বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম জেনে নিন

নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়মবাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম শেয়ার করবো আপনাদের সাথে আজকের এই পোস্টে। এছাড়াও আপনাদের সাথে শেয়ার করবো বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম সম্পর্কে। তাই বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম
বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং হিসেবে বিকাশ বাংলাদেশের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। সম্পূর্ণ পোস্টটিতে আপনি বিকাশে টাকা পাঠানোর নিয়ম বিকাশে টাকা দেখার কোড সম্পর্কেও জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম আমরা যারা বাটন ফোন ব্যাবহার করি তবে বিকাশ একাউন্ট রয়েছে তারা অনেকেই তেমন একটা জানি না। বর্তমান সময়ে বাংলাদেশের মধ্যে বিকাশ অনেক জনপ্রিয়তার শীর্ষে থাকার কারণে এখন সকলের কাছেই একটি করে বিকাশ একাউন্ট রয়েছে। এই মোবাইল ব্যাংকিং ব্যাবহার করে আপনি খুব সহজেই লেনদেন করে নিতে পারবেন।

বাটন ফোনে বিকাশের টাকা দেখার জন্য যেই *২৪৭# কোডটি রয়েছে সেই কোডটি ডায়াল করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার বিকাশ একাউন্টের মধ্যে কত টাকা রয়েছে সেটি দেখতে পারবেন। তার জন্য আপনাকে এই বিকাশের কোড ডায়াল করতে হবে। তারপরে প্রয়োজনীয় ধাপ অনুসরণ করে আপনি বিকাশের টাকা দেখতে পারবেন। তবে কিভাবে দেখবেন চলুন এখন আমরা স্টেপ বাই স্টেপ জেনে নেই।
  • প্রথমে আপনাকে বাটন ফোন থেকে ডায়াল করতে হবে *২৪৭# কোডটি
  • বিকাশের কোডটি ডায়াল করলে কিছু আপনি কিছু অপশান দেখতে পাবেন। সেখান থেকে একটু নিচে আসলেই 9 নম্বর অপশানে My bkash নামে অপশান দেখতে পাবেন।
  • এখান থেকে রিপ্লে করে আপনাকে লিখতে হবে 9
  • তারপরে কিছু অপশান দেখতে পাবেন। এখানে উপরেই 1 নাম্বারে লিখা থাকবে Check Balance নামে অপশান। এখন আপনাকে রিপ্লে করতে হবে 1 লিখে।
  • এখন আপনার কাছে থেকে আপনার বিকাশ একাউন্টে পিন নাম্বার চাইবে।
  • এখন আপনার বিকাশের পিন নাম্বার দিয়ে ওকে করলেই আপনার বিকাশ একাউন্টে কত টাকা রয়েছে সেটি দেখতে পারবেন। নিচের ছবিতে ভালো করে দেখানো হলো। ছবি অনুযায়ি অনুসরণ করুন।

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তরঃ-

বিকাশ কোড নাম্বার কত?
বিকাশের কোড নাম্বার হলো *247#

Bkash কত টাকা 1000?
বিকাশে প্রতি হাজারে ক্যাশ আউট চার্জ কাটা হবে 14.90 টাকা হারে।

বিকাশ করতে কি কি লাগে?
স্মার্ট ফোন এবং বিকাশের এপ ব্যাবহার করে আপনি শুধুমাত্র ভোটার আইডি কার্ড ব্যাবহার করেই একটি বিকাশ একাউন্ট তৈরি করতে পারবেন। অথবা আপনার যদি স্মার্ট ফোন না থাকে তাহলে কাস্টমায় কেয়ারে গিয়ে আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং আপনার রঙিন ছবি জমা দিয়েই একটি বিকাশ একাউন্ট তৈরি করতে পারবেন।

বিকাশ অ্যাপ ছাড়া বিকাশ কিভাবে ব্যবহার করব?
বিকাশ অ্যাপ ছাড়াই শুধুমাত্র আপনি *247# ডায়াল করার মাধ্যমেই একটি বিকাশ একাউন্ট তৈরি করতে পারবেন।

বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম

আপনারা অনেকেই আছেন যারা বাটন মোবাইলে কিভাবে বিকাশ খুলতে হবে সেটি জানতে চান। তাদের জন্য আজকের এই পাঠের মধ্যে আমরা একটি বাটন ফোন ব্যাবহার করেই কিভাবে বিকাশ একাউন্ট খুলবেন সেটি জানাবো। এই নিয়ম অনুসরণ করে আপনি খুব সহজেই বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। চলুন তাহলে এই বিষয়ে এখন জেনে নেওয়া যাক।
বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম
বাংলাদেশের এখন সকল জায়গাতেই বিকাশ অনেক সুপরিচিত লাভ করেছে। আগে দেখা যেতো শুধু শহরা অঞ্চলের মানুষজন বিকাশ ব্যাবহার করছে। কিন্তু এখন শহুরে অঞ্চলের মানুষের পাশাপাশি গ্রাম্য অঞ্চলের মানুষজনও বিকাশ একাউন্ট ব্যাবহার করছে। তাই এখানে গ্রামের সকল মানুষের স্মার্ট ফোন না থাকার কারণে বাটন ফোন দিয়েই বিকাশ ব্যাবহার করেন।

বাটন ফোনে বিকাশ একাউন্ট ব্যাবহার করার জন্য আপনাকে অবশ্যই এই বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম জানতে হবে। আপনি যেহেতু এই পোস্টের মধ্যেই আছেন তাহলে আর চিন্তা কিসের এখান থেকেই আপনি জানতে পারবেন কিভাবে একটি বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খুলতে। বাটন মোবাইলে কিভাবে একটি বিকাশ একাউন্ট খুলতে হয় সেটি আপনাদেরকে বিস্তারিত জানাবো এখন।
  • বাটন মোবাইলে বিকাশ খোলার জন্য আপনাকে প্রথমে ডায়াল করতে হবে *247# লিখে।
  • তারপরে আপনি যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চান সেই নাম্বারে ডায়াল করতে হবে।
  • এরপরে আপনার কাছে থেকে আপনার ভোটার আইডি কার্ড চাইবে। এখানে আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার দিতে হবে।
  • এরপরে আপনাকে একটি ৫ সংখ্যার পিন নাম্বার সেট করতে হবে।
  • এমনভাবে এমন একটি পিন নাম্বার সেট করবেন যেটি অন্যকেউ আন্দাজ করতে না পারে এবং আপনি খুব সহজেই যেনো মনে রাখতে পারেন।
  • এই ধাপ সম্পন্ন হলেই আপনার একটি বিকাশ একাউন্ট তৈরি করা হয়ে গেলো। এই ছিলো বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম। আর এভাবেই আপনি একটি বাটন মোবাইলে বিকাশ একাউন্ট তৈরি করে নিতে পারবেন।

বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম জানার পরেই আপনাদের কাছে থেকে যেই প্রশ্নটি সর্বাধিক পাওয়া যায় সেটি হলো বিকাশে টাকা পাঠানোর নিয়ম। বিকাশ বাংলাদেশে জনপ্রিয়তা পাওয়ার পরে এর অনেক গ্রাহক রয়েছে। তাই যারা নতুন গ্রাহক রয়েছে তারা জানেন না কিভাবে কোন নিয়ম অনুযায়ি বিকাশে টাকা পাঠাতে হবে। চলুন তাহলে এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আগে সুধুমাত্র বিকাশের কোড ডায়াল করেই লেনদেন করা যেতো। কিন্তু এখন বিকাশের একটি এপস রয়েছে। সেটি ব্যাবহার করেও আপনি টাকা পাঠাতে পারবেন। এখন বিকাশ থেকে টাকা মূলত আপনি দুইভাবে পাঠাতে পারবেন। সেটি হলো
  • বিকাশের কোড ডায়াল করার মাধ্যমে
  • বিকাশের এপস ব্যাবহার করার মাধ্যমে
কিভাবে টাকা পাঠাতে হয় চলুন তাহলে এখন এই দুই বিষয় সম্পর্কেই বিস্তারিত জেনে নেওয়া যাক।

বিকাশের কোড ডায়াল করার মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

  • এই কাজটি করার জন্য প্রথমে আপনাকে ফোন থেকে *247# ডায়াল করতে হবে। তাহলে আপনার বিকাশ একাউন্টের একটি ম্যেনুবার আপনার সামনে ওপেন হয়ে যাবে।
  • এখান থেকে আপনাকে খুঁজে নিতে হবে Send Money নামক অপশান। তার জন্য আপনাকে রিপ্লে অপশানে গিয়ে ২ লিখে সেন্ড করতে হবে।
  • এখন একটি পরবর্তি পেজ ওপেন হয়ে যাবে। এখানে এসে বসাতে হবে আপনি যেই নাম্বারে টাকা পাঠাতে চাচ্ছেন সেই নাম্বারটি। নাম্বার বসিয়ে ওকে বাটনে ক্লিক করুন।
  • এর পরবর্তি পেজে আপনাকে লিখতে হবে কত টাকা আপনি পাঠাতে চাচ্ছেন তার পরিমাণ।
  • তারপরে আপনার কাছে একটি রাফারেন্স নাম্বার চাইবে। আপনি এক্ষেত্রে ১ লিখে দিতে পারেন। তারপরে ওকে বাটনে ক্লিক করুন।
  • সকল কিছু ঠিকঠাক থাকলে আপনার কাছে থেকে এখন আপনার বিকাশের পিন নাম্বার চাইবে।
  • পিন দিয়ে ওকে বাটনে ক্লিক করলেই সাথে সাথেই আপনার নির্ধারণ করা নাম্বারে টাকা চলে যাবে।

বিকাশের এপস ব্যাবহার করার মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশ এপস এর মাধ্যমে আপনি সবথেকে কম সময়ে এবং কম পরিমাণ চার্জে টাকা পাঠাতে পারবেন। এটি ব্যাবহার করে আপনি মাত্র এক ক্লিকেই টাকা পাঠাতে পারবেন। এছাড়াও সম্পূর্ণ সিকিউরিটির সাথে টাকা পাঠাতে পারবেন। তবে তার জন্য আপনাকে প্রথমে বিকাশের অফিশিয়াল মোবাইল অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। তারপরে সেখানে আপনার বিকাশ নাম্বার দিয়ে এবং বিকাশের পিন নাম্বার দিয়ে রেজিষ্ট্রার করতে হবে।

তারপরে বিকাশে একাউন্টে লগইন করার পরেই সেখানে একটি সুন্দর ইন্টার ফেস দেখতে পাবেন। সবার উপরে আপনার একাউন্টে কত টাকা রয়েছে সেটি দেখতে পাবেন। আর নিচে অনেকগুলো অপশান পাবেন লেনদেন করার জন্য। যেহেতু আপনি এখান থেকে টাকা পাঠাতে চান তাই এখান থেকে কোন ধাপ আপনাকে অনুসরণ করতে হবে চলুন জেনে নেই।
  • প্রথমে বিকাশে লগইন করার পরে আপনাকে "সেন্ড মানি" অপশান দেখতে পাবেন, সেখানে ক্লিক করতে হবে।
  • এখন একটি পরবর্তি পেজে আপনাকে নিয়ে যাওয়া হবে। এখান থেকে আপনার কাছে থেকে চাওয়া হবে আপনি যেই বিকাশ নাম্বারে টাকা পাঠাতে চাচ্ছেন সেই নাম্বার।
  • যেই বিকাশ নাম্বারে আপনি টাকা পাঠাতে চাচ্ছেন সেই নাম্বার এখানে বসিয়ে দিন। তারপরে "এরো" বাটনে ক্লিক করুন।
  • এখন আপনার কাছে থেকে চাইবে কত টাকা আপনি পাঠাতে চাচ্ছেন সেই টাকার পরিমাণ।
  • টাকার পরিমাণ বসিয়ে দিয়ে "এড়ো" বাটনে ক্লিক করুন।
  • এখন আপনার কাছে থেকে আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার। পিন নাম্বার বসিয়ে দিয়ে পরবর্তি অপশানে যাওয়ার জন্য "এরো" অপশানে ক্লিক করুন।
  • এখন সকল কিছু ঠিকঠাক থাকলে নিচে ট্যাব করে ধরে থাকার একটি অপশান পাবেন। সেখানে আলতো চাপ দিয়ে ধরে রাখুন। ২ সেকেন্ডের মধ্যেই আপনার বিকাশ একাউন্টের টাকা আপনার কাঙ্খিত বিকাশ একাউন্টে পাঠিয়ে দিয়ে পারবেন।
মূলত এই সকল সহজ নিয়মেই আপনি খুব সহজেই বিকাশে টাকা পাঠানোর কাজটি করতে পারবেন। এই গাইডলাইনগুলো মেনে নিয়ে খুব সহজেই আপনার লেনদেনের কাজটি সম্পন্ন করতে পারবেন। আশা করছি আপনাকে সম্পূর্ণ বিষয়টি বিস্তারিত বুঝাতে পেরেছি।

বিকাশে টাকা দেখার কোড

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম মেনে টাকা দেখতে চাইলে আপনাকে অবশ্যই এর কোড জানতে হবে। *২৪৭# হলো বিকাশে টাকা দেখার কোড। এই কোডটি ডায়াল করে আপনি বিকাশের সকল ধরণের লেনদেনের কাজটি খুব সহজেই সম্পন্ন করতে পারবেন।

বিকাশে টাকা পাঠানোর খরচ

কিভাবে একটি বিকাশ নাম্বার থেকে অন্য একটি বিকাশ নাম্বারে টাকা পাঠাতে হয় সেটি তো আমরা জানতে পেরেছি। এখন আপনাদের অনেকের মনে এমন প্রশ্ন এসে থাকে বিকাশে টাকা পাঠানোর খরচ কত টাকা। অর্থাৎ কত টাকা পাঠালে কত টাকা খর হবে। আসুন এখন এই বিষয়েও বিস্তারিত আমরা জেনে নেই।

বিকাশ অ্যাপ অথবা *247# ডায়াল করে যদি আপনি প্রিয় নাম্বার সেট করেন তাহলে আপনি প্রতি মাসে ৫টি প্রিয় নাম্বারে ফ্রিতেই টাকা সেন্ড মানি করতে পারবে। সেই টাকার পরিমাণ অবশ্যই মোট ২৫,০০০ টাকার নিচে হতে হবে। অর্থাৎ আপনি প্রতিমাসে সর্বমোট ৫টি প্রিয় নাম্বারে ২৫,০০০ টাকা পর্যন্ত ফ্রিতেই সেন্ড মানি করতে পারবেন।

এছাড়াও আপনি আপনার প্রয়োজন অনুযায়ি প্রিয় নাম্বার সেট করতে পারবেন। এবং সেই প্রিয় নাম্বার আপনার ইচ্ছা ইনুযায়ি পরিবর্তন করতেও পারবেন। এছাড়াও যেকোন নাম্বারে আপনি যতবার খুশি ততবার ১০০ টাকা পর্যন্ত সেন্ড মানি করতে পারবেন ফ্রিতেই। এছাড়াও রয়েছে বিকাশে বাটন ফোন থেকে এবং বিকাশে এপ থেকে ক্যাশ আউটের সুবিধা।

বিকাশে এজেন্টে ক্যাশ আউটের জন্য প্রতি হাজারে চার্জ কাটা হবে ১৮.৫০ টাকা হারে। যদি প্রিয় এজেন্ট হয় সেক্ষেত্রে আপনার থেকে ১.৪৯% হারে চার্জ প্রয়োয্য হবে। আর যদি আপনার লেনদেনের পরিমাণ ২৫,০০০ টাকা পার হয় তাহলে আপনার থেকে ১.৮৫% হারে চার্জ কাটা হবে। এছাড়াও আপনি এজেন্ট নাম্বার প্রতিমাসে আপনার ইচ্ছা অনুযায়ি পরিবর্তন করতে পারবেন।

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তরঃ-

বিকাশ একাউন্ট নাম্বার কি?
বিকাশ প্রদত্ত সেবাসমূহ ব্যবহারের জন্য মোবাইল ফোনে যে একাউন্টটি খোলা হয় সেটিই বিকাশ একাউন্ট। একাউন্ট খোলার পর আপনার মোবাইল নাম্বারই হবে আপনার বিকাশ একাউন্ট নাম্বার।

বিকাশে সর্বোচ্চ কত টাকা ক্যাশ আউট করা যায়?
বিকাশের পার্সোনাল থেকে সর্বোচ্চ ক্যাশ আউট সীমা হলো ২৫,০০০ টাকা। এটিএম থেকে ক্যাশ আউট সর্বোচ্চ ১০ বার করা যাবে। এবং এর ক্যাশ আউট সীমা হলো ১,৫০,০০০ টাকা পর্যন্ত।

বিকাশে টাকা পাঠাতে কত টাকা লাগে হাজারে?
বিকশে টাকা পাঠানোর জন্য এখন প্রতি হাজারে খরচ হয় ১৮.৫০ টাকা হারে।

বিকাশে একদিনে কত টাকা ক্যাশ আউট করা যায়?
বিকাশের পার্সোনাল একাউন্ট থেকে একদিনে ২৫,০০০ টাকা পর্যন্ত ক্যাশ আউট করা যায়।

লেখকের মন্তব্য

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে আজকের এই আর্টিকেলে মধ্যে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়াও আরো অনেক কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে প্রতিটি বিষয় বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আমন আরো তথ্য পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। আর্টকেলটি ভালো লেগে থাকলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url