বাংলাদেশে আজকের রডের দাম কত জেনে নিন

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৪বাংলাদেশে আজকের রডের দাম কত এই সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব। একটি বাড়ি তৈরি করার জন্য রড অনস্বীকার্য। বাংলাদেশে বিভিন্ন ব্র্যান্ডের রোড বিক্রি করা হয়। কোন ব্র্যান্ডের রডের দাম কেমন এই সম্পর্কে আজকে আপনাদেরকে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব।
বাংলাদেশে আজকের রডের দাম কত
একটি বাড়ি তৈরি করার জন্য যেমন ইটের বালির প্রয়োজন হয় তেমনি প্রয়োজন হয় রডের। তাই আজকে আমরা জানবো বাংলাদেশে আজকের রডের দাম কত এই সম্পর্কে। যদি আপনি বাড়ি তৈরি করার জন্য রড ক্রয় করার কথা চিন্তা ভাবনা করে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক উপকারে আসবে।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশে আজকের রডের দাম কত জেনে নিন

বাংলাদেশে আজকের রডের দাম কত

আমরা এখন ইতিমধ্যে সকলেই জানি যে বাংলাদেশের বিভিন্ন কোম্পানির রড বিক্রি করা হয়। আর এই সকল কোম্পানির রড গুলো খুবই জনপ্রিয়। যার ফলে এই সকল রড কোম্পানিগুলো তাদের গ্রাহকদের সাথে সফলতার সাথে ব্যবসা করে যাচ্ছে। তবে আপনি যে কোম্পানির রডই কিনেন না কেন তারপর অবশ্যই আপনাকে এর দাম জানতে হবে।

ভালো মানের রড কিনে যদি আপনি বাড়ি তৈরি করেন তাহলে সেই বাড়িটির স্থায়িত্ব অনেক বেশিদিন হবে। তো কিছু কোম্পানি রয়েছে যে সকল কোম্পানির রোড গুলো অনেকটাই ভালো। চলুন সেই সকল কোম্পানির নাম জেনে নেই।
  • JSRM
  • RANI
  • BSRM
  • KSRM
  • CSRM
  • SIMA
  • KSML
  • HRRM
  • PURBACHAL
উপরের উল্লেখিত এই সকল কোম্পানির রড গুলো তুলনামূলক অনেক ভালো। এখন আমাদের মূল টপিকে ফেরা যাক। আজকের এই মূল টপিকটি হল বাংলাদেশের বাজারে আজকের দাম কত। আপনাদেরকে এখন আমরা সেই সম্পর্কে জানাতে চলেছি। চলুন তাহলে এখন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাংলাদেশে আজকের রডের দাম কিছুটা বৃদ্ধি। বেশ কিছুদিন আগেও যেখানে প্রতি কেজি রডের দাম ছিল বাংলাদেশের বাজারে ৯০ টাকা থেকে ৯২ টাকা। কিন্তু বর্তমানে আমাদের দেশের শিল্প বাজারের পরিধি বৃদ্ধির কারণে রড উৎপাদন করার খরচটা অনেকটা বৃদ্ধি পেয়েছে। যার ফলে অনেক বড় বড় রডের কোম্পানিগুলো তাদের রডের দাম বাড়িয়ে দিয়েছে।
আর এর ফলে বাংলাদেশের বাজারে রডের দাম বৃদ্ধি পেয়েছে। সকল রড তৈরির শিল্প কারখানাতে খোঁজ নিয়ে জানা যায় রড তৈরির জন্য শিল্পের কাঁচামালের মূল্য পূর্বের তুলনায় এখন অনেকটাই বৃদ্ধি পেয়েছে। যার ফলে বিদেশী পণ্য আমদানি করতেও বেশ কিছুটা খরচ বেশি হচ্ছে। যেখানে গত এক বছরে রডের মূল্য ছিল প্রতি কেজিতে 70 টাকা থেকে ৮০ টাকা। কিন্তু বর্তমানে এখন রডের দাম বৃদ্ধি পাওয়ার কারণে প্রতি কেজিতে এখন রডের দাম হয়েছে ৯০ টাকা থেকে 92 টাকা।

বাংলাদেশের বাজারে আজকের রডের দাম জানার জন্য প্রথমে সেই রডের সরবরাহ সম্পর্কে আপনার একটু ধারণা রাখা উচিত। যেখানে প্রতি কেজি রডের দাম তিন থেকে চার মাস আগেও ছিল ৮০ টাকা থেকে ৮৫ টাকা। কিন্তু গত তিন মাসের ভেতরেই এই রডের দাম প্রতি কেজিতে বৃদ্ধি পেয়েছে ২০ টাকার উপরে। তাই এখন বাজারে রডের দাম অনেকটাই বেশি।

BSRM রডের আজকের দাম

বাংলাদেশে আজকের রডের দাম কত সেই বিষয়ে আমরা ইতিপূর্বে বিস্তারিত জেনেছি। এখন আমরা জানবো বাংলাদেশের বাজারে সবথেকে দাপটের সাথে যেই রডের কোম্পানিটি ব্যবসা করছে সেই BSRM রডের আজকের দাম সম্পর্কে। বাজারে বর্তমান সময়ে যে সকল রড বেশি পরিমাণে বিক্রি করা হচ্ছে তার ভিতরে সকল মানুষের পছন্দ এই BSRM রড। তার প্রধান কারণ হিসেবে উঠে আসে এই রড গুণগতমানের দিক থেকে অনেকটাই ভালো।
BSRM রডের আজকের দাম
বাংলাদেশে আজকের বাজারের রডের দাম সম্পর্কে আপনারা ইতিপূর্বে জেনে বুঝতে পেরেছেন বর্তমান সময়ে শিল্পে ব্যবহৃত কাঁচামালের দাম বৃদ্ধির ফলে এই রডের দাম বৃদ্ধি পেয়েছে। তবে নতুন বছরেই রডের দাম বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে আরো অনেক বেশি আশঙ্কা রয়েছে। তবে আপনি যদি একটি বাড়ি তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে গুণগতমানের দিক থেকে বিবেচনা করে ভালো মানের রড ক্রয় করতে হবে।

এখন প্রতিনিয়তই কাঁচামালের দাম বৃদ্ধির ফলে এবং গ্রাহকের চাহিদার কথা চিন্তাভাবনা করে BSRM রডের দাম বৃদ্ধি পেয়েছে। আগের দাম এখন আর এই BSRM রড বাজারে পাওয়া যাচ্ছে না। প্রতি কেজিতে এখন BSRM রডের দাম বৃদ্ধি পেয়েছে ৫ টাকা থেকে ৭ টাকা পর্যন্ত। আগে যেখানে এক টন BSRM রড কেনার জন্য খরচ করতে হতো ৯৮ হাজার টাকা। সেখানে এখন এই রোড ১ টন কিনার জন্য খরচ করতে হয় ১০২০০০ (এক লক্ষ দুই হাজার) টাকা।

বাংলাদেশে আজকের BSRM রডের দাম এখানে আমরা দেখতে পাচ্ছি টন প্রতি বৃদ্ধি পেয়েছে ৫৫০০ টাকা। বর্তমান সময়ে এক কেজি এই BSRM রডের দাম ১০২ টাকা। যা আগের থেকে বর্তমান সময়ে এই রডের মূল্য বৃদ্ধি পেয়েছে ৫ টাকার উপরে। চলুন এই বিষয়ে তাহলে এখন সংক্ষিপ্ত আকারে কিছু জেনে নেওয়া যাক।
  • BSRM এক কেজি রডের দাম ১০২ টাকা
  • BSRM ১০ কেজি রডের দাম ১০২০ (এক হাজার বিশ) টাকা
  • BSRM ৪০ কেজি রডের দাম ৪০৮০ (চার হাজার আশি) টাকা
  • BSRM ১০০ কেজি রডের দাম ১০২০০ (দশ হাজার দুই শত) টাকা
  • BSRM ১ টন রডের দাম ১০২০০০ (এক লক্ষ দুই হাজার) টাকা

Ksrm রডের আজকের দাম কত

বাংলাদেশে আজকের রডের দাম কত এটি সম্পর্কে জেনে সকলে আরো জানতে চান Ksrm রডের আজকের দাম কত? আপনাদেরকে এই বিষয়ে এখন আমরা বিশদ আলোচনা জানাবো। আপনি যদি এই সম্পর্কে বিস্তারিত জানার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।
  • Ksrm এক কেজি রডের দাম ৯৯.৫০ টাকা
  • Ksrm ১০ কেজি রডের দাম ৯৯৫ (নয়শত পঁচানব্বই) টাকা
  • Ksrm ৪০ কেজি রডের দাম ৩,৯৮০ (তিন হাজার নয়শত আশি) টাকা
  • Ksrm ১০০ কেজি রডের দাম ৯,৯৫০ (নয়হাজার নয়শত পঞ্চাশ) টাকা
  • Ksrm ১ টন রডের দাম ৯৯,৫০০ (নিরানব্বই হাজার পাঁচশত) টাকা

১ কেজি রডের দাম কত

আমরা সকলেই ইতিপূর্বে জানতে পেরেছি বাংলাদেশের প্রায় অনেকগুলো রড তৈরিকৃত উন্নতমানের কোম্পানি রয়েছে। আর এই সকল কোম্পানিগুলোর রডের দাম প্রতিটি কোম্পানির ক্ষেত্রে আলাদা আলাদা। যে কোম্পানির রড যত উন্নতমানের টেকসই এবং মজবুত হয় সেই কোম্পানির রডের দাম তুলনামূলক অনেকটাই বেশি হয়। তবে সকল কোম্পানির রডের ক্ষেত্রে প্রতি কেজিতে ১০ টাকা থেকে ২০ টাকা অথবা এর আশেপাশেই কম বেশি হয়ে থাকে।

বাংলাদেশে আজকের রডের দাম কত জানতে হলে আমাদের সবার প্রথমে এটি জানা উচিত বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের বাজারে MS কোম্পানির রড সব থেকে বেশি দামে বিক্রি করা হয়। এই রডের মূল্য প্রতি কেজিতে ১০৩ টাকা। যার দাম এক টানে দাঁড়ায় ১০৩০০০ (এক লক্ষ তিন হাজার) টাকা। যেটা পূর্বে ছিল ৮৬ হাজার টাকা।

বর্তমান সময়ের সব থেকে কম দামে যে কোম্পানির রড পাওয়া যায় সেটি হল RRM কোম্পানির রড। যেই কোম্পানির রডের প্রতি কেজির দাম মাত্র ৮২ টাকা। এবং এক টন রডের দাম ৮২ হাজার টাকা। আশা করছি এ বিষয়ে আপনাদেরকে সবিস্তারের ধারণা দিতে পেরেছি।

Gph রডের দাম কত

বাংলাদেশে আজকের রডের দাম কত এর ভেতরে Gph রডের দাম কত এই সম্পর্কে এখন আমরা বিস্তারিত আলোচনা করব। বাংলাদেশ যে সকল রড কোম্পানির রড রয়েছে তার ভেতরে অন্যতম একটি ব্র্যান্ড হলো এই Gph কম্পানির রড। যে কোম্পানির রডটি বাসা বাড়ি তৈরির ক্ষেত্রে সকলের ক্ষেত্রেই অনেক বেশি পছন্দ। তবে আপনি যদি এই রড কিনতে চান তাহলে অবশ্যই আপনাকে যাতে বাছাই করার পরে বাজার থেকে ক্রয় করতে হবে।
Gph রডের দাম কত
রড তৈরির ক্ষেত্রে যে সকল কাঁচামাল গুলো ব্যবহার করা হয় সেই সকল কাঁচামালের দাম যেহেতু পূর্বের তুলনায় এখন কিছুটা বৃদ্ধি পেয়েছে তাই রডের দাম তুলনামূলক বৃদ্ধি পেয়েছে। তবেই কার্যক্রমটি স্বাভাবিক একটি বিষয়। কারণ কোন পণ্য তৈরির ক্ষেত্রে সেটির যদি উৎপাদন খরচ বেড়ে যায় তাহলে সেই পন্যটির দাম অটোমেটিক বেড়ে যাবে।

বাংলাদেশে আজকের বাজারে Gph এক কেজি রডের দাম ৮৫ টাকা থেকে ৯০ টাকা। তাই যদি আপনি এই কোম্পানির রড ১০০ কেজি ক্রয় করার কথা চিন্তা ভাবনা করেন তাহলে সে ক্ষেত্রে আপনাকে মূল্য পরিশোধ করতে হবে ৯,০০০ (নয় হাজার) টাকা পর্যন্ত। আর আপনি যদি এক টন এই কোম্পানির রড কিনতে চান তাহলে আপনাকে মূল্য পরিশোধ করতে হবে 90,000 টাকা। তবে যেহেতু রডের কাঁচামালের দাম এখন অনেকটাই বেশি তাই রডের দাম বৃদ্ধি পেতে পারে। তাই আপনাকে ভালোভাবে দেখে শুনে এই রড ক্রয় করতে হবে।

রডের দাম কি কমবে

রডের দাম কি কমবে? এমন ধরনের প্রশ্ন আপনারা অনেকেই করে থাকেন। তাই এই বিষয়ে আপনাদেরকে জানানোর চেষ্টা করব। আপনারা যারা এই সম্পর্কে প্রশ্ন করে থাকেন তাদের ক্ষেত্রে একটি বিষয় জানিয়ে রাখা উচিত যে রোড হলো একটি বাড়ি তৈরি করার জন্য প্রধান কাঁচামাল। আপনি যদি একটি বাড়ি তৈরি করতে চান তাহলে যেমন আপনার আবশ্যক উপাদান হিসেবে ইট, বালি, এবং সিমেন্ট প্রয়োজন হবে তেমনি প্রয়োজন হবে রডের।

বাংলাদেশে আজকের রডের দাম কত জেনে বুঝতেই পারছেন একটি বাড়ি তৈরি করার ক্ষেত্রে রড ব্যবহার করতেই হবে। রড ব্যবহার না করে আপনি কোন বাড়ি তৈরি করতে পারবেন না। আর যদি রড ব্যবহার না করে বাড়ি করেন তাহলে সেই বাড়ি বেশিদিন টিকসই হবে না। বাড়ি তৈরি করার ক্ষেত্রে এটি যেহেতু একটি অনেক গুরুত্বপূর্ণ উপাদান তাই এটি চাহিদা দিন দিন বৃদ্ধি পেতেই থাকবে। আর চাহিদা যত বৃদ্ধি পেতে থাকবে ততই আস্তে আস্তে এই রডের দাম বৃদ্ধি পেতে থাকবে।
তাই আপনি যদি রডের দাম কমার কথা চিন্তা-ভাবনা করবেন তাহলে সেটা হবে আপনার বোকামো। সকলের বাড়ি তৈরির ক্ষেত্রে যেহেতু এটি একটি প্রয়োজনীয় জিনিস। তাই এটির দাম সব সময় বৃদ্ধি পেতেই থাকবে এটি একটি স্বাভাবিক বিষয়। তবে এ বিষয়ে আপনাকে একটি বিষয় জানিয়ে রাখি রডের দাম যেহেতু বৃদ্ধি পেয়েছে তাই এটি কমার কোন সম্ভাবনা নেই। বরং তুলনামূলক আরও বৃদ্ধি পাবে।

আজ রডের দাম কত

বাংলাদেশে আজকের রডের দাম কত ? এই বিষয়টি নিয়ে আমরা ইতিপূর্বে সবিস্তারে আলোচনা করেছি। যদি আপনি একটি বাড়ি তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে রোড ক্রয় করতেই হবে। এই রড সাধারণত ক্রয় বিক্রয় করা হয় কেজি হিসেবে। ইতিপূর্বে আমরা জানিয়েছি আপনাদেরকে বর্তমান বাজারে বাংলাদেশে রডের দাম কত সেই সম্পর্কে।

যদি আপনি একটি বাড়ি তৈরি করার জন্য রড ক্রয় করার কথা চিন্তাভাবনা করেন তাহলে অবশ্যই আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে নেয়া উচিত হবে। তাহলে আপনি জানতে পারবেন কোন কোম্পানির রডের দাম বর্তমান বাজারে কেমন রয়েছে। এবং সেটি কেমন দামে ওঠানামা করছে সেই সম্পর্কে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তরঃ

বর্তমানে বাংলাদেশের রডের দাম কত?
বর্তমানে এখন বাংলাদেশে প্রতি কেজি রডের দাম ১০ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। যার ফলে এখন প্রতি টন রড ক্রয় করা ক্ষেত্রে ৪০০০ টাকা থেকে ৫০০০ টাকা বেশি গুনতে হচ্ছে ক্রেতাদের।

GPH ispat দাম কত?
GPH ispat রডের ডাম এখন বর্তমান বাজারে টন প্রতি ৯২,৮০০ টাকা। যা আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। যার প্রতি কেজি রডের মূল্য ৯৩ টাকা।

কত গ্রেডের রড ভাল?
বাংলাদেশের বাজারে এখন ৪০ গ্রেড, ৬০ গ্রেড ও ৭২.৫ গ্রেড পর্যন্ত রড পাওয়া যায়। ৪০ গ্রেডের রড এখন খুব কম ব্যবহৃত হয়। ভবন তৈরিতে সাধারণত ৬০ গ্রেডের রডই বেশি ব্যবহৃত হচ্ছে। কারণ এই রড বিল্ডিং এর কংক্রিটের সাথে অনেক ভালো বন্ধন তৈরি করে নিতে পারে।

১২ মিলি রডের কেজি কত?
১২ মিলি মিটার এক ফুট রডের ওজন = ০.২৭০৬ কেজি।

লেখকের মন্তব্য

বাংলাদেশে আজকের রডের দাম কত এই বিষয় সহ আরো অনেক বিষয়ে বিভিন্ন কম্পানীর সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমরা বাড়ি তৈরি করার ক্ষেত্রে বিভিন্ন ধরণের কম্পানির রড ব্যাবহার করে থাকি। তবে সকল রড ব্যাবহার করার পূর্বে আমাদেরকে এই বিষয়ে ভালোভাবে জানা উচিত কোন রডটি গুণে ও মানে সবথেকে ভালো। কারণ একটি বাড়ি তৈরির ক্ষেত্রে আমরা অনেক টাকা খরচ করি।

সেই বারি তৈরির শেষে যেন কোনো ক্ষতি না হয় সেদিকে আমাদেরকে লক্ষ্য রাখতে হবে। আর এই বিষয়েও আমাদেরকে অনেক বেশি সতর্ক থাকা উচিত। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন। আর তার ফলে এই রডের দাম সম্পর্কেও জানতে পেরেছেন। আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথেই শেয়ার করবেন। এমন আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url