প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করুন সহজ নিয়মে

দুবাই কোম্পানি ভিসা বেতন কতপ্রিয় পাঠক, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার সবথেকে সহজ নিয়ম সম্পর্কে আপনি কি জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। সম্পূর্ণ আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলেই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার সবথেকে সহজ নিয়ম জানতে পারবেন।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন
প্রবাসী কল্যাণ ব্যাংক খুব সহজেই সকল প্রবাসগামী ভাইদেরকে লোন সুবিধা দিয়ে থাকে। আপনি এই ব্যাংক থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন খুব সহজেই।

পেজ সূচিপত্রঃ

ভূমিকা

আমাদের জীবনে সকলেরই আর্থিক উথান পতন রয়েছেই। তার জন্যই আমাদের মধ্যে এমন যেসকল ব্যাক্তিগণ রয়েছেন যারা প্রবাস জীবন গ্রহণ করতে চাচ্ছেন তাদের জন্য এই প্রবাসী কল্যাণ ব্যাংক খুব সহজ শর্তেই লোন দিয়ে থাকেন। এই ব্যাংকটি তাদের সকল গ্রাহকদের কথা মাথায় রেখে খুবই অল্প পরিমাণ সুদের বিনিময়ে লোন দিয়ে থাকে। এই লোনের জন্য আপনি অনলাইনেই খুব সহজেই আবেদন করতে পারবেন।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে, কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩, প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় সেই সহ আরো অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন। তো বন্ধুগণ চলুন আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সঠিকভাবে করলে প্রবাসী কল্যাণ ব্যাংক হতে আপনি লোন খুব সহজেই পেয়ে যাবেন। এখন অনলাইনে প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের জন্য আবেদন কিভাবে করতে হয় সেগুলো সম্পর্কে জানব। আপনি যদি সঠিকভাবে আবেদন পত্র জমা দিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি লোন পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন
প্রবাসী কল্যাণ ব্যাংকের অনলাইনের মাধ্যমে আবেদন করার জন্য তেমন কোন নির্ধারিত পদ্ধতি উল্লেখ করা নেই। তবে আপনার নিকটস্থ প্রবাস কল্যাণ ব্যাংকে গিয়ে ব্যাংক কর্মকর্তাগণের সাথে কথা বলে তাদের সাথেই তাদের মাধ্যমে অনলাইনে ব্যাংকের আবেদন করতে পারবেন। তার জন্য আপনাকে প্রথম অনলাইন থেকে ফর্ম সংগ্রহ করে সকল তথ্য সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে হবে।

আপনি ব্যাংকের আবেদনের জন্য ফরম ব্যাংকে থেকে পেয়ে যাবেন। সেখানে আপনার যদি ফরম পূরণ করার জন্য কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে আপনি তাদের থেকে সাহায্য নিতে পারবেন। আপনি অনলাইনে মাধ্যমে কিভাবে প্রকাশ করলেন ব্যাংক হতে লোনের আবেদন করবেন সেটি জানার জন্য নিজের ধাপগুলো অনুসরণ করুন।

আবেদন ফর্ম প্রদানঃ ব্যাংক লোন নেওয়ার ক্ষেত্রে প্রথমে আপনাকে একটি আবেদন ফরম ব্যাংক হতে সংগ্রহ করে নিতে হবে। অথবা অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এরপর সঠিকভাবে পূরণ করে তার সাথে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস যোগ করে ব্যাংকে জমা দিতে হবে। প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো হলঃ
  • বৈধ পাসপোর্টের ফটোকপি
  • বৈধ ভিসার ফটোকপি
  • জাতীয় পরিচয়পত্রের ফটোকপি
প্রমাণপত্র প্রদানঃ আপনার কাছে থেকে ব্যাংক কিছু প্রমাণপত্র চাইতে পারে। সেই সকল প্রমাণ পত্র সংগ্রহ করে নিয়ে তাদেরকে জমা দিতে হবে। সম্ভাব্য প্রমাণপত্র গুলো হল
  • ব্যাংক স্টেটমেন্ট
  • ট্যাক্স সার্টিফিকেট
  • আয়ের প্রমাণপত্র
  • পূর্বের লোনের প্রমাণপত্র
উপরে উল্লেখিত সকল তথ্য ছাড়াও ব্যাংক আরও অন্য সকল তথ্যগুলো চাইতে পারে সেগুলো আপনাকে সঠিকভাবে তাদের চাহিদা মোতাবেক পূরণ করে জমা দিতে হবে।

লোনের পরিমাণ ও প্রকারঃ আপনি কত টাকার লোন নিতে চাচ্ছেন তার পরিমাণ উল্লেখ করতে হবে। তার সাথে সাথে ব্যাংক যে সকল লোন প্রদান করে থাকে তার থেকে যেকোনো একটি আপনাকে নির্বাচন করতে হবে। ব্যাংকের লোন এর প্রকারভেদ গুলো হল
  • ব্যক্তিগত ঋণ
  • বাসা ঋণ
  • ব্যবসা ঋণ
  • শিক্ষা ঋণ
আবেদন পত্র জমাদানঃ উপরে উল্লেখিত সকল তথ্যগুলো আপনার যদি সঠিকভাবে পূরণ করা হয়। আর আপনার সকল তথ্যযাত্রী সংগ্রহ করা হয় তাহলে আবেদন ফরমের সাথে এই সকল তথ্যগুলো অ্যাডজাস্ট করে নিয়ে আবেদন পত্রটি জমা দিতে হবে। আবেদনপত্র জমা দিলে আপনি একটা আবেদন নম্বর পাবেন। পরবর্তীতে আপনি এই আবেদন নম্বর দিয়ে অনলাইনের মাধ্যমে আপনার লোনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে। আমরা যারা প্রবাসী কল্যাণ লোন নেওয়ার কথা ভাবছি তারা অনেকেই জানিনা এই প্রবাসী কল্যাণ ব্যাংক আমার নেই বিভাগে কোন জায়গায় রয়েছে। তো বন্ধুগণ আপনিও যদি এই সম্পর্কের সমস্যায় ভুগে থাকেন আপনাদের সমস্যার সমাধান এখনই দিয়ে দেবো ইনশাল্লাহ। নেমে প্রত্যেকটি বিভাগের প্রবাসী কল্যাণ ব্যাংক এর ঠিকানা দেওয়া হল।
প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে
ঢাকা বিভাগের প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখাসমূহঃ
প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রধান শাখা এর ঠিকানা ৭১-৭২ পুরাতন এলিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০
মোবাইল নাম্বারঃ +88-01700-702700
ই-মেইলঃ principalbranch@pkb.gov.bd

কাকরাইল শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকনা ৮৯/২, বিএমইটি ভবন, কাকরাইল, ঢাকা।
মোবাইল নাম্বারঃ +88-01700-702701
ই-মেইলঃ pkb.kakrail@yahoo.com

মুন্সিগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকনা ৩য় তলা, রাজিয়া হামিদ প্লাজা। হোল্ডিং নাং ৬০৭, সদর হাসপাতাল রোড, মুন্সিগঞ্জ সদর, মুন্সিগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700-702704
ই-মেইল ঠিকানাঃ pkb.munshiganj@gmail.com

টাঙ্গাইল শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা ইব্রাহীম ভিলা-২য় তলা, হোল্ডিং নং-১১৮৭/১১৮৮, ঢাকা রোড, টাঙ্গাইল।
মোবাইল নাম্বারঃ 01700-702702
ই-মেইল ঠিকানাঃ pkb.tangail@yahoo.com

নারায়নগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংক এর ঠিকানা ৩৯/৪, কে এস টাওয়ার (৩য় তলা), শায়েস্থাখান রোড, পুরান কোর্ট, নারায়ণগঞ্জ সদর, নারায়নগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700-702748
ই-মেইল ঠিকানাঃ pkb.narayanganj@gmail.com

মানিকগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হলো বিসমিল্লাহ টাওয়ার, হোল্ডিং-৭৯, শহীদ রফিক সড়ক, ওয়ার্ড-০৬, মানিকগঞ্জ সদর, মানিকগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700-702706
ইমেইল ঠিকানাঃ pkb.manikgonj@yahoo.com

মাদারীপুর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা লস্কর ভবন, হোল্ডিং নং-৩১৬, প্রধান সড়ক, মাদারীপুর।
মোবাইল নাম্বারঃ 01700-702709
ই-মেইল ঠিকানাঃ pkb.madaripur@gmail.com

নরসিংদী শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা টিটিসি কমপ্লেক্স, শাসপুর, আইয়ুবপুর, উপজেলা: শিবপুর, জেলা: নরসিংদী।
মোবাইল নাম্বারঃ 01700-702710
ই-মেইল ঠিকানাঃ pkb.narsingdi@gmail.com

কেরানীগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংক এর ঠিকানা পায়েল টাওয়ার (২য় তলা), আটি বাজার বেবি স্ট্যান্ড, কেরানীগঞ্জ, ঢাকা।
মোবাইল নাম্বারঃ 01713-057549
ই-মেইল ঠিকানাঃ pkb.keraniganj@gmail.com

শরীয়তপুর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হোল্ডিং নং-০৮৭৩, আয়েশা কোব্বাত ভবন, ২য় তলা, পালং বাজার প্রধান সড়ক, শরিয়তপুর সদর, শরিয়তপুর।
মোবাইল নাম্বারঃ 01700-702711
ই-মেইল ঠিকানাঃ pkb.shariatpur@gmail.com

মির্জাপুর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা চায়না টাওয়ার, হোল্ডিং নম্বর-৩৩৬/৬, ঢাকা-টাঙ্গাইল রোড, মির্জাপুর বাইপাস, ওয়ার্ড নম্বর: ৩, পৌরসভা: মির্জাপুর, উপজেলা: মির্জাপুর, টাঙ্গাইল।
মোবাইল নাম্বারঃ 01700-702712
ই-মেইল ঠিকানাঃ pkb.mirzapur@yahoo.com

রাজবাড়ি শাখা প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা পালপট্টি, কাজী ইকবাল ফারুক মার্কেট, ৩য় তলা, রাজবাড়ী সদর, রাজবাড়ী।
মোবাইল নাম্বারঃ 01700-702713
ই-মেইলঃ rajbari@pkb.gov.bd; pkbrajbari184@gmail.com

সিঙ্গাইর শাখা প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা আব্দুল ওয়েহেদ টাওয়ার, হোল্ডিং নং-৪৭৫, সিঙ্গাইর বাজার রোড, থানা: সিঙ্গাইর, জেলা: মানিকগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700-702714
ই-মেইল ঠিকানাঃ pkb.singair@yahoo.com

গোপালগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা বাড়ি নং-৯৭, কলেজ রোড, গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700-702707
ই-মেইল ঠিকানাঃ pkb.gopalgonj@gmail.com

দোহার শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা পদ্মা ডিগ্রি কলেজ, গ্রা+পো+ইউনিয়নঃ মুকসুদপু্র‌, উপজেলাঃ দোহার, জেলাঃ ঢাকা।
মোবাইল নাম্বারঃ 01700-702716
ই-মেইল ঠিকানাঃ pkb.dohar@gmail.com

শ্রীনগর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা মক্কা কমপ্লেক্স (৩য় তলা), শ্রীনগর বাজার, শ্রীনগর, মুন্সিগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01713-057542
ই-মেইল ঠিকানাঃ pkb.sreenagar@gmail.com

কাপাসিয়া শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা সুবেদ সুপার মার্কেট (৩য় তলা), কাপাসিয়া বাজার, কাপাসিয়া, গাজীপুর।
মোবাইল নাম্বারঃ 01713-057546
ই-মেইল ঠিকানাঃ pkb.kapasia@gmail.com

সাভার শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা চৌধুরী টাওয়ার (২য় তলা), হোল্ডিং-বি ১৩২, সাভার বাজার রোড, ওয়ার্ড-০৪, সাভার, ঢাকা।
মোবাইল নাম্বারঃ 01713-057557
ই-মেইল ঠিকানাঃ pkb.saver@gmail.com

বিমানবন্দর বুথের প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কুর্মিটোলা, ঢাকা।
মোবাইল নাম্বারঃ 01713-057540
ই-মেইল ঠিকানাঃ pkb.saver@gmail.com

টুঙ্গিপাড়া শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা জসাঈদা মঞ্জিল, ১৭৪, সমাধি সৌধ রোড, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01713-057576
ই-মেইল ঠিকানাঃ pkb.tungipara@gmail.com

তথ্যসূত্রঃ Probashiseba

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার জন্য আমাদের অবশ্যই জানা উচিত কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়। বাংলাদেশের প্রায় সাতটি ব্যাংক প্রবাসী লোন দিচ্ছে। এখন কোন কোন ব্যাংক লোন দিচ্ছে, আর কোন কোন ব্যাংক থেকে আপনি খুব সহজে লোন পেতে পারেন সেই সকল ব্যাংকের নাম আপনাদেরকে জানাবো। তো চলুন বন্ধুগণ এখন আমরা সকলে জেনে নেই কোন কোন ব্যাংক প্রবাসী লোন প্রদান করছে।

বাংলাদেশে প্রবাসী ভাইদের সহযোগিতার জন্য সাতটি ব্যাংক বিদেশে যাওয়ার জন্য লোন প্রদান করছেন। এখানে সব থেকে বড় বিষয় হলো এই লোন নেওয়ার ক্ষেত্রে আপনার কোন ঋণের টাকার জন্য তার বিপরীতে কোন জায়গা জমি বন্ধক রাখতে হবে না। বিনা জামানাতে আপনি খুব সহজেই তাদের কাছে থেকে ঋণ নিতে পারবেন।

যে সকল ব্যাংক প্রবাসী ভাইদের জন্য লোন প্রদান করছে। সে সকল ব্যাংকগুলো হলোঃ
  • প্রবাসী কল্যাণ ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • অগ্রণী ব্যাংক
  • পূবালী ব্যাংক
  • এনআরবি ব্যাংক
  • এনআরবি গ্লোবাল ব্যাংক
  • এনআরবি কমার্শিয়াল ব্যাংক
এই সাতটি ব্যাংকের মধ্যে প্রবাসীদের লোন প্রদানের ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ব্যাংক সব থেকে এগিয়ে রয়েছে। এই ব্যাংকটি সংগঠন হয় ২০১১ সালে। যার প্রধান উদ্দেশ্যই হলো প্রবাসে যাওয়ার জন্য যে সকল ব্যক্তিগণ লোন নিতে চাইছেন তাদেরকে লোন প্রদান করা। এ ব্যাংক থেকে আপনি বিনা জামানাতে শুধুমাত্র পাসপোর্ট এবং ভিসার কপি জমা দিয়ে লোন নিতে পারবেন খুব সহজেই।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সম্পর্কে একন আমরা সকলেই জানি। আর আমরা এটাও জানি সকল জিনিসেরই কিছু নিয়ম কানুন রয়েছে। তেমনি প্রবাসী কল্যাণ ব্যাংকের ক্ষেত্রেও কিছু নিয়ম কানুন মেনে লোনের জন্য আবেদন করতে হয়। প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন নেওয়ার ক্ষেত্রে নিয়ম গুলো সম্পর্কে এখন আমরা আলোচনা করতে চলেছি। তো চলুন বন্ধুগণ এই সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • লোন নেওয়ার ক্ষেত্রে সবার প্রথম কাজ হল সকল কাগজপত্রগুলো জোগাড় করে নেওয়া।
  • ব্যাংকের নিকটস্থ শাখায় একটি সেভিংস একাউন্ট খুলতে হবে। আপনি যখন ব্যাংক লোনের জন্য আবেদন করবেন এই লোনের টাকা আপনাকে নগদ দেওয়া হবে না। এতে আপনাকে একটা একাউন্টের মাধ্যমে দেওয়া হবে। পরবর্তীতে আপনি এই লোনের টাকা আপনার একাউন্ট থেকে উত্তোলন করে নিতে পারবেন।
  • প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের জন্য আবেদন ফরম পূরণ করা। আপনি ফর্ম ব্যাংকের শাখা হতে বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।
  • সঠিকভাবে আবেদন ফরম পূরণ করার পরে তার প্রয়োজনীয় কাগজপত্র সহ ব্যাংকের শাখায় দায়িত্ব কর্মের হাতে জমা দিতে হবে।
  • আপনার যদি সকল তথ্যগুলো সঠিক থাকে, ব্যাংকের কর্মকর্তা গন যদি যাচাই-বাছাই করে কোন প্রকার ভুল ত্রুটি না পান তাহলে আপনার ঋণ প্রদান করা হবে। আর যদি কোন প্রকার ভুল ত্রুটি থেকে থাকে তাহলে সেই ঋণের আবেদন বাতিল বলে গণ্য করা হবে।
এই ছিল প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম সম্পর্কে। আশা করছি আপনারা সকল নিয়মগুলো ভালোভাবে জানতে পেরেছেন। এর পরেও যদি নিয়ম সম্পর্কে সঠিকভাবে বুঝে না থাকেন তাহলে আপনার নিকটস্থ ব্যাংকের শাখায় গিয়ে তাদের সাথে যোগাযোগ করুন তারা আপনাকে সকল নিয়মগুলো ভালোভাবে বুঝিয়ে দিবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করে লোন পাওয়ার ক্ষেত্রে অবশ্যই আমাদের মাথায় রাখতে হবে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা সম্পর্কে। প্রবাসী ভাইদের লোনের সুবিধা প্রদান করার জন্য ২০১১ সালে বাংলাদেশ সরকার কর্তৃক এই প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। যার প্রধান উদ্দেশ্য হল প্রবাসী ভাইদেরকে সহজ শর্তে বিনা জামানাতে ঋণ প্রদান করা। এই প্রবাসী কল্যাণ ব্যাংক হতে লোন নেওয়ার মাধ্যমে আপনি কিছু সুবিধা পাবেন। সুবিধাগুলো হল
  • আপনি কাজের জন্য অথবা বিদেশে ভ্রমণের জন্য আর্থিক সহায়তা পেলেন।
  • প্রবাসে থাকাকালীন সময়ে যদি আপনি কোন প্রকার আর্থিক সমস্যায় পড়েন তাহলে তার জন্যেও এই ব্যাংক লোন প্রদান করবে।
  • প্রবাসী ভাইগণ যদি দেশে ফিরে নিজের কর্মসংস্থান তৈরি করতে চায় তার জন্য ওই ব্যাংক লোন প্রদান করবে।
  • কোন প্রকার জামানা ছাড়াই আপনি এই লোন নিতে পারবেন বিনা শর্তে।

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন

প্রবাসী কল্যাণ ব্যাংক হতে প্রবাসী ভাইগণ বাড়ি তৈরি করার জন্য ও ব্যাংক লোন নিতে পারেন। প্রবাসী ভাইয়েরা যারা বৈধভাবে বিদেশ ভ্রমণে গিয়ে রাজনৈতিক অথবা সামাজিক চাপে অথবা দালালের ট্রাবে পড়ে দেশে ফিরে আসার পরে যদি তারা বাড়ি তৈরি করার জন্য লোন নিতে চান তাহলে এই প্রবাসী কল্যাণ ব্যাংক হতে লোন নিতে পারবেন খুব সহজেই।
প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন
তাদেরকে গিয়ে সকল কিছু গুছিয়ে খুলে বললেই তারা আপনাকে লোনটি দেওয়ার জন্য সহমত প্রকাশ করবে। এই লোন দিয়ে আপনি ঘর তৈরি করার পাশাপাশিও আপনার ব্যবসায়ী কাজেও ইনভেস্ট করতে পারবেন। এই প্রবাসী কল্যাণ হাউজ লোন অথবা পুনর্বাসন লোন এর সুদের হার শতকরা ৯%। তার সাথে আপনি এই লোনটি ১০ বছরের মেয়াদের সুবিধায় নিতে পারবেন

প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার পূর্বে আমাদের জানতে হবে প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়। আপনাদের মধ্যে প্রায় অনেকেই প্রশ্ন করে থাকেন এই প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা পর্যন্ত লোন দেয়। আর এই লোনের মেয়াদ কত বছর পর্যন্ত থাকে। আপনিও যদি এমন প্রশ্নটি করে থাকেন তাহলে এখন আপনারা এই সম্পর্কে জানতে চলেছেন। চলুন তাহলে জেনে নেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কত টাকা পর্যন্ত কত বছর মেয়েদের লোন প্রদান করা হয়।
  • আপনি দুই বছর মেয়াদে অভিবাসন লোন এক থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত নিতে পারবেন।
  • 10 বছর মেয়াদে পুনর্বাসন লোন আপনি সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত নিতে পারবেন।
  • বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার লোন সম্ভবত আপনি 10 বছর মেয়াদে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত নিতে পারবেন।
প্রবাসী কল্যাণ ব্যাংকগুলো তাদের সকল গ্রাহকদের ক্ষেত্রে এই সকল লোনগুলো ইস্যু করে থাকে। তবে বর্তমানে এই ব্যাংক লোনের পরিমাণ আরো বৃদ্ধি করতে সচেষ্ট হয়েছে। যার মাধ্যমে আপনি সর্বনিম্ন এক লক্ষ টাকা হতে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কত টাকা ঋণ নেওয়া যায়?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আপনি ১ লক্ষ টাকা থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন খুব সহজেই।

প্রশ্নঃ প্রবাসী কল্যাণ ব্যাংকে সুদের হার কত?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংকে আরোপ ও আদায়যোগ্য সুদের হার ১২%।

প্রশ্নঃ প্রবাসী কল্যাণ ব্যাংক সরকারি কি?
উত্তরঃ হ্যা। প্রবাসী কল্যাণ ব্যাংক হলো বাংলাদেশের সরকারী রাষ্ট্রিয় মালিকানাধিন বিশেষায়িত ব্যাংক।

প্রশ্নঃ প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশ যাওয়ার জন্য কত টাকা লোন দেয়?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশ যাওয়ার জন্য কোন প্রকার জামানত ছাড়াই ২ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

প্রশ্নঃ প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে গঠিত হয়?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংক ২০১০ সালে গঠিত হয়।

লেখকের মন্তব্য

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পরে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন এর সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এমন আরো তথ্যহুল আর্টিকেল প্রতিদিন ফ্রীতে পড়তে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url