশি পরিচিত এর আবরণের জন্য।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলে আমরা আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এই বিষয়ে জানতে এবং বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। এছাড়াও আপনার বন্ধুদের সাথে শেয়ার করার মাধ্যমে তাদেরকেউ জানার সুযোগ করে দিন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url