রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট 2024 বের করুন সহজেই

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়মপ্রিয় পাঠক, আপনি কি রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট 2024 বের করার উপায় জানতে চাচ্ছেন? তাহলে আপনি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকের এ সম্পূর্ণ আর্টিকেলটিতে কিভাবে আপনি রোল নাম্বার ব্যাবহার করে এসএসসি রেজাল্ট বের করবেন সেই সম্পর্কেই বিস্তারিত আলোচনা করা হবে।
রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট 2024
আপনি শুধুমাত্র এসএসসি পরিক্ষার রোল নাম্বার ব্যাবহার করেই পরিক্ষার রেজাল্ট বের করতে পারবেন। তার সাথে পরিক্ষার মার্কশিট ও বের করতে পারবেন। কিভাবে করবেন সেটি জানতে আর্টিকেলটি পড়ুন।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

শুধুমাত্র রোল নাম্বার ব্যবহার করেই যে এসএসসি পরীক্ষার রেজাল্ট বের করা যায় এই কথা অনেকেই জানে না। যেহেতু কিছুদিন পরেই এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে চলেছে আমাদের এই সম্পর্কে জানা উচিত। আর তা না হলে পরীক্ষার রেজাল্টের দিন আমরা অনেক টেনশনে থাকবো কিভাবে এই রেজাল্ট বের করব সেটা না জানার জন্য।

আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে আপনি যদি সম্পূর্ণ পড়তে থাকেন তাহলে আপনি এসএসসি রেজাল্ট চেক 2024, রোল নাম্বার ছাড়া রেজাল্ট, রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া রেজাল্ট বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধগণ চলুন এখন বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

এসএসসি রেজাল্ট ২০২৪ কবে দিবে?

আমরা তো সকলে এসএসসি পরীক্ষার্থী। এসএসসি পরীক্ষা দেওয়ার পরে আমাদের মাথা সবার প্রথমে যে চিন্তাটি আসে সেটি হল এই এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে। এই বিষয়ে যদি আপনিও কনফিউশনে ভুগে থাকেন তাহলে এই টপ একটি অবশ্যই আপনার জন্য। এখন বন্ধুগণ চলুন আমরা জানি ২০২৪ সালের এসএসসি রেজাল্ট কবে প্রকাশিত হবে সেই সম্পর্কে।

যদি দেশের পরিস্থিতি স্বাভাবিক থাকে তাহলে ২০২৪ সালের এসএসসি পরিক্ষা আগামী ১৬ই ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে। আর এই পরিক্ষার ফলাফল আনুমানিক এপ্রিল মাসেই দেওয়া হবে।এমন তথ্যটি জানানো হয়েছে শিক্ষা বোর্ড হতে। তবে পরবর্তী আপডেট জানার জন্য অবশ্যই আমাদের সাথে থাকতে হবে। কবে এবং কোন সময় এই পরীক্ষার রেজাল্ট প্রকাশিত করা হবে সেটিও আপনাদের জানিয়ে দেওয়া হবে।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট 2024

আমাদের মাঝে এমন অনেকেই রয়েছেন যিনারা শুধুমাত্র রোল নাম্বার ব্যবহার করে এসএসসি রেজাল্ট বের করার সম্পর্কে জানতে চান। তাদের জন্য আজকের টপিকটিতে জানাবো কিভাবে আপনি শুধুমাত্র রোল নাম্বার ব্যবহার করেই এসএসসি রেজাল্ট চেক করতে পারবেন। চলুন বন্ধুগণ এই সম্পর্কে জেনে নেই।
আপনারা যারা ক্ষুদ্র রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট বের করতে চান তাদের জানা উচিত যে educationboardresults.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট প্রকাশ করা হয়। তবে এখানে উল্লেখিত বিষয় হল আপনি যদি এই ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করতে চান তাহলে অবশ্যই এখানে আপনার রোল নাম্বারের সাথে সাথে রেজিস্ট্রেশন নাম্বারও দরকার হবে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট বের করার জন্য আপনি নিচের দেখানো ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই বের করতে পারবেন। কিভাবে বের করবেন সেটি জেনে নেওয়া যাক।
  • প্রথমে আপনাকে educationboardresults.gov.bd এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে।
  • তারপরে আপনাকে "Examination" এর অপশান থেকে ক্লিক করতে হবে "Choose One"
  • সেখানে ক্লিক করার পরেই আপনাকে "SSC/Dakhil/Equivalent" সিলেক্ট করে নিতে হবে।
  • এরপরে আপনাকে পরিক্ষার সাল উল্লেখ করতে হবে। আপনি যেহেতু এই সালেই পরিক্ষা দিয়েছেন তাই ২০২৪ সিলেক্ট করে দিবেন।
  • তারপরে আপনার পরিক্ষার শিক্ষা বোর্ডের নাম সিলেক্ট করতে হবে।
  • এরপরে আপনার এসএসসি পরিক্ষার রোল নাম্বার লিখতে হবে। সেখানে আপনার পরিক্ষার এডমিট কার্ডের রোল নাম্বার লিখুন।
  • তারপরে এসএসসি পরিক্ষার এডমিট কার্ডের "Registration" নাম্বার লিখতে হবে। তবে এখানে রেজিষ্ট্রেশান নাম্বার না দিলেও রেজেল্ট আপনি দেখতে পারবেন।
  • এরপরে আপনার সামনে একটি ম্যানুয়ালি ক্যাপচা দেখতে পারবেন। যেমন 7+1; 8+4 এমন কিছুই। সেখানে যেটা লিখে থাকবে সেটি যোগ করে নিয়ে বসিয়ে দিন।
  • এরপরে সবশেষ "Submit" বাটনে ক্লিক করুন।
  • আপনার যদি সকল ইনফরমেশন ঠিক থাকে তাহলে কিছু সময়ের মধ্যেই আপনার এসএসসি রেজাল্টটি দেখতে পারবেন।

রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া রেজাল্ট বের করার নিয়ম

আপনি রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াই কিভাবে আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন সে সম্পর্কে এখন আপনাদেরকে জানাবো। আপনি যদি আপনার রেজিস্ট্রেশন নাম্বার ভুলে গিয়ে থাকেন, আপনার যদি শুধু রোল নাম্বার মনে থাকে তাহলেই আপনি এসএসসি পরীক্ষার রেজাল্ট বের করতে পারবেন খুব সহজেই। কিভাবে বের করবেন সেটি সম্পর্কে নিম্নে সম্পূর্ণ আলোচনা করা হবে।

রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া শুধুমাত্র রোল নাম্বার দিয়ে শিক্ষা বোর্ডের এসএমএস করার মাধ্যমে আপনি আপনার রেজাল্ট বের করতে পারবেন। এসএমএস যেভাবে পাঠাতে হবে তার নিয়ম গুলো হলোঃ
  • প্রথমে ফোনের মেসেজ করার অপশনে প্রবেশ করুন।
  • সেখানে মেসেজ লিখুন SSC <Space> আপনার বোর্ডের নামের তিন অক্ষরের শর্ট ফর্ম <Space> এরপরে আপনার এসএসসি পরীক্ষার অ্যাডমিট কার্ডের রোল নাম্বার <Space> 2024।
  • এভাবে লেখা হয়ে গেলে সেই মেসেজটি পাঠিয়ে দিন 16222 নাম্বারে।
  • এরপরে কিছুক্ষণের মধ্যেই আপনাকে ফিরতে এসএমএস এর মাধ্যমে আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট জানিয়ে দেওয়া হবে।
  • মেসেজ উদাঃ SSC RAJ 123456 2024
আপনি যদি দাখিল এর রেজাল্ট দেখতে চান তাহলে তার জন্য আলাদাভাবে মেসেজ লিখে পাঠাতে হবে। কিভাবে পাঠাবেন সেটি হল।

প্রথমে লিখবেন Alim <Space> তার পরে লিখতে হবে MAD <Space> তারপর Roll <Space> 2024। এভাবে লিখা হয়ে গেলে সেই মেসেজ পাঠিয়ে দিন 16222 নাম্বারে। আপনার সকল কিছু যদি ঠিক থাকে তাহলে কিছুক্ষণের মধ্যেই আপনাকে ফিরতি মেসেজের মাধ্যমে আপনার রেজাল্ট জানিয়ে দেওয়া হবে।

মেসেজ উদাঃ Alim MAD 123456 2024

টেকনিকাল বোর্ডের রেজাল্ট দেখার জন্য এই নিয়ম অনুসরণ করুন। প্রথমে লিখুন HSC <Space> তারপর TEC <Space> এরপরে Roll <Space>2024 এভাবে লিখা হয়ে গেলে সেই মেসেজ পাঠিয়ে দিন 16222 নাম্বারে। আপনার সকল তথ্য সঠিক থকলে কিছুক্ষণের মধ্যেই আপনি ফিরতি মেসেজের মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন।

মেসেজ উদাঃ SSC TEC 123456 2024

আপনার যদি এখান থেকেও বুঝতে অসুবিধা হয় তাহলে নিচে সংক্ষেপে মেসেজ পাঠানোর নিয়ম গুলো দেখানো হলো। যাতে করে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী মেসেজটি নিয়ে মেসেজ পাঠাতে পারেন।
  • জেনারেলের জন্য মেসেজ SSC RAJ 123456 2024
  • দাখিল এর জন্য মেসেজ Alim MAD 123456 2024
  • টেকনিকাল বোর্ডের জন্য মেসেজ SSC TEC 123456 2023
আপনি উপরের দেখানোর নিয়ম অনুসরণ করে মেসেজ পাঠানোর কিছুক্ষণের মধ্যেই আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট জানতে পেরে যাবেন। আপনি যখন মেসেজ পাঠাবেন তখন আপনার ফোন থেকে ব্যালেন্স কেটে নেওয়া হবে 2.44 টাকা। আশা করছি আপনি সম্পূর্ণ বিষয় সম্পর্কে বুঝতে পেরেছেন।

এসএসসি রেজাল্ট চেক 2024

কিছুদিন পরেই তো এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। এই এসএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে চেক করতে হবে সেটা সম্পর্কে অনেকে না জানার ফলে তাদের রেজাল্ট চেক করার ক্ষেত্রে অনেক চিন্তার বিষয় হয়ে যায়। এখন আমরা আপনাদেরকে জানাতে চলেছি কিভাবে আপনি এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। চলুন বন্ধুরা তাহলে এখন আমরা এই সম্পর্কে জানি।

আপনি যদি ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে চান তাহলে নিম্নের দেখানো নিয়ম গুলো অনুসরণ করুন।
  • প্রথমে Ministry of Education বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • সেখানে প্রবেশ করলেই উপরে দেখানো মতো একটি ওয়েবসাইটে প্রবেশ করবেন।
  • আপনি যেহেতু এসএসসি পরিক্ষার রেজাল্ট দেখতে চাচ্ছেন সেহেতু, সেখান থেকে SSS/Dakhil অথবা SSC(Vocational) সিলেক্ট করে নিন।
  • তারপরে পরিক্ষার সাল সিলেক্ট করুন। আপনি যেহেতু এই সালের রেজাল্ট চেক করবেন তাই 2024 সিলেক্ট করে নিন।
  • এরপরে আপনার শিক্ষা বোর্ড সিলেক্ট করে দিন।
  • শিক্ষা বোর্ড সিলেক্ট করা হয়ে গেলে তারপরে আপনাকে রেজিষ্ট্রেশন এডমিট কার্ড থেকে এসএসসি পরিক্ষার রোল লিখুন।
  • রোলের পরেই আপনাকে এডমিট কার্ড হতে লিখুন রেজিষ্ট্রেশান নাম্বার।
  • এর পরে কোন একটি দুটি নাম্বার থাকবে সেটি যোগ করে নিয়ে পাশের ঘরে বসান।
  • সকল কিছু সঠিকভাবে বসানো হয়ে গেলে "Submit" বাটনে ক্লিক করুন।
  • এখানে সকল তথ্য যদি আপনি সঠিকভাবে পূরণ করে থাকেন তাহলে "Submit" দেওয়ার কিছুক্ষণের মধ্যেই আপনার রেজাল্ট দেখতে পারবেন।

রোল নাম্বার ছাড়া রেজাল্ট

আপনাদের মধ্যে এমন অনেকে রয়েছেন জেনারেল রোল নাম্বার ছাড়াই রেজাল্ট দেখতে চান। কিন্তু আপনাদেরকে জানিয়ে রাখি, আপনি রোল নাম্বার ছাড়া এস এস সি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন না। কারণ এসএসসি পরীক্ষার রেজাল্ট যদি আপনি জানতে চান তাহলে যদি আপনি মেসেজের মাধ্যমে জানতে চান তাও আপনাকে রোল নাম্বার জানতে হবে।

আবার যদি আপনি ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে চান তাহলে আপনাকে রোল নাম্বারের পাশাপাশি রেজিস্ট্রেশন নাম্বারও দিতে হবে। রোল নাম্বার ছাড়া তার রেজাল্ট সংরক্ষণ করে না। তাই রেজাল্ট দেখতে হলে অবশ্যই রোল নাম্বার প্রয়োজন হবে। আশা করছি আপনারা সকলেই এই বিষয়টি সম্পর্কে নিশ্চিত। রোল নাম্বার ছাড়া রেজাল্ট আপনি কোনভাবে জানতে পারবেন না।

মার্কশীট সহ এসএসসি রেজাল্ট চেক

আপনি যদি আপনার রেজাল্টের সাথে সাথে কোন সাবজেক্ট এ কত মার্ক পেয়েছেন সেটি সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার নিজস্ব শিক্ষা বোর্ডে প্রবেশ করতে হবে। প্রত্যেকটি শিক্ষা বোর্ডের ই একটি করে নিজস্ব ওয়েবসাইট রয়েছে। যেখানে সকল ছাত্র-ছাত্রীদের মার্কশিট সহ রেজাল্ট পাওয়া যায়।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের লিংক আপনারা নিম্নে পেয়ে যাবেন। সেই অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্গে প্রবেশ করে আপনার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার তার সাথে পাশের সাল দিয়ে আপনার এসএসসি পরীক্ষার রেজাল্টের পাশাপাশি সকল সাবজেক্টের মার্কশিট ও পেয়ে যাবেন।

বাংলাদেশের সকল অফিসিয়াল ওয়েবসাইট এর লিংকগুলো হলো
  • https://www.dhakaeducationboard.gov.bd
  • http://www.rajshahieducationboard.gov.bd
  • https://comillaboard.portal.gov.bd
  • https://www.jessoreboard.gov.bd
  • https://bise-ctg.portal.gov.bd
  • http://www.barisalboard.gov.bd
  • https://educationboard.sylhet.gov.bd
  • http://www.dinajpureducationboard.gov.bd
  • http://www.bmeb.gov.bd

এসএসসি রেজাল্ট 2024 সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ এসএসসি রেজাল্ট 2024 কিভাবে দেখবো?
উত্তরঃ educationboardresults এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করার মাধ্যমেই আপনার এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

প্রশ্নঃ এসএসসি রেজাল্ট কিভাবে জানবো?
উত্তরঃ আপনি মেসেজ পাঠানোর মাধ্যমে খুব সহজেই আপনার এসএসসি রেজাল্ট জানতে পারবেন। কিভাবে মেসেজ পাঠাতে হয় সেই সম্পর্কে উপরে বর্ণনা করা হয়েছে।

প্রশ্নঃ 2024 সালের এসএসসি পূর্ণমান কত?
উত্তরঃ 2024 সালের এসএসসি পূর্ণমান ও এর সমমানের তথ্যপ্রযুক্তি পরিক্ষার পূর্ণ মান ৫০ নম্বর। আর অন্যন্য সকল বিষয়ে পরিক্ষার পূর্ণ মান ১০০

প্রশ্নঃ A এর পয়েন্ট কত?
উত্তরঃ A এর গ্রেড পয়েন্ট হলো ৪।

লেখকের মন্তব্য

আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট 2024 সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উক্ত সকল বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা জানতে পেরেছেন। আজকের আর্টিকেলটি কেমন লাগলো সেই বিষয়ে জানাতে ভুলবেন না যেন। দেখা হবে পরবর্তি পোস্টে। এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url