বি এম আই ক্যালকুলেটর - BMI Calculator সম্পর্কে জেনে নিন

হাঁসের ডিমে কি এলার্জি আছেপ্রিয় পাঠক, BMI Calculator - বি এম আই ক্যালকুলেটর সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আবার কেউ কেউ জেনে থাকলে তার কাজ সম্পর্কে জানি না। আপনি ও যদি BMI Calculator - বি এম আই ক্যালকুলেটর সম্পর্কে অবগত না হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজকের এই সম্পূর্ণ আর্টিকেল জুরে আমরা BMI Calculator male - বিএমআই ক্যালকুলেটর পুরুষ BMI Calculator বি এম আই ক্যালকুলেটর সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।
BMI Calculator - বিএম আই ক্যালকুলেটর
BMI Calculator হলো বডিতে ফ্যাট আছে কতটুকু সেইটা মাপার জন্য একটি ক্যালকুলেটর। এইটা পরিমাপ করার মাধ্যমে তার শরীরে কতটুকু ফ্যাট জমেছে তা নির্ণয় করা হয়। তাহলে চলুন তাহলে এখন বেশি কথা না বাড়িয়ে BMI Calculator - বি এম আই ক্যালকুলেটর সম্পর্কে বিস্তারিত আলচনায় যাওয়া যাক।

পেজ সূচিপত্রঃ বি এম আই ক্যালকুলেটর - BMI Calculator

ভূমিকা। বি এম আই ক্যালকুলেটর - BMI Calculator সম্পর্কে জেনে নিন

BMI আর সম্পূর্ণ অর্থ হলো Body mass index আর একেই আমরা সংক্ষেপে BMI বলে থাকি। এর মাধ্যমে আপনার শরীরে ফ্যটের পরিমাণ কতটুকু আছে তা নির্ণয় করা যায়। এটি মাপা হয় মূলত যেই ব্যাক্তি তার BMI মাপার জন্য ইচ্ছুক তার শরীরের ওজন কতটুকু আছে এবং তার উচ্চতা কতটুকু তার ভিত্তিতে।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়েন তাহলে BMI Calculator কিBMI Calculator Male - বিএমআই ক্যালকুলেটর পুরুষBMI Calculator Female - বিএমআই ক্যালকুলেটর মহিলা বয়সের সাথে বিএমআই ক্যালকুলেটর কেজি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই BMI Calculator - বি এম আই ক্যালকুলেটর সম্পর্কে জানার জন্য শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

BMI Calculator কি

BMI Calculator কি সেটা জানার আগে আমাদেরকে জানা উচিত BMI এর পূর্ণরূপ কি। BMI এর পূর্ণরূপ হলো Body mass index ( বডি মাস ইন্ডেক্স ) এটি মাপা হয় যেই ব্যক্তি বা যিনি তার ওজনের ফ্যাট মাপতে চাচ্ছেন তার অজন এবং উচ্চতার ভিত্তিতে। আর তার উচ্চতার এবং বয়স এর ভিত্তিতে যে ক্যালকুলেটরের মাধ্যমে শরীরের ফ্যাট মাপা হয় তাহলে BMI Calculator বলে।

একজন ব্যাক্তির স্বাস্থ্য তার উচ্চতার ভিত্তিতে হওয়া উচিত। অর্থাৎ তার উচ্চতার ভিত্তিতে তাএ শরীরের ওজন হওয়া প্রয়োজন। আপনি যদি আপনার শরীরের BMI মান জানতে চান তাহলে আপনি আপনার শরীরের সঠিক ওজন ও উচ্চতা মেপে নিন। তারপর নিচের সূত্র অনুযায়ি হিসেব করে নিন। তাহলেই আপনি আপনার শরীরের সঠিক BMI মান পেয়ে যাবেন।
  • বিএমআই= ওজন/ (উচ্চতা X উচ্চতা) অথবা আপনি এভাবেও দেখতে পারেন
  • বিএমআই= ওজন/ (উচ্চতা )2

bmi এর পূর্ণরূপ কি

BMI এর পূর্ণরূপ হলো Body Mass Index

বডি মাস ইনডেক্স (BMI) হলো শরীরের উচ্চতা এবং ওজন এর আনুপাতিক হার। যার মাধ্যমে বোঝা যায়, যে কোনো ব্যক্তির মাত্রাধিক ওজন (pre-obese) বিশিষ্ট কিনা। তাই যদি কোন ব্যাক্তির বডি মাস ইনডেক্স (BMI) 25 kg/m2 থেকে 30 kg/m2মধ্যে থেকে থাকে তখন তাকে স্থূলকায় অথবা মোটা বলা যেতে পারে। আর যখন কোন ব্যাক্তির বডি মাস ইনডেক্স (BMI) 30 kg/m2 বেশি থাকে, তখন তাকে অতি স্থূলকায় বা অতিরিক্ত মোটা বলা হয়।

তথ্যসূত্রঃ wikipedia

BMI CHART - বি এম আই চার্ট

আমাদের সকলকে আমাদের শরীরের বডি ম্যাস ইন্ডেক্স সঠিক করে রাখা উচিত। তাই আমাদের সকলকেই শরীরের সঠিক ওজন ইচ্চতা উনুযায়ী ঠিক রাখা প্রয়োজন। আপনি যদি BMI CHART সম্পর্কে অবগত না হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে BMI CHART ভালোভাবে দেখে বুঝে নেওয়া উচিত। নিচে আপনি যেই BMI CHART দেখতে পাচ্ছেন সেটাতে আপনার ওজন এবং উচ্চতা অনুযায়ী BMI মান উল্লেখ করা হয়েছে।

এইখান থেকে দেখে আপনি আপনার শরীরের জন্য সঠিক উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত সেটি ভালোভাবে জানতে এবং বুঝতে পারবেন। যেইটা আপনার বাস্তব জীবনে অনেক কাজে দিবে। তাহলে চলুন এখন BMI CHART চার্ট ভালোভাবে দেখে বুঝে নেওয়া যাক।
BMI-CHART

BMI Calculator Male - বিএমআই ক্যালকুলেটর পুরুষ

একজন পুরুষ মানুষ হিসেবে আমাদের সকলেরই আমাদের শরীরের BMI জানা উচিত। তা নহলে আমারা অনেক সময় স্থুলতায় পরে যেতে পারি। আর আপনি যদি আপনার BMI এর দিকে লক্ষ্য রেখে চলাফেরা করেন খাওয়া দাওইয়া করেন তাহলে আপনার শরীর অনেক সুস্থ থাকবে। আপনি কাজের মাধ্যমে আনন্দ পাবেন। নিজেকে নিয়ে অনেক গর্ববোধ হবে।

একজন পুরুষ মানুষের জন্য তার শরীরের সাভাবিক BMI মান ধরা হয় ১৮.৫ থেকে ২২.৯ পর্যন্ত। আপনি উপরের উল্লেখিত সুত্রের মাধ্যমেও আপনার শরীরের BMI চেক করে দেখতে পারেন আবার এখানে ক্লিক করে সেখানে গিয়ে আপনার শরীরের সঠিক উচ্চতা ও সঠিক ওজন দিয়ে আপনার BMI মেপে নিতে পারেন।

এতে করে আপনি আপনার শরীরের সঠিক BMI জানতে পারবেন। এবং এটার মাধ্যমে দেখে যদি আপনার শরীরের BMI মান ১৮.৫ এর নিচে হয়ে তাকে তাহলে তা স্বাভাবিকের থেকে কম হয়। আবার আপনার শরীরেরর BMI মান যদি ২৫ অথবা তার বেশি হয়ে যায় তাহলে অবশ্যই আপনার স্বাস্থ্য বিষয়ক সচেতন হতে হবে। আর তা না হলে আই পরিস্থিতিতে স্ট্রোক, হৃদরোগ, ডায়াবেটিস এসব ধরণের রোগের অনেক ভয় থাকে।

BMI Calculator Female - বিএমআই ক্যালকুলেটর মহিলা

একজন পুরুষ হিসেবে যেমন শরীরের জন্য BMI জানা প্রয়োজন তেমনি আপনি একজন মহিলা হিসেবেও আপনার শরীরের BMI জানা উচিত। আপনি যদি আপনার শরীরের সঠিক BMI না জানেনে তাহলে আপনি আপনার শরীরকে কন্ট্রোল করতে পারবেন না। আর তার ফলে আপনি ও স্ট্রোক, হৃদরোগ, ডায়াবেটিস এসব ধরণের রোগের ঝুঁকিতে পরতে পারেন।

আপনি যদি আপনার শরীরের সঠিক BMI না জেনে থাকেন তাহলে আপনি প্রথমে আপনার শরীরের সঠিক ওজন পরিমাপ করে নিন। আর তারপর আপনার শরীরের সঠিক উচ্চতা মেপে নিন। এরপর আপনি উপরের উল্লেখিত সূত্রের মাধ্যমে সঠিক ভাবে আপনার BMI মেপে নিতে পারবেন। আর যদি তাতেও আপনি দক্ষ না হন তাহলে আপনি এখানে ক্লিক করুন। তারপর সেখানে আপনার ওজন এবং উচ্চতা দিয়ে আপনার শরীরের জন্য BMI জেনে নিন।

একজন মেয়ে মানুষ হিসেবে আপনার সঠিক BMI মান হওয়া উচিত ১৮.৫ থেকে ২২.৯ এর মধ্যে। এর থেকে কম বা বেশি হলে অবশ্যই আপনাকে সচেতন হওয়া উচিত। তবে মেয়েদের বিষয়ে একটু আলাদা হতে পারে। কারণ তারা যখন গর্ভবতি হন তখন তাদের শরীরে তাদের ওজন ছাড়াও তাদের গর্ভের সন্তানের অজন ও থাকে। তাই সেই সময় সঠিক ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

BMI Calculator kg - বিএমআই ক্যালকুলেটর কেজি

এতক্ষণ আমরা BMI Calculatormale - বিএমআই ক্যালকুলেটর পুরুষ BMI calculator female - বিএমআই ক্যালকুলেটর মহিলা সম্পর্কে জানলাম। এখন আমরা জানবো প্রতিটি মানুষের জন্য তার BMI মান কত হওয়া প্রয়োজন। এবং কত হলে তিনি স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারবেন। চলুন তাহলে এখন আমরা সকলেই জেনে নেই BMI Calculator kg - বিএমআই ক্যালকুলেটর কেজি সম্পর্কে।

একজন পুরুষের কোমরের মাপ ৯০ (সে.মি.) এবং একজন মহিলার কোমরের মাপ ৮০ (সে.মি.) এর কম হলে তার BMI মান
  • BMI এর স্বাভাবিক সীমা ১৮.৫-২২.৯ হলে স্বাস্থ্য ঝুঁকি মোটামুটি থাকে।
  • BMI এর মান ১৮.৫ এর কম হলে তা স্বাভাবিকের থেকে কম। স্বাস্থ্য ঝুঁকি কম থাকে।
  • BMI এর মান ৩০ বা ৩০-এর বেশি হয় তাহলে তা স্বাভাবিকের থেকে বেশি। স্বাস্থ্য ঝুঁকি মারাত্মক থাকে।
  • BMI এর মান ২৩-২৪.৯ হলে স্বাস্থ্য ঝুঁকি বর্ধিত থাকে।
  • BMI এর মান ২৫-২৯.৯ হলে স্বাস্থ্য ঝুঁকি মোটামুটি বেশি থাকে।
একজন পুরুষের কোমরের মাপ ৯০ (সে.মি.) এবং একজন মহিলার কোমরের মাপ ৮০ (সে.মি.) এর বেশি হলে তার BMI মান
  • BMI এর স্বাভাবিক সীমা ১৮.৫-২২.৯ হলে স্বাস্থ্য ঝুঁকি বর্ধিত থাকে।
  • BMI এর মান ১৮.৫ এর কম হলে তা স্বাভাবিকের থেকে কম। স্বাস্থ্য ঝুঁকি মোটামুটি থাকে।
  • BMI এর মান ৩০ বা ৩০-এর বেশি হয় তাহলে তা স্বাভাবিকের থেকে বেশি। স্বাস্থ্য ঝুঁকি অত্যন্ত মারাত্মক থাকে।
  • BMI এর মান ২৩-২৪.৯ হলে স্বাস্থ্য ঝুঁকি মারাত্মক থাকে।

বিএমআই নির্ণয় সূত্র

বিএমআই নির্ণয় করার সূত্রটি হলোঃ
বিএমআই = (ওজন ÷ উচ্চতা২)

এখানে উচ্চতা২ এর অর্থ হলো উচ্চতা X উচ্চতা
তবে এখানে উল্লেখ্য যে, এখানে ওজনের হিসাব কেজিতে করতে হবে। আর উচ্চতার হিসাব মিটারে পরিমাপ করতে হবে।

এই দেখানো পদ্ধতি অনুসারে যদি কোন ব্যাক্তির ওজন হয়ে থাকে ৭৫ কেজি। আর যদি সেই ব্যাক্তিরই উচ্চতা হয় 1.9 মিটার। তবে সেই ব্যাক্তিটির BMI মান হবে ২০.৭৭

কিভাবে হলো সেটি এখন চলুন একটু বিস্তারিত বেঙ্গে বুঝে নেওয়া যাক।
উচ্চতা যেহেতু 1.9 মিটার। তাহলে তার উচ্চতা২ হলো 3.61 মিটার। এখন সূত্র অনুযায়ী যদি তার ওজন ও উচ্চতাকে পরিমাপ করা হয়, তাহলে ওজন কে উচ্চতা২ দিয়ে ভাগ দিতে হবে। তাহলে দারায় 75/3.61 = 20.77

BMI Calculator - বি এম আই ক্যালকুলেটর সম্পর্কে সাধারণ জিঙ্গাসা

প্রশ্নঃ বি এম আইয়ের মান কী?
উত্তরঃ বি এম আইয়ের স্বাভাবিক মান হলো ১৮.৫ থেকে ২৪.৯

প্রশ্নঃ বডি মাস ইনডেক্স ( BMI ) ফরমুলা কী?
উত্তরঃ BMI = ওজন/ (উচ্চতা )2

প্রশ্নঃ BMI Calculator কাদের জন্য ব্যবহার ঠিক নয়?
উত্তরঃ BMI Calculator বয়স্ক, গর্ভবতি মহিলা এবং শিশুদের জন্য ব্যাবহার করা উচিত নয়।

লেখকের মন্তব্য। বি এম আই ক্যালকুলেটর - BMI Calculator সম্পর্কে

আজকের আমাদের এই আর্টিকেলটি আপনি যদি সম্পূর্ণ মনযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে আশা করছি আপনি সঠিকভাবে সবকিছু বুঝতে এবং জানতে পেরেছেন। এই রকম আরো অনেক তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের এই ওয়াবসাইট নিয়োমিত প্রতিদিন ভিজিট করুন। আজকের মতো এই পর্যন্তই, দেখা হচ্ছে পরবর্তি কোন একটি তথ্যবহল আর্টিকেল নিয়ে। আজকের আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url