মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম - এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

ভোটার আইডি কার্ড সংশোধনপ্রিয় পাঠক, মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আপনি কি জানার জন্য আগ্রহি। অথবা আপনি কি এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আপনি এখন সঠিক জায়গাতেই রয়েছেন। কেননা আজকের এই আর্টিকেলের মধ্যে এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে আর কোথাও খোঁজাখুঁজি না করে মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম
চলতি মাসের ২৮ জুলাই রোজ শুক্রবার দুপুর ১১.৩০ মিনিটে এস এস সি রেজাল্ট প্রকাশিত হবে। তাই সেই জন্য আমরা সকলেই সবার আগে অনালাইনের মাধ্যমে রেজাল্ট জানার জন্য আগ্রহী থাকবো।

পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমান বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়ে যাওয়ার ফলে অনলাইনের মাধ্যমেই এখন খুব সহজেই সবার আগে রেজাল্ট জানাও সহজ হয়ে গিয়েছে। কিন্তু আমরা অনেকেই এই সম্পর্কে পরিচিত নই। তাই আমাদের এই বিষয় জানা সবথেকে বেশি জরুরি।

আপনি যদি আজকের এই আর্টিকেলট সম্পূর্ণ মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি এসএসসি রেজাল্ট 2023, রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট, অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম, মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন এখন বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

আপনার যদি একটি স্মার্ট ফোন থাকে আর আপনার যদি ইন্টারনেট কানেকশান থেকে থাকে তাহলে আপনি অনলাইন থেকে খুব সহজেই উপরের দেখানো নিয়ম অনুযায়ী আপনি আপনার রেজাল্ট দেখে নিতে পারবেন। আর যদি আপনার স্মার্ট ফোন না থেকে থাকে তাহলে আপনি বাটন ফোন থেকেও মেসেজ পাঠানোর মাধ্যমে ও রেজাল্ট দেখে নিতে পারবেন।

মোবাইলে মেসেজ করে রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনাকে মেসেজ অপশানে যেতে হবে। সেখান থেকে আপনাকে মেসেজ অপশানে প্রথমে টাইপ করতে হবে আপনি কোন রেজাল্ট দেখতে চান। যেমন SSC। তারপরেই আপনাকে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর লিখতে হবে।

আপনি যদি আপনার বোর্ডের শর্ট ফর্ম না জেনে থাকেন তাহলে উপরে থেকে জেনে নিতে পারেন। বোর্ডের শর্ট ফর্ম লিখার পরেই আপনাকে শুধু আপনার বোর্ডের রোল নাম্বার লিখতে হবে। যেমন ১২৪২৯৫ এমন হতে পারে। ৬ অক্ষরের। তারপরে আপনাকে লিখতে হবে আপনার পরিক্ষার সন।

অথবা আপনি যদি অন্য কোন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনি নিচের দেখানো নিয়ম দেখতে পারেন। সঠিকভাবে লিখে আপনাকে 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে। নিম্নে রেজাল্ট দেখার শর্ট ফর্ম দেখানো হলো
  • SSC DHA 123456 2023
  • SSC MAD 123456 2023
  • SSC TEC 123456 2023
এখানে প্রথমটি হলো জেনারেলের শিক্ষার্থীদের জন্য। আর দ্বিতীয়টি হলো মাদ্রাসা মিডিয়ামের শিক্ষার্থীদের জন্য। আর তৃতীয়টি হলো টেকনিক্যাল মিডিয়ামের শিক্ষার্থীদের জন্য। আপনি একভাবে দেখানো নিয়মে মেসেজ লিখে পাঠিয়ে দিবেন 16222 নাম্বারে। মেসেজ পাঠানোর জন্য আপনার ফোনের মেইন ব্যালেন্স থেকে চার্জ করা হবে ২.৪৪ টাকা।

মেসেজ পাঠানোর কিছুক্ষণ পরে ফিরতি মেসেজের মাধ্যমেই আপনাকে আপনার রেজাল্টের অবস্থা জানিয়ে দেওয়া হবে। আশা করছি আপনি উক্ত বিষয় সম্পর্কে খুব ভালোভাবে বুঝতে পেরেছেন।

অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম এখন অনলাইনের মাধ্যমে খুব সহজেই বোর্ডের রোল নাম্বার আর রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজালটের মার্কশিট সহ রেজাল্ট চেক করে দেখা যায়। তার জন্য আপনাকে একটি বাংলাদেশ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের সহযোগিতে নিতে। নিম্নে আপনাদের বোঝার সুবিধার্থে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অনলাইনের মাধ্যমে খুব সহজেই ফোন অথবা কম্পিউটার থেকে রেজাল্ট দেখার জন্য আপনাকে Ministry of Education এই ওয়েবসাইটের সহযোগিতা নিতে হবে। যেটা আপনি গুগলে সার্চ করার মাধ্যমে খুব সহজেই পেয়ে যাবেন। অথবা আপনি এখান ক্লিক করুন। এখানে ক্লিক করলেই আপনি সেই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করে যাবেন।

উক্ত লিংকে ক্লিক করলে আপনি নিম্নের দেখানো মতো একটি পেজ পেয়ে যাবেন।

এখানে এসে আপনি সকল বোর্ডের রেজাল্ট চেক করতে পারবেন। তার জন্য আপনাকে এখানে এসে আপনাকে প্রথমে কোন পরিক্ষার রেজাল্ট দেখতে চান সেখা লিখবেন। তারপরে আপনার পরিক্ষার বছর লিখতে হবে। তারপর আপনি যেই বোর্ডের অধিনে পরিক্ষা দিয়েছেন সেটা লিখতে হবে।

আর তারপরেই এসে আপনাকে সেখানে আপনার বোর্ডের রোল নাম্বার উল্লেখ করতে হবে। তারপরে আপনার বোর্ডের রেজিষ্ট্রেশান নাম্বার লিখতে হবে। আর তার পরে আপনাকে একটি নাম্বার ক্যাপচা দেওয়া হবে সেটি যোগ করে কত হয় সেটা সেই ফাকা বক্সে লিখতে হবে। যেমন এখানে দেওয়া আছে 4+7 এটা যোগ করে পাশের ফাকা ঘরে লিখতে হবে।

সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলেই আপনি সেখানে "Submit" বাটনে ক্লিক করে আপনার সকল তথ্য সাবমিট দিয়ে দিলেই কিছুক্ষণের মধ্যেই আপনি আপনার রেজাল্টের সকল তথ্য দেখতে পাবেন। নিম্নে দেখানো নিয়ম অনুযায়ী পূরণ করুন।
এইভাবে দেখানো নির্দেশনা অনুযায়ী আপনার তথ্য পূরণ করুন। তাহলেই আপনি আপনার রেজাল্টের সকল তথ্য দেখতে পারবেন। আর নিচে আপনার রেজাল্টের মার্কশিট ও পেয়ে যাবেন। সেখান থেকে আপনি জানতে পারবেন আপনি কোন বিষয়ে কত মার্ক পেয়েছেন।

কিভাবে এসএসসি রেজাল্ট দেখবো

আপনারা খুব সহজেই আপনার এসএসসি রেজাল্ট চেক করে নিতে পারবেন। এর উপায়গুলো হলো প্রথমটি হলো মোবাইল ফোনের মেসেজ পাঠানোর মাধ্যমে। আর দ্বীতিয়টি হলো অনলাইনের ওয়েবসাইটের মাধ্যমে।

এই সকল বিষয়ে আমরা নিম্নে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি যদি শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

এসএসসি রেজাল্ট 2023

২০২৩ সালের এসএসসি রেজাল্ট চলতি মাসের অর্থাৎ ২৮ জুলাই দুপুরে বেলা ১১.৩০ মিনিটে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষা অধিদপ্তর থেকে। এই কথাটি বাংলাদেশের রাজধানী ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এর একটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের সময়ে বাংলাদেশের শিক্ষামন্ত্রী দিপু মনি এই বিষয়ে বিস্তারিত জানান।

আর তার পূর্বে বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে এই ফলাফলের একটি সারসংক্ষেপ বাংলাদেশ শিক্ষাবোর্ডের ১১ জন চেয়ারম্যান তার হাতে তুলে দেন। এই ২০২৩ সালের এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করে দাখিল, ভোকেশনাল এবং সমমান। এই এসএসসি পরিক্ষা শুরু হয় ২০২৩ সালের ৩০ এপ্রিল। আর শেষ হয় ২০২৩ সালের ২৮ মে তারিখে।

আর এই পরিক্ষার জন্য ব্যাবহারিক পরিক্ষা নেওয়া হয় ২০২৩ সালের ২৪ মে থাকে ৩০ মে পর্যন্ত। আর আরো জানা যায় এই পরিক্ষাটি নেওয়া হয় বাংলাদেশ পাঠ্যপুস্তক কতৃ শর্টি সিলেবাসের উপরে। বাংলাদেশের এই এসএসসি পরিক্ষায় এবার অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

পরিক্ষার্থীর মোট সংখ্যা জানা যায় ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। যার মধ্য ছাত্র সংখ্যা ছিলো ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন। আর ছাত্রী সংখ্যা ছিলো ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। এবং এর সাথে মাদ্রাসা বোর্ডের মোট শিক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ৯৫ হাজার ১২১ জন। যারা পরিক্ষায় অংশগ্রহণ করে।

মাদ্রাসা বোর্ডের ছাত্র পরিক্ষার্থী সংখ্যা ছিলো ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন। আর ছাত্রী পরিক্ষাত্রীর সংখ্যা ছিলো ১ লাখ ৫১ হাজার ১২৮ জন। যেটা ২০২২ সালের পরিক্ষাত্রীর সংখ্যার তুলনায় ২০২৩ সালে ৫০ হাজার ২৯৫ জন পরিক্ষাত্রী বৃদ্ধি পেয়েছে। তার সাথে সাথে মোট পরিক্ষা কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২০টি। আর প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২০৭ টি।

রেজাল্ট দেখার ওয়েবসাইট

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম রেজাল্ট দেখার ওয়েবসাইট সম্পর্কে আপনারা অনেকেই জানতে চান কিন্তু তেমন ভাবে জানতে পারেন না। আশা করছি আপনি এই পাঠের মাধ্যমে সেই সম্পর্কে জানতে পারবেন। কারণ সঠিক রেজাল্ট দেখার জন্য আপনাকে একটি সঠিক ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। আর না হলে আপনি ভুল তথ্য পেতে পারেন।

অনলেইনের মাধ্যমে রেজাল্ট দেখার জন্য সবথেকে নির্ভরযোগ্য ওয়েব সাইটের নাম হলো Ministry of Education. যেটা আপনি Education Board Bangladesh লিখে গুগলে সার্চ করার মাধ্যমেও পেয়ে যাবেন। অথবা আপনি এখানে ক্লিক করলেও আপনাকে সেই ওয়েবসাইটের মধ্য নিয়ে যাবে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জেনে নিয়ে সেখানে গিয়ে আপনার রেজাল্ট প্রকাশিত হওয়ার দিন সঠিক সময়ে গিয়ে সেখানে যদি আপনি আপনার সকল তথ্য সঠিকভাবে পূরণ করেন তাহলে তার একটু সময়ের মধ্যেই আপনি আপনার রেজাল্টের সকল তথ্য জানতে পেরে যাবেন। এই বিষয়ে আরো বিস্তারিত আলোচনা নিম্নে জানতে পারবেন। তাই শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট

আপনি শুধুমাত্র আপনার রোল নাম্বার দিয়ে মোবাইল ফোনের মাধ্যমে খুব সহজেই আপনার এসএসসি রেজাল্ট চেক করে দেখে নিতে পারবেন। আপনি যদি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলেই আপনি বিস্তারিত জানতে পারবেন।

শুধুমাত্র রোল নাম্বার দিয়ে আপনার রেজাল্ট চেক করার জন্য আপনার মোবাইল ফোনের মেসেজ অপশানের মধ্য গিয়ে প্রথমে আপনাকে SSC লিখতে হবে। তার পরে আপনার বোর্ডের শর্ট ফর্ম ইংরেজিতে লিখতে হবে। তারপরে আপনাকে একটি স্পেস দিতে হবে। তার পরে আপনাকে রোল আপনার পরিক্ষার এডমিট কার্ডের রোল নাম্বার লিখতে হবে। তার পরে আপনার পরিক্ষার সাল উল্লেখ করতে হবে।

এই সকল কিছু লিখা হয়ে গেলে আপনাকে সেই মেসজটি 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে। আপনি যদি এখান থেকে ভালোভাবে বুঝে থাকেন তাহলে আপনি চেষ্টা করতে পারেন। আর নাহলে আপনি নিম্নে থেকে বিস্তারিত দেখে বুঝে নিন। রেজাল্ট দেখের নিয়মগুলো নিম্নে উল্লেখ করা হলো।

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট এসএসসি

SSC <Space> বোর্ডের প্রথম তিনটি অক্ষর <Space> আপনার পরিক্ষার রোল নাম্বার <Space> 2023। লিখা হয়ে গেলে তা পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।
Example: SSC RAJ 123456 2023

দাখিল রেজাল্ট দেখার জন্য
Alim <Space> MAD <Space> Roll <Space> 2023 লিখা হয়ে গেলে তা পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।
Example: Alim MAD 123456 2023

টেকনিকাল বোর্ডের রেজাল্ট দেখার জন্য
HSC <Space> TEC <Space> Roll <Space> লিখা হয়ে গেলে তা পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।
Example: SSC TEC 123456 2023

আপনি যদি এখান থেকে ও না বুঝে থাকেন তাহলে তার সারসংক্ষেপ নিচে দেওয়া হলো। আশা করছি আপনি সেখান থেকে দেখা বুঝতে পারবেন।
  • SSC RAJ 123456 2023
  • SSC MAD 123456 2023
  • SSC TEC 123456 2023
আপনি যদি একজন জেনারেল বোর্ডের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনি উপরের দেখানো প্রথম নিয়ম অনুযায়ী প্রথম নিয়মটি আপনার ফোনে লিখবেন। আর সেখানে RAJ আর জায়গায় আপনার বোর্ডের প্রথম শর্ট ফর্ম টি লিখবেন। তারপরে আপনি 123456 এর স্থানে আপনার শিক্ষা বোর্ডের রোল নাম্বারটি লিখবেন। তারপরে আপনি আপনার পাশের সাল লিখবেন। আর সম্পূর্ন লিখে পাঠিয়ে দিবেন 16222 নাম্বারে।

মেসেজ পাঠানোর সাথে সাথে আপনার ফোনের মেইন ব্যালেন্স থেকে ২.৪৪ টাকা চার্জ কেটে নিবে। আর তার কিছুক্ষণ পরেই আপনি আপনার ফোনের ফিরতি মেসেজের মাধ্যমেই আপনার পরিক্ষার রেজাল্টি জানতে পারবেন। আশা করছি বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন।

এখানে সকল ক্ষেত্রে উপরে দেখানো নিয়ম কার্যকর হতে হবে। তার জন্য আপনাকে দেখানো উপরে নিয়ম অনুযায়ি মেসেজ টাইপ করতে হবে। আর বোর্ডের নামের জায়গায় আপনার বোর্ডের নামের শর্টি ফর্ম লিখতে হবে। তাহলেই আপনি আপনার ফোনের মেসেজের মাধ্যমেই আপনার পরিক্ষার রেজাল্টি জানতে পারবেন।

আপনি যদি আপনার বোর্ডের শর্ট ফর্ম না জেনে থাকেন তাহলে নিচে থেকে খুব সহজেই জেনে নিন। নিচে সকল বোর্ড নামের শর্ট ফর্ম নামের তালিকা দেওয়া হলো।
  • Dhaka – Dha
  • Rajshahi – Raj
  • Barishal – Bar
  • Chittagong – Chi
  • Jessore- Jes
  • Comilla- Com
  • Dinajpur – Din
  • Sylhet- Syl
  • Madrasah – Mad
  • Technical-Tec

মার্কশীট সহ এসএসসি রেজাল্ট চেক

আপনি যদি আপনার সকল বিষয়ে কত মার্ক পেয়েছেন সেই বিষয়ে দেখতে চান তাহলে আপনাকে অবশ্যই মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম জেনে নিয়ে আপনার নিজের বোর্ডের নিজস্ব ওয়েবসাইট থেকে দেখতে হবে। তার জন্য আপনাকে সেই বোর্ডের ওয়েবসাইট খুজে বের করতে হবে। নিম্নে বাংলাদেশের সকল বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটের লিংক দেওয়া হলো। যাতে করে আপনাদের খুজে পেতে সুবিধা হয়।
  • https://www.dhakaeducationboard.gov.bd/
  • http://www.rajshahieducationboard.gov.bd/
  • https://comillaboard.portal.gov.bd/
  • https://www.jessoreboard.gov.bd/
  • https://bise-ctg.portal.gov.bd/
  • http://www.barisalboard.gov.bd/
  • https://educationboard.sylhet.gov.bd/
  • http://www.dinajpureducationboard.gov.bd/
  • http://www.bmeb.gov.bd/

মোবাইলে রেজাল্ট দেখার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা

প্রশ্নঃ 2023 সালের এসএসসি পরীক্ষায় কতজন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল?
উত্তরঃ 2023 সালের এসএসসি পরীক্ষায় ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল।

প্রশ্নঃ 2023 সালের এসএসসি পূর্ণমান কত?
উত্তরঃ 2023 সালের এসএসসি পরিক্ষার এসএসসি এবং এর সমমানের আইসিটি পরীক্ষা পূর্ণ 50 নম্বর সহকারে অন্যান্য পরীক্ষা 100 নম্বরে অনুষ্ঠিত হবে।

প্রশ্নঃ A+ পেতে হলে কয়টি বিষয়ে A+ পেতে হবে?
উত্তরঃ A+ পেতে হলে মোট ৭ টি বিষয়ে A+ পেতে হবে। আর যদি ফোর সাবজেক্টে A- থাকে তাহলে আরো বাকি ৬ টি বিষয়ে A+ পেতে হবে।

প্রশ্নঃ A এর পয়েন্ট কত?
উত্তরঃ ৭০-৭৯ নাম্বার পর্যন্ত A আর এর গ্রেড পয়েন্ট হলো ৪।

প্রশ্নঃ ঢাকা বোর্ড এ পাসের হার কত?
উত্তরঃ ঢাকা বোর্ড এর পাসের হার সম্পর্কে বোর্ড কর্মকর্তারা জানান, ঢাকা বোর্ডের ৮০ দশমিক ৫৬ শতাংশ শিক্ষার্থী গণিত বিষয়ে পাস করেছে এবং ৯০ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী ইংরেজি বিষয়ে পাস করেছে। যা আরো সনি সকল ৯টি সাধারণ বোর্ডের মধ্যে সবচেয়ে কম।

লেখকের মন্তব্য

আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টেকলটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। এই রকম আরো তথ্যবহু আর্টিকেল প্রতিদিন ফ্রিতে পড়ার জন্য আমাদের সাথেই থাকুন।

প্রতিদিন নিয়োমিত আমাদের ওয়াবসাইট ভিজিট করুন। আর সবার আগে আপডেট সকল পোস্টের নটিফিকেশান পেতে আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন। দেখা হচ্ছে আবার পরবর্তি কোন একটি আর্টিকেল নিয়ে। ততক্ষণ ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url