22 ক্যারেট স্বর্ণের দাম কত today জেনে নিন

বাংলাদেশে আজকের রডের দাম কতসুপ্রিয় পাঠক, 22 ক্যারেট স্বর্ণের দাম কত today সম্পর্কে আপনি নিশ্চই জানার জন্য আগ্রহি। তাই তো আজকের এই পোস্টটিতে এসেছেন। তাহলে আপনাকে বলবো আপনি এখন একদম সঠিক জায়গাতেই রয়েছেন। কারণ আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটিতে আমরা 22 ক্যারেট স্বর্ণের দাম কত today এই বিষয় সম্পর্কেই বিস্তারিত আলোচনা করবো। তাই এই সম্পর্কে আর কোথাও খোঁজাখুঁজি না করে এখানেই মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
22 ক্যারেট স্বর্ণের দাম কত today
আমরা সকলেই জানি স্বর্ণ একটি মূল্যবান ধাতু। তাই এর দাম বাজারে এই পণ্য সংগ্রহের ওপর নির্ভর করে। যখন স্বর্ণের চাহিদা বাজারে বেশি থাকে কিন্তু স্বর্ণ বাজারে কম পরিমাণে থাকে তখনই এর দাম বৃদ্ধি পায়।

পেজ সূচিপত্রঃ 22 ক্যারেট স্বর্ণের দাম কত today জেনে নিন 

ভূমিকা। 22 ক্যারেট স্বর্ণের দাম কত today জেনে নিন 

স্বর্ণ অনেক মূল্যবান ধাতু হওয়ার স্বত্ত্বেও এই ধাতু সবথেকে বেশি পছন্দ করে মেয়েরা তাদের গহণা হিসেবে পড়তে। আর তাই সকল মেয়েরাই চায় যে তাদের স্বর্ণের গহণা থাকুক। স্বর্ণের চাহিদার ওপর ভিত্তি করে বাজারে এর দাম কমবেশি হয়ে থাকে। আর তাই আপনারা স্বর্ণ কেনার জন্য এর বর্তমান দাম সম্পর্কে জানতে চান। আবার এমন অনেকেই রয়েছেন যারা ২২ ক্যারেট স্বর্ণ কিনতে চান।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনি ২২ ক্যারেটের স্বর্ণ কিভাবে চিনবেন, ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম, ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম, আজকের গোল্ড রেট 2024 সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো তাহলে চলুন এখন আর বেশি দেরি না করে মূল আলোচনায় যাওয়া যাক।

22 ক্যারেট স্বর্ণের দাম কত today

22 ক্যারেট স্বর্ণের দাম কত today জানার জন্য সবাই অনেক বেশি আগ্রহ প্রকাশ করে থাকেন। তার কারণ হল স্বর্ণ দিয়ে গহণা বানানোর ক্ষেত্রে প্রায় সকলেরই পছন্দ হলো ২২ ক্যারেটের স্বর্ণ। আর তাই সকলেই এই ২২ ক্যারেটের স্বর্ণ দিয়ে গহণা বানানোর চিন্তা ভাবনা করে থাকেন। এই ২২ ক্যারেট স্বর্ণের চাহিদার আসল কারণ হলো এই স্বর্ণটি অনেকটাই বিশুদ্ধ। তবে আপনাদেরকে জানিয়ে রাখি সবথেকে যেই স্বর্ণটি বিশুদ্ধ সেটি হলো ২৪ ক্যারেটের স্বর্ণ।

এই ২৪ ক্যারেটের স্বর্ণের সাথেই কিছুটা সামান্য পরিমাণে অন্যান্য ধাতু মিশানোর ফলে তোইরি হয় ২২ ক্যারেটের স্বর্ণ। আর তাই এই কারণেই ২৪ ক্যারেটের থেকে ২২ ক্যারেটের স্বর্ণ অনেকটাই শক্তিশালি হয়। আপনারা যারা ২২ ক্যারেটের স্বর্ণের আজকের দাম জানতে চাচ্ছেন তারা অবশ্যই এই আর্টিকেলটি পড়ুন।

আজকের দাম অনুযায়ী ২২ ক্যারেট স্বর্ণের দাম হলো ১ লাখ ১২ হাজার ৫০ টাকা। প্রায় সকল ছেলে মেয়েরাই স্বর্ণের জিনিসের প্রতি আগ্রহি। বিশেষ করে সবথেকে বেশি আগ্রহি মেয়েরা। কারণ তাদের এই স্বর্ণের জিনিস বা গহনা পড়ার অনেক শখ থাকে। আশা করছি আপনারা এখন সকল ২২ ক্যারেট স্বর্ণের দাম কত সেই সম্পর্কে জানতে পেরেছেন।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

22 ক্যারেট স্বর্ণের দাম কত today জেনে রাখা উচিত। তার কারণ হলো আমাদের এমন একটি দেশ যেই দেশে কিছুদিন পর পর শোনা যায় স্বর্ণের দাম বেড়ে গিয়েছে। বর্তমান সময়ে পূর্বের তুলনায় এখন স্বর্ণের দাম কিছুটা বেশি। তার প্রধান কারণ হলো বাজারে স্বর্ণের চাহিদা। এখন যদি কোন মানুষ কাউকে কিছু গিফট করার চিন্তা ভাবনা করে তাহলে সবার আগে ভাবে স্বর্ণের কিছু গিফট করার জন্য। আর তাই এর চাহিদা এখন বাজারে অনেকটাই বেশি।

এখন কিছু মানুষ রয়েছেন যারা শুধু স্বর্ণের দামের ধারণ নেওয়ার জন্য আজকের স্বর্ণের দাম সম্পর্কে জানতে চান। তাই আজকের এই সম্পর্কেই আমরা আপনাদেরকে জানাবো। বর্তমানে বাজারে স্বর্ণের চাহিদা বেশি থাকার কারণে গত ৩ দিনের গড় তুলনায় আজকে বাজারে স্বর্ণের দাম কিছুটা কমেছে।

গত ৩ দিনের থেকে আজকে বাজারে ২২ ক্যারেট স্বর্ণের দাম প্রতি ভরিতে ১,৮১৫ টাকা কম। এখন আমরা আপনাদেরকে জানাবো কোন ক্যারেটের স্বর্ণের দাম কেমন। আপনি আমাদের এই লেখাটির মাধ্যমে আজকের স্বর্ণের আসল দাম সম্পর্কে জানতে পারবেন। তাই পড়তে থাকুন।

বর্তমান বাজারে স্বর্ণের দামগুলো হলো
  • ১৮ ক্যারেট স্বর্ণ ১ ভরির দাম ৯০ হাজার ৮৬৫ টাকা
  • ২১ ক্যারেট স্বর্ণ ১ ভরির দাম ১ লক্ষ ৬ হাজার ৩০ টাকা
  • ২২ ক্যারেট স্বর্ণ ১ ভরির দাম ১ লক্ষ ১১ হাজার ৫০ টাকা
  • পুরাতন স্বর্ণ সনাতন পদ্ধতির ১ ভরির দাম ৭৫ হাজার ৭০০ টাকা

২২ ক্যারেটের স্বর্ণ চেনার উপায়

22 ক্যারেট স্বর্ণের দাম কত today জানার পরে আপনাকে এই স্বর্ণ কিনতে হলে ২২ ক্যারেটের স্বর্ণ চেনার উপায় সম্পর্কে অবশ্যই জানতে হবে। বর্তমানে বাংলাদেশে স্বর্ণের দাম বৃদ্ধির কারণে আমরা যদি স্বর্ণ কিনতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে স্বর্ণ ভালো করে চেক করে নিয়ে তারপর ক্রয় করতে হবে। আমরা সকলেই প্রায় বেশিরভাগ ক্ষেত্রেই ২২ ক্যারেট স্বর্ণ ব্যাবহার করে গহনা বানিয়ে থাকি। আর তাই আপনি যখন স্বর্ণ ক্রয় করবেন তখন অবশ্যই এই স্বর্ণটি কিভাবে চিনবেন সেই সম্পর্কে এখন আমরা আপনাদেরকে জানাবো।

আমরা অনেকেই ২২ ক্যারেটের স্বর্ণ কেমন সেই সম্পর্কে তেমন একটা জানি না। যার কারণে স্বর্ণে দোকানি ধোকাবাজি করে আমাদের নিম্নমানে ভেজাল স্বর্ণ বিক্রি করে থাকেন। কিন্তু আমরা যেহেতু সোনা ভালো কোন সেই সম্পর্কে চিনি না তাই আমরা এটা ধরতে পারি না। এখন আমরা আপনাকে জানাবো কিভাবে খুব সহজেই ২২ ক্যারেটের স্বর্ণ চিনবেন।

২২ ক্যারেটের স্বর্ণ কিনার সময় সবার প্রথমেই আপনি যেটি চেক করবেন সেটি হলো হলমার্ক। আর এই হলমার্ক দেখেই স্বর্ণ কিনতে হবে। তারপরে আপনি নাইট্রিক এসিড দিয়ে পরীক্ষা করেন তাহলেও আপনি বুঝতে পারবেন সেই স্বর্ণটি আসল নাকি নকল। আর তৃতীয়ত যেটি রয়েছে সেটি হলো পানি দিয়ে পরিক্ষা।

আপনি যদি পানি দিয়ে স্বর্ণ পরিক্ষা করেন তাহলে দেখবেন যখন এই স্বর্ণটি পানির মধ্যে দিবেন তখন এই স্বর্ণটি যদি পানিতে ভেসে থাকে তাহলে সেই স্বর্ণটি নকল। আর যদি দেখেন যে স্বর্ণটি পানিতে ডুবে গিয়েছে তখন বুঝে নিবেন এই স্বর্ণটি আসল। কারণ আসল সোনা সবসময় ভারি হওয়ার কারণে সেইটা ডুবে যায়।

উপরের দেখানো পদক্ষেপগুলো অনুসরণ করে আপনি যদি দেখেন স্বর্ণটি আসল রয়েছে তাহলে সেই সোনার গহনাটি ক্রয় করতে পারেন। আর উপরের দেখানো এই সকল উপায়ে আপনি স্বর্ণ আসল নাকি নকল সেটি দেক করে নিয়ে ক্রয় করতে পারেন।

আজকের গোল্ড রেট 2024

22 ক্যারেট স্বর্ণের দাম কত today? আপনারা প্রায় সকলেই নিশ্চই অবগত রয়েছেন যে, বাংলাদেশে স্বর্ণের দাম হঠাৎ করেই ১ লক্ষ টাকার বেশি হয়ে গিয়েছিলো। কিন্তু আবার স্বর্ণের যোগান বেশি হওয়ার কারণে বাজারে স্বর্ণের দামের কিছুটা স্থিতিশিলতা এসেছে। যেটা লক্ষ করলে দেখা যায় আগের তুলনায় বর্তমানে এই স্বর্ণের দাম কিছুতা কমে গিয়েছে বলে বাংলাদেশ জুয়েলার্স সমিতি ঘোষণা করেছে।

গোল্ড রেট আগের থেকে হঠাৎ করেই ১,৭৫০ টাকা বেরে গিয়েছিলো কিন্তু আজকের গোল্ড রেট অনুযায়ি ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৯০ হাজার ৮৬৫ টাকা। ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ লক্ষ ৬ হাজার ৩০ টাকা। এবং ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ লক্ষ ১১ হাজার ৫০ টাকা।

২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম কত

22 ক্যারেট স্বর্ণের দাম কত today জানার পরেই আসে এই ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম কত? আপনি কি জানেন স্বর্ণ গ্রাম হিসেবেও বিক্রি করা হয়ে থাকে। যদি না জেনে থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই। এখনই আপনার এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তার সাথে এটাও জানতে পারবেন প্রতি গ্রাম সোনার মূল্য কত টাকা সেই সম্পর্কেও। তাহলে চলুন বন্ধুগন এখন আমরা সকলেই জেনে নেই প্রতি ১ গ্রাম সোনার দাম কত টাকা সেই সম্পর্কে।

আমরা সকলেই সাধারণভাবে জেনে থাকি স্বর্ণ ভরি হিসেবে বিক্রি করা হয়ে থাকে। আর তাই তো আমরা স্বর্ণ ভরি হিসেবেই ক্রয় অথবা বিক্রয় করে থাকি। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে আন্তর্জাতিক নিয়ম অনুসারে স্বর্ণ গ্রাম হিসেবে ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। তহলে চলুন আমরা এখন জেনে নেই কত গ্রাম স্বর্ণ দিয়ে ১ ভরি হয়।

আন্তর্জাতিক নিয়ম অনুসারে ১১.৬৬ গ্রাম স্বর্ণ দিয়ে ১ ভরি হয়। যার অর্থ এই দারায় যে আপনি যখন স্বর্ণ ক্রয় করবেন ১ ভরি তখন অবশ্যই আপনাকে ১১.৬৬ গ্রাম স্বর্ণ ক্রয় করতে হবে। এখন আপনাদের মনে প্রশ্ন জাগতেই পারে ২২ ক্যারেটের ১ গ্রাম সোনার দাম কত টাকা। তাহলে চলুন আপনাদের এই প্রশ্নেও ও উত্তর জেনে নেওয়া যাক।

বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক প্রতি মাসেই স্বর্ণের নির্ধারণ করা হয়ে থাকে। আর সেই অনুযায়িই বাজুস কর্তৃক স্বর্ণের রেট দেওয়া হয়। কিছুদিন পূর্বেই বাংলাদেশ জুয়েলারি সমিতি কতৃক ১ গ্রামের ২২ ক্যারেটের স্বর্ণের দাম কত টাকা সেই সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে।

বর্তমানে আমাদের বাংলাদেশে প্রতি ১ গ্রাম ২২ ক্যারেটের স্বর্ণের দাম ৯৫২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আপনি যদি আপনার কোন নিকটস্থ স্বর্ণের দোকান থেকে ১ গ্রাম ২২ ক্যারেটের স্বর্ণ ক্রয় করতে চান তাহলে আপনার খরচ হবে ৯,৫০০ টাকা। তবে বাজুস কতৃক স্বর্ণের দাম যেটি নির্ধারণ করা হয়েছে তার থেকে কোন স্বর্ণের দোকানি এর থেকে বেশি নিতে পারবেন না।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

22 ক্যারেট স্বর্ণের দাম কত today জানার প্রধান কারণ হলো ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম কত সেই সম্পর্কে জানা। আমরা সকলেই জানি বর্তমান সময়ে প্রায় কিছু মাস হলো স্বর্ণের দাম অনেকটাই বেশি। আজকের সর্বশেষ আপডেট অনুযায়ি ২২ ক্যারেটের সোনার দাম আরও কিছুটা বৃদ্ধি পেয়েছে। এই স্বর্ণের দাম যদিও বৃদ্ধি পায় তাবুও সকলের কাছেই অনেক জনপ্রিয় এই ২২ ক্যারেটের স্বর্ণ। তার প্রধান কারণ হলো এই স্বর্ণটি অন্য সকল স্বর্ণের তুলনায় শক্ত।

২২ ক্যারেটের স্বর্ণ ব্যাবহার করে অনেক সুন্দর সুন্দর গহণা তৈরি করা যায় খুব সহজেই। আর এই স্বর্ণ ব্যাবহার করে গহণা তৈরি করলেও অনেক সুন্দর লাগে দেখতে। আপনারা অনেকেই হয়ত অবগত না যে ২২ ক্যারেটের স্বর্ণের দাম এখন আগের তুলনায় অনেকটাই কমে গিয়েছে। গত ৭ দিনের ব্যাবধানে ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরিতে ১ হাজার ৭৪৯ টাকা বৃদ্ধি পেয়েছে।

পূর্বে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ছিলো ৯২ হাজার টাকার মতো। কিন্তু বর্তমান সময়ের রেট অনুযায়ি প্রতি ১ ভরি ২২ ক্যারেটের সোনার দাম ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা। তবে অনেক সময়ে বাজারে চাহিদা এবং স্বর্ণের সরবরাহের ওপর এর দাম কমবেশি হয়ে থাকে। আশা করছি আপনি সকল কিছু সম্পর্কে বুঝতে পেরেছেন।

22 ক্যারেট স্বর্ণের দাম সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ আজকের 22 ক্যারেট স্বর্ণের দাম কত?
উত্তরঃ আজকের 22 ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১,১০,৬৯১ টাকা।

প্রশ্নঃ ২ আনা সোনার দাম কত ২০২৩?
উত্তরঃ ২০২৩ সালের ২ আনা সোনার বর্তমান দাম ১৩,২৫৩.২৫ টাকা।

প্রশ্নঃ ১ ভরি কত গ্রাম?
উত্তরঃ ১ ভরি = ১১.৬৬ গ্রাম (প্রায়)।

প্রশ্নঃ 21 ক্যারেট গোল্ড এর বর্তমান বাজার মূল্য কত?
উত্তরঃ 21 ক্যারেট গোল্ড এর বর্তমান বাজার মূল্য ১ লাখ ১ হাজার ৫৩৫ টাকা।

প্রশ্নঃ আজ সোনার দাম কত 2024?
উত্তরঃ আজকের সোনার দামের তালিকা হলো
  • ১৮ ক্যারেট স্বর্ণ ১ ভরির দাম ৯০ হাজার ৮৬৫ টাকা
  • ২১ ক্যারেট স্বর্ণ ১ ভরির দাম ১ লক্ষ ৬ হাজার ৩০ টাকা
  • ২২ ক্যারেট স্বর্ণ ১ ভরির দাম ১ লক্ষ ১১ হাজার ৫০ টাকা
  • পুরাতন স্বর্ণ সনাতন পদ্ধতির ১ ভরির দাম ৭৫ হাজার ৭০০ টাকা

লেখকের মন্তব্য। 22 ক্যারেট স্বর্ণের দাম কত today

22 ক্যারেট স্বর্ণের দাম কত today এই সম্পর্কে আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তাতির জানতে পেরেছেন। এই রকম আরো আর্টিকেল প্রতিদিন ফ্রীতে পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url